লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @rokibulsanto

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

শুভ অপরাহ্ণ বন্ধুগন । আশা করি সকলে সুস্থ আছেন। শীতের মিষ্টি রোদে বসে আজ আমি আপনাদের মাঝে আমার লেভেল ১ এর লিখিত পরিক্ষা দিতে চলেছি ।

abblevel01.jpg

আমি বেশ কিছুদিন আগে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আমার পরিচয়মূলক পোস্ট করি এবং সম্মানিত মডারেটর দ্বারা নিউ লেভেল ট্যাগ পাই । গত সপ্তাহে ডিস্কডে লেভেল ১ এর ২টি ক্লাস করি । ইঞ্জিনিয়ার সাইফুল ভাই বেশ কয়েকটি বিষয় খুব ভালভাবে আমাদের মাঝে উপস্থাপন করেন । সেই বিষয় গুলো আজ আমি আমার নিজের ভাষায় আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করবো । কোন কিছু ভুল হলে দয়া করে আমাকে সংশোধন করবেন ।

যেহেতু আমি আমার পরিচয়মূলক পোস্ট করেছি তাই বিস্তারিত নিজের সম্পর্কে আর এই পোস্ট এ লিখলাম না ।

আমার পরিচয়মূলক পোস্ট এর লিংক
https://steemit.com/hive-129948/@rokibulsanto/or-or-or-or-rokibulsanto

abb-school এর লেভেল ১ এর ক্লাসে সাইফুল ভাই আমাদের সেসব বিষয় সম্পর্কে অবহিত করেন তা হলো -
  • স্টিমিট প্লাটফর্ম টি মূলত কী ?
  • অন্যান্য সোশাল মিডিয়া থেকে স্টিমিট এর পার্থক্য
  • আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্বন্ধে ধারনা
  • পোস্ট করার নিয়ম
  • টাইটেল, বডি, ট্যাগ
  • প্লাগারিজম, কপিরাইট, রি-রাইট, এবিউজ, স্প্যামিং ইত্যাদি

আমি যা জেনেছি তা এখন নিজের মতো করে লিখছি
স্টিমিট একটি ডিসেন্ট্রালাইজড ব্লকচেইন ভিত্তিক ব্লগিং প্লাটফর্ম । এখানে মূলত বিভিন্ন বিষয় সম্বন্ধে সুন্দরভাবে গুছিয়ে ব্লগ আকারে লিখে সবার মাঝে উপস্থাপন করা হয় এবং কোয়ালিটি সম্পন্ন পোস্টগুলো কিউরেটরগনের মাধ্যমে ভোট দিয়ে অথোরকে ফিন্যান্সিয়ালি সাপোর্ট দেয়া হয় ।
অন্যান্য সোশাল মিডিয়া যেমন- ফেসবুক, ইন্সট্রাগ্রাম, টুইটার, ইত্যাদিতে যখন আমরা পোস্ট করি , একে অন্যের ছবিতে লাইক দেই, কমেন্ট করা সহ যাই করি না কেন এতে শুধু আমাদের সময়ই নষ্ট হয় । এর থেকে আমরা কোন ফিন্যান্সিয়াল বেনিফিট পাই না এর কারন হচ্ছে এই প্লাটফর্মগুলো সেন্ট্রালাইজড বা ব্যাক্তি মালিকানাধীন । ব্যাক্তি মালিকানাধীন হওয়ার কারণে আমাদের একাউন্টের সম্পূর্ণ এক্সেস তাদের থাকে এবং ডেটাগুলো অতটা সিকিউর না যতটা একটা ডিসেন্ট্রালাইজড ব্লকচেইন ভিত্তিক প্লাটফর্ম এ থাকে ।
আমার বাংলা ব্লগকমিউনিটিটি হচ্ছে যারা বাংলায় ব্লগ লিখতে পছন্দ করে মূলত তাদের জন্য। ব্লগিং একটি স্মার্ট প্রফেশন বর্তমান সময়ে । আর সেই ব্লগ যদি নিজের মাতৃ ভাষায় নিজের মনের সম্পূর্ণ ভাব প্রকাশ করে লিখা যায় তা হয়ে উঠে আরোও আনন্দময়। এরই ধারাবাহিকতায় আমাদের সকলের প্রিয় মানুষ rme দাদা আমদের জন্য এই সুন্দর প্লাটফর্মটি উপহার দিয়েছেন । এইখানে মূলত সব ধরনের পোস্ট করা যাবে কতিপয় কিছু ছাড়া । যেমন - রাজনীতি নিয়ে কোন পোস্ট এখানে এলাও না , যেকোনো ধর্ম নিয়ে কোন পোস্ট এখানে করা যাবে না , নারী বিদ্বেষী মূলক কোন পোস্ট এখানে করা যাবে না , সেক্সোয়াল কোন কিছু এখানে লিখা অথবা দেখানো যাবে না [nsfw ট্যাগ ইউজ করলে প্রযোজ্য হবে ], গরুর মাংশের রেসিপি নিয়ে কোন পোস্ট লিখা যাবে না [nsfw ট্যাগ ইউজ করলে প্রযোজ্য হবে]

লেভেল-১ এর ফাইনাল প্রশ্নউত্তর পর্ব

➾ কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?
👇🏻

স্পামিং বলতে মূলত বোঝায় অহেতুক কোন কারণে কাউকে বিরক্ত করা। অর্থাৎ কোন একটি বিয়য় কেউ না চাওয়ার পরেও তাকে বারবার সেই কাজে জড়ানো । স্পামিং বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন- কমেন্ট স্পামিং, ট্যাগ স্পামিং, মেনশন স্পামিং ইত্যাদি । কেউ যখন কারো পোস্ট না পড়ে ছোট ছোট কমেন্ট করে সেই কমেন্টগুলো কমেন্ট স্পামিং এর আওতায় পড়বে । ট্যাগ স্পামিং হবে তখনি যখন পোস্ট রিলেটেড ট্যাগ ইউজ না করে অপ্রাসঙ্গিক কোন ট্যাগ ইউজ করা হয় । যেমন- journey রিলেটেড কোন পোস্টে যদি আমি food রিলেটেড ট্যাগ ইউজ করি সেটা ট্যাগ স্পামিং হয়ে যাবে । মেনশন দেয়ার মাধ্যমেও স্পামিং করা হয়ে থাকে । কাউকে অযথা বার বার মেনশন দিয়ে নিজের পোস্টটি দেখানোর জন্য মেনশন দেয়া এক ধরনের স্পামিং। কোন কিউরেটর এবং মডারেটরকে অযথা পোস্টে মেনশন দেয়া যাবে না


➾ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

👇🏻

কপিরাইট হচ্ছে একটি আইন। বিশ্বের অধিকাংশ দেশেই এই আইনটি রয়েছে । এই আইনটি করার কারন হচ্ছে কেউ যাতে অন্য কারো আবিস্কার করা কোন জিনিস ফিনান্সিয়াল বেনিফিট নেয়ার জন্য নিজের কোন কাজে ব্যবহার করতে না পারে । তবে ফিনেন্সিয়াল কাজে ব্যবহার করা ছাড়া যদি কারো কোন জিনিস ইউজ করা হয় তবে সেক্ষেত্রে ক্রেডিট এবং প্রপার রিসোর্স সাইট অবশ্যই উল্লেখ থাকতে হবে ।


➾তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়?

👇🏻

কপিরাইট ফ্রি অনেক ওয়েভসাইট রয়েছে যেখান থেকে ছবি নিয়ে আমারা আমাদের পোস্ট এ ইউজ করতে পারবো । তবে এইসব সাইটেও অনেক ছবিতে রিসোর্স দেয়ার বিষয়টি রিকোয়ারমেন্টে থাকে যা অবশ্যই দেখে নেয়া উচিত । কপিরাইট ফ্রি ৩ টি ওয়েভ সাইট হচ্ছে freeimages.com, pixels.com, stocksnap.com


➾পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

👇🏻

পোস্ট করার সময় ট্যাগ খুবই গুরুত্ব পূর্ণ একটি বিষয়। ট্যাগ ব্যবহার করে সাধারনত ওই রিলেটেড পোস্ট এক জায়গায় রাখা হয় । উদাহরন স্বরূপ - আমি একটি পোস্ট লিখলাম ভ্রমন বিষয়ক । পোস্ট এর ট্যাগ ইউজ করলাম travel এই ট্যাগ এ যখন ক্লিক করবো ট্রাভেল রিলেটেড যত পোস্ট আছে তা আমি দেখতে পারবো । পোস্ট এর সাথে অসঙ্গতিপূর্ণ কোন ট্যাগ ব্যাবহার করা যাবে না । কোন কমিউনিটিতে যদি পোস্ট করতে চাই তাহলে আমি ৭ টি ট্যাগ ব্যবহার করতে পারবো এবং নিজের প্রোফাইলে ব্লগ লিখতে গেলে ৮ টি ট্যাগ ব্যবহার করা যাবে। ট্যাগ লেখার সময় নিউমেরিকাল শব্দ দিয়ে ট্যাগ শুরু করা যাবে না অর্থাৎ আমি 3g লিখতে পারবো না কিন্তু g3 লিখতে পারবো । পোস্ট এর বডিতে ট্যাগ ব্যবহার করতে চাইলে # সাইন দিতে হবে তবে ট্যাগ ব্যবহার করার জন্য যে বক্সটি রয়েছে তাতে প্রতিটি ট্যাগ এর আগে # সাইন দেয়ার প্রয়োজন নেই । একটি ট্যাগ লিখে স্পেস দিয়ে অন্যটি লিখতে হবে । পোস্ট আপলোড করার পরে অটোমেটিক ট্যাগ এর সামনে # সাইন এসে যাবে। ট্যাগ এর প্রথম অক্ষর কখোনই বড় হাতের লেখা যাবে না। ট্যাগ এর লেংথ সরবচ্চো ২৩ ক্যারেক্টার ।


➾আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

👇🏻

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রায় সব ধরনের পোস্ট করা যাবে তবে সেটা কমিউনিটির সব নিয়ম-কানুন মেনে। কতিপয় কিছু বিষয়ে এই কমিউনিটিতে পোস্ট করা যাবে না । যেমন- ধর্ম বিষয়ক পোস্ট করা যাবে না , রাজনীতি নিয়ে কোন পোস্ট করা যাবে না , নারী বিদ্বেষ মূলক কোন পোস্ট করা যাবে না, গরুর মাংসের রেসিপি নিয়ে কোন পোস্ট লেখা যাবে না , কাউকে আক্রমন করে কোন পোস্ট বা কমেন্ট করা যাবে না , সেক্স রিলেটেড কোন পোস্ট লেখা যাবে না nsfw ট্যাগ ব্যবহার না করে


➾প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

👇🏻

প্লাগারিজম বলতে অন্যের কোন কন্টেন্ট হুবুহু কপি করে নিজের পোস্ট এ চালিয়ে দেয়াকে বোঝায়। অন্যের কোন কন্টেন্ট নিজের পোস্ট এ চালিয়ে দেয়াকে চুরির সামিল হিসেবে দেখা হয় । আসলে এটা এক ধরনের চুরিই । কেউ যখন কোন একটা কন্টেন্ট নিজের মাথা খাটিয়ে , সময় ব্যয় করে ক্রিয়েট করে ,সেই কন্টেন্টটি হুবুহু কপি করে ১ মিনিটেই নিজের পোস্ট এ ব্যবহার করে নিজের বলে চালিয়ে নেয়াটা কোন ভদ্র লোকের কাজ হতে পারে না। স্টিমিট এ প্লাগারিজমকে খুব কঠোরভাবে দেখা হয় । কখনই অন্যের লেখাকে নিজের বলে চালানো ঠিক নয় ।


➾re-write আর্টিকেল কাকে বলে? ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

👇🏻

রি- রাইট আর্টিকেল হচ্ছে কোন একটি বিষয় সম্পর্কে আর্টিকেল লিখতে গেলে অনেক সময় সেই বিষয় সম্বন্ধে ইন্টারনেটে সার্চ দিয়ে স্টাডি করার প্রয়োজন হয় । এখন ইন্টারনেটে থাকা আর্টিকেল যদি ঘুরিয়ে পেচিয়ে, শব্দ উলোট পালোট করে দিয়ে সেই লেখাটিই নিজের পোস্ট এ ব্যবহার করা হয় তাহলে সেটা রি- রাইট আর্টিকেল হবে । রি- রাইট আরটিকেলে শতকরা ৭৫% নিজের লেখা থাকতে হবে এবং বাকি ২৫% ইন্টারনেটে থাকা আরটিকেল থেকে নেয়া যাবে সেটাও হুবুহ ভাবে নয় এক্ষেত্রে সাইট রিসোর্স লিংক দেয়া আবশ্যক ।


➾একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

👇🏻

একটি পোস্ট তখনই ম্যাক্রো বা ছোট পোস্ট হিসেবে ধরা হয় যখন পোস্টটাটে ইনফরমেশন এর ঘারতি থাকে বা খুব ছোট করে সেই পোস্টটি বর্ণনা করা হয় । ১০০ শব্দের নিচে যে পোস্টগুলো লিখা হয় সেগুলা মূলত ম্যাক্রো পোস্ট । ম্যাক্রো পোস্ট কখনই লেখা উচিত নয় ।


➾প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

👇🏻

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ ৪ টি পোস্ট করতে পারবে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে । একটি পোস্ট করার ৫ মিনিট পর আরেকটি পোস্ট করা যাবে এবং একটি কমেন্ট করার ৩ সেকেন্ড পর আরেকটি কমেন্ট করা যাবে ।



উপরের সব প্রশ্নগুলোর উত্তর দেয়ার মাধ্যমে আমি আমার লেভেল-১ এর লিখিত পরিক্ষা সম্পন্ন করলাম । কোন বিষয় সম্পর্কে যদি আমি ভুল ধারনা অর্জন করে থাকি তাহলে আমাকে আমার ভুলটি ধরিয়ে দিয়ে আমাকে সঠিক ধারনাটি দেয়ার চেষ্টা করে আমাকে সাহায্য করবেন। সবাইকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে আজ আমার লেখা এখানেই শেষ করলাম ।

শুভেচ্ছান্তে
@rokibulsanto

amarbanglblog.png

Sort:  
 3 years ago 

বেশ সুন্দর করে পোষ্টটি লিখেছেন। বোঝা যাচ্ছে আপনি বিষয়গুলো সম্বন্ধে ভাল ধারণা রাখেন। ধন্যবাদ আপনাকে। আজকে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন।

 3 years ago 

@rupok ভাই আপনাকে ধন্যবাদ মতামত দেয়ার জন্য। আজকে রাতে ইনশাআল্লাহ মৌখিক পরীক্ষা দিব।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59996.99
ETH 2531.73
USDT 1.00
SBD 2.48