একটু ভিন্ন স্বাদের ফুলকপি দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি রেসিপি"@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220313_142419.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন,আর ভালো থাকেন আমি এই কামনা করি।

চলে এসেছি একটু ভিন্ন স্বাদের একটি রেসিপি আপনাদের মাঝে নিয়ে। আমার আজকের রেসিপি ফুলকপি দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি।

বলতে বলতে শীত চলে গিয়েছে,তবে শীতের কিছু সবজি এখনো বাজারে আছে।যে সবজি গুলো খুবই পুষ্টিগুণে ভরপুর।তার মধ্যে হচ্ছে অন্যতম ফুলকপি।ফুলকপি আমার খুবই পছন্দের একটি সবজি।ফুলকপি দিয়ে বিভিন্ন রকমের রেসিপি তৈরি করা যায় আর খেতে অনেক সুস্বাদু। তবে আজকে আমি একটু ভিন্ন স্বাদের রেসিপি তৈরি করেছি ফুলকপি দিয়ে।ফুলকপির দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি রান্না করেছি।আর এই তরকারি সত্যিই অনেক সুস্বাদু খেতে।

এই তরকারি গরম ভাত অথবা রুটির সাথে খেতে কিন্তু অনেক সুস্বাদু।

যাইহোক অনেক কথা বলে ফেলেছি,তাহলে চলুন কিভাবে আমি ফুলকপি দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি রান্না করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220313_123739.jpg

20220313_132052.jpg

উপকরণপরিমাণ
ফুলকপি১-টি।
মসুর ডাল১-কাপ।
পেঁয়াজ২- টি।
রসুন বাটা১- চামচ ।
কাঁচা মরিচ৬-৭-টি।
টমেটো৩-টি
লাল মরিচ গুঁড়া১- চামচ ।
হলুদ গুঁড়াহাফ চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া১- চামচ ।
সয়াবিন তেল৫-চামচ।
ধনে পাতাপরিমাণ মতো।
লবণস্বাদ মতো।

20220313_134936.jpg

20220313_135420.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220313_130419.jpg

20220313_135023_mfnr.jpg

প্রথমে আমি এককাপ মসুর ডাল পরিমাণমতো পানিতে ভিজিয়ে রাখব ফুলকপি কাটা হওয়া পর্যন্ত।এবার আমি ফুলকপি মাঝারি আকারের টুকরো করে কেটে নিলাম।ফুলকপি কাটা হলে, এবার আমি মসুর ডাল এবং ফুলকপি পরিষ্কার পানি দিয়ে আলাদা আলাদাভাবে ধুয়ে নিলাম এভাবে। ফুলকপি মুসুর ডাল ধুয়া হলে, এবার আমি চুলাই একটি হাড়িতে ৫-সয়াবিন তেল দিলাম।

২য় ধাপ"

20220313_135044_mfnr.jpg

20220313_135249_mfnr.jpg

তেল গরম হলে, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ টুকরো,রসুন বাটা হাড়িতে দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজ নিব। পেঁয়াজ,রসুন হালকা বাদামি রং হলে, টুকরো করে রাখা টমেটোর টুকরো গুলো হাড়িতে দিয়ে চুলার মাঝারি আঁচে পেঁয়াজ-রসুনের সাথে কিছুক্ষণ ভেজে নিব।

৩য় ধাপ"

20220313_135450_mfnr.jpg20220313_135521_mfnr.jpg

20220313_135612_mfnr.jpg

টমেটোর টুকরোগুলো হালকা নরম হলে, এবার আমি একে একে সব মসলা গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলা হাড়িতে দেওয়া হলে, এবার আমি ধুয়ে রাখা মসুরের ডাল হাড়িতে দিয়ে। সব মসলার সাথে মসুর ডাল কিছুক্ষণ চুলার মাঝারি আঁচে ভেজে নিব।

৪র্থ ধাপ"

20220313_135623.jpg

20220313_135710.jpg

সব মসলার সাথে মসুরের ডাল কিছুক্ষণ ভাজা হলে, এবার আমি ধুয়ে রাখা ফুলকপি গুলো হাড়িতে দিয়ে সব মসলার সাথে নেড়েচেড়ে মিশিয়ে নিব।

বন্ধুরা,ফুলকপি দিয়ে মসুর ডালের তরকারি রান্না করার সময় একটা বড় হাড়ি নিতে হবে। আমি ছোট হাড়িতে রান্না করতে চেয়েছিলাম পরবর্তীতে আবার বড় হাড়িতে রান্না করতে হয়েছে😔 আমার মত আপনারা এই ভুলটা করবেন না।

৫ম ধাপ"

20220313_135827_mfnr.jpg

20220313_140921_mfnr.jpg

সব মসলার সাথে ফুলকপি টুকরো গুলো মিশানো হলে, এবার আমি পরিমাণমতো পানি দিয়ে চুলার বেশি আঁচে রান্না করবো।মসুর ডাল গুলো হাল্কা সিদ্ধ হয়ে এলে,চুলার আঁচ মাঝারি করে নিব ।এবার চুলার মাঝারি আঁচে আমি ১০ মিনিট ফুলকপি দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি রান্না করবো।

৬ষ্ঠ ধাপ"

20220313_142057.jpg

20220313_142247_mfnr.jpg

১০ মিনিট পর ফুলকপি মসুর ডালের ঝোল শুকিয়ে মাখামাখা হলে, এবার আমি ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে নেড়েচেড়ে ধনেপাতা ফুলকপি মুসুর ডালের সাথে মিশিয়ে নিয়ে চলা বন্ধ করে দিব।

তৈরি হয়ে গেল আমার রান্না করা ভিন্নস্বাদের ফুলকপি দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি।ফুলকপি দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি গরম ভাত, রুটি অথবা পোলাওর সাথে খেতে অনেক সুস্বাদু লাগে।তবে আমি রুটি অথবা গরম ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।

20220313_142419.jpg

বন্ধুরা,আমার রান্না করা একটু ভিন্ন স্বাদের ফুলকপি দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি টি আপনাদের কেমন লেগেছে? যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।

Sort:  
 2 years ago 

বেশ লোভনীয় খাবার । দেখেই খেতে ইচ্ছে করছে । দাওয়াত চাই । কি বলেন আপনি ।

 2 years ago 

ভাইয়া,সত্যিই ফুলকপি দিয়ে মসুর ডালের তরকারি অনেক সুস্বাদু।ভাইয়া, তাহলে চলে আসেন চট্টগ্রামে ভাবিকে নিয়ে আমি রান্না করে এই সুস্বাদু রেসিপি টি আপনাদের খাওয়াবো🥰 ভাইয়া,আমার রেসিপি তৈরি করা সার্থক হয়েছে আপনার এই রেসিপিটি ভালো লেগেছে জেনে সত্যিই আমার খুব খুশি লাগছে🙏 অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এভাবে ফুলকপি রান্না করলে আসলেই খুব মজাদার হয় এমন রেসিপি। আর আপনি তো খুব সুন্দর করে রেসিপি টি তৈরি করেছেন। দেখে খুব খেতে ইচ্ছে করছে। প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। সবমিলিয়ে আমার কাছে খুব ভালো লেগেছে আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।🙃🙃

 2 years ago 

জি এভাবে ফুলকপি রান্না করলে আসলেই অনেক মজা হয় । অবশ্যই আপনি বাসায় রেসিপিটি রান্না করে খেয়ে দেখবেন ।আশা করি আপনার ইচ্ছেটা পূরণ হয়ে যাবে।আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

সম্পূর্ণ নতুন একটি রেসিপি পেলাম আপু আপনার কাছ থেকে। ডালের ভিতরে কখনো ফুলকপি দিয়ে খাওয়া যায় এটা জানতাম না। কিন্তু আমার একটা ব্যাপার নিয়ে চিন্তা হচ্ছে। যে ফুলকপি তো গলে যাওয়ার কথা। রান্নাটার চেহারা দেখেই মনে হচ্ছে খেতে অত্যন্ত মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

ভাইয়া, ফুলকপি দিয়ে মসুর ডালের রেসিপি আমি আরো কয়েকবার তৈরি করে খেয়েছি অনেক সুস্বাদু। ভাইয়া, ফুলকপি দিয়ে মসুর ডাল রান্না করার আগে ১৫-২০ মিনিটের জন্য মসুরের ডাল পানিতে ভিজিয়ে রাখলে ডাল তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে এবং ফুলকপি গলে যাবে না। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য🙏

 2 years ago 

আসলেই আপু ভিন্নস্বাদের ফুলকপি দিয়ে মসুর ডালের সু-স্বাদু তরকারি রেসিপি। এটা কখনো খায় নাই আপু। অনেক লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন এবং শীতকালে সময় খুবই জনপ্রিয় ফুলকপি। আপনার রান্নার ধরনটি বেশ ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার ভিন্ন স্বাদের রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে আপু, এবং আপনার রেসিপির উপস্থাপনাটা অনেক সুন্দর ছিলো, যে কেউ চাইলে খুব সহজেই এই রেসিপিটি তৈরি করতে পারবে, ধন্যবাদ আপু এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি এখনো শীতকালীন সবজি ফুলকপি রেসিপি তৈরি করে খাচ্ছেন? সিজন শেষ হয়ে গেলে আমি আর ফুলকপিটা খেতেই পারি না, মোটকথা আমার কাছে খেতে আর ভালই লাগে। তবে আপনার রেসিপিটি দেখে খুবই চমৎকার লাগছে এবং খেতে লোভ লেগে যাচ্ছে। অসংখ্য ধন্যবাদ চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

শীতের শুরু থেকেই অনেক ফুলকপি খাওয়া হয়েছে। তবে এখন আর খাওয়া হয়নি ,কারণ সিদ কমে যাওয়ার কারণে সবজি তেমন খেতে ভালই লাগেনা।মসুর ডালের সাথে ফুলকপি রেসিপি আমার কাছে একদম নতুন ।এটি তৈরি করলে খেতে কেমন লাগে আমার কিন্তু একদম জানা নেই ।তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হবে ।ফুলকপি আমার খুব প্রিয় একটি সবজি ,আপনাকে অনেক ধন্যবাদ আপু প্রিয় সবজির রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু শীত কমে যাওয়ার কারণে সবজি খেতে ভালো লাগেনা। তাই ভিন্ন ভাবে রেসিপিটি তৈরি করেছি আমার কাছে ভালো লেগেছে।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

চলে এসেছে গরম এখন ফুলকপি খাওয়ার সময়। ফুলকপি এই মৌসুমে এখনো খাওয়া হয়নি তবে আপনি ফুল কপি দিয়ে মসুর ডালের রেসিপি টা আমাদের মাঝে যেভাবে উপস্থাপন করেছেন মনে হচ্ছে খেয়ে বেশ মজা পাওয়া যাবে । আপনি অনেক সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে আমাদের মাঝে রেসিপিটা তুলে ধরার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু ,একদম ঠিক কথা বলেছেন, একটু ভিন্ন স্বাদের ফুলকপি দিয়ে মসুর ডালের সুস্বাদু তরকারি। কারণ ফুলকপি দিয়ে মসুর ডাল রেসিপি তৈরি করলে সত্যিই ভিন্নস্বাদ আসবে বলে আমার মনে হচ্ছে। আর এই রেসিপি আমার কাছে একদমি নতুন যার কারণে এই রেসিপিটি আমার কাছে একটি ইউনিক রেসিপি মনে হচ্ছে। আপু আপনার তৈরি রেসিপি দেখে ভীষণ খাওয়ার লোভ হচ্ছে। এবং তরকারির রংটা বেশ চোখে পড়ার মতো। যে কেউ দেখলেই এই তরকারি দিয়ে গরম গরম ভাত মাখিয়ে খেতে চাইবে। এত সুন্দর ফুলকপি দিয়ে মসুর ডালের সুস্বাদু রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য এবং এই রেসিপিটি কিভাবে তৈরি করা যায় তার রন্ধনপ্রণালীর প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি এভাবে ফুলকপি রান্না করলে আসলেই অনেক মজা হয় । অবশ্যই আপনি বাসায় রেসিপিটি রান্না করে খেয়ে দেখবেন ।আশা করি আপনার ইচ্ছেটা পূরণ হয়ে যাবে।আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

শীত চলে যাওয়ার সাথে সাথে মনে হচ্ছে যে শীতের সবজি গুলোর স্বাদটাই কেন জানি কমে যাচ্ছে। আপনি আজকে শীতকালীন সবজি ফুলকপি দিয়ে মসুর ডালের অসাধারণ একটি রেসিপি করেছেন। দেখেই বুঝা যাচ্ছে হেব্বি টেস্ট হয়েছে। উপকরণগুলো দিয়েছেন দারুণভাবে। আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া শীত কমে যাওয়ার কারণে সবজি খেতে ভালো লাগেনা। তাই ভিন্ন ভাবে রেসিপিটি তৈরি করেছি আমার কাছে ভালো লেগেছে।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61098.19
ETH 2625.94
USDT 1.00
SBD 2.63