দুর্গাপুজোয় ঘোরাঘুরি (পর্ব -০২)

in আমার বাংলা ব্লগ10 months ago

বন্ধুরা,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমার কথা কি আর বলবো! কয়েকদিন ধরে প্রত্যেকটা ব্লগে বলে আসছি, পরিপূর্ণভাবে এখনও সুস্থ হতে পারিনি তবে সুস্থ হওয়ার লড়াই চালিয়ে যাচ্ছি।

দুর্গাপুজোয় ঘোরাঘুরি নিয়ে আজকের দ্বিতীয় পর্বে সবাইকে স্বাগতম। গত পর্বে পুজোয় ঘোরাঘুরি নিয়ে কিছু বর্ণনা শেয়ার করেছিলাম । আজকের পর্বে আরো কিছু কথা শেয়ার করব।

প্রথম পর্বের লিঙ্ক

ডাকবাংলোর মোড়ের আশেপাশে থাকা তিনটি পুজো প্যান্ডেল দেখা শেষ করে আমি যাই শেঠ পুকুরের পুজো প্যান্ডেলটি দেখার জন্য। বারাসাতের শেঠ পুকুর নামক একটি জায়গায় বড় একটি পুকুর রয়েছে এবং তার পাশে একটি মাঠ রয়েছে। প্রতিবছর এখানেই বেশ বড় করে দুর্গাপুজো করা হয়। আর যেহেতু বারাসাত শহরের সবকিছুই আমার চেনা এই জন্য কোন দিক থেকে কোন দিকে যেতে হবে এই নিয়ে কোন কনফিউশন ছিল না আমার। আমি ডাকবাংলোর মোড় থেকে শর্টকাট যে রাস্তা ছিল তাই ধরে হাঁটতে হাঁটতে পৌঁছে যাই এই শেঠ পুকুরের পুজো প্যান্ডেলটি দেখার জন্য।

20231022_174003.jpg

20231022_174137.jpg

যদিও ডাকবাংলোর মোড় থেকে শেঠ পুকুরের দূরত্ব একেবারে কম ছিল তা কিন্তু নয়। এই সময়ে হেঁটে যেতে আমার যদিও একটু কষ্ট হচ্ছিল তবে কোন কিছু করার ছিল না কারণ তখনও কোনো টোটো অথবা ভ্যানের ব্যবস্থা করতে পারেনি পুজো প্যান্ডেল গুলো দেখার জন্য। যাইহোক পুজো বলে কথা! এমনিতে অনেকদিন ধরে ঘরের মধ্যে বসে ছিলাম, পুজো প্যান্ডেল গুলো দেখতে পাচ্ছিলাম না তাই একটু কষ্ট হলেও হাঁটতে হাঁটতে সেখানে যাই। সেখানে যাওয়ার পরও খুব একটা ভিড়ের দেখা পাই না, এটা সত্যি। আমাদের জন্য এটা একটা ভালো ব্যাপার ছিল। অন্যান্য বছর এসব পুজো প্যান্ডেলে প্রবেশ করতে অনেক দেরি হয়, কমপক্ষে ৩০ মিনিটের মতো সময় দাঁড়িয়ে থেকে পুজো প্যান্ডেল গুলো দেখতে হয়। তবে এইবার ভিড় না থাকায় খুব তাড়াতাড়ি পুজো প্যান্ডেলের মধ্যে চলে যাই । প্রবেশের পূর্বে পুজো প্যান্ডেলের বাইরে থেকেও কিছু ফটোগ্রাফি করে নি আমি।

20231022_174438.jpg

20231022_174441.jpg

বেশ সুন্দরই করেছিল পুজো প্যান্ডেলটি। প্রত্যেক বছরই কিছু না কিছু ইউনিক করার চেষ্টা করে এরা। এই বছরের পুজো প্যান্ডেলের থিম কি ছিল সে সম্পর্কে আমি জানিনা। এবার আমি খুব আগ্রহ সহকারে সেটা জানারও চেষ্টা করিনি অসুস্থ থাকার কারণে। তবে বাইরে সবকিছু দেখে এনজয় করার চেষ্টা করছিলাম আর কি। বাইরে কিছু ফটোগ্রাফি করার পরে পুজো প্যান্ডেলটির মধ্যে চলে যাই আমি। এই পুজো প্যান্ডেলটির মধ্যে ভগবান গৌতম বুদ্ধের মূর্তি করা ছিল। তাছাড়া বড় কয়েকটি শঙ্খ তৈরি করে সাজানো ছিল প্যান্ডেলটির একেবারে ভিতরে। এই পুজো প্যান্ডেলটির মধ্যে তখন আরতি হচ্ছিল। এই আরতি দেখতে কিন্তু আমার বেশ ভালো লাগে। সব পুজো প্যান্ডেলে গিয়ে যদিও আরতি দেখার সুযোগ হয় না। তবে সন্ধ্যার দিকে অনেক পুজো প্যান্ডেলেই আরতির ব্যবস্থা করা হয়।

20231022_174447.jpg

20231022_174522.jpg

এই পুজো প্যান্ডেল এর ভিতরে আরতি হওয়ার কারণে ভিতরে কিছু লোক জড়ো হয়ে ছিল। আমি ভিতরে গিয়ে একটা সাইডে দাঁড়িয়ে কিছু সময় আরতি উপভোগ করি। সেখান থেকে কিছু ফটোগ্রাফিও করে নি তাছাড়া ভিডিও করেছিলাম আরতির। এই পুজো প্যান্ডেলটিতে কিছু সময় আরতি দেখে পুজো প্যান্ডেল থেকে বের হয়ে বাইরে এসে একটি মেলার দেখা পাই। যদিও যখন ঢুকছিলাম তখন ওই মেলার দেখা পেয়েছিলাম তবে আগে পুজো প্যান্ডেল দেখতে যাব বলে মেলার মধ্যে যাইনি। পরে বের হয়ে মেলার মধ্যে একটু ঘোরাঘুরি করি। তবে মেলা থেকে কোন কিছু কেনার ইচ্ছে ছিল না, জাস্ট সবকিছু একটু ঘুরে ঘুরে দেখছিলাম এই আর কি।

20231022_174639.jpg



ক্যামেরা: স্যামসাং
মডেল: SM-M317F
ফটোগ্রাফার: @ronggin
অবস্থান: বারাসাত , নর্থ চব্বিশ পরগনা, ওয়েস্ট বেঙ্গল।



বন্ধুরা, দুর্গাপুজোয় ঘোরাঘুরি নিয়ে শেয়ার করা দ্বিতীয় পর্বের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 10 months ago 

দুর্গাপূজায় ঘোরাঘুরি করার মুহূর্তের দ্বিতীয় পর্বটা খুব ভালোই শেয়ার করলেন তো। দুর্গাপূজায় আপনারা সবাই নিশ্চয়ই খুব ভালো সময় কাটিয়েছিলেন। আর পুজোতে মনে হয় অনেক জায়গায় ঘোরাঘুরি করা হয়। অনেক সুন্দর করে কিছু ফটোগ্রাফি করেছেন আপনি যেগুলো খুব দারুণ লেগেছে। আপনার মুহূর্তটা এত সুন্দর করে ভাগ করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

খুব বেশি ভালো সময় কাটাতে পারি নি ভাই অসুস্থ ছিলাম সেইজন্য। তবে ভালো সময় কাটানোর ট্রাই করেছিলাম এই আর কি।

 10 months ago 

আমি একবার গিয়েছিলাম ফেনীর এই দিকের একটা দুর্গাপুজো দেখতে। আপনি বিভিন্ন রকম প্যান্ডেলের ফটোগ্রাফি করেছেন ঘোরাঘুরি করার সময়। যেগুলো খুব ভালো লাগছে। গুলো অনেক সুন্দর ভাবে সাজানো হয়েছে দেখছি। নিশ্চয়ই অনেক ভালো মুহূর্ত উপভোগ করেছিলেন ঘুরাঘুরি করার সময়। দ্বিতীয় পর্বটা অনেক বেশি ভালো লাগলো। আশা করি যে তৃতীয় পর্ব খুব শীঘ্রই শেয়ার করবেন।

 10 months ago 

দুর্গাপুজোয় ঘোরাঘুরি নিয়ে শেয়ার করা দ্বিতীয় পর্বের এই ব্লগটি আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। হ্যাঁ আপু তৃতীয় পর্ব টি খুব শীঘ্রই শেয়ার করবো আপনাদের সাথে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54523.93
ETH 2291.82
USDT 1.00
SBD 2.35