একটু লেখালিখি ।। হঠাৎ ঝড়

নমষ্কার,
আমার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাচ্ছি শুভেচ্ছা ও অভিনন্দন। ঈদের আমেজ এখনো কাটেনি সেটা জানি। সবাই যে যার মতো করে ঈদের আনন্দ করে চলেছেন। জীবনে এই ভালো মুহূর্ত গুলো খুব বেশি প্রয়োজন। এই সুখের স্মৃতি টুকুই আমাদের সাথে সব সময় থাকবে।

IMG_20220422_151507.jpg

এবার চলে আসি আজকের পোস্ট নিয়ে। আমি লেখালেখি করতে খুব একটা পারিনা। তবে ভালো লেখা পড়তে ভীষণ পছন্দ করি। অনেক ভালো লেখা পড়তে পড়তে কখনো কখনো নিজের ইচ্ছে করে দুই এক লাইন লিখতে বসি। মনের শান্তির জন্যই হয়তো এটুকু করা। তবে আমি কখনো আমার পাগলামির লেখাগুলোকে কোন কবিতা বা গল্প, ছোটগল্প কোন কিছুই বলতে রাজি না। কারণ সেই যোগ্যতা আমার নেই। যেটুকু লিখি সেটা আমার মনের ভালো লাগার বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই না। সাহিত্যের ভাষা বোঝার মতো জ্ঞান আমার নেই। সেটা সৃষ্টির মত সাহসও কখনো করিনা তাই। মাঝে মাঝে ইচ্ছে করে নিজের মনের কিছু অনুভূতি একটু অন্য রকম আঙ্গিকে সাজিয়ে রাখি। সেখান থেকেই একটু একটু লেখালেখির চেষ্টা। আজকেও তেমন একটা কিছু আপনাদের সাথে ভাগাভাগি করে নিচ্ছি।

IMG20220422150849.jpg

IMG20220422151703.jpg

ভীষণ ঝড়

একটা স্নিগ্ধ সকাল ছিল
ভোরের সূর্যটা নতুন করে স্বপ্ন দেখাতো রোজ
অনুভূতিগুলো ছিল সমুদ্রের ঢেউয়ের মতো
তীরে আচড়ে পরতো বারবার পরতো বারবার

দুই পৃথিবীর কেন্দ্রবিন্দু ছিল এক
চেনা সুতোয় বাধা অস্তিত্ব
নদীর স্রোত সমান্তরালে বয়ে চলছিল

হঠাৎ একদিন মাঝ নদীতে ভীষণ ঝড়ের পূর্বাভাস
কালো মেঘে ছেয়ে গেল চারপাশ
মুহূর্তেই যেন স্রোত বিপরীত দিকে বইতে লাগলো

আচড়ে পরলো কালবৈশাখি
শত চেষ্টা করেও নৌকা আর তীরে ফেরানো গেলো না
ভরাডুবি হলো সেই আস্থার নৌকার

পরদিন আবার এক নতুন সকাল
প্রকৃতি আবার তার চিরচেনা রূপে
কিন্তু ভীষণ ঝড়ে নদীর জল টা বড্ড ঘোলা

আমি বিশ্বাস করি কারো মনের কথা শুধুমাত্র লেখা পড়েই বোঝা সম্ভব নয়। একজন লেখক বা কবি কি বোঝাতে চেয়েছেন সেটা শুধুমাত্র তিনি সবচেয়ে ভালো ব্যাখ্যা করতে পারবেন। আমরা শুধু তার মনের ভাবটা কে কল্পনা করতে পারি। জানিনা কেমন কি হয়েছে আমার লেখা। ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

সকলে ভাল থাকবেন।
ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাবেন।

Sort:  
 2 years ago 

খুব সুন্দর কবিতা লিখেছেন কবিতাটি পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে। সত্যিই অসাধারণ হয়েছে ।এত দুর্দান্ত কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

ধন্যবাদ ভাই

 2 years ago 

খুব সুন্দর লিখেছেন ভাই যা দেখে আমার খুব ভালো লাগলো। আশা করি মুহূর্তটা ছিল খুবই মনমুগ্ধকর। জানালা দিয়ে বাইরে তাকিয়ে হয়তো কিছু বাইরের দৃশ্য ইনজয় করেছেন। আর এর সাথে ইনজয় করেছেন প্রাকৃতিক নিয়মের লীলাখেলা।

ভাই এই লেখার সাথে আসলে ওই মুহূর্ত উপভোগ করার তেমন কোন সংযোগ নেই। ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া খুবই সুন্দর করে কবিতাটি লিখেছেন, কবিতাটি পড়ে আমার কাছে খুবই ভালো।আঁচড়ে পড়া কালবৈশাখী শত চেষ্টা করেও আর তীরে ফেরানো গেল না, ভরাডুবি হল সেই আস্থার নৌকার। কথাগুলো আমার কাছে ভীষণ রকম ভালো লেগেছে। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

অনেক ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য ।

 2 years ago 

ভীষণ ঝড় নিয়ে অনেক সুন্দর একটি কবিতা প্রকাশ করছেন।আসলে কখনো কবিতা লিখতে পারি নায় আর নিজ থেকে চেষ্টাও করি নায়। মাঝে মাঝে সাহস হয় যে লিখতে বসব কিন্তু আসলে কি নিয়ে লিখব তাই বুঝি না।ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য

একদিন জোর করেই লিখতে বসবেন। যা মন চায় লিখবেন। দেখবেন একটা তৃপ্তি পাচ্ছেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33