দুর্গাপুজোয় ঘোরাঘুরি (পর্ব -০১)

in আমার বাংলা ব্লগ10 months ago

বন্ধুরা,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমি অসুস্থ অবস্থায় আছি, এখনো সম্পূর্ণভাবে সুস্থ হতে পারি না।

অন্যান্য বছরের মতো এই বছরের দুর্গাপুজো যাইনি আমার । পুজোর বেশ কিছুদিন আগে থেকেই অসুস্থ ছিলাম সেই জন্য পুজোর শুরুর দিক থেকে বের হওয়ার সুযোগ পায়নি । তবে অষ্টমীর দিন শরীর একটু ঠিক লাগার কারণে বাড়ি থেকে বের হয়েছিলাম সন্ধ্যার দিকে। পুজো প্যান্ডেল গুলো ঘুরে ঘুরে দেখতে হলে অনেকটা হাঁটার প্রয়োজন পড়ে। সেই জন্য বাড়ি থেকে বের হওয়ার আগেই ভেবে নিয়েছিলাম ভ্যানে করে পুজা প্যান্ডেল গুলো দেখার সুযোগ হলে সেটাই করব। কিন্তু বাড়ি থেকে বের হওয়ার পরেই ভ্যানে করে এভাবে দেখাটা সম্ভব ছিল না কারণ পুজো প্যান্ডেল গুলো এক লাইনে ছিল না । এইজন্য প্রথম অবস্থায় আমি ভ্যান ভাড়া না করেই বাড়ির আশেপাশের পুজো প্যান্ডেল গুলো হেঁটে হেঁটে দেখা শুরু করি।

20231022_170605.jpg

20231022_165044.jpg

এই অষ্টমীর দিন আমার সাথে আমার এক বান্ধবী ছিল ।তাকে নিয়েই ঘুরাঘুরি করেছিলাম আমি। সেও জানতাম আমি অসুস্থ, এই জন্য অনেক বেশি হাঁটাহাঁটি করতে পারবো না সেটা আগে থেকেই বলে নিয়েছিলাম তাকে। প্রথমে বাড়ির কাছাকাছি একটি পুজো প্যান্ডেল দেখেই এবারের পুজো শুরু হয় আমার। এই পুজো প্যান্ডেলটি একটি মাঠের মধ্যে হয়েছিল। পাড়ার পুজো, এইজন্য এখানে খুব বেশি বড় করে করে না, মোটামুটি ভাবে প্রত্যেক বছর করে। সেটি দেখা শেষ করে আমরা ডাকবাংলো মোড়ের কাছে একটি পুজো প্যান্ডেল দেখতে যাই । আমরা প্রথমে যে মাঠের পুজো প্যান্ডেল টি দেখেছিলাম সেখান থেকে খুব বেশি হেঁটে যাওয়ার পথ ছিল না। যাই হোক কিছু সময় হেঁটে ডাকবাংলো মোড়ের সেই পুজো প্যান্ডেলটিতে পৌঁছে যাই। এই পুজো প্যান্ডেলটি প্রত্যেক বছর বেশ ভালো করেই করে। ছোট করে কিন্তু দেখার মত হয়।

20231022_170716.jpg

20231022_171004.jpg

এই পুজো প্যান্ডেলটিতে আমি বেশ কিছুটা সময় কাটিয়েছিলাম কারণ অনেকটা পথ হেঁটেছিলাম বাড়ি থেকে বের হওয়ার পর থেকে। সেই জন্য একটু রেস্ট এর প্রয়োজন ছিল। এই পুজো প্যান্ডেলটি আমি খুব ভালো করেই দেখেছিলাম তাছাড়া চারপাশ থেকে বেশ কিছু ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি করে নিয়েছিলাম। এই পুজো প্যান্ডেলের ভিতরে ঠাকুর অনেক সুন্দর করেছিল। এরা বেশি বড় করে ঠাকুর করেনি, ছোট ঠাকুরই করেছিল তবে দেখতে বেশ চমৎকার লাগছিল। আমি সন্ধ্যার একটু আগে আগেই গেছিলাম সেই জন্য যাওয়ার পরপরই বেশি ভিড়ের দেখা পায়নি । পুজো প্যান্ডেলে ভিড় মুলত সন্ধ্যা সাতটার পর থেকেই শুরু হয়। সেইখানে ঘোরাঘুরি শেষ করে আমি ডাকবাংলোর অন্য আরেকটি পুজো প্যান্ডেল দেখতে যাই। এই পুজো প্যান্ডেলটি বারাসাত অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজন করা হয় প্রত্যেক বছর।

20231022_171018.jpg

20231022_172113.jpg

পূর্বে যে পুজো প্যান্ডেলটা দেখতে গেছিলাম সেখান থেকে পাঁচ মিনিট হেঁটে যাওয়ার পথ ছিল তাই আমরা আবার হেঁটে হেঁটে এই পুজো প্যান্ডেলটির কাছে যাই । অন্যান্য বছর এই পুজো প্যান্ডেলটিতে ঢুকতে গেলে অনেকটা সময় লাগে কিন্তু আমরা এই বার গিয়ে এইখানে ভিড় পাইনি তাই তাড়াতাড়ি করে এই পুজো প্যান্ডেলটিও দেখে নি। প্রথম ধাপে, বাড়ির কাছাকাছি যে তিনটি পুজো প্যান্ডেল ছিল সেইগুলো দেখা হয়ে যায় খুব তাড়াতাড়ি। অসুস্থ শরীর নিয়ে এত তাড়াতাড়ি এই তিনটি পুজো প্যান্ডেল দেখে বেশ ভালই লাগছিল কারণ অতিরিক্ত ভিড় হলে আমার দ্বারা দেখা সম্ভব হতো না।

20231022_172439.jpg



ক্যামেরা: স্যামসাং
মডেল: SM-M317F
ফটোগ্রাফার: @ronggin
অবস্থান: বারাসাত , নর্থ চব্বিশ পরগনা, ওয়েস্ট বেঙ্গল।



বন্ধুরা, দুর্গাপুজোয় ঘোরাঘুরি নিয়ে শেয়ার করা এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54787.37
ETH 2302.94
USDT 1.00
SBD 2.35