সৃজনী শিল্পগ্রাম ভ্রমণ (পর্ব-০২)।। জুন -২০/০৬/২০২৩।।

☬নমস্কার সবাইকে☬

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই আপনারা... ? আশাকরি সবাই অনেক অনেক ভাল আছেন সুস্থ আছেন। প্রত্যেকে তার পরিবার নিয়ে সুখে আছেন। আজকের নতুন একটা ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম।

🏺টেরাকোটা🏺


টেরাকোটা হলো একটি লাতিন শব্দ: 'টেরা' অর্থ মাটি, আর 'কোটা' অর্থ পোড়ানো। মানুষের ব্যবহার্য পোড়ামাটির তৈরি সকল রকমের দ্রব্য টেরাকোটা নামে পরিচিত। আঠালো মাটির সঙ্গে খড়কুটো, তুষ প্রভৃতি মিশিয়ে কাদামাটি প্রস্তুত করা হয়। সেই মাটি থেকে মূর্তি, দৃশ্যাবলি তৈরি করে রোদে শুকিয়ে আগুনে পুড়িয়ে টেরাকোটা ভাস্কর্য তৈরি করা হয়। মানবসভ্যতার বিকাশকাল হতে পোড়ামাটির ভাস্কর্যের ব্যবহার পরিলক্ষিত হচ্ছে। সুমেরীয় সভ্যতা, ব্যাবীলনীয় সভ্যতা, মায়া সভ্যতায় এই শিল্পের প্রচলন ছিল। তবে আমাদের ভারতবর্ষে বর্তমানে এই সভ্যতা এখন কিছুটা কমে গেলেও কিছু কিছু জায়গায় ব্যাপারটা খুবই তীব্রভাবে প্রচলিত। দৈনন্দিন জীবনে এই টেরাকোটা শিল্পের ব্যবহার অত বেশি দেখা না গেলেও বিভিন্ন মিউজিয়াম বা ঐতিহাসিক জায়গা গুলোতে এই জিনিসগুলো খুব দেখা যায়।


যাই হোক আমি গত পর্বে বলেছিলাম যে বছর দুয়েক আগে আমি গেছিলাম শান্তিনিকেতন বোলপুর আমার ইউনিভারসিটির ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য। সেখানে ঘুরাঘুরি করার সময় সৃজনী শিল্পগ্রাম নামে একটা জায়গা যেটা আসলে কোন গ্রাম নয় এটা একটা ঐতিহ্যবাহী স্থান, যেখানে প্রতি বছর রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে ছোট বড় অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাছাড়াও বিভিন্ন উপজাতিদের সংস্কৃতি এবং কালচার বিভিন্ন কনসার্টের মাধ্যমে তুলে ধরা হয়। আমাদের আসলে ওই সময়টাতে কপাল খুব ভালো ছিল তখন আবার সিকিমের সংস্কৃতি নিয়ে বড়সড় একটা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, আমি সেখানে উপস্থিত ছিলাম। যাই হোক সেটা যেহেতু সন্ধ্যা নাগাদ হয়েছিল তবে তার আগেই আমি সৃজনী শিল্প গ্রামটা খুব ভালো করে ঘুরে দেখেছি এবং সেখানকার প্রত্যেকটা জিনিস খুব ভালোভাবে অবজার্ভ করার চেষ্টা করেছিলাম। তার ভিতরে কিছু কিছু জিনিস আমি অতটাও ভালো বুঝতে পারিনি তবে বেশিরভাগ জিনিসই মোটামুটি বুঝতে পেরেছিলাম এবং আমার কাছে অনেক বেশি ভালো লেগেছিল।


আজকে যে টেরাকোটা গুলো আপনাদের সাথে শেয়ার করব এগুলো পার্টিকুলার কোন উপজাতিদের ব্যবহারের জন্য নয়। সমস্ত উপজাতিদের টেরাকোটা গুলো একত্রে রাখা হয়েছিল। তার ভিতরে কিছু কিছু টেরাকো আমার কাছে অনেকটাই আকর্ষণীয় মনে হয় এবং আমি ঝটপট ফটো তুলে নিয়েছিলাম সেরকমই কিছু টেরাকোটা এখন আপনাদের সাথে শেয়ার করব। আশা করছি আপনাদের অনেক বেশি ভালো লাগবে।

InShot_20230620_150640596.jpg

এই টেরাকোটা দেখা যাচ্ছে যে একজন বাধ্যবাধক, একজন বাউল এবং তার দুই পাশে দুটি হাতি যেটা পোড়ামাটি দিয়ে তৈরি করা। তাছাড়া পিছনে কিছু মূর্তি সাজানো রয়েছে।

20220304_152417.jpg

পোড়ামাটির তৈরী দুটি পাত্র এবং তার পেছনে আরো কিছু পুতুল সাজানো রয়েছে একটি তাঁকে।

20220304_152409.jpg
এই ছবিতে পোড়া মাটির তৈরি একটি নকশা করা চাল রাখার পাত্র, একটি পোড়ামাটির ঘট যেটা হাতি আকৃতিতে তৈরি করা তাছাড়া একটি পোড়ামাটির গ্লাস রয়েছে।

20220304_152401.jpg

অনেকগুলো পোড়ামাটির পুতুল একসাথে কেউ বাদ্য যন্ত্র বাজাচ্ছে অথবা সামনে পিছনে হাতি ঘোড়া সহ নানা ধরনের পোড়া মাটির পুতুল।

20220304_152252.jpg
পোড়ামাটির তৈরির দুটি পাত্র এবং তার পেছনে কিছু পোড়ামাটির পুতুল।

20220304_152219.jpg
এটা একটা টেরাকোটা বোর্ড। যেটা আমার কাছে অনেক বেশি সুন্দর লেগেছিল এবং এরকম টেরাকোটা আমি হয়তো প্রথমবার দেখলাম।

20220304_152200.jpg
পোড়ামাটি তৈরি একটি মা সরস্বতীর মূর্তি, একটি কৃষ্ণমূর্তি এবং দুটি মাটির ঘট।

পোস্ট বিবরণ


শ্রেণীভ্রমণ বিষয়ক পোস্ট।
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনবোলপুর, শান্তিনিকেতন।
যাইহোক আজকের পর্ব এই পর্যন্তই ছিল। আশাকরি আপনাদের ভালো লেগেছে আজকের পর্বটি। আর ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করতে ভুলবেন না। কারণ আপনাদের একটি কমেন্ট আমাকে নতুন এবং ভালো কিছু করার উৎসাহ যোগায়। ভালো থাকবেন সবাই।

🎯ধন্যবাদ সবাইকে🎯

Sort:  

This is a manual curation from the @tipu Curation Project.
Also your post was promoted on Twitter by the account josluds

@tipu curate 2

 last year 

এই সমস্ত শিল্প-সংস্কৃতির পিছনে লুকিয়ে রয়েছে হাজারো ইতিহাস। আমি যখন অনার্স মাস্টার্স করেছিলাম বাংলায় তখনো অনেক বিষয় সম্পর্কে ধারণা পেয়েছিলাম। তবে সরাসরি এই সমস্ত বিষয়গুলো দেখার পাশাপাশি অনেক বিষয় কিন্তু জানা যায়। আজ আপনি অনেক সুন্দর ভাবে বিশেষ স্থানের এই সংস্কৃতিগুলো ফটোগ্রাফি করে উপস্থাপন করেছেন পাশাপাশি অনেক বিষয় তুলে ধরলেন সব মিলে কিন্তু অনেক কিছু ধারণা অর্জন করতে পারলাম। আশা করি পরবর্তী পর্ব খুব শীঘ্রই আমাদের মাঝে নিয়ে উপস্থিত হবেন।

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর করে গুছিয়ে একটা মন্তব্য করার জন্য। আসলে এইসব ব্যাপারে আমার জ্ঞান একেবারেই কম ছিল, তবে এখন ঘুরাঘুরি করতে করতে মোটামুটি একটু অভিজ্ঞতা হচ্ছে।

 last year 

টেরাকোটার কাজগুলি অসাধারণ লাগে দেখতে। তবে সেই সম্পর্কে এতকিছু আমার জানা ছিল না ।তোমার এই পোষ্ট থেকে আজকে অনেক কিছু জানতে পারলাম। সৃজনী শিল্প গ্রাম ভ্রমণের প্রথম পর্বটি আমি পড়েছিলাম ,আমার কাছে খুবই ভালো লেগেছিল ।আজ দ্বিতীয় পর্বটি থেকে আরও অনেক কিছু জানতে পারলাম । তোমাদের কপালটা সত্যি অনেক ভালো ছিল, সেই জন্য পরীক্ষা দিতে গিয়েও সিকিমের সংস্কৃতি নিয়ে অনুষ্ঠিত বড়সড়ো অনুষ্ঠানটিও দেখতে পেলে।

আসলে এগুলো সম্পর্কে আমি নিজেও কিছু জানতাম না, ওখানে যাওয়ার পর বিস্তারিত সবকিছু জানতে পেরেছিলাম। তোমাকে অসংখ্য ধন্যবাদ পোস্ট পড়ে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62499.32
ETH 2450.41
USDT 1.00
SBD 2.66