সুস্বাদু এবং পুষ্টিকর লাউ ঘন্ট রেসিপি। ১০% সাই-ফক্স।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


ছোটবেলায় আমি সবজি একেবারেই পছন্দ করতাম না। সবজি খাওয়ার ভেতর সবচাইতে বেশি খেতাম আলু। অন্যান্য সবজি থেকে আমি সবসময় দূরে থাকতাম। তবে অন্য সবজির ভেতরে আরো একটা সবজি আমি কিছুটা খেতাম। সেটা হচ্ছে লাউ। লাউ দিয়ে আবার সব রকমের তরকারি আমি খেতাম না। লাউ দিয়ে শুধু দু ধরনের রান্না আমি খেতাম। তার একটা হচ্ছে লাউ দিয়ে ইলিশ মাছ রান্না করা। আর একটা হচ্ছে লাউ ঘন্ট। আলু বাদে এই একটি তরকারি আমার কাছে ভালো লাগতো। যদিও সময়ের সাথে সাথে আমার খাদ্যাভ্যাসেও অনেক পরিবর্তন এসেছে। এখন আমি অনেক রকমের সবজি খাই। গত কয়েকদিন যাবত পেটের সমস্যায় ভুগছি। তাই চিন্তা করলাম এই সময়ে লাউ খাওয়া সবচাইতে নিরাপদ। লাউ যেমন পেট ঠান্ডা রাখে তেমনি শরীরের জন্য খুবই উপকারী। আজ আমি আপনাদের সাথে আমার অত্যন্ত প্রিয় একটি রেসিপি শেয়ার করবো। সেটি হচ্ছে লাউ ঘন্ট রেসিপি। এই রেসিপি রান্না করা যেমন সহজ খেতে তেমনই মজা। তাহলে চলুন শুরু করা যাক।

লাউ ঘন্ট রেসিপি

Polish_20220516_175307263.jpg

উপকরণ সমূহ

Polish_20220516_180040289.jpg

উপকরণপরিমাণ
লাউ১/২
আলু২ টি
ডিম১ টি
পেঁয়াজ১/২ কাপ
রসুন কাটা১ টি
কাঁচা মরিচ৭ টি
হলুদগুড়া১ চা চামচ
জিরাগুঁড়া১ চা চামচ
ধনিয়া গুড়া১ চা চামচ
কাঁচা জিরা১/২ চা চামচ

রন্ধনপ্রণালী

প্রথম ধাপ

20220514_130355.jpg20220514_130410.jpg
20220514_130402.jpg20220514_130600.jpg

প্রথমে একটি প্রেসার কুকার এর ভেতরে কেটে রাখা লাউ, আলু, মরিচ, পেঁয়াজ, হলুদের গুঁড়া, ধনিয়ার গুড়া জিরার গুড়া এবং লবন দিয়ে সেদ্ধ করে নিই।

দ্বিতীয় ধাপ

20220514_140534.jpg20220514_140514.jpg

এখন একটি কড়াইতে কিছুটা তেল নেই। তেলটা কিছুক্ষণ গরম করি। তারপর তার ভেতরে কেটে রাখা পেঁয়াজ এবং রসুন এবং জিরা ভেজে নেই। তবে খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। কারণ পেঁয়াজ রসুন পুড়ে গেলে তরকারির স্বাদ নষ্ট হয়ে যাবে। কারণ এই পেঁয়াজ-রসুন বাগাড় দেয়ার কাজে ব্যবহার করা হবে।

তৃতীয় ধাপ

20220514_140802.jpg20220514_140850.jpg

এখন কড়াইয়ের ভিতরে ডিম দিয়ে নেড়েচেড়ে ভালোভাবে পেঁয়াজ-রসুনের সঙ্গে মিশিয়ে নিই।

চতুর্থ ধাপ

20220514_140942.jpg20220514_141057.jpg

এখন কড়াইয়ের ভেতর সেই সেদ্ধ করা লাউ আলুর মিশ্রণটি ঢেলে নেড়েচেড়ে মিশিয়ে নিই। তারপর তাতে ধনিয়াপাতা যোগ করে কিছুক্ষণ রান্না করি।

পঞ্চম ধাপ

20220514_141228.jpg

ব্যস তৈরি হয়ে গেল আমাদের লাউ ঘন্ট। এই রেসিপিটি তৈরি করা খুবই সহজ। কিন্তু খেতে অত্যন্ত মজাদার। সবজির ভেতরে লাউ পুষ্টিগুণে অতুলনীয়। আপনারা যারা পোস্টটি দেখবেন এভাবে একবার বাসায় রান্না করার চেষ্টা করবেন। নিশ্চিত থাকুন আপনাদের এটা খেতে খুবই ভালো লাগবে।


আজকের মতো এখানেই শেষ করছি।

পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

গরমের দিনে লাউ খুবি উপকারী। এটি শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। লাউ এ ভিটামিন সি রয়েছে। তাছাড়া আরো অন্যান্য ভিটামিন ও রয়েছে। তবে ডিম দিয়ে কখনও লাউ খাই নি। চিংড়ি দিয়ে খেয়েছি। এটা একটা নতুন রেসিপি আমার কাছে। রসালো ভাব ছিল রান্নায়। ধন্যবাদ ভাই ।

 2 years ago 

ঠিক বলেছেন লাউ শরীর ঠাণ্ডা রাখে । তাছাড়া খেতেও অনেক ভালো লাগে। লাউ দিয়ে চিংড়ি অনেক আগে খেয়েছি ।

 2 years ago 

ভাইয়া আমি প্রথম এই নাম শুনেছি এর আগে কখনো এই নাম শুনিনি এমনকি খাওয়াও হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমি একদিন অবশ্যই বাসায় তৈরি করার চেষ্টা করব। আপনি প্রতিটি ধাপ সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এই খাবারটি আমি ছোটবেলা থেকেই খেয়ে আসছি। তবে আগের থেকে এখন খেয়ে বেশি মজা পাই।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই এটি আমাদের পেট কে ভালো রাখেন এবং সেইসাথে পুষ্টিকর একটি খাবার। দেখে মনে হচ্ছে আমি এই খাবারটি খেয়েছি, আমি এরকম আরো একটি খাবার খেয়েছিলাম লাউ তরকারি যেটি কিছুটা টক, সেটিও আমার কাছে ভাল লেগেছিল।

 2 years ago 

এই খাবারটি খেলে শরীর ভালো থাকে। পেট ঠান্ডা থাকে। এটার কোন খারাপ দিক নেই। যখন ভাজাভূনা খেতে খেতে বিরক্ত হয়ে যাবেন। তখন এই ধরনের খাবার পেলে ভালই লাগে।

 2 years ago 

আমি এর আগে কখনো এভাবে লাউ ঘন্ট খাইনি। আজকেই প্রথম আপনার মাধ্যমে রেসিপিটি দেখতে পেলাম।ভাইয়া আপনি খুবই সুন্দর ভাবে রেসিপিটি আমাদের মাঝে ধাপে ধাপে তুলে ধরেছেন। যার ফলে আমরা বাসায় খুব সহজেই রেসিপিটি তৈরি করে খেতে পারব। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া আমাদের মাঝে এত সুন্দর একটি ইউনিক রেসিপি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

রান্না করতে পারলে এই খাবারটি খুবই মজার। সাথে অত্যন্ত পুষ্টিকর ও বটে।

 2 years ago 

ভাইয়া,ছোটবেলায় সবাই একি রকম সবজি খেতে পছন্দ করে না। যেমনটা এখন আমাদের বাচ্চারা মোটেও সবজি খেতে চায় না, তবে সময়ের পরিবর্তনের সাথে সাথে অভ্যাসগুলো পরিবর্তন হয়ে যায়। ভাইয়া,আপনি আলু পছন্দ করেন আমি ছোটবেলা থেকে একদমই পছন্দ করতাম না এখনো করিনা আলু আমার তেমন একটা ভালো লাগে না। কিন্তু ভাইয়া, লাউয়ের রেসিপি গুলো আমার সত্যি খুব ভালো লাগে।তাই আপনার তৈরি করা লাউয়ের ঘন্ট রেসিপি খুব মনোযোগ দিয়ে পড়েছি। ভাইয়া,লাউয়ের ঘন্ট রেসিপি সত্যিই অনেক লোভনীয় হয়েছে খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে তাইনা ভাইয়া? ভাইয়া, লাউয়ের রয়েছে প্রচুর পুষ্টিগুণ। ভাইয়া আপনার তৈরি করার রেসিপি প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটি তৈরি করতে খুবই সুবিধা হবে আমার। ধন্যবাদ ভাইয়া।এতো সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আলু পছন্দ করেন না? বলেন কি? আপনি তো খুবই বিরল প্রজাতির একজন মানুষ। আলু হচ্ছে সবজির ভেতর পৃথিবীতে সবচাইতে জনপ্রিয় সবজি। তবে এখন আমি আলুর পাশাপাশি অন্য অনেক সবজি খাই। খেতে ভালোই লাগে।

 2 years ago 

সত্যি ভাইয়া আমি আলু একদম পছন্দ করি না।
আসলে মনে হয় আমি বিরল প্রজাতির মানুষ 😊 আমাকে সবাই বলে আলু অনেক সুস্বাদু কিন্তু আমার একদম ভালো লাগে না

 2 years ago 

লাউ ঘন্ট রেসিপি কিন্তু বেশ ভালই লাগে ভাই খেতে। কারণ এইটা একটু অন্যরকম স্বাদের মনে হয় আমার কাছে।ডিম দিয়ে রান্না করলে এটা অন্য রকম লেভেলের হয়ে যায়। আমি খুব সুন্দর করে প্রতিটি ধাপ এর বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন এই রেসিপির।রেসিপি কালার দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি লাউয়ের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

এই গরমে লাউ ঘন্টো খেতে আমার কাছে দারুন লাগে ভাইয়া। মাঝে মাঝে এভাবে লাউ ঘন্টো করে খাওয়া হয় ।আপনি খুব সুন্দর করে লাউ ঘন্টো রেসিপি তৈরি করলেন যেটা দেখে আবার খাওয়ার লোভ জাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

লাউ ঘন্টো আমার কাছে খেতে অনেক মজা লাগে। লাউ ঘন্টো এর মধ্যে ডিম দেওয়াতে টেস্ট একটু বেড়ে গিয়েছে। আমাদের বাসায় সবসময় লাউ ঘণ্টোর মধ্যে ডিম অথবা ছোট চিংড়ি কিংবা ইলিশ মাছের মাথা দিয়ে ঘন্টো করা হয়। লোভনীয় এবং পুষ্টিকর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ঠিক বলেছেন ঘণ্টের ভেতর ডিম দেয়াতে স্বাদ বেড়ে গিয়েছে। ইলিশ মাছের মাথা দিয়ে কখনো খাওয়া হয়নি। তবে লাউ এর সাথে চিংড়ি দিয়ে খেয়েছি।

 2 years ago 

একটি হচ্ছে লাউ দিয়ে ইলিশ মাছ রান্না করা।

লাউ দিয়ে ইলিশ রান্না আমার নিজের কাছেও খুব ভালো লাগে। অনেক মজার হয় রেসিপিটা।
যাইহোক, আজকের সুস্বাদু এবং পুষ্টিকর লাউ ঘন্ট রেসিপি দারুণ ছিলো ভাই। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন । লাউ দিয়ে ইলিশ আমারও খুব পছন্দের খাবার। তবে এই রেসিপিটাও অনেক মজার।

 2 years ago 

লাউ পেটকে ঠান্ডা রাখে,ছোট বেলা থেকে শুনেছি। যাই হোক আমিও আগ তেমন সবজি খেতাম,এখন মাঝে মাঝে খাই।তবে এভাবে ডিম দিয়ে লাউয়ের ঘন্ট খাওয়া হয় নি।বাসায় একদিন তৈরি করে দেখবো।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ।

 2 years ago 

ভালোমতো রান্না করতে পারলে এই খাবারটি খেতে অত্যন্ত সুস্বাদু। আবার রান্না করাও খুব সহজ।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 62722.59
ETH 3111.50
USDT 1.00
SBD 3.84