স্বরচিত কবিতা। ১০% সাইফক্স।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


বেশ কিছুদিন থেকেই খেয়াল করে দেখছিলাম কমিউনিটিতে বেশ কবিতার চর্চা হচ্ছে। শুধু যে মানুষ কবিতা লিখে পোস্ট করছে তা নয়। বরং ডিস্কর্ডে আড্ডার সময়ও অনেকের কবি প্রতিভার ঝলক দেখতে পাচ্ছি। অনেক নতুন নতুন কবি উঠে আসছে। আমি হলাম কবিতা না বোঝা মানুষ। তারপরেও কমিউনিটির এই পরিবেশের প্রভাব এর কারণে নিজের ভেতর কবিতা লেখার এক ধরনের তাড়না অনুভব করছিলাম। কিন্তু সাহস করে উঠতে পারছিলাম না।


গতকাল রাতে দাদার সাথে কথা বলছিলাম। দাদা কে যখন জিজ্ঞেস করলাম দাদা কি করছেন? তিনি বললেন কবিতা লিখছি। তখন হঠাৎ করে মনে হোলো একটু চেষ্টা করেই দেখি না। কিছু লিখতে পারি কিনা। কবিতাটি তখনই লিখেছি। এটি আমার লেখা প্রথম কবিতা। মূলত আমি দাদার কাছ থেকেই অনুপ্রাণিত হয়েছি। কবিতা কতদূর কি হয়েছে এটা আমি জানিনা। তারপরেও আমার নিজের প্রচেষ্টাটা আপনাদের সামনে তুলে ধরছি।


হয়তো আর তুমি ফিরবে না কখনোই

Polish_20220424_144444967.jpg

বিষণ্ণ এই নির্ঘুম রাত
এলোমেলো বাতাস বয়ে যায়
তোমার সাথে কাটানো মুহূর্তগুলো
ভীষণ মনে পড়ে
তোমার সাথে কাটানো মুহূর্তগুলো
জোছনা হয়ে ঝরে
হৃদয় নিংড়ে উঠে আসে হাহাকার
দেয় না ভুলতে তোমাকে
এই পূর্ণিমার প্রহর
কতো মুহূর্ত কতো শতোদিন
রয়েছি আমি তুমি বিহীন
আর কতো আর কতো দিন
আমি কাটাবো তোমা বিহীন
শৃঙ্খলিত এ হৃদয় ভগ্নপ্রায়
তোমার পথপানে
নিনির্মেষ চেয়ে রয়
তুমি আসবে কথা দিয়েছিলে
হয়তো ভুলে গেছো সে প্রতিজ্ঞা
তবুও আমি তোমার পথপানে চেয়ে রই
হয়তো আর তুমি ফিরবে না কখনোই

কবিতাটি আমি দাদাকে উৎসর্গ করছি।



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

ভাই আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। আপনি আসলে খুবই ভালো কবিতা লিখেছেন। ভালো লাগলো আপনার কবিতা পড়ে। অনেক অনেক দোয়া ও শুভকামনা রইল ভাই।

 2 years ago 

আপনাদের কাছে খারাপ না লাগলেই আমি খুশি। যদিও প্রথম লেখার কারণে ভুল ভ্রান্তি গুলো কি হয়েছে সেটা এখনো ধরতে পারিনি।

 2 years ago 

দাদার কবিতা গুলো পড়ে আমিও অনেক অনুপ্রাণিত হই এবং কবিতা লেখার চেষ্টা করি।ভাইয়া এটা আপনার লেখা সর্বপ্রথম কবিতা। কিন্তু মনে হচ্ছে আপনি এর আগেও অনেক কবিতা লিখেছেন।কারণ আপনি বাক্যগুলো এত সুন্দর ভাবে সাজিয়েছেন দেখে মনে হচ্ছে আপনি অনেক দক্ষ একজন লেখক।আপনার লেখা প্রথম কবিতাটি পড়ে আমার অনেক ভালো লাগছে। আপনি অসাধারণ ভাবে প্রথমবারের মত খুবই সুন্দর একটি কবিতা রচনা করেছেন ভাইয়া।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া প্রথমবারের মতো এতো সুন্দর একটি কবিতা লেখে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া, যেন আপনি আরও অনেক সুন্দর সুন্দর কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপন করতে পারেন।

 2 years ago 

নিজেও একটা কবিতা লিখে ফেলুন। লেখা শুরু করুন দেখুন ঠিক পারবেন। আপনার চমৎকার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

দেখা যাচ্ছে তোমার মধ্যেও কাব্য প্রতিভা ছাইচাপা আগুন এর মত জ্বলছে। প্রয়োজন শুধু একটু বাতাসের। আসলেই অনেক ভালো লিখেছ। এভাবেই চালিয়ে যাও।

 2 years ago 

লেখার আগে নানা রকম চিন্তা মনের ভেতর কাজ করছিলো যে কে কিভাবে নেবে কেমন হবে? শেষ পর্যন্ত সমস্ত ভয় কাটিয়ে যে আমি লিখতে পেরেছি আমি এতেই খুশি।

 2 years ago 

বাহ অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া, কবিতাটিতে আবেগ আর ভালোবাসায় জড়িয়ে আছে প্রতিটি লাইন। প্রতিটি কথাই ভালোবাসার ছোঁয়া। কবিতাটি দাদা কে উৎসর্গ করেছেন দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago 

আসলে দাদার কবিতা লেখা দেখেই উৎসাহ পেয়েছি। এজন্য চিন্তা করলাম কবিতাটা দাদা কে উৎসর্গ করলেই সবচাইতে বেশি ভালো হয়।

 2 years ago 

ভাইয়া আপনার কবিতা কিন্তু দারুন হয়েছে। আপনি কবিতা লিখতে ভয় পাচ্ছিলেন, যে আপনি কবিতা লিখলে কেমন হবে, কিন্তু দাদার কবিতা লেখার অনুপ্রেরণা আপনি যখন সাহস করে কবিতা লিখলেন, কবিতাটা কিন্তু সত্যি আমার খুবই ভালো লেগেছে। পড়ে অনেক ভালো লাগলো। কবিতার ভাষা গুলো খুবই সুন্দর। এরকম কবিতা পরবর্তীতে আরো আপনার কাছ থেকে উপহার পাবো এই আশায় রইলাম।

 2 years ago 

আপনাদের কাছ থেকে যে পরিমাণ উৎসাহ পেলাম। তাতে ভবিষ্যতে আরও লেখার চেষ্টা করবো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আর কতো আর কতো দিন
আমি কাটাবো তোমা বিহীন
শৃঙ্খলিত এ হৃদয় ভগ্নপ্রায়
তোমার পথপানে
নিনির্মেষ চেয়ে রয়

আপনিতো দেখছি অসাধারণ কবিতা লিখেন।। আপনার কবিতার গভীরতা অনেক সুন্দর। কবিতাটি পড়ে আমি অবাক।কবিতায় কারো জন্য অপেক্ষার প্রহর গুনছেন তেমনই প্রকাশ পেয়েছে। আসলে কবিতা হলো মনের আবেগ অনুভূতি প্রকাশের আসল মাধ্যম। আপনাকে অনেক ধন্যবাদ এত চমৎকার কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বিরহের কবিতা এটি। তবে বাঙালি মনে হয় বিরহের কবিতা লিখতেই বেশি পছন্দ করে। হা হা হা

 2 years ago 

আপাদমস্তক পুরো লেখাটা পড়লাম। অনেক ভালো লিখেছেন। আপনি সত্য বলেছেন। আপনার কবিতায় দুই দাদার লেখার ছাপ রয়েছে। আপনার শব্দচয়ন ছিল চমৎকার, সাথে অলংকার। একটু মনোযোগ দিলে এই ফিল্ডে আপনি নিশ্চিত ভালো করতে পারবেন। আপনার জন্য হৃদয়ের অন্তস্থল থেকে অকৃত্রিম
শুভকামনা রইল।

 2 years ago 

এই ধরনের মন্তব্য উৎসাহ-উদ্দীপনা আরও বাড়িয়ে দেয়। চেষ্টা করব আরও ভালো কিছু লেখার। ধন্যবাদ আপনার শুভ কামনার জন্য।

 2 years ago 

ভাই আপনি যে কবিতা লিখেন তা কিন্তু আগে জানতাম না। যাক আমার বাংলা ব্লগ এর মাধ্যমে জানতে পারলাম। দারুন লিখেছেন কবিতা খানি। কিন্তু আমি কবিতা খুব একটা বুঝি না আবার বুঝি ঐ আধো আধো।

তবে যাবার আগে লিখে দিয়ে যাই দুটো লাইন

তুমি নেই মিশে গেছো আলো আধারের ছায়াতে
আমি তবু দাড়িয়ে আজো তোমার অপেক্ষাতে
ঝরা পাতার মর্মর শব্দে চমকে উঠি অজান্তে
এই বুঝি তুমি এলে আমার দারপ্রান্তে।

হা হা । ধন্যবাদ ও শুভেচ্ছা থাকলো আপনার জন্য।

 2 years ago 

ভাই আপনাদের মত কাব্যপ্রতিভা আমার নেই। তারপরেও সামান্য একটু চেষ্টা চালালাম।

 2 years ago 

আশা করি ভাল, আছেন ভাই। আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর করে মনের গভীর থেকে কবিতাটি লিখেছেন। কবিতার প্রতিটা লাইন খুবই দুর্দান্ত হয়েছে। সত্যিই অসাধারণ

এই পূর্ণিমার প্রহর
কতো মুহূর্ত কতো শতোদিন
রয়েছি আমি তুমি বিহীন
আর কতো আর কতো দিন
আমি কাটাবো তোমা বিহীন
শৃঙ্খলিত এ হৃদয় ভগ্নপ্রা

এত অসাধারণ কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন ভাইয়া।

 2 years ago 

আমি কবিতা একদমই লিখতে পারিনা। বহুকষ্টে এই কবিতাটা লিখেছি। কবিতাটা আপনাদের ভাল লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

ভাই তো কবি হয়ে গেলেন!

তুমি আসবে কথা দিয়েছিলে
হয়তো ভুলে গেছো সে প্রতিজ্ঞা
তবুও আমি তোমার পথপানে চেয়ে রই
হয়তো আর তুমি ফিরবে না কখনোই

লাইন গুলো অনেক ভালো লেগেছে, সাথে টুম্পার কথাও মনে পরে গেল।

 2 years ago 

কবি হওয়ার ইচ্ছা নেই ভাই। সবার লেখালিখি দেখে দু-এক লাইন লেখার ইচ্ছা হোলো। তাই একটু চেষ্টা করে দেখলাম। যাক আমার কবিতা পড়ে যে আপনার টুম্পার কথা মনে পড়ে গিয়েছে আমি এতেই খুশি।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68236.06
ETH 3737.94
USDT 1.00
SBD 3.64