নি:সঙ্গ হৃদয় (estrangement)

in আমার বাংলা ব্লগ3 years ago


image source: copyright & royalty free image sharing web: piXabY || Original uploader: pixel2013

নি:সঙ্গ হৃদয়


বিদায় বেলা তো এসে গেলো প্রিয়,
আরো কিছুক্ষন না হয় তুমি থাকিও ।

আমার জীবন মরণ সকাল সাঁঝে,
তুমি, শুধু তুমি প্রিয়, এ বক্ষ মাঝে ।

তৃষ্ণার্ত হৃদয় তোমা অপেক্ষায় কান পেতে শোনে,
কেটে যাবে দিন, কেটে যাবে রাত তোমা বিহনে ।

তোমার বিদায় পদধ্বনি মিলিয়ে যাবে দূরে বহুদূরে,
অপেক্ষায় আমি, নিজের দীর্ঘশ্বাস, ছিন্ন ক্রন্দনের শব্দ শুনিবারে ।

শীতার্ত দিনের প্রতিটা মুহূর্ত, মেঘলা দিনের প্রতিটা ক্ষণ,
একটু উষ্ণতার জন্য খুঁজে ফেরে আমার অবুঝ মন ।

উষ্ণতম দিনেও আমার বুকে হিমেল হাওয়া,
বড় কষ্ট, হৃদয় আমার শীতল, বন্ধু তোমার ছেড়ে যাওয়া ।

ভালোবাসার সেই সব রঙিন স্মৃতি বুকে নিয়ে,
কেটে যাবে এক একটা পল বন্ধু তোমা বিহনে ।

গোধূলি বেলা শেষে এক মায়াবী রাতে
আঁকড়ে ধরেছিলাম তোমার হাত, বেঁচে থাকার ইচ্ছেতে ।

আমার ইচ্ছেরা আজো ডানা মেলার স্বপ্নে বিভোর
শুধু তোমার অপেক্ষায় বসে থাকা অন্তহীন এ প্রহর ।

বিদায় বেলায় শুধু সেই কথাটি বলে যেও প্রিয়,
আমার ছিলে, আমার আছো, আমারই থাকবে, যাবে না কোত্থাও ।


-----------X-----------

Sort:  
 3 years ago 

শীতার্ত দিনের প্রতিটা মুহূর্ত, মেঘলা দিনের প্রতিটা ক্ষণ,
একটু উষ্ণতার জন্য খুঁজে ফেরে আমার অবুঝ মন ।

ভালোবাসার মানুষকে বিদায় দেওয়া বড়ই কঠিন। মন চায় দুজন দুজনার হাত ধরে একত্রে থাকি সারাখন। কিন্তু সময় মানুষের এমন একটি স্থানে নিয়ে দাঁড় করায়। যখন দুজনা দুজনার থেকে দূরে অবস্থান করতে হয়। কিন্তু অবুঝ মন বুঝতে চায় না, ভালোবাসার টানে প্রিয়জনকে সম্মুখে রাখতে চাই সব সময়। তাই শীত বর্ষা আর গরম যাই হোক না কেন, সর্বক্ষণে মন চায় তাকে পাশে রাখতে।

আপনার সুন্দর এই কবিতা থেকে ভালবাসার সেই মায়ার বন্ধন ফুটে উঠেছে। প্রেমিক প্রেমিকার হৃদয়ে অবুঝ বন্ধন থাকে। আপনি মনের অক্ষর দিয়ে তুলে ধরেছেন 'আমার বাংলা ব্লগের' সকল বন্ধুদের মাঝে। কবিতাটি পড়ে মুগ্ধ হয়েছি যে, আপনার ভেতরে সৃজনশীল ভালোবাসা বিদ্যমান। আপনার জন্য দোয়া ও শুভ কামনা করি।

 3 years ago 

কবিতাটি পড়ার পর কি বলবো আসলে বুঝতে পারছিনা। দাদা এতোটা মায়া মিশিয়ে আপনি কবিতাটি লিখেছেন। আসলে সত্যি কথা বলতে সত্যিকারের ভালোবাসা বেঁচে থাকে আজীবন ভালোবাসার মানুষের মনে। দিনের পর দিন চলে গেলেও সত্যিকারের ভালোবাসার মানুষের কথা ভূলা যায়না।

 3 years ago 

আমার ইচ্ছেরা আজো ডানা মেলার স্বপ্নে বিভোর
শুধু তোমার অপেক্ষায় বসে থাকা অন্তহীন এ প্রহর ।

অনবদ্য একটি কবিতা ♥️
প্রিয়তমার অনন্তহীন স্বপ্ন সত্যিই ডানা মেলার অপেক্ষায়। অনন্তহীন চাওয়ার মাঝে ভালোবাসা সবথেকে বড় প্রাপ্তি। অপেক্ষার এই প্রহর শেষ হবে প্রিয়তমার চোখের চাহনির পানে চেয়ে।

অসাধারণ হয়েছে ভাইয়া কবিতাটি। আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেকদিন পরে কবিতা পড়ে হৃদয় একটা নাড়া দিলো।

গোধূলি বেলা শেষে এক মায়াবী রাতে
আঁকড়ে ধরেছিলাম তোমার হাত, বেঁচে থাকার ইচ্ছেতে ।

আমার ইচ্ছেরা আজো ডানা মেলার স্বপ্নে বিভোর
শুধু তোমার অপেক্ষায় বসে থাকা অন্তহীন এ প্রহর ।

এই লাইন দুটি একদমই অতুলনীয় হয়েছে। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর একটি কবিতা শেয়ার করবার জন্য।

 3 years ago 

দাদা আপনার প্রতিটি কবিতা অসাধারণ হয়।
আমার খুব ভালো লাগে আপনার কবিতা গুলো।
দাদা সবাই চাইলেই এতো সুন্দর কবিতা লিখতে পারবে না।
আপনি খুব দারুণ ভাবে কবিতা আমাদের উপহার দেন।

বিদায় বেলায় শুধু সেই কথাটি বলে যেও প্রিয়,
আমার ছিলে, আমার আছো, আমারই থাকবে, যাবে না কোত্থাও ।

দাদা কবিতার এই অংশটি আমার ভিষণ ভালো লেগেছে, হৃদয় ছুয়ে গেছে।
এভাবেই ভালোবাসি প্রিয় মানুষ টা কে।

দাদা আপনাকে অনেক ধন্যবাদ এতো সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।
দাদা আপনার জন্য অনেক দুআ রইলো।

 3 years ago 

দাদা কবিতা লেখায় আপনার যে হাত আপনি চাইলেই একটি সংকলন বের করতে পারেন । তাতে অন্তত আপনার কবিতাগুলো সংগৃহীত থাকবে হারিয়ে যাবে না কখনোই। আর চাইলেই কেউ কবিতা লিখতে পারে না এর জন্য চাই প্রতিভা। অসংখ্য ধন্যবাদআপনার সৃষ্টি গুলি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

দাদা আপনার কবিতাটা মনটাকে ছুঁয়ে দিয়ে গেল। ভালোবাসার মানুষটাকে পেতে আমাদের মনে হাজারও কল্পনা থাকে। তাকে নিয়ে আমরা সারা দিন রাত ভাবতে থাকি। কবিতার লাইনগুলোর অন্তনিহিত ভাবগুলো এক অপূর্ণ ভালোবাসার গল্পের জানান দেয়। আসলে ভালোবাসা এক অদ্ভুত জিনিস। যাকে না পেলে সবাই পাগলের বেশ ধরে যায়। আপনার কবিতাটা আমার অসাধারণ হয়েছে। আমাদের মাঝে এতো সুন্দর একটা কবিতা শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ দাদা। আপনার জন্য ভালোবাসা এবং শুভ কামনা রইল।
 3 years ago 

সম্পূর্ণ কবিতাটির অর্থ খুবই কঠিন ছিল। পুরো কবিতা টা মোটামুটি ভাবে বুঝতে আমার ২ বার পড়া লাগছে।

আমার জীবন মরণ সকাল সাঁঝে,
তুমি, শুধু তুমি প্রিয়, এ বক্ষ মাঝে ।

কবিতাটার মধ্যে এই দুটো লাইন আমার খুব ভালো লেগেছে। একজন মানুষ তার ভালোবাসার মানুষকে সবসময়ই পাশে চায় এই লাইনের অর্থ ছিল সেটাই। সুন্দর একটি কবিতা ছিল দাদা।।

দাদা আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। এই কবিতার মাধ্যমে ভালোবাসার প্রকৃত রূপ ফুটে উঠেছে। আসলে যাকে ভালোবাসা যায় তাকে নিয়ে বেঁচে থাকার হাজার স্বপ্ন জেগে ওঠে। তাকে নিয়েই শুধু আমার স্বপ্ন তাকে নিয়ে বেঁচে থাকার অনুপ্রেরণা। বিদায় বেলা তুমি বলে যাও প্রিয় আমারই আছো আমারই থাকবে। তুমি শুধু আমার,অন্য কারো নয়, প্রকৃত ভালোবাসার মানুষকে অন্য কারো হতে দেওয়া যায় না। এটা প্রকৃত ভালোবাসার একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা

 3 years ago 

এরকম কবিতা যা প্রেয়সির প্রতি ভালোবাসা খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছে এবং ছন্দ গুলো খুবই মিল ছিল যা অসাধারণ লেগেছে।

শীত কিংবা মেঘলা দিনে নয় বরং উষ্ণতার দিনেও প্রেয়সীর ভালোবাসায় পূর্ন হতে চায় এ অবুঝ মন। শেষ হওয়ার নয় এই অবুঝ হৃদয়ের ভালবাসা।
পুরো কবিতায় বিদায়ের সুর থাকলেও শেষে এসে কথাগুলো খুব সুন্দর ছিল আমারই ছিলে আমারই থাকবে এবং যাবে না কোথাও।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55981.35
ETH 2368.76
USDT 1.00
SBD 2.35