রেসিপি || আখের গুড় দিয়ে সুস্বাদু নারকেলের নাড়ু তৈরি।

in আমার বাংলা ব্লগ4 days ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে স্বাগতম। আজকের এই ব্লগে তোমাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করবো। আমি প্রতি সপ্তাহেই তোমাদের সাথে একটি করে রেসিপি পোস্ট শেয়ার করে থাকি। প্রত্যেক সপ্তাহেই মূলত ভিন্ন ভিন্ন ধরনের রেসিপিগুলো তোমাদের সাথে শেয়ার করে থাকি। আজকে তোমাদের সাথে নারকেল দিয়ে তৈরি একটি রেসিপি শেয়ার করবো। এই রেসিপির নাম "নাড়ু" । তোমরা কমবেশি সবাই এই রেসিপি সম্পর্কে জেনে থাকবে । যাইহোক, অন্যান্য রেসিপি তৈরিতে মায়ের সাহায্য না নিলেও এই নাড়ু তৈরিতে আমি মায়ের একটু সাহায্য নিয়েছিলাম। কারণ নাড়ু গুলো আমি সঠিক ভাবে আকার দিতে পারছিলাম না। এই কাজটা বেশ কঠিন। সেইজন্য এই বিষয়ে মা আমাকে সাহায্য করেছিল। এই নাড়ু তৈরির প্রত্যেকটি ধাপ আমি স্টেপ বাই স্টেপ নিচে শেয়ার করেছি। আশা করি, এগুলো দেখার মাধ্যমে তোমরা নাড়ু তৈরির পদ্ধতি সম্পর্কে জানতে পারবে।

20240725_170614.jpg



প্রয়োজনীয় উপকরণ :


উপকরণপরিমাণ
কোড়ানো নারকেল৩টি
আখের গুড়১কাপ
তেজপাতা১ টি
ছোট এলাচ৪ টি
দারচিনি১ টুকরো
তেলপরিমাণ মতো

InShot_20240810_080634998.jpg

⏩ প্রস্তুত প্রণালী ⏪

প্রথম ধাপ

প্রথম ধাপে, প্যানে তেল দিয়ে তাতে তেজপাতা দিয়ে নিলাম।

20240725_152629.jpg20240725_152649.jpg

দ্বিতীয় ধাপ

এবার প্যানে ছোট এলাচ ও দারচিনি দিয়ে দিলাম।

20240725_152746.jpg20240725_152816.jpg

তৃতীয় ধাপ

তারপরে এই ধাপে প্যানে কোড়ানো নারকেলগুলো দিয়ে নিলাম।

20240725_154938.jpg

চতুর্থ ধাপ

এখন এই ধাপে আখের গুড় দিয়ে কোড়ানো নারকেল গুলো ভালো করে মিশিয়ে নিলাম এবং অল্প আঁচে সুন্দর করে ভেজে নিলাম।

20240725_155005.jpg20240725_155240.jpg
20240725_155644.jpg20240725_160251.jpg

20240725_162205.jpg

পঞ্চম ধাপ

এবার ভাজা নারকেল গুলো একটি থালার মধ্যে তুলে নিলাম এবং সেখান থেকে একটু একটু করে নিয়ে নাড়ুর আকারে তৈরি করে নিলাম।

20240725_162733.jpg

20240725_170307.jpg

ষষ্ঠ ধাপ

এখন তৈরি করা নাড়ুগুলোর উপরে কোড়ানো নারকেল দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করে নিলাম।

20240725_170614.jpg


🥀পোস্ট বিবরণ🥀

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung Galaxy M31s
রেসিপি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা এই আখের গুড় দিয়ে তৈরি সুস্বাদু নারকেলের নাড়ু রেসিপি টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 4 days ago 

সত্যিই নাড়ুর আকার দেওয়া একটু কঠিন দাদা।তোমার মা তোমাকে সাহায্য করেছে জেনে ভালো লাগলো।নাড়ু মূলত লক্ষ্মীপূজার সময় সকলেই তৈরি করে থাকেন।যাইহোক অনেক সুন্দর হয়েছে তোমার তৈরি নাড়ুগুলি।মনে হচ্ছে টুপ করে তুলে একটি খেয়ে নিই,এটা আমার খুবই পছন্দের।ধন্যবাদ দাদা।

 9 hours ago 

আমার শেয়ার করা এই নাড়ু তৈরির রেসিপি তোমার কাছে যে অনেক সুন্দর লেগেছে, এটা জেনে খুব খুশি হলাম বোন।

মনে হচ্ছে টুপ করে তুলে একটি খেয়ে নিই,এটা আমার খুবই পছন্দের।

হ্যাঁ বোন, এগুলো নিয়ে খেয়ে নিতে পারো কোন সমস্যা নেই। সবার জন্যই তৈরি করেছি।

 3 days ago 

আহ! দারুণ স্বাদের রেসিপি করেছেন আজকে ভাই, এটা কিন্তু আমার ভীষণ প্রিয়। ধন্যবাদ

 9 hours ago 

দাদা, এই রেসিপি যে আপনার ভীষণ প্রিয়, সেটা জেনে খুব ভালো লাগলো আমার। যাইহোক, তাহলে তো আপনাকে একদিন নিমন্ত্রণ করে এই রেসিপি তৈরি করে খাওয়াতে হবে।

 2 days ago 

আখের গুড় দিয়ে সুস্বাদু নারকেলের নাড়ু তৈরি দেখে অনেক মজাদার মনে হচ্ছে। তাই খেতে ইচ্ছা করছে। এভাবে কখনো নাড়ি রেসিপি তৈরি করা হয়নি। তাই আপনার রেসিপি দেখে শিখে নিলাম।

 9 hours ago 

রেসিপিটি যখন শিখে নিয়েছেন তাহলে বাড়িতে একদিন তৈরি করে খেয়ে দেখতে পারেন ভাই। আশা করি, অনেক ভালো লাগবে আপনার।

 2 days ago 

আখের গুড়ের নারু ভীষণ সুস্বাদু। আপনার রেসিপি টি দেখে পূজোর কথা মনে পড়ে গেলো।পূজোয় কতো প্রকার নারু বানানো হয় তার কোন ঠিক নেই। আপনার নারু গুলো বানানো পদ্ধতি ও ডেকোরেশন চমৎকার সুন্দর হয়েছে। ধাপে ধাপে চমৎকার সুন্দর করে আখের গুড়ের রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 9 hours ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি, এত সুন্দর করে গুছিয়ে আমার এই রেসিপির প্রশংসা করার জন্য। খুব ভালো লাগলো আপনার এই সুন্দর মন্তব্যটি পড়ে।

 16 hours ago 

ভাইয়া আজ আপনি আখের গুড় দিয়ে নারকেল নাড়ু তৈরি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আখের গুড় দিয়ে নারকেল নাড়ু রেসিপিটি দেখে অনেক লোভ লাগছে। নাড়ু খেতে আমি অনেক পছন্দ করি। নাড়ু খেতে অনেক সুস্বাদু হয়েছে দেখে বোঝা যাচ্ছে। নাড়ু তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 9 hours ago 

এই রেসিপি দেখলে সবারই অনেক লোভ লাগে আপু🤤। যাইহোক, শুধু লোভ লাগলে তো হবে না, রেসিপিটি বাড়িতে একদিন তৈরি করে খেয়ে দেখবেন। আশা করি, অনেক ভালো লাগবে আপনার।

 5 hours ago 

মাঝেমধ্যে বাসায় নারকেল নাড়ু তৈরি করে খাওয়া হয় ভাইয়া।নাড়ু খেতে আমি অনেক পছন্দ করি।

 14 hours ago 

নাড়ুর আকার দেয়ার ক্ষেত্রে শুধুমাত্র আন্টির সাহায্য নিয়েছেন। কিন্তু পুরো রান্নাটাই তো আপনি করেছেন সেটা দেখেই ভালো লাগলো। এই নাড়ু গুলো দেখেই তো আমার লোভ লেগে গেল দাদা। ইচ্ছে করছে এখান থেকে নিয়ে খেয়ে ফেলি। দারুন দেখতে হয়েছে এগুলো।

 9 hours ago 

হ্যাঁ আপু, নাড়ুর আকার দিতে পারছিলাম না সেইজন্য মায়ের সাহায্যের দরকার পড়েছিল। যাইহোক, এগুলো দেখে খেতে ইচ্ছে করলে এখান থেকে নিয়ে খেতে পারেন আপু, কোন সমস্যা নেই। আপনাদের সবার জন্যই তৈরি করেছি।

 2 minutes ago 

আপনার এই আখের গুড় দিয়ে নারিকেলের নাড়ু দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। আমি যখন পড়াশোনা করতাম তখন আপনাদের পূজোর সময় প্রচুর পরিমাণে নারিকেলের নাড়ু খেয়েছি। আমার তিনজন বন্ধু ছিলো নন মুসলিম । তো পুজোর সময় ওদের বাড়িতে যেতাম আর নাড়ু পর্যাপ্ত পরিমাণে খেতাম। আমার বন্ধুদের মা আমাকে খুব আদর করে খাওয়াতো। যাইহোক এত সুন্দর একটি আখের গুড় দিয়ে নারিকেল এর নাড়ু তৈরির রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60814.60
ETH 2715.64
USDT 1.00
SBD 2.44