।।"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৪০।। বর্ষাকালীন প্রাকৃতিক সৌন্দর্যের কিছু ফটোগ্রাফি।।

☬নমস্কার সবাইকে☬

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই আপনারা... ? আশাকরি সবাই অনেক অনেক ভাল আছেন সুস্থ আছেন। প্রত্যেকে তার পরিবার নিয়ে সুখে আছেন। আজকের নতুন একটা ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম।

বর্ষাকালীন ফটোগ্রাফি পোস্ট বলতে আমি পার্টিকুলার কোন একটা বিষয় বা একটা জায়গা কে কেন্দ্র করে করা ফটোগ্রাফিকে বুঝিনা। আমার কাছে বর্ষাকালীন ফটোগ্রাফি পোস্ট মানেই হল যে অনেকগুলো বিষয় একত্রিত করে গোটা একটা ফটোগ্রাফি পোস্ট। অর্থাৎ পুরো বর্ষাকালীন একটা প্যাকেজ ফটোগ্রাফি। যেখানে বর্ষাকালে কাটানো মানুষের দৈনন্দিন জীবনযাপন, আশেপাশের পরিবেশ পরিস্থিতি সবকিছুই তুলে ধরা বোঝাবে। আর সেই লক্ষ্য নিয়েই আসলে আমি বিগত তিন চার দিন ফটোগ্রাফি করার জন্য দৌড়াদৌড়ি এবং ছোটাছুটি করে বেড়াচ্ছি। কনটেস্টে জেতার থেকেও আমি যে ব্যাপারটা সব থেকে বেশি গুরুত্ব দিয়েছি সেটা হল আনন্দ। সত্যি কথা বলতে এই তিন চার দিন আমি ফটোগ্রাফি করতে বেরিয়ে এত আনন্দ পেয়েছি, যেটা বলে বোঝাতে পারবো না। এজন্য আমি সবার আগে ধন্যবাদ দিতে চাই আমাদের সকলের প্রাণ প্রিয় @rme দাদাকে এবং আমার বাংলা ব্লগের সমস্ত এডমিন মডারেটরদের।


আমার এই ফটোগ্রাফি পোস্ট কমপ্লিট করতে সর্বমোট চারদিন লেগেছে। কারণ কখনও হয়তো সন্ধ্যার দিকে বৃষ্টি হয়েছে, আবার কখনো দুপুরে হঠাৎ করে বৃষ্টি নেমে গেছে, আবার কখনো বা বিকালের দিকে হালকা একটু বৃষ্টি হয়েছে। সুতরাং সব মুহূর্ত কাপচার করা একটা চ্যালেঞ্জিং ব্যাপার ছিল আমার কাছে। তবে সব ফটো যে এই চার পাঁচ দিনে তুলেছি তা নয়। কিছু কিছু ফটো রয়েছে যেগুলো বেশ কিছুদিন আগে তোলা। যাই হোক আমি আসলে চেষ্টা করেছি যে বর্ষাকালে মানুষের দৈনন্দিন জীবনযাপন এবং বৃষ্টি ভেজা কিছু মুহূর্ত তুলে ধরার জন্য। আশা করছি ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে।

InShot_20230724_175242435.jpg

InShot_20230724_175159210.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনপ্রিন্সেপ ঘাট, কলকাতা।

পড়ন্ত বিকেলে এক পসরা বৃষ্টি হয়ে যাওয়ার পর যখন পশ্চিম আকাশে আবার কিছুটা সূর্যের লালচে আভা ছড়িয়ে যায় এবং আকাশটা আগুনের মতো টকটকে লালচে কালার হয়ে যায়, এটা ঠিক সেই মুহূর্ত। এই ফটোটা তুলেছি আমি গঙ্গার ঘাট থেকে। আসলে প্রচন্ড বৃষ্টির কারণে স্টেশনে দাঁড়িয়ে থাকতে হয়েছিল অনেক সময়। তবে বৃষ্টি থেমে যাওয়ার ফলে যখন গঙ্গার ঘাটে গিয়ে দাঁড়ালাম, তখন এই দৃশ্যটা দেখে আসলে চোখ ফেরাতে পারিনি, তাই ফটো তুলে নিয়েছিলাম।

InShot_20230725_185710442.jpg

InShot_20230725_185631093.jpg

InShot_20230725_185552555.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনসল্টলেক, কলকাতা।

এগুলো সবই প্রপার কলকাতার ফটোগ্রাফি। গতকাল আমার একটা পরীক্ষা ছিল, আর সেই জন্য আসলে বেরিয়েছিলাম কলকাতায়। হঠাৎ করেই মাঝপথে প্রচন্ড পরিমাণে বৃষ্টি নেমে পড়ে। যেহেতু ওই সময়তে আমি গাড়িতে ছিলাম তাই গাড়ির ভেতর থেকে বাইরের পরিবেশটা অসাধারণ সুন্দর লাগছিল। বিশেষ করে গাড়ির জানালার উপর বৃষ্টির ফোঁটা গুলো অনেক বেশি আকর্ষণীয় লাগছিল। আর সেই সুযোগে কিছু ফটো তুলে নিয়েছিলাম।

InShot_20230724_171021633.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

আমাদের বাড়ির ছাদ থেকে তোলা পাতি লেবু গাছের ফটোগ্রাফি। আসলে দুপুর বেলা হঠাৎ করে বৃষ্টি নামার কারণে জামা কাপড় তুলতে ছাদে গিয়েছিলাম। হঠাৎ করেই দেখলাম যে পাতিলেবু গাছের উপর জল জমে এত সুন্দর লাগছে দেখতে গাছটা, যে ঝটপট ফটো তুলে নিলাম।

InShot_20230724_171200819.jpg

InShot_20230724_171113466.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

এটা হলো আমাদের বাড়ির ছাদের চাল কুমড়। বৃষ্টিতে ভিজলে চাল কুমড়ো কিন্তু দেখতে অনেক সুন্দর লাগে। আসলে ওই সময় প্রচন্ড বৃষ্টি পড়ছিল তাই ছাতা নিয়ে চাল কুমড়ো গাছের নিচে গিয়ে ফটো তুলতে বেশ ঝামেলা হচ্ছিল। দুই একবার তো গায়ে চাল কুমড়োর কাটা ফুটে গেছিল। তবে শেষ পর্যন্ত ফটো তুলতে সার্থক হয়েছি।

InShot_20230724_172125213.jpg

InShot_20230724_172050190.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

এক পসরা বৃষ্টি হয়ে যাওয়ার পর মানুষের দৈনন্দির কর্মব্যস্ত জীবন যাপনের একটা দৃশ্যপট। ফটোটা তুলেছিলাম গত পরশুদিন মৌচাক মিষ্টির দোকানের সামনে থেকে। আসলে আমি যাওয়ার অনেক আগেই বৃষ্টি থেমে গেছিল। তবে পরিবেশটা অনেক বেশি মিষ্টি মিষ্টি ছিল। আর আকাশেও তখন ঘন কালো মেঘ জমে ছিল, এজন্য ফটোটার ফ্রেম খুব সুন্দর এসেছে।

InShot_20230724_172943322.jpg

InShot_20230724_172925368.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

এই ফটো দুটো তুলেছি আমি বারাসাত কলেজের সামনে থেকে। আসলে ওই সময় আমি সিগনালে দাঁড়িয়ে ছিলাম রাস্তা পার হওয়ার জন্য। তবে গাড়ি-ঘোড়া এত চলাচল করছিল যে রাস্তা পার হতে পারছিলাম না। হঠাৎ করেই দেখলাম কোথা থেকে একটা হলুদ টেক্সী এগিয়ে আসছে সামনের দিকে। আর কলকাতা মানেই তো হলুদ রঙের টাক্সি। তাই হঠাৎ করে আমাদের বারাসাতের বুকে দেখতে পেয়ে ফটো তুলে নিতে ভুল করিনি।

InShot_20230724_173014970.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

বৃষ্টিতে স্নান করা একটি মিষ্টি ফুলের ফটোগ্রাফি। তবে এটা কি ফুল সে সম্পর্কে আমার খুব বেশি একটা আইডিয়া নেই। আসলে এই ফুলের গাছগুলো একটু লতার মত হয় এবং এক ডালে প্রচুর পরিমাণে ফুল ফোটে। তাছাড়াও এই গাছের ফুলের রয়েছে অনেক রকমের রং।

InShot_20230724_172834909.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

এটাতো আমাদের সকলের পরিচিত নয়ন তারা ফুল। হঠাৎ করেই গত পরশুদিন সন্ধ্যায় স্টেশন থেকে বাড়ি ফেরার পথে একটা বাড়ির আঙিনায় বৃষ্টিতে ভেজা এই নয়নতারা ফুল আমার দৃষ্টি আকর্ষণ করে। আর এই জন্যই কম্পিটিশনের কথা চিন্তা করে ফটো তুলে নিতে একদমই ভুল করিনি। আসলে এই নয়ন তারা ফুলের অনেকগুলো রং হয় এবং গাছের আয়তন তিন থেকে পাঁচ ফুট পর্যন্ত হতে পারে।

InShot_20230724_172640003.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

এক হাতে ছাতা এবং অন্য হতে সাইকেলের স্টিয়ারিং ধরে চলতে থাকা একজন কর্মব্যস্ত মানুষের ফটোগ্রাফি। ফটোটা গত পরশুদিন দুপুরবেলা তুলেছিলাম যখন হালকা হালকা বৃষ্টি পড়ছিল। যদিও আমি ছাতা নিয়ে বেরোয়নি ওই সময়। তবে তার পরেও কায়দা করে ফটো তুলে নিয়েছিলাম।

InShot_20230724_172604834.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

এই ফটোটা দেখলে আসলে আমার ছোটবেলার কথা মনে পড়ে যায়। বৃষ্টির দিনে যখন মা ছাতা মাথায় দিয়ে আমাকে স্কুল থেকে বাড়ি নিয়ে আসতো, ঠিক সেরকমই একটা মুহূর্ত এটা। কিন্তু পার্থক্য একটাই যে ওই সময়টাতে আমার রেইনকোট ছিল না। ভিজতে ভিজতেই বাড়ি আসতে হতো।

InShot_20230724_172524007.jpg

InShot_20230724_172430097.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

এই ফটো দুটো তোলা হয়েছে আমাদের বাড়ির পাশের স্টেশন থেকেই। আসলে আমি ট্রেনে করে বাড়ি ফিরছিলাম, ওই সময়টাতে প্রচন্ড বৃষ্টি হচ্ছিল। তবে আমাদের স্টেশনে আসতে আসতেই বৃষ্টি থেমে যায়।ওই মুহূর্তে রেল স্টেশন এবং ট্রেন থেকে নেমে রেল লাইনের উপর যে বৃষ্টি ভেজা পরিবেশ ছিল সেটা সত্যিই অসাধারণ লাগছিল, তাই ফটো তুলতে ভুল করিনি।

InShot_20230724_172757742.jpg

InShot_20230724_172743992.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

মুষলধারে বৃষ্টি হওয়া অবস্থায় আমাদের বাড়ির ছাদ থেকে তোলা দুটি ফটোগ্রাফি। আসলে নরমাল ক্যামেরা দিয়ে তুললে বৃষ্টি অত ভালো বোঝা যায় না। তবে কুয়াশা দেখে বোঝাই যাচ্ছে যে কতটা তুমুল বেগে বর্ষা হচ্ছিল।

InShot_20230724_171814450.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

বৃষ্টি ভেজা কলার পাতার ফটোগ্রাফি। অনেকে হয়তো বলতে পারেন যে কলা গাছ তো অনেক উপরে থাকে ফটো তুললাম কি করে। তাহলে তাদের ভুল ভাঙিয়ে দিয়ে বলতে চাই যে, এটা আসলে অনেক ছোট কলাগাছ ছিল এজন্য ফটো তুলতে পেরেছিলাম। হা হা হা...

InShot_20230724_171739478.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

কারেন্টের বক্সের উপর অযত্নে বেড়ে ওঠা বৃষ্টিতে ভেজা কিছু তেলা কচু গাছের ফটোগ্রাফি। এই তেলা কচু গাছ কিন্তু অনেক উপকারী, বিশেষ করে যাদের পেটের সমস্যা হয় তারা এই গাছের রস বেটে বা তরকারি রান্না করে খেলে যথেষ্ট উপশম পাওয়া যায়।

InShot_20230724_173130820.jpg

InShot_20230724_173106453.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

এই ফটো দুটোর পিছনে আসলে বেশ ভালো রকম একটা গল্প আছে। আমি এবং আমার এক বন্ধু হালকা বৃষ্টি দেখে একটা দোকানে দাঁড়িয়ে ছিলাম। আসলে দোকানটা ছিল রাস্তার পাশে ছাতার নিচে। আর উনি মটন ঘুগনি বিক্রি করছিল, তবে আমরা ছাতার নিচে যেতে যেতেই প্রচন্ড গতিতে বৃষ্টি আশপাশ ভিজিয়ে দিতে লাগলো। আমরা আসলে বেরিয়ে যে অন্য জায়গায় যাব সেই সুযোগ পাচ্ছিলাম না। এজন্য ওখানে দাঁড়িয়ে থাকতে হয়েছিল বেশ কিছু সময়।

InShot_20230724_173243421.jpg

InShot_20230724_173202959.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনব্যারাকপুর, কলকাতা।

বৃষ্টির দিনে আমার ছোট ভাই এবং বন্ধুদের একত্রিত হয়ে গঙ্গা স্নান করার কিছু মুহূর্ত। আসলে বৃষ্টির দিনে গঙ্গার জলে স্নান করার মজাই আলাদা, সেই সুযোগ আসলে আমরা মিস করিনি। এজন্য বৃষ্টি নামতেই গঙ্গার জলে স্নান করতে বেরিয়ে পড়েছিলাম। যদিও এই ফটোগুলো তুলতে যথেষ্ট কষ্ট হয়েছিল। কারণ বৃষ্টিতে ক্যামেরা বেশ কয়েকবার ভিজে গেছিল।

InShot_20230724_171649049.jpg

InShot_20230724_171609331.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

সবুজ ঘাসের উপর বিন্দু বিন্দু বৃষ্টির ফোঁটা। এই ফটো দুটো তুলতে আমাকে যথেষ্ট কষ্ট করতে হয়েছিল। প্রথমত ফোকাস ঠিকঠাক মত নিচ্ছিল না, তারপর আবার বাতাসে পাতা খুব নাড়াচাড়া করছিল। এজন্য অনেকটাই কষ্ট করে সময় নিয়ে ফটো তুলতে হয়েছিল।

InShot_20230724_171440881.jpg

InShot_20230724_171407487.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

বৃষ্টির দিনে কিছু মানুষের জীবন আরামদায়ক এবং রোমান্টিক হলেও কিছু মানুষ কিন্তু জীবন সংগ্রামে থেমে থাকে না। তাদের পেটের দায়ে কাজে বেরিয়ে যেতে হয় প্রচন্ড বৃষ্টির মধ্যেও। সেরকমই একজন অসহায় মাঝ বয়সী লোক যাকে বৃষ্টির মধ্যেও মাথায় গামছা দিয়ে বেরিয়ে যেতে হয়েছিল জীবন সংগ্রামে, নিজের এবং পরিবারের মানুষের পেটে খাবার জোটানোর জন্য।

InShot_20230724_171316113.jpg

InShot_20230724_171241234.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

এটাও অনেকটা ওরকম একটা দৃশ্য। বৃষ্টিতে ভিজতে থাকা একজন কর্মব্যস্ত মানুষ, যার আসলে রোদ বৃষ্টি কোন কিছুই অনুভূতি হয় না। তার কাছে শুধুমাত্র কাজটাই গুরুত্বপূর্ণ এবং পরিবারের মুখে হাসি ফোটানোটাই বেশি ইম্পরট্যান্ট।

InShot_20230725_162404252.jpg

শ্রেণীফটোগ্রাফি।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবারাসাত, কলকাতা।

সবশেষে গাড়ির কাচে লেখা আমার নিজের হাতে, নিজের নাম। এই ফটোটা আসলে অনেকটা শখ করে এবং ভালবেসেই তুলেছি, এটা কম্পিটিশনের জন্য নয়।

🦋💌🦋

যাইহোক আজকের ফটোগ্রাফি পর্ব এই পর্যন্তই ছিল। আশাকরি আপনাদের ভালো লেগেছে আজকের পর্বটি। আর ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করতে ভুলবেন না। কারণ আপনাদের একটি কমেন্ট আমাকে নতুন এবং ভালো কিছু করার উৎসাহ যোগায়। ভালো থাকবেন সবাই।

🎯ধন্যবাদ সবাইকে🎯

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

বৃষ্টি ভেজা দারুন কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। বৃষ্টি হবার সময় নদীতে গোসল করার মজাটাই যেন অন্য রকমের। ফটোগ্রাফি টা দেখে আমারও ইচ্ছা করছে গোসল করতে।

নদীতে স্নান করার ওই ফটোগ্রাফি টা গত বছর তুলেছিলাম। তবে ওইদিন আমি আবার স্নান করতে নামিনি। আমার পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

অতিশয় চমৎকার কিছু ফটোগ্রাফি নিয়ে আজ আপনি আমাদের মাঝে এই কনটেস্টে অংশগ্রহণ করেছেন। যেখানে বেশিরভাগ লক্ষ্য করে দেখেছি বর্ষার বৃষ্টির মুহূর্তে তোলা অনেকগুলো ফটোগ্রাফি। একদিকে পুকুরের জলে বৃষ্টি গোসল করা অবস্থা অন্যদিকে গাছ অথবা চাল কুমড়া বৃষ্টিতে ভিজে থাকা পাশাপাশি কর্মরত অবস্থায় মানুষ নিজের কাজ করে চলছে। সমস্ত ফটোগ্রাফি গুলো মিলে অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তৈরি করে দেখানোর জন্য ধন্যবাদ।

 last year 

প্রথমেই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনি অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন দেখেই বুঝা যাচ্ছে আপনি কতটা সময় দিয়েছেন এই ফটোগ্রাফি গুলো করার জন্য। বৃষ্টির মধ্যে রাস্তায় পাশে যে ছবিগুলো তুলেছেন এগুলো খুব সুন্দর হয়েছে ।তাছাড়া গাছপালা প্রকৃতির সব মিলিয়ে অসাধারণ ফটোগ্রাফি করেছেন।

ফটোগ্রাফিগুলো করতে আসলেই আমার অনেক সময় লেগেছিল। যাই হোক আপনাদের ভালো লাগলেই আসলে আমার সার্থকতা। পোস্ট পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

প্রথমেই আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনার ফটোগ্রাফি গুলো এককথায় দুর্দান্ত হয়েছে ভাই। আপনি তো বেশ ভালো ফটোগ্রাফি করেন দেখছি। বৃষ্টির দিনের ফটোগ্রাফি গুলো সবচেয়ে বেশি ভালো লেগেছে। যাইহোক এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

বৃষ্টির মধ্য বেরিয়ে এই ফটোগ্রাফি গুলো করতে আমাকে যথেষ্ট দৌড়াদৌড়ি করতে হয়েছিল। তারপরও খুব একটা ভালো ফটোগ্রাফি করতে পারেনি। তারপরেও যে আপনার ভালো লেগেছে আমার ফটোগ্রাফি গুলো, এটাই আসলে আমার সার্থকতা।

 last year 

ভাই ফটোগ্রাফি গুলো অবশ্যই ভালো হয়েছিল। নয়তোবা বিজয়ী হতে পারতেন না। যাইহোক ফিডব্যাক দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

ওয়াও ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি চোখ ফেরাতে পারিনি আসলে প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি অসাধারণ ছিল বৃষ্টির মধ্যে ভিজে গোসল করার মজাই আলাদা সব থেকে ভালো লেগেছে এই ফটোগ্রাফিটি আমার কাছ থেকে শুভকামনা রইল এত সুন্দর ফটোগ্রা আমাদের মাঝে উপস্থিত দেওয়ার জন্য।

ফটোগ্রাফি গুলা আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম ভাই। আপনাদের ভালো লাগলেই আসলে আমার সার্থকতা।

 last year 

বর্ষাকালের খুব সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া খুবই ভালো লাগছে ফটোগ্রাফি গুলো দেখে। আপনার ফটোগ্রাফি গুলোতে মনে হচ্ছে প্রকৃত বর্ষাকাল দেখতে পেয়েছি। কিভাবে আমি ফটোগ্রাফি করব বুঝতে পারছি না আমাদের এখানে বৃষ্টি একেবারে চলে গেছে 😁। ইচ্ছে করছে আপনাদের ওখানে গিয়ে কিছু সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে আসি এমন বর্ষার প্রকৃতির। ধন্যবাদ ভাইয়া। আশা করি আপনি সেরাদের একজন হবেন, শুভকামনা রইল আপনার জন্য।

যখন কনটেস্টের আয়োজন করা হয়েছিল তখন বাংলাদেশে খুব বেশি একটা বৃষ্টি হয়নি, এটা আমি শুনেছিলাম। তবে আমাদের এদিকে কিন্তু প্রচণ্ড বৃষ্টি হয়েছিল ওই সময়। পোস্ট পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

প্রথমেই আপনাকে কনটেস্ট ৪০ এর জন্য শুভকামনা জানাই ভাইয়া।আপনার ফটোগ্রাফি গুলো দুর্দান্ত হয়েছে এককথায়।বরাবর আপনি খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেন।আজকে বর্ষাকালীন প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি গুলোও চমৎকার লাগছে।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

আসলে আপু এই ফটোগ্রাফি গুলো করতে আমাকে অনেক বেশি দৌড়াদৌড়ি করতে হয়েছিল। তারপরেও এত ভালো করে তুলতে পারিনি। যাই হোক ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 last year 

বর্ষাকালের ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে। গঙ্গাস্নানের ফটোগ্রাফি গুলো দেখে বেশি ভালো লাগলো। আর সবুজ ঘাসের উপর এবং ফুলের উপর বর্ষার পানি পড়ে সৌন্দর্য বাড়িয়ে তুলেছে।
সব মিলিয়ে বেশ ভালো লেগেছে ভাইয়া।

গঙ্গাস্নানের ওই ফটোটা আগের বছর তুলেছিলাম। তাছাড়া আরো কিছু ফটো রয়েছে যেগুলো অনেক আগে তোলা আপু। আমার পোস্ট পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

সত্যিই অসাধারণ একটি ফটোগ্রাফি মুলক পোস্ট হয়েছে এটি! বর্ষার অসাধারণ কিছু সৌন্দর্য খুঁজে পেলাম ফটোগ্রাফি মূলক এই পোস্টে। এই পোস্ট করতে কতটা কষ্ট হয়েছে তা পোস্ট দেখেই বোঝা যাচ্ছে। এত কষ্ট করে ,এত সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের উপহার দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ। এই প্রতিযোগিতায় ভালো একটা ফলাফল করতে পারবে সেই শুভকামনা রইল।

এই ফটোগ্রাফি গুলো করতে রীতিমতো আমাকে দুই তিন দিন দৌড়াদৌড়ি করতে হয়েছে। যাইহোক ফটোগ্রাফি গুলো তোমার অনেক ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66740.62
ETH 3336.11
USDT 1.00
SBD 2.72