রেসিপি || প্রায় আড়াই বছর আগে তৈরি করা চিংড়ি মাছের একটি রেসিপি!

in আমার বাংলা ব্লগlast month

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে স্বাগতম। আজকের এই ব্লগে তোমাদের সাথে একটি রেসিপি শেয়ার করবো। আসলে বিভিন্ন ধরনের রেসিপি করতে আমার অনেক আগে থেকেই ভালো লাগে। আজকের এই রেসিপিটি আমি প্রায় আজ থেকে আড়াই বছর আগে করেছিলাম। তখন অবশ্য রেসিপি করার পর ডেকোরেশন করা হতো না। আসলে তখন ডেকোরেশনের ব্যাপারটা প্রথম প্রথম বুঝতেও পারতাম না। আর যেহেতু রেসিপিতে ডেকোরেশন করা ছিল না। তাই এতদিন পর্যন্ত তোমাদের সাথে শেয়ার করা হয়নি। তাই আজ ভাবলাম এতদিন আগে তৈরি করা রেসিপিটি শেয়ার করি। সেজন্য রেসিপিটি শেয়ার করলাম। এই রেসিপিটি আমি চিংড়ি মাছ দিয়ে তৈরি করেছিলাম। চিংড়ি মাছ দিয়ে আসলে অনেক ধরনের রেসিপি করা যায়। তার মধ্যে এটি একটি ছিল। এই রেসিপিটি তৈরি করা খুব বেশি কঠিন না খুব সহজেই তৈরি করা যায়। যাইহোক, আমি রেসিপিটি যখন তৈরি করেছিলাম। তার প্রত্যেকটি ধাপ আমি নিচে শেয়ার করেছি। এই ধাপ গুলো দেখার মাধ্যমে তোমরাও এই রেসিপিটি শিখে নিতে পারবে। তাহলে আর কথা না বাড়িয়ে নিজে ধাপগুলো দেখে নেওয়া যাবে।

20240106_155512.jpg



প্রয়োজনীয় উপকরণ :


উপকরণপরিমাণ
চিংড়ি মাছবেশ কিছু পরিমাণ
পেঁয়াজ৫ টি
রসুন২টি
টমেটো৫টি
কাঁচা লঙ্কাকিছু সংখ্যক
পেঁয়াজ কলিকিছু সংখ্যক
ধনেপাতাকিছু সংখ্যক
তেলপরিমাণ মতো
লবণ২চামচ
হলুদ গুঁড়ো১চামচ
শুকনো লঙ্কার গুঁড়ো২ চামচ
টেস্টি সল্ট১চামচ

InShot_20240927_004326104.jpg

⏩ প্রস্তুত প্রণালী ⏪

প্রথম ধাপ

প্রথম ধাপে পেঁয়াজ,রসুন, ধনেপাতা,টমেটো, পেঁয়াজকলি ও কাঁচা লঙ্কা কুচি কুচি করে কেটে নিলাম।

20240106_142414.jpg

দ্বিতীয় ধাপ

এই ধাপে চিংড়ি মাছগুলো লবন হলুদ দিয়ে মাখিয়ে প্যানে সামান্য পরিমাণে তেল দিয়ে চিংড়ি মাছ গুলো ভেজে তুলে নিলাম।

20240106_145325.jpg20240106_145530.jpg
20240106_145944.jpg20240106_150124.jpg

তৃতীয় ধাপ

এবার প্যানে আবারও সামান্য পরিমাণে তেল নিয়ে তাতে একে একে কুচি করে কেটে রাখা পেঁয়াজ, রসুন, কাঁচালঙ্কা পেঁয়াজ কলি,টমেটো এবং ধনেপাতা দিয়ে ভালো করে ভেজে নিলাম।

20240106_150227.jpg20240106_150757.jpg20240106_151115.jpg
20240106_151258.jpg20240106_151603.jpg20240106_152226.jpg

চতুর্থ ধাপ

এবার এই ধাপে ভেজে নেওয়া সবজি গুলোর উপরে লবণ, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো ও টেস্টি সল্ট দিয়ে সমস্ত মসলাগুলো সবজির সাথে মিশিয়ে আরও ভালো করে ভেজে নিলাম।

20240106_152330.jpg20240106_152359.jpg
20240106_152437.jpg20240106_152515.jpg20240106_152803.jpg

পঞ্চম ধাপ

এবার ভেজে নেওয়ার মসলাগুলোর উপরে পরিমাণমতো জল যোগ করে চিংড়ি মাছ গুলো দিয়ে দিলাম।

20240106_152851.jpg20240106_152938.jpg20240106_153934.jpg

ষষ্ঠ ধাপ

এই ধাপে চিংড়ি মাছ গুলো প্লেটে তুলে পরিবেশন করে নিলাম।

20240106_155512.jpg


🥀পোস্ট বিবরণ🥀

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung Galaxy M31s
রেসিপি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা এই চিংড়ি মাছের রেসিপি টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Add a little bit of body text_20240911_022744_0000.png

Sort:  
 last month 

দাদা আপনার পোস্টের টাইটেল পড়েই তো প্রথম অবাক হয়ে গেলাম। আড়াই বছর আগে তৈরি করা চিংড়ি মাছের রেসিপি এখনো সংগ্রহে রেখেছেন। চিংড়ি মাছের রেসিপি আমিও অনেক পছন্দ করি। সুন্দর রেসিপি তৈরি করেছেন দেখতে লোভনীয় লাগছে।

 27 days ago 

চিংড়ি মাছের রেসিপি যে আপনিও অনেক পছন্দ করেন, এটা জেনে অনেক ভালো লাগলো ভাই আমার। যাইহোক, রেসিপিটির প্রশংসা করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আড়াই বছর আগে হলে কি হবে ভাই, আমার তো এখনই দেখে খেতে ইচ্ছে করছে। দেখতে বড় সুন্দর হয়েছে চিংড়ি মাছের পদটি। সুন্দর করে রেসিপি বিবরণ দিয়ে ছবি সমেত এমনভাবে পোস্ট করেছেন যা দেখে রান্না করতে কারোর কোনো অসুবিধা হবে না। অসাধারণ একটি রেসিপি পোস্ট। আর চিংড়ি মাছ আমার বরাবরের প্রিয়। তাই সব মিলিয়ে পোস্টটি খুব ভালো লাগলো।

 last month 

আমার শেয়ার করা এই রেসিপিটি যে আপনার কাছে অসাধারণ লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম দাদা আমি। আপনার এই প্রশংসামূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

দাদা চিংড়ি মাছের এই রেসিপি দেখে জিহ্বায় জল চলে আসলো। ভাজি করা চিংড়ি মাছগুলো আর সবশেষে পরিবেশন করা চিংড়ি মাছের রেসিপির ছবি দেখে খেতে ইচ্ছে করছে। লোভনীয় এই রেসিপিটি কিভাবে তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 last month 

দাদা চিংড়ি মাছের এই রেসিপি দেখে জিহ্বায় জল চলে আসলো।

যাক, এই বিষয়টা জেনে অনেক ভালো লাগলো ভাই। রেসিপিটি ভালো লাগলে এভাবে একদিন বাড়িতে তৈরি করে খেয়ে দেখতে পারেন।

 last month 

আড়াই বছর আগের রেসিপি এতদিনেতো পৌঁছে গন্ধ বের হয়ে যাওয়ার কথা। যাই হোক ভাইয়া মজা করলাম। এতদিন পর হলেও শেয়ার করে ভালো করেছেন। চিংড়ি মাছের যে কোন রেসিপি খেতে খুবই ভালো লাগে। আপনার রেসিপি তৈরির পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে খেতে বেশ মজাদার হয়েছিল। লোভনীয় লাগছে দেখতে।

 last month 

রেসিপিটি দেখে যে আপনার কাছে লোভনীয় লেগেছে তা জেনে অনেক ভালো লাগলো আপু আমার ।আপনার এই সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

এত বছর আগের তৈরি করা মজাদার একটা রেসিপি আজকে আমাদের মাঝে শেয়ার করে নিয়েছেন দেখে খুব ভালো লাগলো। চিংড়ি মাছ আমার অনেক বেশি পছন্দের। তবে এখন এলার্জির কারণে চিংড়ি মাছ খুব একটা খাওয়া হয় না। আপনার রেসিপিটা অনেক লোভনীয় লাগছে। এই রেসিপিটা আমার কিন্তু অনেক বেশি পছন্দ হয়েছে। জিভে জল চলে আসলো ভাই আপনার রেসিপি দেখে।

 last month 

আমার শেয়ার করা এই রেসিপিটি যে আপনার কাছে অনেক বেশি পছন্দ হয়েছে তা জেনে অনেক ভালো লাগলো ভাই আমার। আপনার এই প্রশংসামূলক মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

আমি তো অবাক হলাম শুনে এই রেসিপিটা এত বছর আগের করা। প্রায় আড়াই বছর আগে করেছিলেন এই রেসিপিটা এটা জেনে ভালো লাগলো। এতদিন আমরা মজাদার একটা রেসিপি পোস্ট মিস করেছি তাহলে। আজকে রেসিপি পোস্ট টি দেখতে পেয়ে ভালো লাগছে। যারা চিংড়ি মাছ অনেক বেশি পছন্দ করে খেতে, তারা যদি এটা দেখে তাহলে তো তাদের অনেক লোভ লেগে যাবে। আমার কাছে খেতে একেবারেই ভালো লাগেনা। তবে রেসিপিটা অনেক লোভনীয় লাগছে।

 last month 

আমার কাছে খেতে একেবারেই ভালো লাগেনা।

চিংড়ি মাছ যে আপনার পছন্দের না, সেটা আমার আগে জানা ছিল না আপু। যাইহোক, তারপরও আমার শেয়ার করা রেসিপিটি দেখে যে আপনার ভালো লেগেছে তা জেনে অনেক খুশি হলাম আমি।

 last month 

আমার ফোনের গ্যালারিতে ও এরকম আগের অনেক রেসিপি রয়েছে। তখন সুন্দর ভাবে ছবি তুলতে পারতাম না যার কারণে সেই রেসিপিগুলো এখনো শেয়ার করা হয়নি। আপনি অনেক আগের তৈরি করা একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। চিংড়ি মাছের যে কোন রেসিপি আমার ভীষণ পছন্দ। রেসিপিটা দেখেই তো খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু এবং লোভনীয় রেসিপিটা শেয়ার করার জন্য।

 27 days ago 

আপু, রেসিপিটি দেখে খেতে ইচ্ছা করলে বাড়িতে এভাবে একদিন রেসিপি টি তৈরি করে খেয়ে দেখতে পারেন। আশা করি, অনেক ভালো লাগবে আপনার।

 last month 

আসলে এই রেসিপিটা অনেক আগের হলেও কিন্তু এই রেসিপিটা এখনো সবার কাছে একটা প্রিয় খাবার। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে এটি খেতে খুব সুস্বাদু হয়েছে। আসলে এই রেসিপি তৈরির প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে নিয়ে আসার জন্য।

 27 days ago 

চেষ্টা করেছি আমি, রেসিপি তৈরি প্রতিটা ধাপ খুব সুন্দর করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। যাইহোক, রেসিপিটির প্রশংসা করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 68703.91
ETH 2503.79
USDT 1.00
SBD 2.54