ক্রিয়েটিভ রাইটিং || স্বরচিত একটি কবিতা "চেনা বসন্ত"

in আমার বাংলা ব্লগ5 months ago

বন্ধুরা,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। আজকের ব্লগে তোমাদের সামনে একটি কবিতা নিয়ে হাজির হয়ে গেলাম। অনেক দিন আগে আমি লাস্ট কোন কবিতা তোমাদের সাথে শেয়ার করেছিলাম। তারপর অনেকদিন হয়ে গেছে বিভিন্ন কারনে আর কবিতা শেয়ার করা হয়নি। তাছাড়া এই কবিতা গুলো লিখতে আমার কাছে একটু কষ্টকরই মনে হয়। কারণ অনেক ভাবনা চিন্তা করতে হয় কবিতার প্রত্যেকটা লাইন লেখার ক্ষেত্রে। তাছাড়া যেহেতু আমি নতুন নতুন কবিতা লিখছি, সেজন্য আমার একটা কবিতা লেখা সম্পন্ন করতে কয়েকদিন সময় লেগে যায়। তারপরও নিজের ক্রিয়েটিভিটি বজায় রাখার জন্য চেষ্টা চালিয়ে যাই।

আজকের কবিতার বিষয়বস্তু বসন্ত নিয়েই। আমি এই কবিতাটির নাম রেখেছি "চেনা বসন্ত"। এখন বসন্তকাল চলছে, এই বসন্তকালের মধ্যে প্রকৃতির এক দারুন পরিবর্তন দেখা যায়। এ বসন্ত ঋতু আমাদের প্রত্যেকেরই পছন্দের একটা ঋতু। এ বসন্ত ঋতুতে প্রকৃতির সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। মানুষ প্রকৃতির প্রেমে পড়ে যায়, এই সময়টাতে এসে। আমি আজকের এই কবিতাটিতে প্রকৃতির সৌন্দর্যের পাশাপাশি, এই বসন্তের সাথে মানুষের জীবনের প্রেমেরও যে একটা সম্পর্ক রয়েছে তার সংমিশ্রণ ঘটিয়ে কবিতাটি লিখেছি। এই বসন্তের মধ্যে আসলেই একটা অন্যরকম ব্যাপার আছে। যার কারনে মানুষ প্রেম-ভালোবাসাকেও এই ঋতুর সাথে কানেক্ট করে। যাইহোক, কবিতাটি পড়লে তোমরা বিষয়গুলো ভালোভাবে বুঝতে পারবে। তাহলে আর কথা না বাড়িয়ে কবিতাটি দেখে নেওয়া যাক।

tulips-4221366_1280.jpg

ইমেজ সোর্স

চেনা বসন্ত



এই সেই চেনা বসন্ত
বছর ঘুরে এলো সবার মাঝে
প্রকৃতির স্নিগ্ধতায় মুগ্ধ হয়ে,
মিশে যেতে চাই এই প্রকৃতির সাজে।

চারিদিকে ফুটেছে ফুল,
গাছে গাছে নতুন পাতা,
সব নতুনের আগমনে
প্রকৃতির সে যে কি রূপ!

গাছের ডালে গাইছে পাখি গান
সেই সুরে মুগ্ধ হলো যে আমার এই প্রাণ।
আমি বারবার প্রকৃতির প্রেমে পড়ে,
ফিরে যাই এই চাই প্রকৃতির তরে।

এই বসন্ত আমার অনেক চেনা
আছে অনুভূতির অনেক কথা।
এই বসন্তে মনে পড়ে পুরনো সেই প্রেম
কোনো এক বসন্তে তোমায় কাছে পেয়ে,
বুনেছিলাম তখন শত স্বপ্ন
আমার হৃদয় মাঝে।

এই বসন্তে তুমি এসেছিলে নতুন রূপে,
প্রকৃতির আগমনে প্রেমের আগমন ঘটেছিল মনে।
আমি তোমার প্রেমে মুগ্ধ হয়ে,
কল্পনায় ভেসেছিলাম তোমায় নিয়ে।
আজ হয়তো তুমি নেই কাছে
তবু চেনা বসন্তে খুঁজি তোমায়,
এখনো পাগল প্রেমিক বেশে।
এই বসন্তের মাঝে রয়েছি আমি একা
মনে পড়ে যায় এই চেনা বসন্তে,
আমাদের একসাথে কাটানো সেসব কথা।



বন্ধুরা, আজকের শেয়ার করা স্বরচিত কবিতা "চেনা বসন্ত " তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 4 months ago 

বর্তমান মৌসুমের সাথে মিল রেখে চমৎকার একটি কবিতা লিখেছেন। হ্যাঁ বসন্ত এসে গেছে সেইসাথে গাছে নতুন পাতা নতুন ফুল যেন প্রকৃতি নতুন রূপে সেজেছে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যাঁ ভাই, এখন বসন্তকাল চলছে, সেই জন্যই মৌসুমের সাথে মিল রেখে এই কবিতাটি লিখলাম।

Posted using SteemPro Mobile

 4 months ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে আপনার লেখা স্বরচিত একটি কবিতা শেয়ার করেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে আমার কাছে বেশ ভালো লেগেছে। পাখিরা যদি গাছের ডালে বসে সুর দেয় প্রত্যেকটি মানুষের কাছে বেশ ভালো লাগে। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার শেয়ার করা এই কবিতাটি পড়ে আপনার কাছে বেশ ভালো লেগেছে, জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্যটা আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলেই বসন্ত আমাদের অতি পরিচিত ও অতি চেনা। আর সেই বসন্তকে কেন্দ্র করে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন ভাই। খুব ভালো লাগলো কবিতাটি পড়ে। সত্যি বলতে আমি কবিতা এমনিতেই অনেক বেশি পছন্দ করি। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 4 months ago 

বসন্তকে কেন্দ্র করে লেখা আমার এই কবিতাটি আপনার অনেক ভালো লেগেছে, জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলেই বসন্ত পছন্দ করে না, এরকম মানুষ অনেক বেশি কম রয়েছে। এই বসন্তের সময় প্রত্যেকটা মানুষ প্রকৃতির প্রেমে পড়ে হাজার হাজার বার। কারণ এই সময়টাতে প্রকৃতি এত বেশি ভালো লাগে যে, মুগ্ধ হওয়ার মতো হয়ে থাকে। আর আপনি সেই চেনা বসন্তকে নিয়ে আজকে অনেক সুন্দর করে একটা কবিতা লিখেছেন। আপনার লেখা চেনা বসন্ত কবিতাটা আমার তো খুবই ভালো লেগেছে। এরকম কবিতা গুলো আমি খুবই ভালোবাসি। কবিতার প্রত্যেকটা লাইন একেবারে মনটা ছুঁয়ে গিয়েছে। সত্যি আপনার কবিতা আমি দুই থেকে তিনবার পড়েছিলাম। এক কথায় দারুন একটা কবিতা লিখেছিলেন আপনি।

 4 months ago 

এত সুন্দর ভাবে আমার শেয়ার করা কবিতাটির প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু। আপনার এই মন্তব্যটি পড়ে সত্যিই অনেক ভালো লাগলো আমার। কবিতা লেখার জন্য আরো বেশি উৎসাহ পেলাম, আপনার এত সুন্দর মন্তব্যটি পড়ে ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাই আপনি দারুন কবিতা লেখেন। আমি কবিতা লিখতে খুবই ভালোবাসি, এবং কি কবিতা পড়তেও আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আপনার আজকের এই কবিতা লেখার টপিকটা সব থেকে বেশি ভালো লেগেছে আমার কাছে। এবং কি কবিতার নামও ছিল এক কথায় অসাধারণ। চেনা বসন্ত কবিতার নাম এটা সত্যি দারুন ছিল। প্রত্যেকটা লাইন এত বেশি মন ছোঁয়া ছিল যে, যত পড়ছিলাম ততই ভালো লাগছিল।

চারিদিকে ফুটেছে ফুল,
গাছে গাছে নতুন পাতা,
সব নতুনের আগমনে
প্রকৃতির সে যে কি রূপ!

আপনার এই কবিতার উপরের লাইনগুলো সব থেকে বেশি ভালো লেগেছে আমার কাছে।

 4 months ago 

ধন্যবাদ ভাই, এত সুন্দর প্রশংসা মূলক মন্তব্যটির মাধ্যমে আমাকে উৎসাহ প্রদান করার জন্য। আপনার এই মন্তব্যটি পড়ে কবিতা লেখার জন্য আরো বেশি উৎসাহ পেলাম।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এই বসন্তের সব কিছুই ভালো লাগে। বসন্তের প্রকৃতি এবং বসন্তের যা কিছু রয়েছে তা খুব ভালো লাগে। আপনি যেভাবে বসন্তকে নিয়ে খুব সুন্দর একটি কবিতা তৈরি করে ফেলেছেন তা পড়তে পেরে অনেক ভালো লাগলো। খুব সুন্দর ভাবে আপনি এখানে সব কিছু ফুটিয়ে তুলেছেন৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য৷

 4 months ago 

এই বসন্তের সবকিছু আমাদের সবারই ভালো লাগে ভাই। যাইহোক, ধন্যবাদ আপনাকে আমার শেয়ার করা এই কবিতাটির এত সুন্দর প্রশংসা করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

খুব সুন্দর একটি কবিতা ছিল এটি৷ মন্তব্য না করে কি থাকা যায়।

Posted using SteemPro Mobile

 4 months ago 

বসন্ত কে ঘিরে খুব সুন্দর একটি কবিতা রচনা করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। আপনার লেখা কবিতা আমার কাছে অনেক ভালো লেগেছে। এমনিতেই কবিতা আমার খুবই প্রিয় আমিও প্রত্যেক বুধবারে কবিতা শেয়ার করার চেষ্টা করি। খুবই ভালো লাগলো আপনার কবিতা আবৃত্তি করে। বসন্তের এই সুন্দর দিনে আপনার থেকে কবিতা পেয়ে অনেক ভালো লাগলো।

 4 months ago 

ধন্যবাদ ভাই, আমার শেয়ার করা এই কবিতা টা নিয়ে আপনার এত সুন্দর মন্তব্য টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58559.96
ETH 3156.41
USDT 1.00
SBD 2.44