সোনার পাথর বাটি

in আমার বাংলা ব্লগ3 years ago

love
image source & credit: copyright & royalty free PIXABAY


মন খারাপের এই সকালে বাদলা দিনের হাওয়া
বইছে বড় এলো মেলো বুকের ভিতর দোলা ।

বাইরে আকাশ কাঁদছে দেখো অশ্রু ঝরো ঝরো,
বুকের ভিতর রক্তের ঝড় উঠছে আমারো |

মনের ভিতরে ফুঁসছে বারুদ চক্ষে ঝরে জল,
কোনোদিন কি তুই আপন ছিলি যে আজ হয়েছিস পর ?

মনের মানুষ তাকেই বলে যে বোঝে তোর ব্যাথা ,
ভালোবাসতে মন লাগে শরীর লাগে না |

ছেড়ে আমায় চলে গেলি ভালোই হলো বল ?
তবে কেন মিথ্যে প্রেমের করলি এত ছল!

হেরে আমি যাইনি মোটেও হারাইনি আমি কিছুই;
আসলে তোর হার হয়েছে, হারিয়েছিস আমাকেই |

সত্যিকারের ভালোবাসতে পারে ক'জন লোকে ?
যে হারিয়েছে ভালোবাসা সেই তো শুধু বোঝে ।

ঝড় একদিন যাবেই কেটে, যাবেই আমি জানি,
শুধু যাবে না মনের আক্ষেপ তোর একদিন জানি ।

যেদিন তুই বুঝবি সত্যিকারের ভালোবাসার মানে,
মনের মাঝে ব্যাথার সাগর উঠবে সেদিন জেগে ।

সত্যিকারের ভালোবাসা এক জনেরই থাকে,
একের অধিক লোকের কাছে ভালোবাসাটাই মিছে ।

শরীর নিয়ে খেলে যারা শরীরে মজা খুঁজি,
তাদের কাছে ভালোবাসা মানেই হলো সোনার পাথর বাটি ।


Sort:  
 3 years ago 

মনের মানুষ তাকেই বলে যে বোঝে তোর ব্যাথা ,
ভালোবাসতে মন লাগে শরীর লাগে না |

একদম সত্যিটা তুলে ধরেছেন দাদা, ছন্দে ছন্দে অনেকগুলো কঠিন কথা পড়লাম এবং এর গভীরতা অনুধাবনের চেষ্টা করলাম। পুরো কবিতাটি বেশ লিখেছেন, মনে হচ্ছে বৃষ্টি দিনে বৃষ্টি দেখে ভিন্ন কিছু অনুভূতি আমাদের সাথে ভাগ করে নিলেন। ধন্যবাদ

 3 years ago 

যেদিন তুই বুঝবি সত্যিকারের ভালোবাসার মানে,
মনের মাঝে ব্যাথার সাগর উঠবে সেদিন জেগে ।

অসাধারণ লিখেছেন দাদা। সত্যিকারের ভালবাসা যে হারায় সে আসলেই হতভাগা।

Loading...
 3 years ago 

"হেরে আমি যাইনি মোটেও হারাইনি আমি কিছুই;
আসলে তোর হার হয়েছে, হারিয়েছিস আমাকেই |" একদম ধারালো ও খাঁটি কথা ভাই । শুভেচ্ছা রইল আপনার জন্য। ভালোবাসা অবিরাম ☺❤

 3 years ago 

যেদিন তুই বুঝবি সত্যিকারের ভালোবাসার মানে,
মনের মাঝে ব্যাথার সাগর উঠবে সেদিন জেগে ।

পুরো কবিতাটিই অনেক বেশি সুন্দর হয়েছে দাদা। তবে পুরো কবিতার মধ্যে থেকে এই দুটো লাইন আমার অনেক বেশি ভালো লেগেছে। আসলে কেও পেয়েও যখন হারায় সেও একদিন বুঝতে পারে।তবে তখন অনেক দেরি হয়ে যায়। আর তখন কষ্ট পেয়েও কোনো লাভ নেই।

 3 years ago 

মনের মানুষ তাকেই বলে যে বোঝে তোর ব্যাথা ,
ভালোবাসতে মন লাগে শরীর লাগে না |

দাদা আপনার কবিতা নিয়ে কিছু বলার সাহস এবং ভাষা আমার জানা নেই। তবে এই দুইটি লাইনের মানে যদি আমরা বুঝতে পারি আর মেনে চলি তাহলে জীবনে কখনো কষ্টের ব্যাপার আসবে না। অসংখ্য ধন্যবাদ দাদা এতো সুন্দর একটি কবিতা কমিউনিটিতে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসাধারণ ও গভীর উপলব্ধি দ্বারা মিশ্রিত কবিতাটির লেখনী।
কবি তার লেখনী দ্বারা বুঝিয়েছেন-মানুষের মাঝে মাঝে বৃষ্টির দিনে অনেক একাকিত্ব,নিঃসঙ্গ ও ভালোবাসার মানুষের কথা মনে পড়ে।বৃষ্টির ফোঁটার মতো মানুষের মন ও কেঁদে ওঠে হারিয়ে যাওয়া মানুষের জন্য।প্রকৃত ভালোবাসা মন দিয়ে হয় এবং সে ভালোবাসার মানুষের প্রকৃত মনের ব্যাথা অনুভব করতে পারে।শরীর সেখানে ঠুনকো মাত্র,ভালোবাসার মানুষ একজনই হয় ।একবার ভালোবাসা হারিয়ে গেলে তা কখনোই ফিরে আসে না, সেখানে মিথ্যে ছল বাঁধা হয়ে দাঁড়ায়।একবার ভালোবাসা হারিয়ে গেলে শুধুই মনের মধ্যে আক্ষেপের সৃষ্টি হয় ।কিন্তু অধিকাংশ মানুষই মিথ্যে ভালোবাসার দ্বারা মানুষের শরীরকে ভোগ করতে চায়।সেই ভালবাসা সোনার বাটি বা পাথরের মতো জড়ো বস্তুর সমান।মানুষের ঠুনকো দেহ একটি পাথরের মতো, যেখানে কোনো চলমান মন থাকে না।
ধন্যবাদ দাদা।

 3 years ago 

দাদা আপনি তো খুব রোমান্টিক কবিতা লিখতে পারেন। যদিও শুরুটা একটু বেদনাদায়ক ছিল। আপনার কবিতার প্রতিটি লাইন অতীত বর্তমান ভবিষ্যৎ নিয়ে কথা বলছে দাদা। দাদা আপনি কি লেখার জাদুকর কিভাবে লেখেন। হ্যাঁ দাদা আপনি ঠিক বলেছেন যে হারানোর চিন্তা করে ছেড়ে চলে যায়। সেই হেরে যায়, কিন্তু যাকে হারাতে চায় তার হারানো কিছুই থাকেনা।

মনের ভিতরে ফুঁসছে বারুদ চক্ষে ঝরে জল,
কোনোদিন কি তুই আপন ছিলি যে আজ হয়েছিস পর>>

হ্যাঁ দাদা আমাদের সাথে এরকম অনেক হয় রাগে ক্ষোভে ফুঁস ফুঁস করে। কিন্তু এই মানুষগুলো জানে যে সে কখনোই আমার আপন ছিল না। তবুও তাদের অভিনয় এর শেষ থাকে না। দাদা আপনার সোনার পাথর বাটি কবিতাটি খুবই ভালো লেগেছে, ভীষণ ভালো লেগেছে, ভীষণ উপভোগ করেছি। আমাদেরকে এত সুন্দর একটা কবিতা উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল, ভালোবাসা অবিরাম দাদা।

 3 years ago 

।সত্যিকারের ভালোবাসা এক জনেরই থাকে,
একের অধিক লোকের কাছে ভালোবাসাটাই মিছে ।

এই দুইটা লাইন খুবই গভির ছিলো।আসলেই সত্যি কারের ভালবাসা কজন বা বুঝে।মনটা এক বার সত্যি কারের ভাবে যাকে দেওয়া যায় তাকে না পেলেও মনটা তার কাছেই রয়ে যায় এটা আসলেই বাস্তব।খুব সুন্দর গভির একটি কবিতা লিখেছেন দাদা।

 3 years ago 

আসলে দাদা কবিতা আমি খুব একটা ভালো বুঝিনা কবিতায় কখনো কমেন্ট করতে পারিনা ।কিন্তু আপনার ভালোবাসা নিয়ে এই আজকের এই কবিতাটা আমার কাছে খুব ভালো লেগেছে ।প্রতিটি লাইন আমি খুঁটিয়ে-খুঁটিয়ে পড়েছি অনেক ভালো লাগলো কবিতাটা। একবারে সত্যি কথাই বলেছেন। বিশেষ করে নিচের এই লাইন দুটো আমার কাছে খুবই ভালো লেগেছে ।দারুন লিখেছেন দাদা শুভেচ্ছা রইল অবিরাম।

হেরে আমি যাইনি মোটেও হারাইনি আমি কিছুই;
আসলে তোর হার হয়েছে, হারিয়েছিস আমাকেই |

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63813.24
ETH 2654.52
USDT 1.00
SBD 2.76