আমি ও আমার কাহন

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমষ্কার,,

বর্তমান যখন মাঝে মাঝে খুব গলা চেপে ধরে তখন খুব ইচ্ছে করে অতীতকে নিয়ে একটু থাকি। কিছু ভালো স্মৃতি খুজে ফিরি বার বার। এমন হাজারো স্মৃতি আছে যা দিয়ে হয়তো হাজার বছর বেঁচে থাকা সম্ভব। আজ ঘুম থেকে উঠেই কেমন একটা লাগছিল। মন লাগছিল না কোন কাজে। সাথে সাথে মনে হলো ক্যাম্পাস লাইফে কাটানো পাগলামো দিন গুলোর কথা। যার এক একটা দিনের গল্প এক একটা বছরের সমান হবে হয়তো। কি রোমাঞ্চকর ছিল সেই দিন গুলো। ভাবলাম আজ সেই পাগলামির কিছু গল্প আপনাদের সবার সাথে ভাগ করে নেই।

মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট এর প্রতি আমার একটা ভালোবাসা ছিল সেই ছোটবেলা থেকেই। একটা অদ্ভুত টান কাজ করতো। আমি কোন কিছু না শিখতেই খুব ভালো টেবিল দিয়ে ঢোল বাজাতে পারতাম। বেশ ধুম ধামাকা বাজিয়ে বাড়ি মাথায় তুলে দিতাম। খুব একটা খারাপ বাজাতাম না। মা-বাবা দিদি অনেক বকাবকি করলেও শুনতাম না। এই অভ্যাসটা আমার এখন পর্যন্ত রয়েই গেছে। সবচেয়ে মজার ব্যাপার আমি মোটামুটি চালানোর মত তবলা বাজাতে পারি সব গানের সাথেই। কিন্তু কখনো তবলা শেখা হয়নি। তবলার তালের যে একটা বোল থাকে সেটা আমি একদম জানিনা।

ভার্সিটি লাইফে যাওয়ার পর থেকেই আমার বন্ধুরা সব সময় আমাকে বলতো কাহন নিয়ে বাজানোর জন্য। আমাকে ভীষণ পরিমাণে উৎসাহ দিত যে আমি ওই জিনিসটা অনেক ভালো বাজাতে পারব। নিজের উপর প্রথম প্রথম একদমই কনফিডেন্স ছিল না। কারণ সম্পূর্ণ একটা নতুন বাদ্যযন্ত্র। আর সেই সময় দামটাও বেশ ছিল। বাড়ি থেকে তখন এক্সট্রা টাকা পাবো না এসব কিনতে আমি ভালো করেই জানতাম। তো টিউশনি থেকে যে টাকা পেতাম সেখান থেকে জমিয়ে পাঁচ হাজার টাকা দিয়ে সাহস করে কাহন টা কিনে ফেলেছিলাম।

IMG-20220801-WA0016.jpg
Location

প্রথম প্রথম একটু অসুবিধে হচ্ছিল মানিয়ে নিতে। তবে খুব বেশি সময় লাগেনি। মোটামুটি দুই সপ্তাহের ভেতরেই ভালো আয়ত্তে নিয়ে আসতে পেরেছিলাম জিনিসটা। ব্যাস সেই থেকেই শুরু। তখন আমাদের দুইটা ছাত্র হলে শুধুমাত্র এই একটাই কাহন ছিল। সন্ধ্যে নেই মাঝ রাত শেষ রাত নেই যখন তখন আড্ডায় বসে যেতাম। এভাবে কত রাত যে কাটিয়েছি গান-বাজনার সাথে। সত্যিই দারুণ ছিল সেই মুহূর্তগুলো।

আজকে যে ভিডিওটা শেয়ার করলাম এটা আর্টসেল কে ট্রিবিউট দেয়ার জন্য করা হয়েছিল আমাদের পক্ষ থেকে। হঠাৎ করেই বিকেলের দিকে আমার ফোন আসে অডিটোরিয়ামে কাহন নিয়ে যাওয়ার জন্য। তারপর ভিডিওটা তৈরি করা হয়। এবং সে সময় অনেকগুলো গিটার একসাথে ছিল আর সাথে আমার কাহন। জমজমাট একটা আড্ডা হয়েছিল দীর্ঘ সময় ধরে। ওই মুহূর্তগুলো বারবার মনে পরছিলো আজ।

IMG-20220801-WA0017.jpg
Location

সত্যি বলতে এই কাহন নিয়ে পুরো ক্যাম্পাসে যখন বিভিন্ন প্রোগ্রাম হতো সেই সময়গুলোতে বেশ দাদাগিরি করেছি। আর এই মুহূর্তগুলোর মজা ভার্সিটি লাইফে যারা করেছেন তারাই শুধু বুঝবে আশা করি। গলা ফাটিয়ে চিৎকার পুরো ক্যাম্পাসে কম্পন তুলে দিত। কোন শাসন বারণ নেই। রাত দুপুর যখন ইচ্ছা তখনই মেতে উঠতাম গানের আড্ডায়। এই দিনগুলোকে ভীষণ মিস করি এখন। খুব ইচ্ছে করে পুরনো সেই রাতে একটা বারের জন্য যদি ফিরে যেতে পারতাম!

Sort:  
 2 years ago 

ভাইয়া এই যন্ত্রটির নাম যে কাহন তা আজ জানতে পারলাম। বিভিন্ন গানে এই যন্ত্রটি বাজাতে দেখেছি। আপনারা সবাই মিলে একসাথে গান গেয়ে বেশ চমৎকার সময় কাটিয়েছেন। সবার গিটারের সাথে আপনার কাহনের তাল খুব চমৎকারভাবে মিলিয়ে গিয়েছে এভাবেই এগিয়ে যান।

 2 years ago 

আপু এটা আমার ক্যাম্পাসে কাটানো পুরোনো কিছু স্মৃতি। আজ পুরোনো ছবি ভিডিও দেখছিলাম। তারপর সেখান থেকেই পোস্ট করি। অনেক ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

তবলার তালের যে একটা বল থাকে সেটা আমি একদম জানিনা।

খেলার বল থাকে???
কাহনের বাজনা আমার বরাবরই পছন্দের। আমাদের । সময় সুযোগ পেলে আমরাও বন্ধুরা মিলে কাহন আর গিটার নিয়ে বসে যাই গানের আড্ডায়। আমাদের বন্ধুদের মধ্যে অংকুর পারে কাহন বাজাতে, এই জন্য একটু ভাব ও নেয় সে।
যাইহোক আপনাদের কভার করা অনিকেত প্রান্তর শুনে মন জুড়িয়ে গেল। শুভকামনা রইলো ভাইয়া আপনাদের জন্য। আর এরকম আরো গানের কভার চাই।

 2 years ago (edited)

আসলে বোল লিখতে বল হয়ে গিয়েছিল আপু 🤪। আমি ঠিক করে নিয়েছি।
আর যারা একটু এসব পারে তারা একটু একটু ভাবেই থাকে 😂 কি আর করা।
এসব কয়েক বছর আগে ক্যাম্পাস লাইফে কাটিয়ে এসেছি আপু। এখন চাইলেও আর আড্ডা দিতে বসতে পারি না। সবই স্মৃতি শুধু।

ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে আপু। অনেক ভালো থাকবেন। শুভেচ্ছা রইলো।

 2 years ago 

দারুণ দাদা,সত্যি এক কথায় অসাধারণ পুরো ভিডিও টা দেখলাম।আপনার কাহন বাজানো সাথে গিটার সব মিলিয়ে অসাধারণ। ভালো লেগেছে। ধন্যবাদ

 2 years ago 

অনেক দিন পর পুরোনো স্মৃতি গুলো আজ দেখছিলাম আপু। তাই ওগুলোই সবার সাথে ভাগাভাগি করে নিলাম। অনেক ধন্যবাদ আপু। ভালো থাকবেন।

 2 years ago 

ভার্সিটি লাইফটা মিস করে না এমন লোক মনে হয় নেই। এই যন্ত্রটা অনেক দেখেছি, কিন্তু কখনো নাম জানতে ইচ্ছা হয় নি। আজকে জানলাম যে এটার নাম কাহন। যাই হোক গানের আড্ডায় যে খুব মজা করেছেন তা ভিডিও দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

আমার পোস্ট থেকে যে নতুন একটা বাদ্য যন্ত্রের নাম জানতে পেরেছেন আপু এটা আমার অনেক বড় পাওয়া। আর ভার্সিটি লাইফটা সত্যিই খুব মিস করি। অনেক ভালো থাকবেন আপু।

 2 years ago 

কাহন অল্প অল্প বাজাতে পারি কিন্তু অতটা ভালো নয়, খুব চেষ্টা করেছি আমারও এরকম একটা গানের দল থাকবে, কোথাও এতগুলো মানুষ একত্রে করা সম্ভব হয়নি, খুব ভালো লাগলো একত্রে এতগুলো মানুষ নিয়ে আপনি একটা সময় গান করতেন চমৎকার ছিল সেই স্মৃতিগুলো।

 2 years ago 

ইচ্ছে থাকলেও অনেক কিছু করা সম্ভব হয়ে ওঠেনা ভাই। তবে একটা কথা বলবো লেগে থাকুন, এখনো অনেকটা সময় বাকি আছে। অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভার্সিটি লাইফ মানেই জোস ব্যাপার সেপার।তবে গানটা দুই লাইনে শেষ নাও হতে পারত।

অনিকেত প্রান্তর শুরু হলো টাও আবার শুরু হতে না হতেই শেষ এটা মানা যায়।😓

 2 years ago 

আমি নিজেও জানিনা ভাই পুরো গানটা কেন আপলোড করা হয়নি। অনেকদিন বাদে শুধু এইটুকুই খুঁজে পেলাম। আমার নিজের কাছেও খুব খারাপ লাগছিল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65970.26
ETH 2696.32
USDT 1.00
SBD 2.88