দীর্ঘদিন পর মাছ বাজারে যাওয়ার অভিজ্ঞতা। ১০% সাইফক্স।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতার কারণে বাজারে যেতে পারিনি। এদিকে ঘরের মাছ-মাংসের মজুদ প্রায় শেষের দিকে। তাই সেদিন যখন ঘুরতে বেরিয়েছিলাম তখনই পরিকল্পনা করেছিলাম ফেরার সময় চেষ্টা করবো কিছু মাছ মাংস কেনার। উদ্দেশ্য ছিলো আমার পছন্দের একটি বাজার থেকে মাছ কেনা।

IMG_20220324_185311.jpg

IMG_20220324_185102.jpg

যে বাজার থেকে মাছ কিনতে চেয়েছিলাম সেই বাজারটি কিছুটা ব্যতিক্রমধর্মী বাজার। অন্য সমস্ত বাজার হাট সকালে শুরু হলেও এটা শুরু হয় বিকাল থেকে। চলে রাত পর্যন্ত। সেদিন যখন বন্ধুর সাথে ঘুরতে বেরিয়েছিলাম তখনই তাকে বলেছিলাম ফেরার সময় আমাকে ট্যাপাখোলা বাজারে নামিয়ে দিও। যদি তেমন কোন মাছ পছন্দ হয় তাহলে সেখান থেকে কিছু মাছ কিনবো।

IMG_20220324_185300.jpg

IMG_20220324_185055.jpg

যথারীতি ঘোরাফেরা শেষে আমার বন্ধু আমাকে সেই বাজারে নামিয়ে দিলো। অনেকদিন পর নিজে বাজার করতে এসেছি। কিছুটা অন্যরকম লাগছিলো। যদিও আমার পা এখনও পুরোপুরি ঠিক হয়নি। তারপরও যেহেতু বাড়িতে বাজার তেমন একটা নেই সেজন্য অনেকটা বাধ্য হয়েই আসতে হোলো। একসময় আমি এই বাজার থেকে মাছ কিনতে অনেক পছন্দ করতাম। কারণ এখানে নদীর টাটকা মাছ পাওয়া যেতো।

IMG_20220324_185204.jpg

IMG_20220324_185043.jpg

আগে এই বাজারের ক্রেতা ছিল শুধু এই এলাকার লোকজন। কিন্তু বর্তমানে শহরের বিভিন্ন এলাকা থেকে এই বাজারে মানুষ আসে মাছ কিনতে। এই বিভিন্ন এলাকায থেকে মানুষ আসার জন্য এই বাজারে মাছের দাম বেড়ে গিয়েছে। আগে তুলনামূলক কম দামে এখানে মাছ পাওয়া যেতো। কিন্তু এখন বাজার থেকে বেশী দামে এখান থেকে মাছ কিনতে হয়। সেজন্য বেশিরভাগ সময় এখান থেকে মাছ না কিনেই ফিরে যেতে হয়।

IMG_20220324_185144.jpg

IMG_20220326_013036.jpg

তবে এই ধরনের বাজারে আসলেই আমি প্রথমে কিছু সময় নিয়ে বাজারটি ঘুরে দেখি। কারণ এখানে নানা প্রকার মাছ নিয়ে বিক্রেতারা বসে থাকে। সেগুলো দেখতেও ভালো লাগে। এর ভিতরে অনেক মাছ আছে যেগুলোর হয়তো নাম ও জানি না। তাই প্রথমে আমি পুরো বাজারটি ঘুরে ফিরে দেখলাম। সাথে আপনাদের সাথে শেয়ার করার জন্য কিছু ছবিও তুললাম। বাজারে দেখলাম বিক্রেতারা রুই, কাতল, চিংড়ি, শোল, পাবদা, ইলিশ, বাইম আরো অনেক রকমের মাছ নিয়ে বসে আছে।

IMG_20220324_184957.jpg

IMG_20220324_184939.jpg

আমি প্রথমে শোল মাছের দাম করলাম। মাছ বিক্রেতা আমার কাছে দাম চাইলে ৭২০ টাকা কেজি। আমি ৫০০ টাকা বললাম। কিন্তু সে সেই দামে আমাকে মাছ দিলো না। তারপর চলে গেলাম অন্য এক মাছ বিক্রেতার কাছে। সেখানে গিয়ে দেখতে পেলাম বেশ বড় সাইজের পাবদা মাছ। আমি তাকে জিজ্ঞেস করলাম এগুলো কি নদীর পাবদা? সে আমাকে বলল হ্যাঁ এগুলো নদীর পাবদা। যদিও আমি খুব ভালোভাবেই জানি এগুলো চাষের পাবদা কিন্তু মাছ গুলোর সাইজ বেশ বড় হওয়ায় আমি কিছু পাবদা মাছ কিনলাম।

IMG_20220324_185018.jpg

তারপর পুরো বাজারঘুরে যখন দেখলাম প্রায় সব মাছের দাম এখানে বেশি চাচ্ছে। তাই এখান থেকে আর বেশি মাছ না কেনার জন্য মনস্থির করলাম। যদিও তারপরে কিছু চিংড়ি মাছ কিনেছিলাম। তারপর আরো কিছুক্ষণ বাজারে ঘোরাফেরা করে আমি বাড়ি চলে আসলাম।

আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানলিংক

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

ও বাহ কি সুন্দর এক মাছের বাজার। আপনার এই পোস্টটি আমাকে ভালো লেগেছে। আপনার এই পোস্টটি র জন্য আমরা অনেক সুন্দর সুন্দর মাছ দেখতে পেলাম।এই পোস্টটি র জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেকদিন পর বাজারে গিয়ে ঘুরে ফিরে মাছ দেখতে আমারও অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এটি শুনে বেশ অবাক লাগলো যে এই বাজার সকাল বেলা শুরু না হয়ে বিকেল থেকে রাত পর্যন্ত চলে‌। বিশেষত মাছের বাজার গুলো দেখলাম ভোর বেলা থেকেই মাছ বিক্রির ধুম পড়ে যায়। যাইহোক খুব ভালো লাগলো আজকের এই পোস্ট টি পড়ে ।আপনার জন্য দোয়া রইল ভাইয়া খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন।

 2 years ago 

এখানে জেলেরা সারাদিন নদীতে মাছ ধরার পর বিকালের দিকে এই বাজারে আসে মাছ বিক্রি করতে। সেজন্যই এই বাজারটি বিকেল থেকে শুরু হয়।

 2 years ago 

মাছের বাজারের আলোকচিত্রগুলো দেখে ভালই লাগল। এইভাবে মাছ কেনার অভিজ্ঞতা অনেকটাই কম। আপনার মাছের বাজারের গল্পের বিষয় আমার কাছে ভালো লেগেছে। মাছের বাজারের অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

চমৎকার মন্তব্যের জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই। তবে বাজারে এভাবে ঘুরে মাছ কিনতে ভালোই লাগে।

 2 years ago 

ভাইয়া সামনে রোজা আর বৈশাখ আসতেছে তাই সব কিছুর বাজার এখন থেকে বাড়িয়ে নিচ্ছে, যাতে সামনের সমস্যা না হয়। আপনার মাছের বাজারে কিছু সময় ঘুড়ার দৃশ্যের সাথে কিছু কথা অনেক কিছু শিখিয়ে দেয় আমাদের।

 2 years ago 

একদম ঠিক বলেছেন। বাজারে সব কিছুর দাম ঊর্ধ্বমুখী।

 2 years ago 

সেখানে গিয়ে দেখতে পেলাম বেশ বড় সাইজের পাবদা মাছ। আমি তাকে জিজ্ঞেস করলাম এগুলো কি নদীর পাবদা? সে আমাকে বলল হ্যাঁ এগুলো নদীর পাবদা। যদিও আমি খুব ভালোভাবেই জানি এগুলো চাষের পাবদা

আসলে ভাই আমিও খেয়াল করে দেখেছি যে -অনেক ব্যবসায়ী আছে যে তারা মিথ্যা বলে ব্যবসা করছে। আসলে এতে তারা যে লাভ করছে আমি মনে করি দিন শেষে কিন্তু তাদের আবার এর থেকে বেশি লস হচ্ছে। তাই সত্যি কথা বল এই ব্যবসা করা ভালো। আর একটা বিষয় খুব ভালো লাগলো যে আপনাদের এই বাজারটা বিকেলে বসে। এটা কিন্তু অনেকের জন্যই খুবই উপকারী কারণ অনেক জন আছে যারা সকালে বাজার করতে পারে না। ধন্যবাদ আপনাকে আপনার মুহূর্তগুলো এবং কিছু সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া, প্রথমেই আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি আপনার সুস্থতার জন্য। আপনি যেহেতু মাছ কেনার জন্য বাজার পর্যন্ত আসতে পেরেছেন সেহেতু আপনি মোটামুটি ভাবে সুস্থতা লাভ করেছেন। আর এজন্যই আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি। আপনার পায়ে এখনো যেটুকু সমস্যা আছে তা যেন দ্রুত ভালো হয়ে যায় এই কামনা করছি। আপনার মাছ বাজারে যাওয়ার অভিজ্ঞতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। ভাল থাকবেন, সুস্থ থাকবেন এই প্রত্যাশা করছি।

 2 years ago 

মাছের বাজারে ঘুরে ঘুরে আপনি আপনার পছন্দের মাছগুলো কিনেছেন। জেনে ভালো লাগলো। আসলে বাজারে ঘুরে পছন্দের মাছ গুলো কিনতে অনেক ভালো লাগে। আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো। আপনি অনেক সুন্দর করে মাছ বাজারের ফটোগ্রাফি করেছেন এবং আপনার অভিজ্ঞতা শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর একটি পোষ্ট উপহার দেওয়ার জন্য। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। 💝💝💝💝

মাছ বাজারে যেতে ভালো লাগে, মাছ দেখতে অনেক ভালো লাগে কিন্তু যখন মাছের দাম গুলো শুনি তখন আর মাথা ঠিক থাকে না। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর মাছ বাজারের অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা রইল ভাই আপনার জন্য

 2 years ago 

ভাইয়া,এখন মোটামুটি মনে হচ্ছে হাঁটতে পারেন।যাই হোক আমি মাছ তেমন খাই না তবে মাছ দেখতে আমার খুব ভালো লাগে। বিশেষ করে ঢাকার যাএাবাড়ি মাছের বাজারে একবার গিয়েছিলাম।এত ধরনের মাছ,মনে হয় দাড়িয়েই থাকি।ভালো ছিলো ভাইয়া ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এই বিভিন্ন এলাকায থেকে মানুষ আসার জন্য এই বাজারে মাছের দাম বেড়ে গিয়েছে।

কথাটা একদম সত্য ভাই। বাজারে কাস্টমার বেশি হলে মাছ বিক্রেতাদের পাওয়ার বেড়ে যায়। দাম ছাড়েই না। এ জন্য আমি সকালে কখনো মাছের বাজারে যাই না। তখন বিভিন্ন চাকরীজীবিরা মাছ কিনতে আসে দাম থাকে অনেক চড়া।
তবে ফটোগ্রাফি গুলো অনেক ভালো লাগলো। বিশেষ করে ইলিশের ফটোগ্রাফি আমার অনেক ভালো লাগেছে। ধন্যবাদ ভাই মাছ বাজারের অভিজ্ঞতা শেয়ারের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57684.56
ETH 3120.56
USDT 1.00
SBD 2.33