You are viewing a single comment's thread from:

RE: "দি জাঙ্গল" - আমার একটি ডিজিটাল বিমূর্ত চিত্রকর্ম (My Original Digital Abstract Art - "The Jungle")

in আমার বাংলা ব্লগ3 years ago

অ্যাবস্ট্রাক্ট আর্ট আমি একেবারেই বুঝিনা। এটা দিয়ে কি বুঝানো হয়েছে আমি একেবারেই বুঝতে পারিনা। তবে এই প্রথম অ্যাবস্ট্রাক্ট আর্ট তৈরি হওয়া দেখলাম। কাজটা দেখতে খুবই সুন্দর লাগছে। আপনি যে একজন অত্যন্ত দক্ষ আর্টিস্ট সেটার প্রমান আপনার কাজ থেকেই বোঝা যাচ্ছে। ধন্যবাদ আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

Sort:  
 3 years ago 

আর্ট দু'রকমের হয় । ফাইন আর্ট আর অ্যাবস্ট্রাক্ট আর্ট । ফাইন আর্ট হলো জাগতিক যে কেন বস্তু, প্রাণী বা পরিবেশকে হুবহু আর্টের রূপ দেয়া আর বিমূর্ত বা abstract আর্ট হলো বিভিন্ন রঙের এমন কম্পোজিশন তৈরী করা যাতে জাগতিক কোনো কিছুর সাথে হুবহু দৃশ্যমান মিল না থাকে কিন্তু কল্পনায় অনেক কিছুই বোঝা যেতে পারে । যেমন ধরুন এই ছবিটি - "ঘন সবুজ গাছপালার মাঝে শ্বাপদের চোখ জ্বলজ্বল করছে" এটা একটা অরণ্যের রূপক বোঝানো হয়েছে । তাই ছবিটির নাম "The Jungle" । এই ছবিতে জাগতিক অরণ্যের কোনোরূপ মিল খুঁজে পাওয়া যাবে না । কিন্তু কল্পনায় দারুন দেখা যাবে - "শ্বাপদসঙ্কুল ঘন অরণ্য" ।

বাংলা উইকিপিডিয়াতে আরো বিস্তারিত পাবেন - https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%AE%E0%A7%82%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A4_%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%AA

যাই হোক নতুনদের abstract art সম্বন্ধে বোঝার সুবিধার্থে আমি এই লেখাটি মূল পোস্টে যোগ করে দিচ্ছি ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা। আজ আপনার মাধ্যমে নতুন একটা জিনিস সম্বন্ধে জানতে পারলাম। আশা করি অন্যরাও জানতে পারবে অ্যাবস্ট্রাক্ট আর্ট সম্বন্ধে। কারণ বেশিরভাগ সাধারণ মানুষই অ্যাবস্ট্রাক্ট আর্ট সম্বন্ধে কিছু জানেনা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61248.96
ETH 2375.80
USDT 1.00
SBD 2.55