মহানবমীর রাত 🙏

নমস্কার,,

সারাদিন শুয়ে বসে আর ফোন নিয়ে কতোই আর থাকা যায়! পুজোর দিনে এর থেকে কষ্টের আর কিছু নেই। গতকাল সন্ধ্যায় কিছু বন্ধু ফোন দিল। আমি যথারীতি না করে দিলাম। কারণ দুই মিনিট হাঁটাহাঁটি করলেই মাথা ঘুরে উঠছে। ভাবলাম এবছর আর নাই বা বেরোলাম। সুস্থ্ হয়ে নেই। পরের বছর আবার হবে না হয়।

রাতে খাওয়া দাওয়ার পর এমনি সময় কাটাচ্ছি। এমন সময় হঠাৎ করেই দুই বন্ধু এসে বাড়িতে হাজির। জোর করেই বাইরে নিয়ে যাবে। আসলে প্রতি বছর আমরা রাত করে এক সাথে আড্ডা দেই। এবছর কেউ কারো সাথে নেই। তাই আর মানতে না পেরে বাড়িতে চলে এসেছিল। তার মধ্যে একজন ডাক্তার। আমাকে আরো নাছোড় বান্দার মত ধরলো। বলে কিছু হলে আমি আছি, তুই বাইরে চল।

IMG20221004222321.jpg
Location

IMG20221004222139.jpg
Location

কি আর করা, ওদের সাথে একটু রাস্তায় আসলাম। এবছর এই প্রথম রাতে বের হলাম। আমাদের বাড়িটা এমন একটা জায়গায় যে, মোটামুটি ১০ মিনিট হাঁটলেই ছয়টা পূজা মণ্ডপ দেখা হয়ে যায়। একটা বৃত্তের মাঝে সবটা। আমাকে নিয়ে ওরা হাঁটতে শুরু করলো। বেশ ভিড় ছিল। রাত তখন এগারো টা। তার আগে বৃষ্টি হওয়ায় রাস্তা টা কাদামাখা ছিল। ধীরে ধীরে হাঁটছিলাম আমি। দেখছিলাম বেশি জোরে পা ফেলে এগোতে পারছি না। এমন দিনও যে আসবে ভাবিও নি। যে রাস্তা দিয়ে দাপিয়ে বেড়াই, সেই রাস্তা দিয়েই আমাকে ধরে ধরে নিয়ে যাচ্ছে।

IMG20221004220638.jpg
Location

IMG20221004220738.jpg
Location

IMG20221004220843.jpg
Location

পরিচিতি অনেক মানুষ সামনে পরলো। দেখা হয়ে ভালই লাগছিল। খুব বড়সর আয়োজন ছিল না এবার, তবু খারাপ ছিল না। প্রতিটা পূজা মন্ডপে সাউন্ড বক্স লাইটিং ভালোই চলছিল। রাস্তার মাঝে কোথাও দেখলাম উন্মাদের মত সব ছেলেরা নাচছে। আমার আবার এসব দেখতে ভালোই লাগে। দুই মিনিট এসব দেখলাম। তারপর আবার ধীরে ধীরে হাঁটতে শুরু করলাম। বন্ধুরা মিলে আড্ডা দিয়ে হাঁটতে ভালোই লাগছিল। কিন্তু শরীরের মাঝে একটা অস্বস্তি বোধ কাজ করছিল। সেটা ভালো মতোই বুঝতে পারছিলাম। পঁচিশ মিনিটের মত বাইরে ছিলাম। তারপরেই বাড়ি চলে আসলাম।

IMG20221004221729.jpg
Location

IMG20221004221406.jpg
Location

IMG20221004221154.jpg

Location

জীবনে প্রথমবার এমন ভিন্নভাবে পূজা কাটল আমার। সত্যি বলতে এই বছর টাই কেমন যেন আমার জীবনে। শুধু বাধা আর হোঁচট। তারপরও ঈশ্বর যা করেছেন সব হয়তো আমার ভালোর জন্যই করেছেন। সামনে অবশ্যই অনেক ভালো কিছু মুহূর্ত হয়তো আমার জন্য গুছিয়ে রাখা হচ্ছে। তাই এটুকু না হয় মেনেই নিলাম। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আল্লাহ যা করে ভালোর জন্যই করে। আপনার এই অসুস্থতার পিছনে নিশ্চয়ই ভালো কিছু আছে। বেঁচে থাকলে এরকম অনেক পূজা উদযাপন করতে পারবেন। তারপরও বন্ধুদের জোরাজুরিতে একটু ঘুরে এসে ভালোই করেছেন। একটু হলেও ভালো লেগেছে নিশ্চয়ই।

হ্যাঁ আপু, ক্লিনিক আর বাড়ি এই করে একঘেয়েমি লাগছিল বড্ড বেশি। অল্প সময়ের জন্য হলেও একটু যে সবার সাথে বেড়িয়েছিলাম অনেক ভালো লেগেছে সত্যি। দোয়া করবেন আপু 🙏

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59117.70
ETH 2597.31
USDT 1.00
SBD 2.43