সুস্বাদু ছুরি মাছ ভুনা রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন?আশা করি সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

চলে এসেছি নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে আমার রেসিপিটি হচ্ছে ছুরি মাছ ভুনা।

বন্ধুরা, আমার পছন্দের কোন রেসিপি যদি রান্না করতে হয়।আমি খুব স্বাচ্ছন্দ্যবোধ করি। আজকে ঘরে আমার পছন্দের মাছ রান্না করেছি।তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি।
IMG-20211019-WA0000.jpg

ছুরি মাছের সাথে আমরা মোটামুটি সবাই পরিচিত।ছুরি মাছ খেতে সবাই খুব পছন্দ করি।তবে ছুরি মাছের থেকে ছুরি শুটকি টা খেতে অনেক পছন্দ করে।ছুরি শুটকি যেমন সুস্বাদু খেতে। ছুরি মাছ খেতে তার থেকেও অনেক সুস্বাদু।ছুরি মাছের কাঁটা কম থাকায় অনেকে এই মাছটা খেতে খুব পছন্দ করে। এ মাছটি নোনা জলের মাছ। চট্টগ্রামে প্রায় সব মাছ বাজারে এ মাছটি পাওয়া যায়। সাগরের মাছ তাই এতে রয়েছে প্রচুর সামুদ্রিক পুষ্টিগুণ যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী।

আমার ঘরে যেদিন ছুরি মাছ ভুনা করা হয়।সেদিন আর কোনো কিছু লাগেনা। এই ছুরি মাছ ভুনা দিয়ে পেট ভরে আমি খেতে পারি।অনেক পছন্দের মাছটি আমার।

তাহলে দেরি কেন? চলুন আমি কিভাবে সুস্বাদু ছুরি মাছ ভুনা করেছি তা আপনাদের দেখায়।
IMG-20211019-WA0001.jpg

উপকরণ সমূহ "

  • ছুরি মাছ 500 গ্রাম।

  • পেঁয়াজ তিনটি।

  • কাঁচা মরিচ পাঁচ ছয় টি।

  • রসুন বাটা এক চামচ।

  • জিরা,ধনিয়া, গুঁড়ো এক চামচ।

  • লাল মরিচ গুঁড়ো হাফ চামচ।

  • হলুদ গুঁড়ো এক চামচ।

  • সয়াবিন তেল ছয় চামচ।

  • লবণ স্বাদ মতো।

20211019_031754.jpg

20211019_031737.jpg

প্রস্তুত প্রণালীঃ

* প্রথম ধাপ

প্রথম ধাপে, আমি ছুরি মাছ গুলো ছোট ছোট টুকরো করি নিলাম।এবার পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে একটি প্লেটে নিলাম । ছুরি মাছের টুকরোগুলো তে আমি হাফ চামচ হলুদ গুঁড়ো এবং পরিমান মত লবন দিয়ে হাতের সাহায্যে মাখিয়ে নিলাম।
20211019_032705.jpg

20211019_032723.jpg

*দ্বিতীয় ধাপঃ

দ্বিতীয় ধাপে,এবার চুলায় একটি প্যান বসাবো।প্যানে চার চামচ পরিমাণ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে হলুদ গুঁড়ো এবং লবণ মাখানো মাছের টুকরো গুলো প্যানে দিয়ে। চুলার মাঝারি আঁচে ছুরি মাছের টুকরোগুলো লাল লাল করে ভেজে নিলাম।

20211019_114229.jpg

* তৃতীয় ধাপ

এবার ছুরি মাছ ভাজা হলে, প্যানে থেকে তুলে নিয়ে। আবার প্যানে দুই চামচ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচের টুকরো প্যানে দিয়ে ভেজে নিলাম। পেঁয়াজ কুচি হালকা ভাজা হলে এবার আমি রসুন বাটা প্যানে দিয়ে কিছুক্ষণ ভেজে দিলাম।রসুন বাটা, পেঁয়াজ কুচি ভাজা হলে।আমি একে একে সব মসলা প্যানে দিয়ে দিলাম।
মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া,এবং পরিমাণমতো লবণ।

20211019_114213.jpg

20211019_114155.jpg

20211019_114138.jpg

20211019_124026.jpg

* চতুর্থ ধাপঃ

এবার মসলাগুলো কিছুক্ষণ ভেজে নেয়া হলে,পরিমাণমতো পানি দিলাম। আমি এখানে একা পরিমাণ পানি দিয়েছি।পানি দিয়ে কিছুক্ষণ কষাবো মসলা।মসলা কষানো হয়ে এলে,ভেজে রাখা ছুরি মাছের টুকরোগুলো দিয়ে দিলাম।

20211019_113941.jpg

20211019_113923.jpg

* পঞ্চম ধাপঃ

প্যানে ছুরি মাছের টুকরোগুলো দিয়ে 15 মিনিট চুলার মাঝারি আঁচে রান্না করবো। 15 মিনিট পর ঝোল শুকিয়ে ছুরি মাছ ভুনা ভুনা হলে আমি চুলা বন্ধ করে দিলাম।

20211019_113903.jpg

20211019_130249.jpg

এই ভুনা ছুরি মাছ আমি মসুরের ডাল দিয়ে খেতে খুব পছন্দ করি। গরম ভাতের সাথে ছুরি মাছ ভুনা খেতে খুবই সুস্বাদু লাগে।

আমার রান্না করা, ছুরি মাছ ভুনা আপনাদের কেমন লেগেছে। অবশ্যই কমেন্ট করে জানাবেন। যদি ভালো লাগে ঘরে রান্না করে খেয়ে দেখবেন। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।

ধন্যবাদ

@rita135

Sort:  
 3 years ago 

ছুরি মাছ অনেক সুস্বাদু হয়ে থাকে।সচরাচর এই মাছ তেমন দেখা যায় না।তবে নদী বা সমুদ্রের পাড়ে এই মাছ বেশি দেখা যায়।আপনার রেসিপিটা খুবই সুন্দর হয়েছে।কিভাবে রান্না করতে হবে তা আপনি ধাপে ধাপে তুলে ধরেছেন।ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য

আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে খুব টেষ্টি হয়েছে। তবে ছুরি মাছের রেসিপি আমার কখনও খাওয়া হয়ে উঠে নাই এবং কখনও দেখিনি। রেসিপি সম্পর্কে উপস্থাপনা সুন্দর ছিলো। শুভকামনা আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপনার এই ছুরি মাছকে আমার ফলই মাছ বলে থাকি। আপনি ধাপে ধাপে রেসিপির সব কিছু বর্ণনা করেছেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

আপনার ছুরি মাছের কথা শুনে ভাবলাম যে ছুরি মাছ আবার কি একটু দেখি তো। এই নাম আগে কখনো শুনিনি। তবে এই মাছটিকে আমরা ফোলি মাছ হিসেবেই চিনে আচ্ছি। যাইহোক সুন্দর একটা রেসিপি নিয়ে হাজির হয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া চট্টগ্রামে এই মাছটিকে ছুরি মাছ বলে আরে মাছটি খেতে অনেক সুস্বাদু।ধন্যবাদ ভাইয়া আপনি সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

এই মাছ টা কোন দিন খাই নাই আপু। জানি না আমার বাবা মা খায় কিনা, তবে মাছ টা দেখতে খুব সুন্দর।

আপনার রেসিপি সব সময় অসাধারণ হয়৷ এই ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য 💐

 3 years ago 

আপু অনেক মজা হয়েছিল, দেখে ইচ্ছে করছে আবার খেতে।
তোমার হাতের সব রেসিপি আমার অনেক ভালো লাগে।

ধন্যবাদ আপু তোমার জন্য অনেক দুআ ও শুভকামনা রইলো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ তোমাকে সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ছুরি মাছ আমার আমারও খুব পছন্দের একটা মাছ। ছুরি মাছের শুটকি এবং সাথে যদি হয় খেসারির, চট্টগ্রামের ভাষায় খাইসা তাহলে তো কোন কথাই নেই। এক তরকারিতে এই খাওয়া সাড়া। যারা চিনে এবং জানে তারা এই মাছ খুবই বেশি খায় এই মাসটি যেমন সুস্বাদু তেমনি দেখতে অনেক সুন্দর। সুরি মাছ ভুনা করার জন্য যে অনুমানগুলো দিয়েছেন সব গুলো ঠিকঠাক ছিল। এবং ধাপে ধাপে আমাদের সাথে খুব সুন্দর করে শেয়ার করেছেন। এবং খুব সুন্দর করে এর বর্ণনা করেছেন। এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ছুড়ি মাছ আমি সবসময় খেয়েছি শুকনা মাছ ই খেয়েছি।কখনো এভাবে খাইনি।
আপনার রান্নাটা দেখেই মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে। দেখেই খেতে ইচ্ছে করছে একদম। খুব সুন্দর ই হয়েছে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য 🥰🥰

 3 years ago 

ছুরি মাছ আমার প্রিয় একটি মাছ।আর তাই চুরি মাছের রেসিপি দেখে জিভে পানি এসে গেল। তাই আপনার জন্য অনেক শুভকামনা রইল। ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ছুরি মাছ কখনো খায়নি আপনার রেসিপি দেখে খেতে মন চাচ্ছে। খুব সুন্দর ভাবে উপস্থাপনা করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 60180.31
ETH 3001.45
USDT 1.00
SBD 3.64