অণুকাব্য "মনের গহনে"

in আমার বাংলা ব্লগ2 years ago


Copyright-free Image source : Pixabay


অণুকাব্য "মনের গহনে"



💘


♡ ♥💕❤

বুকের মাঝে কষ্ট গুলো টগবগিয়ে ফুটছে,
বলতে না পারা কথাগুলো মনের মাঝে জমছে ।
মনের আকাশ মেঘলা ভীষণ, মেঘ জমেছে কতো !
বৃষ্টি যদি নামতো চোখে, দুঃখ ধুয়ে দিতো ।


অচিনপুরের বন্ধু তোমার বিরহে দিন কাটে ,
স্বপ্নগুলোর মৃত্যু দেখে দুঃখে বুক ফাটে ।
ছিলাম তোমার কতই আপন, আজ হয়েছি পর
স্বপ্নসুখের নীল আকাশে আজ উঠেছে ঝড় ।


আমার মনের গহনে একটি বালিয়াড়ী,
তার পিছনে দেখি কত অস্তমিত সূর্য্য।
যখনই কোনো সূর্যকে আপন করতে গিয়েছি ,
ডুবে যেতে দেখেছি তাকে ওই লাল বালিয়াড়ীর পিছনে ।


স্বপ্নের মাঝেই মৃত্যু আমার, স্বপ্নেরাও তাই মৃত,
ভাঙা খেলাঘর ছাড়ার বেলায় মন ছিল বিষণ্ণ ।
মৃত্যুর পরে সব মরে গেলেও ভালোবাসা মরে না
তোমার বিরহ মৃত্যুর পরেও, ভোলা তো গেলো না ।


শোণিতে আমার তোমারই নাম, কথাটি নয় মিছে,
দূরেই রয়েছি তবু, দু'জনে এক আকাশেরই নীচে ।
আর হবে না কথা কোনোদিন, আর হবে না দেখা
তবু দুজনায় দুজনেরই রইবো, দিলেম তোমায় কথা ।


মুক্তি দিলাম তোমায় আমি, তবু মুক্তি পেলাম না নিজে,
তোমার কথা পড়লে মনে চোখের পাতা ভিজে ।
বারেবারে শুধু নামটি তোমার মনের মাঝে জাগে,
রুদ্র বীণার ঝংকারে আজ, ব্যাথার সায়রে তুফান উঠেছে বেগে ।


এক মুঠো রোদ্দুর ধরে রাখতে চাই,
ভীষণ তমসা, কালরাত্রি আসন্নপ্রায় ।
শীতার্ত হৃদয়ে একটু উষ্ণতার ছোঁয়ায়,
ক্ষুদ্র এ মুঠিতে তাকে বন্দী করাই চাই ।

♡ ♥💕❤


Sort:  
 2 years ago (edited)

বুকের মাঝের কষ্টগুলো
অনুকাব্য হয়ে
দিবানিশি জীবনীশক্তি
দিচ্ছে আমার ক্ষয়ে।

হৃদয় মাঝে ব্যথাগুলো
করছে ছটফট,,
দাদা তোমার অনুকাব্য
পড়লাম চটপট।।

উদাস করা আবেগ তোমার
কি চমৎকার কথা,,,
অণুকাব্য পড়ে যেন
দূর হলো সব ব্যথা।।
♥♥

 2 years ago 

প্রিয় কবির আরেকটা কবিতা উপহার পেলুম, অনেক ধন্যবাদ আপনাকে কবিতারূপ কমেন্টটি করার জন্য ।

 2 years ago 

♥♥♥♥

Totally true rme and selina

The poem is about an obscure entity that overlaps the heart of those that are hardbroken to cause them more pain, while they are sleep she takes the form of who they desire.

While she uses the oportunity to try to break their heart The way many females could easily without effort could break many hearts energy and blood flow for erect that makes them loose control and reason. ( no offense selina, ok )

When males wake up in the morning erect She tries to deceive them that is because of her.

While they do not know that she is trying to attack their broken heart through images she suggests in their sleep.

The poet desires what the entity is causing as a vivid dream and the poet tells what the entity wants to hear, The same as previous female lovers want to hear that , When someone else is loving them with erect power and making hem feel as if it was their first time because they forget about the previous exhausted energy but they still want the previous last drop till empty to continue desiring them So that they are not able to concentrate with another female Through broken heart that needs not to be obstructed for long erect that controls them for those moments While they wonder who and when is the next because their heart flow energy stays intact through the images of their brain imagination that makes them lose reason in reality, for without reason for their previous to continue desiring them to take them to that point farter and farter and for longer periods of time, and that is how the entity that passed away figured a way to stay longer on earth by ataking the heart through sleep imagination at the expense of others.

The poet knows that it wants to stop desiring the previous lover because is with someone else But the female entity has found his weak point and wants to stop him from living through dreams of forced desired so that the poet considers breakin his exgirl lover heart,

The poet then through dreams is deceived to believe that it can not go on with his life and starts talking about getting his ex lover back for that the pain is transfered to the heart of his exlover current lover.

The entity causes it through sleep because it wants to move to another broken hearted, as it has found an instinct way to stay on earth after it passed away by continuing to collect as many broken hearted that females could possibly have without erect effort from the heart flow.

 2 years ago 

বুকের মাঝে কষ্ট গুলো টগবগিয়ে ফুটছে,
বলতে না পারা কথাগুলো মনের মাঝে জমছে ।
মনের আকাশ মেঘলা ভীষণ, মেঘ জমেছে কতো !
বৃষ্টি যদি নামতো চোখে, দুঃখ ধুয়ে দিতো ।

দাদা লাইনগুলো জাস্ট অসাধারণ। চমৎকার লেখেন আপনি এতে কোন সন্দেহ নেই। বাংলা সাহিত্যের ছাত্ররাও বোধহয় এত সুন্দর শব্দ প্রয়োগ জানেনা। এভাবেই চালিয়ে যান। শুভকামনা রইল সবসময়

Hi @rme,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

দাদা আপনার এই অনুকাব্য টি পড়ে আমি এতটাই মুগ্ধ হয়েছি যা হয়তো আপনাকে বলে বোঝাতে পারবোনা আপনার এই অনুকাব্যের প্রতিটি লাইন এতটাই গভীর অর্থ বহন করে যা আমার পক্ষে হয়তো ব্যাখ্যা করা সম্ভব না। প্রতিটি লাইন আপনি এত সুন্দরভাবে শব্দচয়ন করেছেন এবং অন্ত্যমিল গুলো এত সুন্দর হয়েছে একজন খ্যাতিমান লেখক এর পক্ষে সম্ভব। আপনি এতটাই প্রখর এতটাই সাবলীলভাবে কবিতাগুলো রচনা করেছেন যা সত্যি একজন প্রখ্যাত লেখক এর থেকেও কম নয়।

শোণিতে আমার তোমারই নাম, কথাটি নয় মিছে,
দূরেই রয়েছি তবু, দু'জনে এক আকাশেরই নীচে ।
আর হবে না কথা কোনোদিন, আর হবে না দেখা
তবু দুজনায় দুজনেরই রইবো, দিলেম তোমায় কথা ।

লাইনগুলো জাস্ট মনে রাখার মত। ভালোবাসা নিবেন দাদা।

 2 years ago (edited)

এক মুঠো রোদ্দুর ধরে রাখতে চাই,
ভীষণ তমসা, কালরাত্রি আসন্নপ্রায় ।
শীতার্ত হৃদয়ে একটু উষ্ণতার ছোঁয়ায়,
ক্ষুদ্র এ মুঠিতে তাকে বন্দী করাই চাই ।

আহ! কি অনুভূতি দাদা, হৃদয়ে তৃষ্ণাটা বেড়ে গেলো আরো, অন্য রকম অনুভূতি ছোঁয়ার বাসনা দ্বিগুন হলো।

যদি অন্ধকারে হারিয়ে যেতে চাই আমি
হৃদয়ের আলোর মাঝে রাখবে আমায় তুমি?
যদি উত্তাল সমূদ্রের জলরাশিতে হারাতে চাই
তুমি নিবে আমার জলের গভীর সীমানায়?

 2 years ago (edited)

ওয়াও, অনুকাব্যে আপনিও কম যান না মোটে ।
আরোও পড়তে চাই, এই দাবী জানাই ।

 2 years ago 

হৃদয়ের অনুভূতি যদি হয় ছন্দে
অনুকাব্য ফিরে আসে দারুণ আনন্দে,
ভালোবাসার সুখের আকংখা যদি হয় স্পষ্ট
হিমালয়ের আর্দ্রতা হয়ে যায় আরো বেশী মিষ্ট।

 2 years ago 

মন ছুঁয়ে যাওয়া প্রতিটা অক্ষর
কবি তুমি ধন্য, তুমি অনন্য ।

 2 years ago (edited)

আমি মরুভূমির ‍উষ্ণতায় নিমিষে হারিয়ে যাওয়া সুক্ষ্ণ জল কণা
আমি হিমালয়ের আর্দ্রতায় জমে যাওয়া বরফের শীতল কণা
আমি ভালোবাসার পরশে জাগ্রত হওয়া বিদ্রোহী সত্তা
আমি আমার বাংলা ব্লগের অনন্য সৃষ্টি জাগ্রত আত্মা।

 2 years ago (edited)

তোমার মত কিছু ভালোবাসার সৃষ্টিশীল মানুষের ছোঁয়ায়
মহিমান্বিত করেছে আমার বাংলা ব্লগ আর আমার হৃদয়

 2 years ago 

আমি পরম মমতায় আচ্ছাদিত জ্বলন্ত শিলা
আমি পুড়ে নিঃশেষ হওয়া বিবর্ণ লাভা
আমি ন্যায়ের প্রতীক সংগ্রামী সত্তা
আমি আপোষহীন জাগরনের বক্তা।

 2 years ago 

দৃপ্ত পৌরুষ, দুরন্ত হার না মানা সত্তা তাই
নজরুলের মতো কোথাও মিল খুঁজে পাই

 2 years ago 

দাদা অসাধারণ সুন্দর আরো একটু অনুকাব্য আমাদেরকে উপহার দিলে তুমি । আমি মাঝে মাঝেই তোমার অনুকাব্য গুলো পড়ি। অনেক সময় বুঝতে পারিনা প্রথমবার পড়ে । তিন থেকে চারবার পড়ার পর ভিতরে মিনিং গুলো ভালো করে বুঝতে পারি।
আজকের শেয়ার করা অণুকাব্যের প্রত্যেকটা লাইনই অসাধারণ সুন্দর হয়েছে। সেই লাইনগুলোর মধ্যে বিশেষ করে এই চারটি লাইন আমার মন ছুঁয়ে গেছে ।

মুক্তি দিলাম তোমায় আমি, তবু মুক্তি পেলাম না নিজে,

তোমার কথা পড়লে মনে চোখের পাতা ভিজে ।

বারেবারে শুধু নামটি তোমার মনের মাঝে জাগে,

রুদ্র বীণার ঝংকারে আজ, ব্যাথার সায়রে তুফান উঠেছে বেগে

 2 years ago 

বুকের মাঝে কষ্ট গুলো টগবগিয়ে ফুটছে,
বলতে না পারা কথাগুলো মনের মাঝে জমছে ।
মনের আকাশ মেঘলা ভীষণ, মেঘ জমেছে কতো !
বৃষ্টি যদি নামতো চোখে, দুঃখ ধুয়ে দিতো ।

লাইন গুলো পড়ে আমি মুগ্ধ ।

কিসের এত দুঃখ, কিসের এত কষ্ট
মনের মাঝে তুমি আছো সেটাই তো স্পষ্ট
বৃষ্টি নামুক তোমার বনে ভিজবে তুমি আপন মনে
শুধু তুমি আমায় রেখো হৃদয়ের এক কোনে


ঈশান কোনে মেঘ জমেছে চিন্তা নেই আর
বৃষ্টি এসে ভিজিয়ে দেবে তোমার চারিপাশ
দুঃখ সব যাবে ধুয়ে , ধুয়ে যাবে গ্লানি
ইশ্বর আমাদের ভালবাসে এই কথাটাও মানি।


আমিও চেষ্টা করলাম দাদা । সব কিছুই আপনার অনুপ্রেরণা। ভালবাসা রইল আপনার জন্য। শুভেচ্ছা।

 2 years ago (edited)

অসাধারণ জাস্ট । আপনাদের মতো কিছু মণি মাণিক্য আছে বলেই
ভালোবাসার টানটা এখনও তীব্র আমার স্টিমিটের প্রতি ।

 2 years ago 

দাদা আপনিও আছেন বলে কাজ করে আনন্দ পাই। সব অনুপ্রেরণার খুজে পাই আপনার কাছ থেকে। ভাল থাকবেন দাদা। শুভেচ্ছা রইল।

দাদা আপনার অনুকবিতাটি অসাধারণ ছিলে। আসলে আপনার তুলে না হয় ।

image.png

এই লাইন গুলো আমার মনকে ছুয়ে দিলে।ধন্যবাদ দাদা।

 2 years ago (edited)

স্বপ্নের মাঝেই মৃত্যু আমার, স্বপ্নেরাও তাই মৃত,
ভাঙা খেলাঘর ছাড়ার বেলায় মন ছিল বিষণ্ণ ।
মৃত্যুর পরে সব মরে গেলেও ভালোবাসা মরে না
তোমার বিরহ মৃত্যুর পরেও, ভোলা তো গেলো না ।

দাদা আপনার অণুকাব্য গুলো পড়তে পেরে খুবই ভালো লাগছে। আপনি খুবই সুন্দর সুন্দর কথা লিখেছেন। সত্যিই অসাধারণ পড়ে মুগ্ধ হয়ে গেলাম। অনেক ভালো লেগেছে।আরো পড়তে চাই আপনার অণুকাব্য।

 2 years ago 

ছিলাম তোমার কতই আপন, আজ হয়েছি পর
স্বপ্নসুখের নীল আকাশে আজ উঠেছে ঝড় ।

জানিনা কবিতাটি লেখার সময় কোন ফিলিংস নিয়ে লিখেছেন। কি অনুভূতি ছিল তখন আপনার মনের মধ্যে সেটাও আমার জানা নেই। তবে এটুকুই বলতে পারব আপনার লেখার মধ্যে অনেক মানুষের জীবনের বাস্তবতা খুঁজে পাওয়া যায়।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64513.75
ETH 3146.11
USDT 1.00
SBD 3.95