ঝিঙ্গে, আলু দিয়ে🦐 চিংড়ি🦐 মাছ রান্না।১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


আজ আপনাদের মাঝে এসেছি আরেকটি নতুন রেসিপি নিয়ে। বাঙালিকে যে মাছে ভাতে বাঙ্গালী বলা হয়। এর একটা কারণ হচ্ছে বাঙালি যে বিভিন্ন ধরনের মাছ খায়। এত ধরনের মাছ আর মনে হয় অন্য কোন দেশে খাওয়া হয় না। আমরা অনেক ধরনের মাছ খেলেও কিছু মাছ আছে যেগুলি আমাদের সবার পছন্দ। তার ভীতর অন্যতম একটি মাছ হচ্ছে চিংড়ি মাছ। চিংড়ি মাছ সকল বয়সী মানুষের প্রিয়। আজ আমি যে রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। সেটি হচ্ছে ঝিঙ্গে আলু দিয়ে চিংড়ি মাছের ঝোল। তাহলে চলুন শুরু করা যাক।

ঝিঙ্গে আলু দিয়ে চিংড়ি মাছ রান্না

Polish_20210902_193252066.jpg

রান্নার উপকরন সমুহ

Polish_20210902_193741191.jpg

চিংড়ি মাছ৬টি মাঝারি সাইজের
ঝিঙ্গে২ টি
আলু২ টি
পেঁয়াজ বাটা২ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
পেয়াজ কাটা১/২ কাপ
কাঁচা মরিচ৬ টি
হলুদ গুড়া১ চা চামচ
মরিচ গুঁড়া১ চা চামচ
জিরাগুঁড়া১ চা চামচ
ধনিয়া গুড়া১ চা চামচ
লবনস্বাদমতো

রান্নার প্রনালী

প্রথম ধাপ

20210902_133001.jpg

প্রথমে চিংড়ি মাছ গুলোকে একটু হলুদ লবণ মাখিয়ে নিই।

দ্বিতীয় ধাপ


এখন একটি কড়াইয়ে তেল নেই। তেলটা গরম হওয়ার পর তার ভিতরে চিংড়ি মাছ গুলো ছেড়ে দিই।তারপর লাল রং হওয়া পর্যন্ত চিংড়ি মাছ গুলি ভাজতে থাকি।

তৃতীয় ধাপ

20210902_133338.jpg


এখন কেটে রাখা পেঁয়াজগুলি বাদামি হওয়া পর্যন্ত ভেজে নিই।

চতুর্থ ধাপ

20210902_133447.jpg

এখন কড়াইয়ে বাটা মসলা দিয়ে দিই।

পঞ্চম ধাপ


এখন সমস্ত গুঁড়া মসলা কড়াই এর ভিতর দিয়ে দিই। তারপর কিছুক্ষণ মসলাগুলো কষিয়ে নিই।

ষষ্ঠ ধাপ

20210902_133719.jpg

এখন কেটে রাখা আলু ঝিঙ্গে গুলি কড়াই এর ভেতর দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে মসলার সঙ্গে ভাল মত মাখিয়ে নিই।

সপ্তম ধাপ


এখন কড়াই এর ভিতর কিছুটা পানি যোগ করে কিছুক্ষণ রান্না করি।

অষ্টম ধাপ

20210902_134529.jpg

এখন চিংড়ি মাছ গুলি কড়াই এর ভেতর দিয়ে দিই।

নবম ধাপ


এখন চিংড়ি মাছ কষিয়ে তার ভিতরে আরও কিছুটা পানি এবং কাঁচা মরিচ দিয়ে দিই।

দশম ধাপ

20210902_140322.jpg

এখন ২০ মিনিট এভাবে রান্না করি। তারপর চুলা থেকে নামিয়ে ফেলি। হয়ে গেল ঝিঙে আলু দিয়ে চিংড়ী মাছ রান্না।

Polish_20210902_193030379.jpg

আশাকরি রান্নাটি আপনাদের ভাল লেগেছে। আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে দেখা হবে আপনাদের সঙ্গে অন্যকোন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রস্যামসাং গ্যালাক্সি এ২০

logo.png


Support @amarbanglablog by delegating STEEM POWER.
100 SP250 SP500 SP1000 SP2000 SP

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি বানিয়েছেন। রেসিপির বর্ণনা ও ছবিগুলো অসাধারণ ছিল। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ঝিঙে আলু দিয়ে চিংড়ি মাছ আমার কাছেও দারুন লাগে। বাড়িতে যখন করা হয় এইটা দিয়েই খাওয়া হয়ে যায়। আপনার রেসিপিটা অনেক ভালভাবে উপস্থাপিত হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ দাদা। আমি আগে এই তরকারি খেতাম না। কিন্তু এখন খাই। ভালোই লাগে।

 3 years ago 

চিংড়ি মাছ আমার অনেক পছন্দের তবে আপনার ঝিঙে দিয়ে চিংড়ি মাছের রেসিপি দেখে জিভে জল চলে এলো ভাই আপনার জন্য শুভকামনা রইলো 🥀

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই।

Dear @rupok, I ask you to write more posts to our Steem-BRU (BY-RU-UA) community, since it is important for us to raise the percentage of participants' activity by more than 10%

I would be very happy if you post to our community from time to time https://steemit.com/created/hive-171319

 3 years ago 

I am really sorry to say that i made some post in your community earlier. But i was getting nothing. To create a good post you need huge time. In return if you Don't get anything It's very frustrating. You can check my post quality. I always make good quality content. I am not telling that you have to support me every time. But after creating good content if you don’t get anything It's surely gonna demoralise you. But you requested me i will try. Thanks for your invitation.

Thanks for the answer. Yes I understand this. And I understand you. And the community also seeks to raise the level of activity at least above 10%, now a lot of people have joined, but there is little activity, and therefore the percentage is below 10%.

Hence such requests follow, from time to time I write them to all participants gradually.

Thank you for the attention.

চিংড়ি মানেই অন্য রকম টেস্টি।চিংড়ি যেকোন সবজির সাথেই রান্না করলে সুস্বাদু হয়।তাছাড়া আমি শুরু থেকেই দেখে আসছি আপনি অনেক ভালো ভালো রান্না করতে পারেন। আপনার রান্নার হাত অনেক ভালো।

শুভ কামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

ভাই চিংড়ি মাছ আমার খুবই প্রিয়।কিন্তু আমাদের এলাকায় সবসময় পাওয়া যায়না বলে খাওয়াও হয়না।আপনার রেসিপি দেখে লোভ জেগে গেলো। এখন তো খেতেই হবে 😋😄

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ঝিঙ্গে আলু দিয়ে চিংড়ি মাছ আমার খাওয়ার খুবই শখ আমি চিংড়ি খেতে খুবই ভালোবাসে। চিংড়ির চপ খেতে ভালো লাগে কিন্তু তরকারিটা খাওয়া হয়নাই দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এবং অনেক সুন্দর ছিল আপনার পরিবেশনাটি

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চিংড়ি মাছ অত্যান্ত সুন্দর এবং সুস্বাদ মাছ।আর আপনি তো ভাইয়া আলু দিয়ে এতো সুন্দর রেসিপি বানিয়েছেন যা আরো সুন্দর হয়েছে।শুভ কামনা ভাইয়া

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

আপনার রেসিপিটা অসাধারণ হয়েছে! দেখে মনে হচ্ছে প্রফেশনাল কেউ রান্না করেছে। ফটোগ্রাফি গুলো দেখে আমার খাওয়ার প্রবনতা কিছুটা বাড়লো। চিংড়ি মাছের তৈরি যেকোনো খাবার আমার নজর কাড়ে।ধন্যবাদ ভাই আপনার মূল্যবান রেসিপির জন্য 🙂

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

❤️❤️

 3 years ago 

চিংড়ি মাছ আমার খুব ভালো লাগে।আপনি রান্নার রেসিপিটা খুব সহজভাবে উপস্থাপন করেছেন।রেসিপিটা দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.033
BTC 64271.38
ETH 3157.43
USDT 1.00
SBD 4.25