বন্ধুত্ব মানে কি ?

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। আমিও ভালো আছি।

children-g9da5fd72e_1920.jpg

ইমেজ সোর্স
বন্ধুত্ব শব্দটা এমন যার ব্যাখ্যা আমরা নিজেদের দিক থেকে বিভিন্নভাবে দিয়ে থাকি। আমার দিক থেকে বন্ধুত্ব ব্যাপারটা কেমন করে দেখি সে সম্পর্কে কিছু কথা শেয়ার করি। বন্ধুত্ব মানে একে অন্যের খুশিতে খুশি হাওয়া, অন্যের দুঃখের সময় তার পাশে দাঁড়ানো, অন্যের স্বপ্ন পূরণের তার পাশে থাকা । বন্ধু পরিবারের সদস্যের মতোই একজন হয়, যে জীবনের সব ক্ষেত্রে পাশে থাকে। ছোটবেলা থেকেই আমার জীবনে বন্ধুত্বের অনেক গুরুত্ব রয়েছে। বন্ধুত্ব ব্যাপারটা আমি ছোটবেলা থেকেই খুব ভালোভাবেই বুঝি। আমার ছোটবেলার অনেক বন্ধু রয়েছে যাদের সাথে এখনো আমার সম্পর্ক রয়েছে এবং মাঝে মাঝে কথা হয়। তাদের সাথে রক্তের সম্পর্ক না থাকলেও ভালোবাসার সম্পর্ক রয়েছে।

বন্ধুর সাথে সব সময় মজা করা যায়। দুঃখী থাকলে তার হাসানোর চেষ্টা সবসময় মনটাকে ভালো করে দেয় ।বিপদের সময় প্রথম যাকে পাওয়া যায় সেই বন্ধু । একটা কথা আমরা তো সবাই জানি বিপদেই বন্ধুর পরিচয়। আসল বন্ধু অথবা নকল বন্ধু চেনারও এটি একটি উত্তম উপায় বটে। বন্ধুত্বের ক্ষেত্রেও বিশ্বাস সব থেকে বড় একটা জিনিস। বন্ধুত্বের মধ্যে বিশ্বাস থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। বন্ধুদের সাথে যে পাগলামিটা করা যায় সেই পাগলামিটা হয়তো অন্য কোথাও গিয়ে করা যায় না। ছোটবেলার বন্ধুত্ব সব থেকে বেশি স্ট্রং হয় যা আমার মনে হয় । এমন ছোটবেলার আমার অনেক বন্ধুই রয়েছে যাদের আমি কোনদিন ভুলিনি আর কোনদিন ভুলতে পারবোও না। হয়তো সময়ের সাথে বিভিন্ন সিচুয়েশনের কারণে তাদের সাথে থাকা হয় না। তাদের থেকে অনেকটা দূরেই থাকা হয় কিন্তু তাই বলে তাদের প্রতি বিন্দুমাত্র ভালোবাসা কমে গেছে এরকম কোন ব্যাপার নেই।

বন্ধুত্বের মাঝে কোন বয়সের সীমা থাকে না। একজন বন্ধু অন্যজন বন্ধুর প্রতি সব সময় স্নেহশীল এবং যত্নশীল হয়ে থাকে। মানসিক দিক থেকে কোন সমস্যায় পড়লে পরিবারের পরেই যে সাপোর্টটা পাওয়া যায় সেটা বন্ধুর কাছ থেকে সম্ভব। শৈশবে বন্ধুদের আচরণ এক রকম থাকে , কৈশোরে অন্যরকম , যুবক বয়সে আরেক রকম এবং বৃদ্ধ বয়সে আলাদা কিছু ব্যাপার দেখা যায়। সময়ের সাথে আচরণের ভিন্নতা দেখা যায় কিন্তু সবকিছুর মধ্যে কমন যে জিনিসটা থাকে তা হল ভালোবাসা, বিশ্বাস এবং দায়িত্ববোধ।

বন্ধুত্ব নিয়ে এই টুকটাক কিছু কথা আজ শেয়ার করার ছিল। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 last year 

আসলে আপনার মতোই আমারও চিন্তাধারা একই ৷ বন্ধু মানে অন্যরকম একটা সম্পর্ক ৷ সেখানে রক্তের সম্পর্ক না থাকলেও ভালোবাসার গভীর সম্পর্ক থাকে , বিশ্বাস থাকে ৷ যাই হোক , ভালো লিখেছেন ৷ বন্ধুত্ব নিয়ে আপনার অনুভুতি পড়ে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 last year 

আপনার চিন্তাধারাও আমার মত যেনে অনেক ভালো লাগলো ভাই। আমার শেয়ার করা পোস্টটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 last year 

আসলে বন্ধু মানে হৃদয়ের অনুভূতি গুলো নিজের মতোন করে তার কাছে প্রকাশ করা। বন্ধু মানে বিশ্বস্ত সহযোগী। বন্ধু মানে খেলার সাথী সময় অসময়ে পাশে থাকা। আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। বিশেষ করে বন্ধুত্ব নির্ভর করে বিশ্বাসের উপর। আস্তা এবং বিশ্বাস রাখা যায় এবং মানুষের সাথে বন্ধুত্ব করা উচিত। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

এত সুন্দর করে আমার পোস্টটি নিয়ে মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

বন্ধু সম্পর্কে তোমার মতামত গুলো খুবই সাবলীল এবং সহজ সরল কিন্তু আমার ক্ষেত্রে ব্যাপারটা পুরোপুরি উল্টো। একটা বয়সের পরে গিয়ে বন্ধুবান্ধব কোন কাজে লাগে না। দুই একজন বাদে সবাই স্বার্থপর।

 last year 

জীবনের অভিজ্ঞতা বেশ ভালই হয়েছে যা বুঝতে পারলাম!

 last year 

বন্ধুত্ব শব্দ টা অনেক বিশাল। বন্ধুর মত বন্ধু যদি একজন থাকে তাহলে অনেক জনের দরকার হয় না। কিন্তু নামের বন্ধুগুলো অনেকজন হলেও কোন লাভ হয় না। প্রকৃত বন্ধু হলে তার বসবাস সব সময় হৃদয়ে থাকে। আর তেমনি আমার কিছু বন্ধু রয়েছে যারা সব সময় আমার পাশে এবং আমি তাদের পাশে রয়েছি। বিপদ আপদ সুখ-দুঃখ সর্বোপরি সবকিছুতে যদি একজন আরেকজনের পাশে না থাকে তাহলে বন্ধুত্বের মানেই হয় না। ভালো লাগলো আপনার আজকের পোস্ট পড়ে।

 last year 

বন্ধুত্ব নিয়ে এত সুন্দর ভাবে সাজিয়ে কথাগুলো বলার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই। বন্ধুত্ব নিয়ে শেয়ার করা আমার পোস্টটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 last year 

আমি নিজেও বন্ধুদের প্রতি অনেক বেশি দুর্বল। তাই বন্ধুদের নিয়ে কিছু লিখলে সেটি অনেক আগ্রহ করে পড়ি ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68854.36
ETH 3283.36
USDT 1.00
SBD 2.67