একগুচ্ছ অণুকবিতা "টুকরো আবছায়ারা"

in আমার বাংলা ব্লগ2 years ago


Copyright-free Image source : Pixabay


একগুচ্ছ অণুকবিতা "টুকরো আবছায়ারা"



💘


♡ ♥💕❤

অন্ধকারে গোপন কিছু স্মৃতি রবে,
জীবনের আলোয় আর আসবে না তো ফিরে ।
সুখের স্মৃতিরা আজ আঁধারে মোড়া, বিস্মৃতপ্রায়,
দুঃখের স্মৃতিরা উদ্ভাসিত আলোকের ঝর্ণাধারায় ।


বন্ধু, তোর হাতটা ধরতে দিস আমায়,
আঁধারে যে আমার বড্ড করে ভয়।
চারিদিকে দেখি আজ শুধুই আঁধার ।
মানুষ নামের কিছু অমানুষ হিংস্র নেকড়ের দল,
শিকার করে ফেরে অহরহ অসহায় ললনা-প্রাণ ।

আমি তাকে ভালোবাসি, খুব খুব,
সবার চোখে সে যেমনই হোক,
আমার চোখে সৌন্দৰ্য্যময় ।
পার্থিব সৌন্দর্য্য আমাকে বিমোহিত করে না,
যৌন চেতনা আমাকে আচ্ছন্ন করে না ।
তার উন্নত বক্ষের সৌন্দর্য্য আমাকে টানে না,
বুকের চামড়ার নিচে, পাঁজরের হাড়ের নিচে
তার কোমল, অতি কোমল হৃদয় আমাকে টানে ।

আমি তাকেই ভালোবাসি, তাকে,
তার তুচ্ছ নশ্বর দেহকে নয় ।

মুখে যদি বলে ভালোবাসা বোঝাতে হয়
তবে সে ভালোবাসা দোকানে সাজিয়ে রাখা শো পিসের মতো।
মন যদি বুঝে নিতে পারে মনের ভালোবাসা,
আঁখি যদি পড়তে পারে হৃদয়ের ভাষা,
তবে "ভালোবাসি" শব্দটিই অর্থহীন ।
"ভালোবাসা" একটি অনুভূতি, কোনো সস্তা শব্দ নয়।

আমি কি কোনদিন এর থেকে মুক্তি পাবো ?
বলোনা তুমি? আমি তোমার কাছে সেই
আগের দিনগুলি ফিরে পেতে চাই।
তুমি কি আমাকে দেবে তা ?
দেবে তোমার ভালোবাসার মিষ্টি পরশ ?
একটু আলতো ছোঁয়া !
তোমার হাতে হাত রেখে আমি,
কোন এক অজানার উদ্দেশ্যে হারিয়েই যাবো।
আমি শুধু তোমাকে নিয়েই বাঁচতে চাই।
তোমাকে ছাড়া আর এ জীবনে কিছুই চাই না।

♡ ♥💕❤


Sort:  
 2 years ago 

মুখে যদি বলে ভালোবাসা বোঝাতে হয়
তবে সে ভালোবাসা দোকানে সাজিয়ে রাখা শো পিসের মতো।
মন যদি বুঝে নিতে পারে মনের ভালোবাসা,
আঁখি যদি পড়তে পারে হৃদয়ের ভাষা,
তবে "ভালোবাসি" শব্দটিই অর্থহীন ।
"ভালোবাসা" একটি অনুভূতি, কোনো সস্তা শব্দ নয়।

দাদা কবিতা লেখার ধরন অনুযায়ী কবিদেরকে বিভিন্ন নামে ডাকা হয়। যেমন কেউ বিদ্রোহী কবি, কেউ দুঃখবাদী কবি, কেউবা নিসর্গের কবি। আপনার কবিতাগুলো পড়ে মনে হচ্ছে ভালোবাসার কবি নামটাই আপনার জন্য সার্থক। কারণ এত সুন্দর করে ভালোবাসার ব্যাখ্যা সবাই দিতে পারে না। শুভকামনা রইল আপনার জন্য।

Thank You for sharing...

 2 years ago 

মুখে যদি বলে ভালোবাসা বোঝাতে হয়
তবে সে ভালোবাসা দোকানে সাজিয়ে রাখা শো পিসের মতো।
মন যদি বুঝে নিতে পারে মনের ভালোবাসা,
আঁখি যদি পড়তে পারে হৃদয়ের ভাষা,
তবে "ভালোবাসি" শব্দটিই অর্থহীন ।
"ভালোবাসা" একটি অনুভূতি, কোনো সস্তা শব্দ নয়।

শব্দ সে তো বইয়ের পাতায় অগনিত
অনুভুতি সে তো মনের ভিতর লুকায়িত,
শব্দ পড়তে যেমন বইয়ের প্রয়োজন
ভালোবাসা বুঝতে যেমন অনুভূতির প্রয়োজন,
যদি আমায় বুঝতে চাও, তাহলে অনুভূতির আবেগ সাজাও
যদি আমায় ভালোবাসতে চাও, তাহলে অনুভূতির রাজ্যে হারাও।

দাদা কবিতা মানেই অনুভূতির ছোঁয়া, আর অনুভূতির ছোঁয়া মানে, ভাবের উদ্রেক হওয়া, আর ভাবের উদ্রেক হওয়া মানে, কবিতার ছন্দে প্রাণ পাওয়া। দারুণ হয়েছে দাদা।

Thank You for sharing Your insights...

 2 years ago 

মুখে যদি বলে ভালোবাসা বোঝাতে হয়
তবে সে ভালোবাসা দোকানে সাজিয়ে রাখা শো পিসের মতো।
মন যদি বুঝে নিতে পারে মনের ভালোবাসা,
আঁখি যদি পড়তে পারে হৃদয়ের ভাষা,
তবে "ভালোবাসি" শব্দটিই অর্থহীন ।
"ভালোবাসা" একটি অনুভূতি, কোনো সস্তা শব্দ নয়।

দাদা তোমার অনুকবিতাটির বিশেষ করে উপরের এই লাইনগুলো আমার মনের গভীরতাকে ছুঁয়ে গেছে I তুমি এই লাইনগুলোর মাধ্যমে আমাদের বুঝিয়ে দিয়েছে , যে ভালোবাসা মুখে বলে বুঝিয়ে দিতে হয় সেটা আসলেই কোন ভালবাসাই নয় I ভালোবাসা হলো একটি অনুভূতি যা কোন শব্দ নয় I সেখানে ভালোবাসা থাকবে আঁখি হৃদয়ের ভাষা পড়তে পারবে,মন বুঝে নিতে পারবে মনের ভালোবাসা I

Thank You for sharing Your insights...

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Thank You for sharing...

 2 years ago 

কবিতা লিখা যে এত সহজ তা আপনার কাছেই দেখলাম। মুহূর্তের মধ্যে সুন্দর সুন্দর কবিতা লিখে ফেলেন। আর অপরদিকে আমি সারা জীবন চেষ্টা করলেও এক লাইন লিখা সম্ভব না। আজকের ২,৩ ও ৪ নম্বর কবিতা বেশি ভালো লেগেছে আমার কাছে।

 2 years ago 

দাদা চমৎকার লিখেছেন। প্রত্যেকটি অনুকবিতা অনেক অর্থবহ। পড়ে ভালো লাগলো।

মুখে যদি বলে ভালোবাসা বোঝাতে হয়
তবে সে ভালোবাসা দোকানে সাজিয়ে রাখা শো পিসের মতো।
মন যদি বুঝে নিতে পারে মনের ভালোবাসা,
আঁখি যদি পড়তে পারে হৃদয়ের ভাষা,
তবে "ভালোবাসি" শব্দটিই অর্থহীন ।
"ভালোবাসা" একটি অনুভূতি, কোনো সস্তা শব্দ নয়।

এটা আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে। ভালোবাসা হলো শুধুই একটি অনুভূতি এটা মুখে প্রকাশ করা যায়না ❤️❤️❤️

 2 years ago 

তিন নাম্বার অনুকবিতার লাইন গুলো বেশ ভালোই লেগেছে ভাই । আসলে যাকে ভালোবাসা ও পছন্দ করা যায়, তাকে সবার থেকেই অনেকটাই আলাদা লাগে । হাজার মানুষের ভিড়েও তাকে বারবার চেনা যায় ।

যথার্থ লিখেছেন ভাই।

 2 years ago 

ইশ কি অপূর্ব সৃষ্টি দাদা 🙏🙏🙏🙏। রাতের বেলা এমন একটা লেখা পেয়ে সার্থক। চার নম্বর অনুচ্ছেদের প্রতিটি লাইন বুকে মারলো অনেক জোরে দাদা। এই সত্য টা অনুভব করার জন্যও হয়তো মন লাগে 😊। একটা সুস্থ মন, একটা পবিত্র মন, একটা নির্ভেজাল মন। আমাদের কজনেরোই বা সেই সৌভাগ্য আছে !!! আমরা তো ছোটলোকের মত মিথ্যে বড়াই করি ভালোবাসা নিয়ে। মুখে মধু আর অন্তরে বিষ নিয়ে ভালোবাসার অভিনয় করে চলি প্রতিনিয়তই । তবে হাজারো মিথ্যের ভিড়ে সত্য বলে কিছু একটা তো আছে। জয় হোক সেই সত্যের। প্রণাম দাদা 🙏❤️

 2 years ago 

দাদা আপনার অনু কবিতাগুলো সত্যিই অসাধারণ ।2 ও 3 নম্বর কবিতাটা আমার কাছে চমৎকার লেগেছে। খুবই সুন্দর লিখেছেন আপনি ।আসলে যাকে ভালোবাসা যায় তার সবকিছুই ভালো লাগে। তবে এরকম ভাবে কজনে দেখতে পারে? সত্যিই খুবই ভালো লেগেছে ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74