আমার বাংলা কবিতা "কেটেছে একেলা বিরহের বেলা"

in আমার বাংলা ব্লগ2 years ago


image source: copyright & royalty free image sharing website piXabY


কবিতা : "কেটেছে একেলা বিরহের বেলা"



💘


♡ ♥💕❤
হয়তো একদিন আমাদের ফিরতেই হবে,
অনেক গল্প হয়েও থেকে যাবে অনেক কাহিনী বাকি |

অনেক ইচ্ছে আর না পাওয়ার অনুভূতি জমে যাবে,
তোমাকে বলতে খুব ইচ্ছে হবে, কিন্তু বাড়ি ফেরার তাড়া।

আজ অনেক অবিশ্বাসী হাত এগিয়ে আসে,
আমি হাত মিলিয়ে সময়ের সাথে এগিয়ে যাই ।

আসলেই কি এগিয়ে যাই, নাকি থেমে গেছি অনেক আগেই ?
আমি দ্বিধাগ্রস্ত, অনেকটা অপ্রস্তুত হয়ে পড়ি আধুনিকতায়।

একদিন আমরা জড়ো হতাম নির্বাকের মোড়ে;
হালকা স্ন্যাকস আর গল্পের জোয়ারে আমরা ভাসতাম ।

অনেক কথা দেয়া নেয়া অনেক গোপন প্রণয়,
এখন সব বিস্মৃতির তলদেশে, খুঁজে পাওয়া ভীষণই কঠিন।

এখন আমার সারাদিন কেটে যায় কাজ আর কাজে;
বাড়ি ফিরি অনেক গভীর রাতে হাতে শুকনো রুটি নিয়ে ।

আমার জন্য দুয়ার খুলে কেউ অপেক্ষায় থাকে না,
রান্না ঘরে নিয়মিত বসবাস করে মাকড়শা আর তেলাপোকা ।

ওখানে আমার বিশেষ কোনো কাজ নেই
আমার ক্ষুধা নিবারণের দায় নিয়েছে নিবারণ কবিরাজ।

তার হোটেলের খাবার খেয়ে দশ বছর কেটে গিয়েছে,
আমি খিদের জ্বালায় পেট ভরি মনের জ্বালা কে মিটাবে?

এভাবেই কেটে যায় সুদীর্ঘ বিরহের বেলা,
তোমা বিহনে শুধু এভাবেই বসে থাকা ।


♡ ♥💕❤

Sort:  
 2 years ago 

আমি দ্বিধাগ্রস্ত, অনেকটা অপ্রস্তুত হয়ে পড়ি আধুনিকতায়।

আসলেই দাদা আমরা আধুনিকতার চাদরে মুড়ে গিয়েছি। বস্তু পূজার দুনিয়ায় চোখে সানগ্লাস পড়ে চকচকে দুনিয়া দেখার চেষ্টা করছি। ভালোবাসা বা ভালোবাসা টাকে বোঝার মত মানুষ খুব একটা বেঁচে নেই আর। সবাই কর্পোরেট দুনিয়ায় নিরাপত্তার চাদরে ঢেকে আছে। যাইহোক অসাধারণ ছিল দাদা পুরো কবিতাটি।

 2 years ago 

দাদা আপনি প্রতিবারের মতই আজকেও আমাদের মাঝে খুব সুন্দর একটি কবিতা উপহার দিয়েছেন। কবিতাটি ছোট হলেও এর ভাবার্থ অনেক গভীর। আপনি খুব সুন্দর করে গুছিয়ে কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। বিশেষ করে কবিতার এই লাইন গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।

অনেক কথা দেয়া নেয়া অনেক গোপন প্রণয়,
এখন সব বিস্মৃতির তলদেশে, খুঁজে পাওয়া ভীষণই কঠিন।

শুভকামনা রইল আপনার জন্য দাদা।

 2 years ago 

কবিতার বিষয় গুলো এতই বাস্তবিক এবং সজীব যে একটি লাইন পড়তে পড়তে, পরের লাইন এর নতুন কথাটা কি হতে পারে ,এই নিয়ে উত্তেজনা থেকে যাচ্ছে। যতবারই কবিতাটি পড়লাম প্রথম লাইনের সাথে দ্বিতীয় লাইনের যে সম্পর্ক,সেটা খুবই ভালো লাগলো। এত সুন্দর করে গুছিয়ে কবিতা লিখেছেন দাদা ,,এগুলো পড়ে আমার নিজেরও কবিতা লেখার ধরণ নানান ভাবে নতুন নতুন রূপ পাচ্ছে।

 2 years ago 

আমি খিদের জ্বালায় পেট ভরি মনের জ্বালা কে মিটাবে?

কবিতার এই লাইন টা আমার কাছে খুবই ভালো লেগেছে দাদা, একদম ঠিক বলেছেন দাদা পেটের ক্ষুধার জ্বালা আমরা চাইলেই মিটাতে পারি কিন্তু মনের জ্বালা আমরা চাইলেই মেটাতে পারি না।

পুরো কবিতাটা আমি মন দিয়ে পড়লাম সত্যিই আমি মুগ্ধ হয়ে গিয়েছে আপনার লেখা কবিতাটি পড়ে, আপনি খুবই সুন্দর ভাবে পুরো কবিতাটির ছন্দ মিলিয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। ভালোবাসা নেবেন।

 2 years ago 

দাদা অসাধারণ একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে এটা বুঝতে পারলাম যে যারা একাকীত্ব থাকে বা একা থাকে তাদের বিরহবেদনা টা অনেক বেশি। পেটের ক্ষুধা যেখানে সেখানেই মিটানো যায় কিন্তু মনের ক্ষুধা আসলে ঠিকই বলেছেন দাদা ভালোবাসার মানুষকে ছাড়া মেটানো যায় না। অসংখ্য ধন্যবাদ দাদা এত অসাধারন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পেটের ক্ষুদার জোগাড় হয়তো কোথাও না কোথাও হয়েই যায়।তবে মনের ক্ষুদা মেটানোর এই জ্বালা সহজে যায়না।এতো সুন্দর ভাবে ছন্দ মিলিয়ে কবিতা লিখেন দাদা,বেশ ভালো লাগে।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago (edited)

এভাবেই কেটে যায় সুদীর্ঘ বিরহের বেলা,
তোমা বিহনে শুধু এভাবেই বসে থাকা ।

এমন দুইটি লাইনই যথেষ্ট। বিরহের বেলা গুলো আসলেই অনেক সুদীর্ঘ হয়। মনের অনুভূতি প্রকাশ করতে কবিতার বিকল্প আর কিছু নেই। ছন্দের মাধ্যমে শুধুমাত্র কবিতাতেই এত সুন্দর ভাবে মনের চাওয়া পাওয়া আর সূক্ষ্ম অনুভুতি গুলো ফুটিয়ে তোলা যায়। আমারও মাঝে মাঝে ইচ্ছে হয় 2/4 লাইন লিখতে কিন্তু সবার দ্বারা তো আর সবকিছু হয় না।

 2 years ago 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন দাদা। আমার কাছে অনেক ভালো লেগেছে। যদিও কবিতার ভাষা আমি খুব কম বুঝি। শুধু যে আপনার কবিতাই তা নয়। যে কোনো কবিতা বুঝতেই আমার কষ্ট হয়। অনেক অনেক ধন্যবাদ দাদা এমন একটি কবিতা আমাদের মাঝে ভাগাভাগি করে নেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74