বর্ষপূর্তির বিশেষ প্রতিযোগিতা || শেয়ার করো তোমার সৃজনশীলতা ‘আমার বাংলা ব্লগ’ নিয়ে

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।



দেখতে দেখতে একটি বছর পার হয়ে গেলো। আমি আমার কথা বলছি না। বলছি আমাদের সকলের প্রাণ প্রিয় কমিউনিটি আমার বাংলা ব্লগের কথা। কমিউনিটি শুরু হওয়ার অল্প কিছুদিন পরেই কমিউনিটিতে জয়েন করি। জয়েন করার পর মাঝে মাঝেই পোস্ট করতাম। কিন্তু তখনো বুঝতে পারিনি আজকের এই ছোট্ট কমিউনিটি একসময় স্টিমিটের মহীরুহে পরিণত হবে। আজ যারা নতুন আমার বাংলা ব্লগে কাজ করতে এসেছেন তারা এবিষয়ে হয়তো কিছু জানেন না। তবে এই কমিউনিটিতে জয়েন করার পর একটা জিনিস মনে হয়েছিলো। এই কমিউনিটি অন্য কমিউনিটি থেকে কিছুটা আলাদা। তারপর দিন যত গড়াতে লাগল কমিউনিটি ধীরে ধীরে সুন্দর করে গড়ে উঠতে থাকলো।

Polish_20220610_060437126.jpg



আমি স্টিমিট এ কাজ করা শুরু করেছি অনেক আগে। কিন্তু মধ্যে একটি দীর্ঘ বিরতি ছিলো। এবার আবার নতুন করে কাজ শুরু করার পর একটি জিনিস খুব অনুভব করতাম। যে আমাদের বাঙ্গালীদের জন্য বাংলা ভাষা কেন্দ্রিক কোন কমিউনিটি নেই। এখানে অন্যান্য ভাষার কয়েকটি কমিউনিটি আছে। কিন্তু বিশ্বে বাঙ্গালীদের সংখ্যা এত হওয়া সত্ত্বেও স্টিমিটে আমাদের কোনো কমিউনিটি নেই। আমাদের সকলের এই ইচ্ছা এবং স্বপ্ন পূরণে এগিয়ে এসেছেন @rme দাদা। আসলে আজকে আমার বাংলা ব্লগ যেখানে পৌঁছেছে তার পেছনে এই মানুষটির অবদান শতকরা ৯৫ ভাগ।

আজ এই কমিউনিটি আমাদের সকলের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। জীবনের এই ভার্চুয়াল অংশটা আমাদের মূল জীবনের থেকে কোন অংশে কম নয়। আজ আমার বাংলা ব্লগ কমিউনিটি কয়েক হাজার মেম্বার এর একটি পরিবার হয়ে দাঁড়িয়েছে। আর মাত্র একদিন পরেই সেই কমিউনিটির প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী। আমার বাংলা ব্লগ সম্বন্ধে যাদের ধারণা আছে তারা হয়তো ইতিমধ্যে বুঝে গিয়েছেন প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বড় কোনো আয়োজন হতে চলেছে। কারন আমার বাংলা ব্লগ এখন পর্যন্ত এমন কিছু কাজ করেছে যেটা আর কোথাও হয় নি।

অতএব সবাই তৈরি থাকুন দুর্দান্ত একটি স্পেশাল হ্যাংআউট এর জন্য। স্পেশাল হ্যাংআউট উপলক্ষে আমাদের সকলের অত্যন্ত প্রিয় এডমিন হাফিজ ভাই একটি চমৎকার কবিতা লিখেছেন। কবিতার শব্দ চয়ন এত সুন্দর হয়েছে যে এই কবিতাটি পড়লেই আপনি আপনার ভেতরে এক ধরনের উত্তেজনা অনুভব করবেন। এই কবিতাটি আপনার দেহের প্রতিটি রক্তবিন্দু তে এক ধরনের উচ্ছ্বাস পৌঁছে দেবে। আমি আজ সেই কবিতাটি আবৃত্তি করতে যাচ্ছি। আশা করি আপনাদের ভালো লাগবে।

কবিতা লিখেছেন- হাফিজউল্লাহ্

আবৃত্তি- রুপক





আমি মুগ্ধ, বিস্মিত, নির্বাক
আমি বিহ্বল, বিবশ, সবাক
আমি চমৎকৃত, সকলের উষ্ণ সংস্পর্শে
আমি আত্মহারা, পারস্পরিক বিস্তৃত সম্পর্কে।

আমি উন্মুখ, উদ্যত, তৎপর
আমি নিপুণ, উদ্যমী, অস্থির
আমি উত্তোলিত, নতুন চেতনায় রঞ্জিত
আমি দুর্দম্য, নিজের স্বরূপে উদ্ভাসিত।

আমি যথার্থ, বাস্তব, নির্ভুল
আমি সাহসী, ভয়হীন, নির্ভীক
আমি প্রকৃত, বাস্তবিক সততায় অবিচল
আমি সপ্রতিভ, ন্যায়ের পথে নিশ্চল।

আমি চলিষ্ণু, বঙ্গদেশীয়, বাঙালী
আমি প্রগতিধর্মী, তারুণ্য, সংগ্রামী
আমি গতিশীল, ক্ষিপ্ততায় সর্বদা আপোষহীন
আমি বিষম, প্রসারিত লড়াইয়ে ব্যর্থহীন।

আমি উদার, শ্রীসম্পন্ন, উন্নত
আমি মহৎ, শ্রেষ্ঠ, উত্থিত
আমি উন্নতশির, সগৌরবে সর্বদা মহীয়ান
আমি উন্নতচিত্ত, উৎপীড়কের লয়ে গরীয়ান।

আমি বিধ্বংসী, বিনাশক, অন্তক
আমি উত্তপ্ত, উত্তল, সংহারক
আমি বিক্ষুব্ধ, বিজয়ের নেশায় উত্তেজিত
আমি বিজেতা, জয়োৎসবে হৃদয় আলোকিত।

আমি অদম্য, বিদ্রোহী, স্পর্ধিত
আমি অবাধ্য, বিক্ষুব্ধ, আলোড়িত
আমি বিপ্রতীপ, পরাধীনতার শিকল ভাঙ্গি
আমি বিল্পবী, স্বকীয়তায় স্বাধীন জাতি।

আমি প্রিয়, প্রণয়ী, প্রেমিক
আমি বন্ধু, সুহৃদ, প্রায়োগিক
আমি মিষ্টভাষী, হৃদয়ের বংশী বাজাই
আমি বাকপটু, ভালোবাসার ফুল ফোটাই।

আমি নিশ্চল, নিরব, নিথর
আমি চঞ্চল, স্পন্দন, সরব
আমি আর্দ্রীকৃত, জাগ্রত ভালোবাসার আবেগ
আমি অভিভূত, সুভাসিত আমার বাংলা ব্লগ।



কবিতার অর্থ

এই কবিতার পঙক্তিগুলোতে কবি মনের অদম্য উচ্ছ্বাস ফুটে উঠেছে। এই কবিতায় কবি তার অজেয় মনের কথা বলেছেন। কখনো ধীর-স্থির শান্ত হওয়ার কথা বলেছেন আবার অবাধ্য বিক্ষুব্ধ হতে চেয়েছেন। আবার কখনো ভালবাসার ফুল ফোটাতে চেয়েছেন। এগুলো একান্তই আমার নিজস্ব মতামত। কবির সাথে আমার চিন্তা ভাবনা নাও মিলতে পারে।



আজকের মতো এখানেই শেষ করছি। কবিতাটি কেমন লাগলো সেটা কমেন্টের মাধ্যমে জানাবেন। যদি ভালো লাগে সেটাও জানাবেন যদি খারাপ লাগে সেটাও বলবেন। ভুল ত্রুটি ক্ষমা করবেন। ধন্যবাদ সকলকে।


logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago (edited)

ভাই অনেক চমৎকার একটি কবিতা আবৃত্তি করছেন। আপনার কবিতা আবৃত্তি এক নিঃশ্বাসে শুনলাম তারপর দীর্ঘ একটি নিশ্বাস ফেললাম। এতদিন শুধু আপনার চমৎকার কণ্ঠস্বর শুনেছি, আমি ভাবতাম আপনার কবিতা আবৃত্তি নিশ্চয়ই অনেক সুন্দর। আজ তার প্রমাণ পেলাম। ভালো লাগলো ভাই আপনার কবিতাটি শুনে। আমি নিজেও কবিতা আবৃত্তি করি তাই আপনার আবৃত্তি থেকে অনেক কিছু শিখলাম।।

 2 years ago 

আপনার আবৃত্তি আমি শুনেছি। আপনিও বেশ ভালো আবৃত্তি করেন।

 2 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটির এক বছর হতে আর মাত্র একদিন বাকি। খুব চমৎকার একটি প্রতিযোগিতার আয়োজন করেছে আমাদের এডমিন মহোদয়। সত্যি বলতে আমি কবিতা আবৃতি করতে পারি না তবে আকৃতি শুনতে অনেক ভালো লাগে। আপনি যখন আবৃত্তি করছিলেন তখন আমার গায়ের লোম দাড়িয়ে যাচ্ছিল, বিদ্রোহী কবিতা আবৃত্তির মত লাগছিলো। অনেক চমৎকার হয়েছে ভাই তবে ব্যাকগ্রাউন্ড মিউজিক টা হয়তো একটু বেশি ছিল।

 2 years ago 

কবিতায় হাফিজ ভাই যে শব্দগুলো ব্যবহার করেছেন সেগুলোর সাথে বিদ্রোহী কবিতার বেশ খানিকটা মিল আছে। এই জন্যই একটু উচ্চস্বরে আবৃত্তি করতে হয়েছে। তবে আপনি ঠিকই বলেছেন ব্যাকগ্রাউন্ড মিউজিকটা একটু জোরে হয়ে গিয়েছে।

 2 years ago 

ভাইয়া আপনার কবিতা আবৃত্তি আমার কাছে এতটা ভাল লেগেছে যা ভাষায় প্রকাশ করা যাবে না। অসম্ভব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। যেখানে উচ্চস্বরে আবৃত্তি করার দরকার সেখানে উচ্চস্বরে আবৃত্তি করেছেন। যেখানে নরম স্বরে আবৃত্তি করা দরকার সেখানে নরম করে আবৃত্তি করেছেন। অসাধারণ অসাধারণ।

 2 years ago 

এরকম মন্তব্য পেলে সাহস বেড়ে যায় আপু। আপনাদের ভাল লেগেছে এতেই আমি খুশি।

 2 years ago (edited)

বাহ ভাইয়া, আগুন ঝরা কবিতা আবৃত্তি করে শোনালেন। হাফিজুল্লাহ ভাইয়ের অসাধারণ একটি কবিতা আজ আপনি অত্যন্ত চমৎকার করে আমাদের মাঝে উপস্থাপন করলেন। কি বলব ভাইয়া যখন আপনার কবিতাটি চোখ বন্ধ করে শুনছিলাম তখন সত্যিই আপনার আবৃত্তি করা কবিতাটি আমার হৃদয়ে ঝংকার দিয়ে যাচ্ছিল। আপনার কবিতা আবৃত্তি আমার কাছে এতটাই ভাল লেগেছে যার কারণে কবিতাটি আমি বেশ কয়েকবার মনোযোগের সাথে শুনে নিলাম। আমি কবিতা আবৃত্তি করতে পারি না আর তাই কেউ কবিতা আবৃত্তি করলে মুগ্ধ হয়ে শুনে থাকি। ভাইয়া আপনার কবিতা আবৃত্তির সৃজনশীলতা দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। বর্ষপূর্তি উপলক্ষ্যে আপনার কবিতা আবৃত্তি শুনে আমরা খুবই আনন্দিত হলাম। ধন্যবাদ

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য। আপনি যেহেতু গান গাইতে পারেন আপনি চাইলে কবিতা আবৃত্তি ও করতে পারবেন। আপনার কন্ঠ খুবই সুন্দর।

 2 years ago 

ভাইয়া আপনার কবিতা আবৃত্তি অসাধারণ হয়েছে। সত্যি ভাইয়া হাফিজ ভাইয়ের লেখা এই কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে। তবে দুঃখের বিষয় হলেও সত্য আমি কবিতা আবৃত্তি করতে পারি না। আপনার কন্ঠে এই কবিতা শুনে আমার কাছে অনেক ভালো লেগেছে। ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। ♥️♥️♥️

 2 years ago 

আস্তে আস্তে চেষ্টা করতে থাকুন। দেখবেন এক সময় আপনিও চমৎকার আবৃত্তি করতে পারবেন। আসলে আমরা সবাই এমন অনেক কাজ করতে পারি যেটা আমরা নিজেরাও জানিনা। কিছুদিন আগে আমিও জানতাম না যে আমি আবৃত্তি করতে পারবো।

 2 years ago 

ভাইয়া খুবই চমৎকার ভাবে আপনি কবিতাটি আবৃত্তি করেছেন শুনে আমার কাছে অনেক ভালো লাগলো সুস্পষ্ট মার্জিত কন্ঠে আবৃত্তি করেছেন। আইডিয়াটা চমৎকার ভাবে কাজে লাগিয়েছেন । আমার কাছে অনেক ভালো লেগেছে। শুভকামনা আপনার জন্য♥♥

 2 years ago 

আপনার আইডিয়াটা আবৃত্তি করার ক্ষেত্রে খুব কাজে লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

♥♥

 2 years ago 

তোমার মধ্যেও যে এত কাব্য প্রতিভা লুকিয়ে আছে জানা ছিল না! সত্যি বলছি চেষ্টা করলে তুমি অবশ্যই ভালো আবৃত্তিকার হতে পারবে। প্রতিটি শব্দের উচ্চারণ পার্ফেক্ট ছিল। তবে ব্যাকগ্রাউন্ড মিউজিক টা আবারো একটু বেশি মনে হচ্ছিল।

 2 years ago 

আমারও মনে হয়েছে ব্যাকগ্রাউন্ড মিউজিক টা একটু জোরে হয়ে গিয়েছে। কিন্তু অনেক বার চেষ্টার পরে রেকর্ডিংটা সবকিছু মিলিয়ে মোটামুটি হয়েছিলো। যার ফলে পরবর্তীতে আর পরিবর্তন করা হয়নি।

 2 years ago 

বাহ! কি চমৎকার আবৃত্তি শুনে তো একেবারে মুগ্ধ হয়ে গেলাম। আগে শুনতাম আপনার কন্ঠ খুবই মধুর কন্ঠ আজকের শুনলাম বজ্রকন্ঠ। যদিও বজ্রকন্ঠের পাশাপাশি মধুর কন্ঠ ও ছিল। দারুন লেগেছে আমার কাছে কবিতাটি ভাই। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

কবিতাটিতে হাফিজুল্লাহ ভাই এমন কিছু শব্দ ব্যবহার করেছে যেখানে একটু উচ্চস্বরে আবৃত্তি করতে হয়েছে। যাইহোক কবিতাটা আপনি শুনেছেন জেনে ভাল লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চমৎকার কবিতা আবৃত্তি করেছেন ভাইয়া। প্রতিটি শব্দের উচ্চারণ হৃদয় ছুঁয়ে গেল।
আবৃত্তি সাথে ব্যাকগ্রাউন্ড মিউজিক এর কম্বিনেশনটা অসাধারণ হয়েছে। আপনি কিন্তু সপ্তাহে দু একটা কবিতা আবৃত্তি করে শুনাতে পারেন আমাদের।

 2 years ago 

আসলে এই ধরনের পরিস্থিতিতে কবিতা আবৃত্তি করার আমার আগের তেমন একটা অভিজ্ঞতা নেই। সবার সামনে আবৃত্তি করতে লজ্জা লাগে। তারপরেও অনেকের উৎসাহে এখন মাঝে মাঝে চেষ্টা করি। ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলে এই কবিতাটা একদম বিদ্রোহের মত আবৃত্তি করেছেন। কবিতার লেখাগুলো বিদ্রোহের মত। কিন্তু আপনি একদম সুস্পষ্টভাবে আবৃত্তি করেছেন। আবৃত্তি শুনতে বেশ ভালো লাগলো। কটার সময় লেগেছে গান আর তাছাড়া আপনি সারাদিন পরিশ্রম করে এই কবিতাটা সম্পন্ন করেছেন শুনে বেশ ভালো লাগলো। এই কবিতা আবৃত্তি করার সহজ বিষয় নয়। অনেক ভালো লাগলো আপনার কবিতা আবৃতি।

 2 years ago 

কবিতাটিতে হাফিজ ভাই এমন কিছু শব্দ ব্যবহার করেছেন যার ফলে উচ্চৈঃস্বরে কিছু জায়গায় আবৃত্তি করতে হয়েছে। আর আসলেই কবিতাটির পিছনে অনেক সময় ব্যয় করতে হয়েছে। আপনারা যে কবিতাটি ভালোভাবে শুনেছেন সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67003.49
ETH 3502.34
USDT 1.00
SBD 2.87