ছাত্র রাজনীতির করাল গ্রাসে বিপর্যস্ত জীবন (দ্বিতীয় পর্ব)।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


পূর্ববর্তী পর্বের লিংক


তখন সেই নেতা সোহেলকে জিজ্ঞেস বললো। যদি হলে সিট জোগাড় করে দিই তাহলে কিন্তু আমাদের কথা শুনতে হবে। সোহেল তখন জিজ্ঞেস করল কি কথা ভাই? সেই নেতা তখন বলল আমরা যখন যেখানে যেতে বলব যে কাজ করতে বলবো সেটা করতে হবে। সোহেল মনে মনে চিন্তা করল তার কাছে এখন কোন উপায় নেই। এরা যা বলে সেই শর্তেই তাকে রাজি হতে হবে। সোহেল তখন তাকে বলল আপনি যা বলবেন আমি তাই শুনবো। আমাকে খালি আপনি একটি সিটের ব্যবস্থা করে দিন।

Polish_20220916_000218325.jpg

তখন সেই নেতা যে ছেলেটি সোহেলকে নিয়ে এসেছিল সেই ছেলেটিকে বলল ওকে নিচ তলায় ১০৩ নম্বর রুমে উঠাবি কালকে। আর ওই রুমে বিরোধী দলের একটা ছেলে আছে। ওকে ঘাড় ধরে বের করে দিবি। ওই বেটা কখনো আমাদের মিটিং মিছিলে আসে না। তখন সেই ছেলেটি সোহেলকে বলল ঠিক আছে। তাহলে তুমি কবে হোস্টেলে উঠতে চাও? সোহেল বলল ভাই আমি কাল সকালেই উঠবো। তখন ছেলেটি বলল ঠিক আছে সব জিনিসপত্র নিয়ে কাল সকালে চলে এসো। কালকেই তোমার রুমের ব্যবস্থা হয়ে যাবে। পরদিন সকালে সোহেল তার ব্যাগ পত্র নিয়ে হোস্টেলে চলে এলো।

তখন সোহেলকে সাথে নিয়ে সেই ছেলেটি নিচ তলার ১০৩ নম্বর রুমে গেল। সেখানে রুমের ভেতর ঢোকার পরে সোহেল দেখতে পেল রুমের ভিতর তিনটি চৌকি পাতা। তিনটি চৌকিতে তিনজন শুয়ে আছে। তার ভেতরে একজনকে ওই ছেলেটি যে বলল তুই তোর ব্যাগ পত্র গুছিয়ে আজকের ভেতরে রুম থেকে চলে যাবি। তোর জায়গায় এই ছেলেটা থাকবে আজকে থেকে। সেই ছেলেটা বলল ভাই আমি কোথায় যাব? সে উত্তর দিল তুই কোথায় যাবি এটা তোর ব্যাপার। কিন্তু আজকের পরে যেন তোকে কখনো হোস্টেলে না দেখি। দেখলে কিন্তু তোর খবর আছে।

সেই ছেলেটি বলল ভাই আমার পক্ষে এখান থেকে যাওয়া সম্ভব না। সাথে সাথে সোহেলের সাথে যে ছেলেটি এসেছে সে ওই ছেলেটিকে দুটি চর মারলো। তারপর মাজা থেকে পিস্তল বের করে ওকে দেখিয়ে বলল। আজকের পরে যদি তোকে হোস্টেলে দেখি। তাহলে গুলি করে তোর লাশ পাশের নর্দমায় ফেলে দেব। এসব দৃশ্য দেখে সোহেল রীতিমতো ভয় পেয়ে গেলো। যে ছেলেটিকে বের করে দেয়া হলো তার জন্য সোহেলের খুব খারাপ লাগছিল। নেতা টাইপের ছেলেটি চলে যাওয়ার পর সোহেল তাকে বলল ভাই আপনার কোথাও যাওয়ার দরকার নেই। আপনি আপনার জায়গাতেই থাকেন। আমি আপনার পাশে ফ্লোরে থাকবো। আমার একটু থাকার জায়গা হলেই চলবে। আমার জন্য আপনার কোন সমস্যা হোক এটা আমি চাইনা।

ছেলেটি সোহেলের দিকে তাকিয়ে বিদ্রুপের হাসি হাসলো। সেই হাসির অর্থ এমন যে আমার ক্ষতি করে এখন আবার সমবেদনা দেখাচ্ছো। সোহেলের নিজের কাছে খুবই অপরাধী মনে হতে থাকলো। কিন্তু যেহেতু তারও যাওয়ার কোন জায়গা নেই তাই আর সে কোন কথা বাড়ালো না। যেই ছেলেটির জায়গায় সোহেলকে সিট দেয়া হয়েছে। সেই ছেলেটি বিকাল বেলায় হল ছেড়ে চলে গেলো। সোহেলের মনের ভিতর এক ধরনের খারাপ লাগা থাকলেও থাকার একটা নিশ্চিত জায়গা পেয়ে তার বেশ ভালো লাগছিলো।

প্রথম দু-এক দিন তার বেশ ভালোই কাটলো হোস্টেলে। সেখানে শুধু থাকা নয় খাওয়ারও ব্যবস্থা আছে। যদিও খাবারের মান মোটেও ভালো না। তবুও তার জন্য সেটাই অনেক। কারণ হোস্টেলে খাবারের দাম খুবই কম। বাইরে হোটেলে খেতে গেলে অনেক টাকা খরচ হবে। সেটা সোহেলের পক্ষে সম্ভব না। তৃতীয় দিন সোহেলের এক পরিচিত লোকের কাছ থেকে ফোন এলো। সে বলল তোমার জন্য একটি টিউশনির ব্যবস্থা করেছি। একটি ঠিকানা দিচ্ছি এই ঠিকানায় আজকে বিকালে চলে যাবে। সোহেল ফোনটি পেয়ে খুবই খুশি হল। যথা সময়ে সে সেই ঠিকানায় গিয়ে উপস্থিত হলো। গিয়ে দেখলো সেখানে ক্লাস সেভেনের একটি ছেলেকে তাকে পড়াতে হবে।

তাদের সাথে কথাবার্তা বলে যখন সোহেল চলে আসবে। তখন তারা বলল যে তুমি কত টাকা বেতন চাও? সোহেল তাদেরকে বলল আপনাদের যেটা ভালো মনে হয় দিয়েন। ছাত্রের মা সোহেলকে জানালো তুমি মাসে ৫০০০ টাকা পাবে। সোহেল টাকার অংক শুনে অবাক হয়ে গেল। কারণ গ্রামে থাকতে সে অনেক ছাত্র পড়িয়েছে। তারা তাকে বেতন দিত সর্বোচ্চ ২০০ থেকে ৩০০ টাকা। আর এখানে একজন ছাত্রকে পরিয়ে ৫০০০ টাকা পাওয়া যাবে। সোহেল বেশ খুশি মনে হোস্টেলে ফিরতে লাগলো। আর মনে মনে পরিকল্পনা করলেও আরো দুটি টিউশনি তাকে জোগাড় করতে হবে। তাহলে সে নিজের খরচ চালানোর পাশাপাশি বাড়িতেও কিছু টাকা পাঠাতে পারবে। (চলবে)

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

যাক গল্পটা পড়ে ভালো লাগলো যে সোহেল নামের ছেলেটা হোস্টেলে সিট পেয়েছে। আমি কালকেই কমেন্টে আইডিয়া করেছিলাম সিট টা পেয়ে যাবে সে হোস্টেলে আজ তাই হলো। তবে সমস্যা হলে সোহেলের জন্য অন্য একজনের সিট আউট হয়ে গেল এটা খুব খারাপ লাগলো আমার কাছেও। বর্তমানে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের হোস্টেলে এইসব কার্যকলাপই চলছে। এমন শিক্ষামূলক পোস্ট করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

 2 years ago 

আমি নিজের এলাকায় টিউশনি করেছি আমি জানি এলাকার মানুষ কেমন। এর থেকে শহরের দিকে টিউশনি করা ভালো।যেমনটা সোহেল টাকার কথা শুনে অবাক হলো। ছাএ হলগুলোতে নেতাদের এই বাড়াবাড়ি অনেক বেড়ে গিয়েছে। এটা একেবারে বাস্তব। পরবর্তী পর্বের জন্য অপেক্ষায় থাকলাম ভাই।।

 2 years ago 

ভাইয়া এরকম কুখ্যাত নেতাদের কারণে আজ আমাদের সমাজের অনেক ছাত্র দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে। সোহেলের টিউশনি শুরু করার বিষয়টা আমার কাছে খুবই ভালো লেগেছে। এখন দেখি পরবর্তী অংশে কি ঘটতে চলেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41