ঐতিহ্যবাহী বিউটি লাস্যির লেবুর শরবত খাওয়া।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


বেশ কিছুদিন ধরে পরিকল্পনা করছিলাম পুরান ঢাকার দিকে ঘুরতে যাব। উদ্দেশ্য ছিল পুরান ঢাকায় বেশ কিছু ঐতিহাসিক স্থাপনা আছে সেগুলি ঘুরে ফিরে দেখা। আর সাথে পুরান ঢাকার কিছু ঐতিহ্যবাহী খাবার আছে তার সাদ নেয়া। সেদিন যথারীতি যে কাজে আমি ঢাকায় এসেছি সে কাজের জন্য শান্তিনগর গিয়েছিলাম। সেখান থেকে কিছুক্ষণ পরে চলে গেলাম পুরান ঢাকার উদ্দেশ্যে। কিছুদিন আগে একজন ব্লগারের ভিডিও দেখে পুরান ঢাকার ঐতিহ্যবাহী এবং বিখ্যাত বিউটি লাস্যি এর লেবুর শরবত খাবার খুব ইচ্ছা হয়েছিল।

IMG_20220909_161126.jpg

আমি যখন পুরান ঢাকায় রওনা দিলাম তখন বাইরে ছিল প্রচন্ড গরম। যার ফলে সেখানে পৌঁছতে পৌঁছতে আমি ঘেমে নেয়ে একাকার হয়ে গিয়েছিলাম। দীর্ঘদিন পর পুরান ঢাকায় গিয়েছি তাই রাস্তাঘাট গুলো অনেকটাই ভুলে গিয়েছিলাম। সেজন্য মানুষের কাছ থেকে শুনে শুনে প্রথমেই বিউটি লাস্যির দোকানে পৌঁছলাম। সেখানে পৌঁছে আমি যা দেখলাম তাতে কিছুটা অবাক হলাম। নামে লাস্যির দোকান হলেও এখন সেখানে কাচ্চি বিরিয়ানিও পাওয়া যায়। তবে সেই দোকানের মূল আকর্ষণ হচ্ছে তাদের লাস্যি এবং লেবুর শরবত।

IMG_20220909_161123.jpg

এই গরমের ভেতরে এমনিতেই লেবুর শরবত আমার কাছে খুবই প্রিয়। তাই আমি প্রথমে সেই দোকানে ঢুকে লেবুর শরবত খেতে গেলাম। কিন্তু সেখানে কিছুটা ভিন্ন সিস্টেম দেখতে পেলাম। প্রথমে আপনাকে টাকা জমা দিয়ে একটি টোকেন নিতে হবে। তারপর যিনি লাস্যি এবং শরবত বানাচ্ছে তার কাছে আপনি টোকেনটি জমা দিলে। তখন আপনি আপনার কাঙ্খিত খাবারটা পাবেন। পুরান ঢাকার মানুষের কাছে এই দোকানটা অত্যন্ত জনপ্রিয়। শুনেছি সেখানকার অনেকেই আছেন যাদের এই দোকান থেকে প্রতিদিন কিছু না খেলে চলেই না।

IMG_20220909_161136.jpg

আমি গিয়ে প্রথমে দুই গ্লাস গ্লাসের লেবুর শরবতের টোকেন নিয়ে এলাম। কারণ লাস্যি আমার খুব একটা প্রিয় খাবার না। টোকেন জমা দেয়ার কিছুক্ষণের ভেতরেই আমার কাছে দুই গ্লাস লেবুর শরবত দিলো। তারা মনে করেছিল আমার সাথে সম্ভবত আরো কেউ আছে। কিন্তু আমি আমার নিজের জন্যই দু গ্লাস শরবত নিয়েছিলাম। শরবতের গ্লাসে একটি স্ট্র দেয়া ছিল। যখন সেই ঠান্ডা বরফ কুচি দেয়া শরবতে একটা চুমুক দিলাম মুহূর্তেই শরীরের ভেতরটা ঠান্ডা হয়ে গেল। এক অদ্ভুত প্রশান্তিতে মনটা ছেয়ে গেলো। লেবুর শরবতটা ছিল খুবই রিফ্রেশিং।

IMG_20220909_161228.jpg

আমি দ্রুতই দুই ক্লাস শরবত শেষ করলাম। শেষ করার পর চিন্তা করছিলাম আরও দু গ্লাস নেব কিনা। কিন্তু লেবুর শরবত খাওয়ার পর আমার পরিকল্পনা ছিল পুরান ঢাকার কোন একটি বিখ্যাত দোকান থেকে বিরিয়ানি খাওয়া। পুরান ঢাকায় আসব আর বিরিয়ানি খাব না এটা তো হতে পারে না। যাইহোক বিরিয়ানি খাওয়ার কথা চিন্তা করে আর শরবত খেলাম না। খেয়াল করে দেখলাম অনেকেই লাস্যি এবং শরবত পার্সেল করে নিয়ে যাচ্ছে। এক ধরনের পলিথিনে করে তারা লাস্যি বা শরবত আপনি যেটাই চান সেটা পার্সেল এর ব্যবস্থা করে দেবে।

IMG_20220909_161135.jpg

তবে যেই ব্লগারের ভিডিও দেখে এই শরবত খেতে এসেছিলাম তাকে মনে মনে একটা ধন্যবাদ দিলাম। এত চমৎকার একটি শরবতের খোঁজ দেয়ার জন্য। তবে একটি জিনিস আমার কাছে মোটেও ভালো লাগেনি। সেটা হচ্ছে পুরান ঢাকার রাস্তাঘাট। খুবই ঘিঞ্জি গলি টাইপের রাস্তা। তারওপরে রাস্তার পাশ দিয়ে আবার ড্রেন ওভারফ্লো করেছে। এসব দেখে সেই রাস্তা দিয়ে হাঁটতে ইচ্ছা করছিল না। কিন্তু কিছুই করার নেই। কারণ পুরান ঢাকার এই রাস্তাগুলিতে আপনার রিকশা বা গাড়িতে চলাফেরা করার থেকে হেঁটে চলাফেরা করাই মঙ্গলজনক। কারণ তাতে আপনি দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারবেন।

আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থাননাজিরা বাজার

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  

This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

ভাইয়া আপনি অনেক দিন পর পুরান ঢাকারঐতিহ্যবাহী বিউটি লাস্যির লেবুর শরবত খেয়েছেন ৷তবে একটা জিনিস খুব ভালো লাগলো সেটা শরবত নিতে টোকেন অর্থাৎ টিকিট নিতে হয় ৷বিষয়টা আমার কাছে হাস্যকর লাগতেছে ৷বড় বড় রেস্টুরেন্টে খেয়ে তারপর বিল ৷মাত্র শরবত খাওয়ার জন্য টিকিট ৷
যাই হোক ভালো ছিল ৷

 2 years ago 

লেবুর শরবত আমারও ভীষণ প্রিয়। আপনি অনেকদিন পর পুরান ঢাকার জনপ্রিয় বিউটি লাস্যির লেবুর শরবত খেয়েছেন দেখে ভীষণ ভালো লাগলো। কিন্তু একটা বিষয় বুঝতে পারলাম না। টিকিট কিনে তারপর শরবত নিতে হয় এটা আমি কখনো দেখিনি। মনে হচ্ছে আপনার কাছেই প্রথম শুনলাম। আর মনে হচ্ছে এটা অনেক বেশি বিখ্যাত। যদিও আপনি আপনার জন্য দুই গ্লাস শরবত নিয়েছেন। আপনার গলা ঠান্ডা হওয়ার কথা শুনে মনে হচ্ছে আমি এখন লেবুর শরবত খাচ্ছি। বেশ ভালো লাগলো আপনার কথাগুলো পড়ে।

আমিও গিয়েছিলাম 2022 এর নতুন বছর শুরুতে ,রাত 12 টায় ,সেদিন আমার টার্গেট ছিলো পুরান ঢাকার ঐতিহ্যবাহী খাবার গুলো টেস্ট করার। বিউটি লাচ্ছি আর ফালুদা টেস্ট করেছিলাম ভালোই লেগেছিলো।

 2 years ago 

আপনার কাছ থেকে শুনে সাহস পেলাম। এরপরে গেলে অবশ্যই লাসি এবং ফালুদাটা ট্রাই করে দেখবো।

 2 years ago 

ঐতিহ্য আছে বলেই এত লোকের সমাগম। নিশ্চয়ই এটি স্বাদে ভরপুর অনেক। আসলে একেক জায়গার একেক খাদ্যের ঐতিহ্য বৈশিষ্ট্য রয়েছে। বেশ ভালো লাগলো আপনার ঐতিহ্যবাহী বিউটি লাস্যির লেবুর শরবত খাওয়ার কাহিনীটি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া পুরান ঢাকাতে যাইয়া ঐতিহ্যবাহী বিউটি লাস্যির লেবুর শরবত খাওয়ার অনুভূতির কথাগুলো জানতে পেরে আমারও লেবুর শরবত পান করতে খুব ইচ্ছে করছে। তবে ভাইয়া এতটা পথ প্রচন্ড গরম উপেক্ষা করে গেলেন যেহেতু তাই আপনার উচিত ছিল কিছুটা হলেও লাস্যির স্বাদ গ্রহণ করা। যদিও আপনি লিখেছেন এটা আপনার খেতে তেমন ভালো লাগে না।

 2 years ago 
আমার মনেহয় এই প্লাটফর্মে একটি বড় সাফল্য এটাই যে, কারও কনটেন্ট বা পোস্ট পড়ে বা কোন ব্লগার থেকে অজানা কিছু জানা যায়।যা ভাই আপনি জেনেছেন। পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিউটি লাস্যির লেবুর শরবতের কথা আপনার মাধ্যমে আমিও জানতে পারলাম। একটা বিষয় অবাক লেগেছে যে, টোকনের মাধ্যমে তা নিতে হয়।আর এটাতেই বুঝা যায় তা কত জনপ্রিয়। আসলে পুরান ঢাকার এত গলি যে অনেক ঠিকানা বের করা মুশকিল।তাছাড়া সব গলি একই রকম লাগে। তারপরও আপনি ঠিকানা পেয়েছিলেন এবং সেখানে গিয়ে টোকেন নিয়ে দুই গ্লাস লেবুর শরবত খেয়েছিলেন। আরও খাওয়ার ইচ্ছে ছিল কিন্তু পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিরানির জন্য আর খাওয়া হয়নি।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আমাদের মাঝে পুারন ঢাকার ঐতিহ্যবাহী বিউটি লাস্যি শরবতে কথা এত সুন্দর ভাবে তুলে ধরার জন্য।
 2 years ago 

এটা তো দারুণ মজার বিষয় ভাইয়া,লাস্যির লেবুর শরবত খেতে গেলে টোকেন নিতে হয়েছে।যাইহোক গরমের দিনে আপনি যে এই শরবত খেয়ে তৃপ্তি পেয়েছিলেন এটাই প্রশান্তি।ছবিতে লেবুর গ্লাসগুলি দেখে মনে হচ্ছে পুদিনা পাতার শরবত।ঘিঞ্জি টাইপের রাস্তা দিয়ে হাঁটতে আমার ও ভালো লাগে না।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41