আবারো সাধুমেলায় বাউল গানের আসরে

in আমার বাংলা ব্লগ22 days ago

নমস্কার,,
কয়েক দিন আগে গিয়েছিলাম শিল্পকলা একাডেমীর সাধুমেলাতে। প্রতি মাসের পূর্ণিমা তিথিতে এই অনুষ্ঠানটা হয়। খাঁটি বাংলা কথায় বাউল গানের আসর যাকে বলে। মুগ্ধ করে দেওয়ার মত এক আয়োজন আমার কাছে। সব সময় যে যেতে পারি এমন নয়। তবে সুযোগ মিলে গেলে আমি একদম মিস করি না। তো হঠাৎ করেই শুনতে পেলাম সাধু মেলার কথা। প্রতিবার সাথে কাউকে না কাউকে নিয়ে যাই। এবার পরিচিত সকলেই ব্যস্ত ছিল। তাই একাই চলে গিয়েছিলাম।

সন্ধ্যার একটু আগে ঘুমিয়ে পড়েছিলাম। তাই সাধু মেলাতে যেতে কিছুটা দেরি হয়ে যায়। আমার বাসা থেকে শিল্পকলা একাডেমীর দূরত্ব ১০ মিনিটের হাঁটা পথ। প্রধান গেট দিয়ে ঢোকার সময় বাদাম কিনে নিলাম। অনেক দিন খাই না। ভাবলাম বসে বসে গান শুনব আর বাদাম খাব। ব্যাপারটা খুব একটা মন্দ হয় না। ভেতরে ঢুকতেই দেখলাম বেশ ভালো রকমের একটা ভিড়। কেউ মাঠের এক কোণে বসে গল্প করছে। আবার কেউ বা মন দিয়ে গান শুনছে। আমি প্রথমে দেখলাম কে কে এসেছে আজ গান করতে। হঠাৎ দেখলাম মঞ্চের পাশে ফরিদা পারভীন এবং চন্দনা মজুমদার বসে আছেন। দেখেই মন খুশি হয়ে গেল। সব সময় যাদের গান শুনে বড় হয়েছি তারা আজ চোখের সামনে বসে আছেন। সরাসরি তাদের গায়কী শোনার ভাগ্য হবে। এটা একটা অন্য রকম অনুভূতি।

কিছুটা সময় দাড়িয়ে গান শুনলাম। তারপর মাঠের মাঝে বসে গেলাম একাই। বাদাম খাওয়া আর লালনের গান শোনা, ব্যাপারটা দারুন বলতে গেলে। কিছুক্ষণ পরেই চন্দনা মজুমদার গান করলেন। আমি ওনার গানের সময় সামনে দাড়িয়ে পুরোটা উপভোগ করলাম। তারপর শুনলাম ফরিদা পারভীনের গায়কী। আহা কি যে চমৎকার লাগছিল সামনা সামনি বলে বোঝাতে পারবো না। আর সব থেকে ভালো ছিল যে উনি প্রতিটি গানের শুরুতে অনেক সুন্দর সুন্দর কথা বলছিলেন। যেটা একদম মনে গেথে যাওয়ার মত।

বাউল গান বা লালনের গান গুলোর মধ্যে এক ধরনের আধ্যাতিকতার পরশ আছে। যেটা শুধু অনুভব করা যায়। না ধরা যায়, না ছোঁয়া যায়। সামনের মাসের পূর্ণিমা তিথির অপেক্ষায় আছি এখন আবার। এমন সুযোগ কখনোই হাতছাড়া করব না।

Sort:  
 22 days ago 

সাধুসঙ্গের এই বাউল গানের আসর আমি অনেক জায়গায় দেখেছি। অনেকেই এই সমস্ত গানগুলোকে গুরুত্ব দেয় না কিন্তু ঈদের ভেতরে বেশ সুন্দর সুন্দর কথা থাকে নেমশৃঙ্খলা থাকে। যাই হোক আপনি যে ভিডিও ধারণ করে দেখিয়েছেন দেখে অনেক ভালো লাগলো ভাইয়া। তবে বেশ দারুন অনুভূতি ছিল আপনার।

 21 days ago 

আপু, মন্তব্যের বানান গুলো একবার চেক করলে খুব বেশি খুশি হতাম। অনেক ধন্যবাদ আমার লেখাটা পড়ার জন্য।

 22 days ago 

আরে বাহ! প্রতি মাসের পূর্ণিমায় যে শিল্পকলা একাডেমিতে এত সুন্দর আয়োজন করা হয়, আমি আগে জানতাম ই না! আপনার পোষ্ট পড়ে জানতে পারলাম। একেই তো ভরা চাঁদ মাথার উপর, তার উপর চোখের সামনে এত জলন্ত তারকাদের সরাসরি গান শোনার সুযোগ.... তাও আবার বাসার এত কাছে!! ইশ, আমার কিন্তু আপনাকে বেশ হিংসা করতে ইচ্ছে করছে!!

 21 days ago 

আয় হায়!! হিংসে করলে হবে না তো। এখন তো জেনেই গেলেন কবে কখন অনুষ্ঠান টা হয়। এবার সুযোগ বুঝে আপনিও চলে আসেন একদিন 😊।

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64807.94
ETH 3507.27
USDT 1.00
SBD 2.37