ভিন্ন স্বাদের লেমন সোডা চাট মাসালা ড্রিংকস। ১০% সাইফক্স।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


এই রোজার ভিতর আমরা সাধারণত নানা রকমের ঠান্ডা শরবত বা জুস খেয়ে থাকি। সারাদিন রোজা থাকার পর এক গ্লাস ঠাণ্ডা শরবত বা জুস শুধু শরীরই না মন কেও চাঙ্গা করে তোলে। এর ওপর আবার এখন প্রচন্ড গরম পড়েছে। এই গরমের ভিতরে এমনিতেই ঠান্ডা খাওয়ার জন্য আমাদের সকলেরই প্রচন্ড আগ্রহ থাকে। আমরা সাধারণত বিভিন্ন রকম পাউডার ড্রিংকস দিয়ে শরবত বা বিভিন্ন রকম ফলের জুস খেয়ে থাকি। যারা অধিক স্বাস্থ্য সচেতন তারা শুধু লেবুর শরবত খায় বা সাথে অন্যান্য স্বাস্থ্যকর উপকরণ ব্যবহার করে শরবত বানায়।

আমি কয়েকদিন আগে একটি ড্রিংকস বানিয়েছি সোডা ওয়াটার ব্যবহার করে। এই ধরনের জিনিস আমাদের দেশের খুব একটা প্রচলিত নয়। তবে আমাদের প্রতিবেশী দেশ ইন্ডিয়াতে এ ধরনের ড্রিংকস এর প্রচলন দেখেছি। সেখান থেকে অনুপ্রাণিত হয়ে সোডা ওয়াটার দিয়ে একটি ড্রিংকস বানানোর চেষ্টা করেছি। এক সময় আমরা সাধারণত এই ধরনের সোডা ওয়াটার বাজারে দেখতাম না। তবে এখন বেশ কিছু ব্র্যান্ডের সোডা ওয়াটার বাজারে দেখা যায়। আপনার আশেপাশের দোকানগুলোতে খুঁজলেই পেয়ে যাবেন। তো চলুন শুরু করা যাক।

লেমন সোডা চাট মাসালা ড্রিংকস

Polish_20220419_100106216.jpg

উপকরণ সমূহ

Polish_20220419_100448628.jpg

সোডাওয়াটার

লেবু

বরফ

বিটলবণ

চিনি

চাট মাসালা

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ

IMG_20220413_193011.jpg

প্রথমে একটি মগের ভেতর লেবুর রস নিয়ে নেই। লেবুর রস আপনাকে আন্দাজমতো নিতে হবে। আপনি যতটুকু এই ড্রিংকস বানাতে চান সেই পরিমাণে লেবুর রস নেবেন। যদি আপনি এক গ্লাস এই ড্রিংকস বানাতে চান তাহলে একটি বড় লেবুর চারভাগের একভাগ নেবেন।

দ্বিতীয় ধাপ

IMG_20220413_193237.jpg

এখন মগের ভেতরে চিনি যোগ করি। এক গ্লাস ড্রিংসের জন্য আধা টেবিল চামচ চিনি যথেষ্ট। তবে এটা আপনি আপনার স্বাদ অনুযায়ী কমাতে বা বাড়াতে পারবেন।

তৃতীয় ধাপ

IMG_20220413_193217.jpg

এখন লেবুর রসের সাথে বিট লবণ এবং চাট মাসালা দিয়ে ভালোমতো নেড়েচেড়ে মিশিয়ে নেই।

চতুর্থ ধাপ

IMG_20220413_193412.jpg

এখন মগের ভেতরে কয়েক টুকরো বরফ যোগ করি।

পঞ্চম ধাপ

IMG_20220413_193442.jpg

এখন মগের ভিতর সোডা ওয়াটার ঢেলে হালকা নেড়ে চেড়ে মিশিয়ে নেই।

ষষ্ঠ ধাপ

IMG_20220413_193448.jpg

ব্যস তৈরি হয়ে গেল আমাদের দারুন স্বাদের লেমন সোডা চাট মাসালা ড্রিংকস। তবে এই ড্রিংকস তৈরিতে উপকরণ এর পরিমাণ ব্যবহারে খুব সতর্ক হতে হবে। এইজন্য আমি পরিমাণ খুব একটা উল্লেখ করিনি। আপনারা নিজেদের স্বাদমতো লবণ, চিনি এবং চাট মাসালা ব্যবহার করবেন।


আজকের মতো এখানেই শেষ করছি।

পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে।

সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

এমনভাবে সোডা, লেমন আর চাট মশলা দিয়ে কোন ড্রিংকস কখনো খাইনি। সোডা খেয়েছিলাম সেই বহু বছর আগে এরপর এই জিনিস আর চোখে দেখিনি। ভালোই লাগলো তোমার তৈরি পানীয়। মনে হচ্ছে খেয়ে দেখতে হবে

 2 years ago 

বাসায় চেষ্টা করে দেখো। খেতে খারাপ না।

 2 years ago 

ইউনিক একটি শরবত। কিন্তু চাট মাসালা মূলত কিশের জন্য ভাই? এটা কি ইউনিক করার জন্য ব্যবহার করেছেন? মনে তো হচ্ছে খুবই স্বাদের হয়েছিলো। উপকরণ গুলা কাছে পেলে বাসায় ট্রাই মারবো একদিন ভাবতেছি।

 2 years ago 

চাট মাসালা সাধারণত কাবাবে বা বিভিন্ন রকম মসলাদার খাবারে ব্যবহার করা হয়। কিন্তু এটি ব্যবহার করার জন্য এই ড্রিংকস এর সাদ বেড়েছে বহুগুণ।

 2 years ago 

নতুন কিছু পেয়ে গেলাম রুপক ভাইয়ের কাছে ,ভাই আমার হাতে সময় থাকলে আমি আর কখনো কিনে খাবো না,সব সময় নিজ হাতে তৈরী করে নিব।আপনার তৈরী করারা পদ্ধতি গুলো দেখে মনে হচ্ছে স্বাদ ভালোই ছিল।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

উপকরণগুলোর পরিমাণ ঠিকঠাক হলে খেতে বেশ ভালোই লাগবে। কিন্তু একটু এদিক ওদিক হলেই তিতা একটা স্বাদ পাবেন।

 2 years ago (edited)

আসলে ইফতারের আগে মন বলে অনেক কিছু খাবো কিন্তু জুস পানি খাওয়ার পর আর কিছুই মনে পড়ে না। আসলেই পানি মনকে চাঙ্গা করে তোলে অন্য কিছু খেতে আর ইচ্ছা করে না।এটি আমার কাছে একদম নতুন লাগলো।আপনি দারুন ভাবে লেমন সোডা চাট মাসালা ড্রিংকস তৈরি করেছেন।আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া

 2 years ago 

এটা চেষ্টা করবেন ভারি কোন খাবার খাওয়ার পর খেতে। সারাদিন রোজা থাকার পর সোডা ওয়াটার না খাওয়াই ভালো।

আপনার শরবতটি একটি ইউনিক শরবত কখনো এরকম শরবত খাওয়া হয়নি আমি যদি কোনদিন এই উপকরণগুলো পাই তবে আমি বাসায় তৈরি করার চেষ্টা করব ভাই।

 2 years ago 

আপনি যদি শহরে থাকেন তাহলে উপকরণগুলো হাতের কাছেই পেয়ে যাবেন।

 2 years ago 

এটি একদম ইউনিক একটি রেসিপি মনে হলো আমার কাছে ।কারণ এই রকম কোন রেসিপি বা ড্রিংস আমার দেখাও হয়নি, খাওয়াও হয়নি। আর আপনি যেভাবে এটি তৈরি করেছেন তার প্রসেসিং খুব ভালো লেগেছে ভাইয়া ।বিশেষত কয়েকটি উপকরণে তৈরি করা যাবে দেখে খুব ভালো লাগলো।

 2 years ago 

এই রেসিপির সাথে যদি পুদিনাপাতা যোগ করতে পারেন তাহলে এটার স্বাদ আরো বেড়ে যাবে। ড্রিংকস টি তৈরি করতে সামান্য কয়েকটি উপকরণ লাগে।

 2 years ago 

লেমন সোডা চাট মাসালা ড্রিংকস আমার কাছে একদম নতুন মনে হয়েছে। এটি আমি কখনো তৈরি করিনি এবং আমার কখনো খাওয়া হয়নি। তবে দেখে আমার কাছে অনেক মজাদার মনে হচ্ছে। তাই আমি আপনার ধাপ গুলো দেখে তৈরি করার সিদ্ধান্ত নিলাম। তৈরি করে একদিন দেখব এটি খেতে কেমন হয়। শুভকামনা রইল, আমাদের মাঝে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এটা আসলেই ইউনিক একটি রেসিপি। আমি এই ধরনের কিছু রেসিপি ইউটিউবে দেখেছিলাম। কিন্তু সেগুলোর সাথে এটার হুবহু মিল পাওয়া যাবে না। এখানে নিজের কিছু আইডিয়া ব্যবহার করেছি।

 2 years ago 

সত্যি বলতে কি ভাইয়া আমি এই ধরনের ড্রিংক কখনো খাইনি ওই যে বললেন আমাদের দেশে প্রচলন খুব কম। আর আমাদের দেশে প্রচলন কম হওয়ার কারণে স্বাভাবিকভাবেই অতটা সহজলভ্য নয় বিশেষ করে হাতের কাছে না পাওয়ার কারণে খাওয়া হয় না। যাইহোক আপনার লেমন সোডা চাট মাসালা ড্রিঙ্ক রেসিপি টা দেখে আমার কাছে খুব ভালো লাগলো। খেতে কেমন হবে জানিনা তবে একবার ট্রাই করে দেখব। আপনার ড্রিংকটি খেতে সুস্বাদু হবে মনে হচ্ছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পরিমাণ গুলো ঠিকঠাক মতো ব্যবহার করতে পারলে খেতে খারাপ না। অন্যরকমের একটি স্বাদ পাবেন এই ড্রিংকস থেকে।

 2 years ago 

ভিন্ন স্বাদের লেমন সোডা চাট মাসালা ড্রিংকসটি আমার কাছে একদম নতুন। এর আগে আমি কখনও এটি তৈরি করিনি। এই ড্রিংসটি খেতে কেমন তা জানি না তবে বাসায় অবশ্যই ট্রাই করে দেখব। দেখে মনে হচ্ছে ড্রিংকটি অনেক মজাদার হয়েছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইলো।

 2 years ago 

বাসায় তৈরি করার সময় চেষ্টা করবেন নিজের স্বাদমতো উপকরণগুলো ব্যবহার করতেন। কারণ উপকরণগুলোর ব্যবহার যথাযথ না হলে এটা খেতে পারবেন না।

 2 years ago 

আমিও ইন্ডিয়ান অনেকের ব্লগে দেখেছি এই সোডা। কিন্তু বাংলাদেশে সত্যি ভাই পাওয়া যায় না। আজ আমি প্রথমবার আপনাকে লেমন সোডা ওয়াটার তৈরি করা দেখলাম।এটা যে স্বাস্থ‍্যসম্মত এতে কোনো সন্দেহ নাই। লেমন সোডা ওয়াটার টা ভালো ছিল দাদা। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।

 2 years ago 

হুবহু এই ধরনের পানীয় আপনি বাংলাদেশে হয়তো পাবেন না। তবে উপকরণ গুলো সব হাতের কাছেই থাকে। ইচ্ছা হলে বানিয়ে নিতে পারেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74