রেসিপি || মিনি মোগলাই পরোটা

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও বেশ ভালো আছি।

আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। আমি প্রতি সপ্তাহে পোস্ট ভ্যারিয়েশন ঠিক রাখার জন্য বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করে থাকি। সেই ধারাবাহিকতায় আজ তোমাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করব‌। সত্যি কথা বলতে বিভিন্ন ধরনের রেসিপি করতে আমার নিজের কাছে অনেক বেশি ভালো লাগে। নতুন নতুন রেসিপি করার ফলে বাড়িতে বসে নতুন নতুন খাবারের টেস্ট করা যায়। আজ তোমাদের সাথে যে রেসিপিটি শেয়ার করব সেই রেসিপিটির নাম হলো মিনি মোগলাই পরোটা। এই রেসিপিটি ব্যক্তিগতভাবে আমার খুব প্রিয়। মাঝে মাঝে এই রেসিপিটি আমাদের বাড়িতে তৈরি করে খাওয়া হয়। বিশেষ করে সন্ধ্যার সময় এই রেসিপিটি খেতে অত্যন্ত ভালো লাগে। এই রেসিপিটি তৈরি করা যে খুব বেশি কঠিন তা বলব না। যে কেউ চাইলেই বাড়িতে সহজে তৈরি করে নিতে পারবে রেসিপিটি । যাইহোক, আমি এই রেসিপিটি কেমন ভাবে করেছি তা ধাপে ধাপে নিচে শেয়ার করলাম। তোমরা যদি কেউ রেসিপিটি শিখতে চাও, আমার শেয়ার করা এই ধাপগুলো অনুসরণ করে খুব সহজে শিখে নিতে পারবে।

InShot_20240226_152105929.jpg



প্রয়োজনীয় উপকরণ :


উপকরণপরিমাণ
ময়দা২ কাপ
ম্যাগি মসলা২চামচ
আলু২ টি
পেঁয়াজ৩ টি
রসুন১ টি
কাঁচা লঙ্কা৩ টি
ডিম১ টি
ধনেপাতাকিছু সংখ্যক
তেল১/২কাপ
লবণ৩ চামচ
হলুদ১চামচ
শুকনো লঙ্কার গুঁড়ো১চামচ

InShot_20240226_141648100.jpg

⏩ প্রস্তুত প্রণালী ⏪

🌺 প্রথম ধাপ 🌺

প্রথমে আলু,কাঁচা লঙ্কা,রসুন, পেঁয়াজ, ধনেপাতা সুন্দর করে কেটে নিলাম। এবার জল গরম করতে দিলাম তাতে ১ চামচ পরিমাণে লবন যোগ করে দিলাম।

20240221_125737.jpg20240221_130243.jpg

🌺 দ্বিতীয় ধাপ 🌺

এবার একটি প্লেটে দুই কাপ পরিমাণ ময়দা নিয়ে তাতে সামান্য তেল,ম্যাগি মসলা ১ চামচ ও গরম করে রাখা জল একটু একটু করে দিয়ে ময়দার ডো তৈরি করে নিলাম।

20240221_130444.jpg20240221_130536.jpg
20240221_130806.jpg20240221_130951.jpg20240221_131620.jpg

🌺 তৃতীয় ধাপ 🌺

এবার ডো থেকে ছোট ছোট বল তৈরি করে নিলাম এবং লেচি গুলো বেলে নিলাম।

20240221_133123.jpg20240221_133351.jpg

🌺 চতুর্থ ধাপ 🌺

এবার প্রথম ধাপে কেটে রাখা সমস্ত উপকরণ গুলোতে ২ চামচ লবণ, হলুদ গুঁড়ো ১ চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো ১চামচ, ম্যাগি মসলা ১ চামচ দিয়ে ভালোভাবে মিশিয়ে তাতে একটি ডিম যোগ করে নিলাম।

20240221_131920.jpg20240221_132000.jpg20240221_132119.jpg
20240221_132159.jpg20240221_132535.jpg

🌺 পঞ্চম ধাপ 🌺

এবার লেচি গুলোতে চতুর্থ ধাপে মিশিয়ে রাখা সমস্ত উপকরণ গুলো একটু একটু করে লেচির মধ্যে দিয়ে মোগলাইয়ের মত তৈরি করে নিলাম।

20240221_133528.jpg20240221_133620.jpg

🌺 ষষ্ঠ ধাপ 🌺

এবার প্যানে তেল গরম করতে দিয়ে একে একে সব মোগলাই গুলো ভেজে নিলাম।

20240221_133742.jpg20240221_134901.jpg

🌺 সপ্তম ধাপ 🌺

এরপর সব মোগলাই গুলো ভাজা হয়ে গেলে প্লেটে নামিয়ে গাজর ও সস সহযোগে সুন্দর করে পরিবেশন করে নিলাম।

20240221_140123.jpg20240221_141814.jpg


🥀পোস্ট বিবরণ🥀

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung Galaxy M31s
রেসিপি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা "মিনি মোগলাই পরোটা" রেসিপি টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 5 months ago 

বিকাল বেলার জন্য পারফেক্ট একটি নাস্তা এই মিনি মোগলাই। আমি অবশ্য বড় মোগলাই বানাই। একটা বানালেই হয়ে যায়। যাই হোক মিনি মোগলাই কিন্তু বেশ লোভনীয় লাগছে দেখতে। আর পুর হিসাবে আলু, গাজর, পিয়াজ,ডিম ব্যবহার করায় খেতে বেশ ভালো লাগবে এই রেসিপিটি। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 5 months ago 

আমি অবশ্য বড় মোগলাই বানাই। একটা বানালেই হয়ে যায়।

এটা অবশ্য ঠিক কথা বলেছেন আপু আপনি। আমিও মাঝে মাঝে বাড়িতে বড় করে করি, তবে এই বার ছোট আকারের তৈরি করে খেয়ে দেখলাম।

 5 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে খুবই দারুণ একটি রেসিপি তৈরি করে খুব সুন্দর ভাবে ধাপে ধাপে শেয়ার করেছেন। আসলে ভাইয়া এই রেসিপিগুলো খেতে খুবই স্বাদ হয়ে থাকে। এক কথা এ রেসিপিগুলো খেতে দারুন লাগে। আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন মিনি মোঘলাই পরোটা যা খেতে খুবই স্বাদ। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ভাই, এই রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়। যাইহোক, আমার শেয়ার করা এই রেসিপিটি আপনার কাছে দারুন লেগেছে জেনে ভালো লাগলো।

 5 months ago 

ভাইয়া আজকে আমি প্রথম দেখলাম এমন রেসিপি তৈরি করতে। এর আগে কখনো এই জাতীয় রেসিপি আমি স্বচক্ষে তৈরি করতে দেখিনি বা এভাবেও দেখি নাই। রেসিপি তৈরির ধাপগুলো খুব সুন্দর করে সাজিয়েছেন আপনি, দেখে ভালো লাগলো।

 5 months ago 

চেষ্টা করেছি আপু, রেসিপি তৈরি ধাপগুলো খুব সুন্দর করে সাজিয়ে আপনাদের মাঝে উপস্থাপন করার।

 5 months ago 

অনেক সুন্দর রেসিপি তৈরি করে দেখেছেন ভাইজান। এই জাতীয় বিস্কুট গুলো আমার খুবই ভালো লাগে। হয়তোবা মিনি মোঘলায় পরোটা বলেছেন তবে যাই হোক তৈরি করাটা কিন্তু বেশ চমৎকার ছিল। আর অনেকগুলো উপাদান ব্যবহার করেছেন তাই বলতে পারি অনেক সুস্বাদু ছিল।

 5 months ago 

রেসিপিটি তৈরি করা আপনার কাছে চমৎকার লেগেছে, জেনে ভালো লাগলো ভাই।

 5 months ago 

আপনার এই রেসিপি বিকাল বেলা হলে তো কথাই নেই। আসলে বিকেল বেলা এই পরোটা খেতে অনেক মজার। আপনি ঠিক বলেছেন আপনার তা দেখে যে কেউ তৈরি করতে পারবে। ধন্যবাদ ভাইয়া সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

হ্যাঁ আপু, বিকেল বেলাতেই এই রেসিপিটি খেতে অনেক বেশি মজা লাগে।

 5 months ago 

মিনি মোগলাই পরোটা বাসায় কয়েকবার তৈরি করা হয়েছিল।এটা খেতে বেশ মজার হয়।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে দারুন ছিল খেতে বেশ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন রেসিপিটি।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 5 months ago 

হ্যাঁ আপু , এগুলো খেতে অনেক দারুন হয়েছিল। যাইহোক, রেসিপিটির উপস্থাপনা আপনার কাছে সুন্দর লেগেছে জেনে খুশি হলাম।

 5 months ago 

দাদা মোগলাই খেতে তো আমার ভীষণ ভালো লাগে। আজকে আপনি বাড়িতে বসে মোগলাই পরোটা তৈরি করেছেন, যা সত্যি কথা বলতে আমার ভীষণ ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। দারুন ছিল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মোগলাই খেতে যে আপনার ভীষণ ভালো লাগে তা জেনে ভালো লাগলো ভাই । আমার শেয়ার করা এই রেসিপিটির উপস্থাপনা আপনার কাছে খুব সুন্দর লেগেছে, জেনে অনেক খুশি হলাম।

 5 months ago 

মিনি মোগলাই পরোটা রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আসলে আপনার রেসিপি পরিবেশন অসাধারণ হয়েছে। আর ঠিক বলেছেন বিকালের নাস্তায় এই রেসিপি হলে দারুণ হয়।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মিনি মোগলাই পরোটা রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে।

হ্যাঁ ভাই, অনেক সুস্বাদুই হয়েছিল। যাইহোক, রেসিপি পরিবেশন আপনার কাছে অসাধারণ লেগেছে জেনে খুশি হলাম।

 5 months ago 

আপনি খুবই সুন্দর ভাবে মিনি মোগলাই পরোটার রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরি করা মিনি মোগলাই পরোটার রেসিপি টি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনি কয়েকটি উপকরণ দিয়ে মোগলাই পরোটা টি তৈরি সম্পন্ন করেছেন।আর মোগলাই পরোটার তৈরির প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন।

 5 months ago 

আমার শেয়ার করা এই মিনি মোগলাই পরোটার রেসিপি টি আপনার কাছে অনেক বেশি ভালো লেগেছে, জেনে অনেক খুশি হলাম ভাই।

 5 months ago 

নরমালি বাজার থেকে একটা মুগলাই কিনে খেতে ত্রিশ টাকা লাগে। আর বাসায় মিনি মুগলাই বানিয়ে খেলে ভালোই হবে। সন্ধ্যার সময় এমন নাস্তা হলে ভালো হয়। আপনি একদম সহজভাবে দেখিয়েছেন, যে কেউ চাইলেই তৈরি করতে পারবে।

 5 months ago 

চেষ্টা করেছি ভাই, সহজ ভাবে রেসিপিটি দেখানোর জন্য, যেন যে কেউ চাইলেই রেসিপি সহজে শিখে নিতে পারে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43