জেনারেল রাইটিং : কথার মাধুর্যতা /by ripon40

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • কথার মাধুর্যতা
  • ২৬, জানুয়ারি ,২০২৪
  • শুক্রবার


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন। আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি। আলহামদুলিল্লাহ। আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করে আজকে আবারো একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। তো আসলে এখন কিন্তু অনেক শীত পড়তেছে। শীতের সময় শীত পড়বে এটাই স্বাভাবিক।

chiemsee-lake-8523044_1280.webp

Source

আজকে আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আসলে আমরা মাঝে মাঝেই মানুষের সাথে অনেক খারাপ ব্যবহার করে ফেলি -আর কখন কিভাবে মানুষের সাথে কথা বলতে হয় সেটাও বুঝি না। তো এই বিষয়ে আমাদেরকে আমি মনে করি অবশ্যই খেয়াল রাখতে হয়। আর খুবই সতর্ক সাথে বুঝে শুনে এরপর কোন কথা বলতে হয়। এই বিষয় নিয়ে আপনাদের সামনে কিছু কথা লিখব আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

আসলে অনেক সময় আমরা অন্য মানুষের সাথে কথা বলতে আটকে যাই এবং খুব ভালোভাবে কথা বলতে পারি না। সেজন্য হয়তো অন্য কোথাও খারাপভাবে হয়ে যায় আর অন্য মানুষ এটা খুব ভালো খারাপ ভাবেন। আর এ জন্য মানুষের সাথে আমাদের একটা খারাপ সম্পর্ক তৈরী হয়ে যায়। এরকম সিচুয়েশনে আমার মনে হয় অনেকেই পড়েছেন- কারণ আমি অনেক সময় এই পরিস্থিতিতে পরে যাই। কেননা যখন আমি কথা বলতে যাই তখন হয়তো সেটা আগে ভেবে দেখি না। সেইজন্য সেই কথাটা আসলে আমি গুছিয়ে বলতে পারিনা।

আর তাই কথা বলার সময় সেই কথাটা যখন সুন্দর ভাবে বলতে পারি না তখন কিন্তু যাকে আমি কথাটা বলছি সে খুবই রাগ করে আর এই পরিস্থিতে যদি আমরা পড়ি তখন কিন্তু অবস্থা খুবই খারাপ অবস্থায় পরিণত হয়। আর এই থেকে বাঁচতে আমাদেরকে যে কাজগুলো করতে হবে সেটা যদি আমরা মেনে চলতে পারি তাহলে আমরা অনেক বেশি ভালো করতে পারি। যদি আমাদের কোন কথা বলার হয় বা কারো সাথে কথা বলতে হয় তাহলে আমরা অবশ্যই কথা বলার আগে একটু ভেবে চিন্তে সেই কথাটা বলে উচিত।

কোন কথা কিভাবে বললে সুন্দর হয়। আর কার সাথে কিভাবে কথা বলা উচিত। এটা যদি আমরা খুব ভালোভাবে ভেবেচিন্তেই কথা বলতে পারি তাহলে কিন্তু খুবই ভালো হয়। এতে আসলে আমাদেরকে খুব খারাপ পরিস্থিতিতে পড়তে হয়। আর আমরা খুব ভালো থাকতে পারি যদিও এটা আসলে অনেক সময় হয়না -কারন যখন আমাদের ভিতরে রাগ এসে যায়।

আর যখন অন্য মানুষের সাথে একবার কথা বলতে চাই তখন কিন্তু সময় থাকেনা তখন হয়তো আমরা যা ইচ্ছা তাই মানুষকে বলে ফেলি। তবে আমি মনে করি যে কোন পরিস্থিতিতে নিজেকে সংযত রাখা আসলে ভালো মানুষের কাজ। ধৈর্যধারণ করতে পারি। যদি আমরা মানুষের সাথে সুন্দরভাবে কথা বলতে পারি সেখানে কিন্তু আমাদের সার্থকতা। ব্যবহারই মানুষের পরিচয় তাই ব্যবহার অবশ্যই ভালো করতে হবে।

আগের কার মানুষ যেভাবে মানুষের সাথে কথা বলতো। তাতে কিন্তু আমাদের সমাজটা একটা সুশীল সমাজ ব্যবস্থা ছিল। কিন্তু বর্তমানে আসলে আমাদের সবারই যেমন ব্যবহার তেমনি ভাবে যদি আমরা চলতে থাকি তাহলে আমাদের সমাজ একটা অশ্লীল সমাজ হিসাবে পরিণত হয়। কিন্তু আমরা যদি সবসময় সুন্দর ব্যবহার করতে পারি, আর কার সাথে কি রকম কথা বলা হয়েছে। সেটা বুঝে যদি কথা বলতে পারি।

তাহলে কিন্তু আমাদের সমাজটা সুন্দর একটি সমাজে পরিণত হয়। আর আমরা এই সুন্দর সমাজে আমরাও ভালো একটা মানুষ হয়ে উঠতে পারি। বর্তমানে আমাদের ছেলেমেয়েরাও কিন্তু অনেক খারাপ কিছু শিখছে। কিন্তু আসলে যদি আমাদের সমাজ তাকে আমরা ভালোভাবে পরিবর্তন করতে পারি। তাহলে আমাদের ছেলেমেয়েরা ও কিন্তু খুব সুন্দর ভাবে গড়ে উঠবে। আমাদের জন্য ভাল তাই আমাদের নূতন প্রজন্মের জন্য হলেও আমাদের উচিত আমাদের সমাজ টাকে খুব সুন্দরভাবে গড়ে তোলা।

তাই আমাদেরকে অবশ্যই সবার সাথে সুন্দর ব্যবহার করতে হবে এবং যার সাথে যেরকম ভাবে কথা বলা উচিত সে ভাবে বলতে হবে। সবসময় ভেবেচিন্তে এরপরে সবার সাথে কথা বলতে হবে। কথা সবসময় মাধুর্যতা থাকতে হবে। এভাবে যদি আমরা নিজেকে চালাতে পারে তাহলে একদিন সবাই সুন্দর সমাজ গড়তে পারবো। আজকে এই পর্যন্তই আপনাদের সুস্থতা কামনা করে এখানে শেষ করছি।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 5 months ago 

এই পৃথিবীতে সব মানুষ এক নয়৷ সকলের কথার ভিন্নতা রয়েছে৷ অনেকে রয়েছে খুব ভালোভাবে সুন্দরভাবে কথা বলতে পারে৷ আবার অনেকে আছে যারা সুন্দরভাবে কথা বলতে পারে না ৷ সে কি বলছে তাও সে বুঝতে পারে না৷ কোথা থেকে শুরু করবে সে তাও বুঝতে পারে না৷ আর এখনকার সময়ে কথা দ্বারাই মানুষকে খুশি করা যায়৷ কথার মাধ্যমেই মানুষের সাথে ভালো সম্পর্ক তৈরি করা যায়। অনেক ভালো লাগলো আপনার সুন্দর পোস্টটি পড়ে৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

খুব সুন্দর একটি কথা বললেন,কথার মাধুর্যতা।আসলে একজন মানুষের ব্যক্তিত্ব প্রকাশ পায় তার কথাতে।একজন মানুষ কতোটা দেখতে সুন্দর, কতোটা শিক্ষিত তা আমরা তার কথা ও ব্যবহারেই বেশ বুঝতে পারি।আর এজন্য ই বলা হয় কথা দিয়ে মানুষের মন জয় করা যায়। আমাদের সকলের তাই উচিত সব মানুষের সাথে মিষ্টি সুরে কথা বলা।আর অবশ্যই ভেবে-চিন্তে কথা বলতে হবে।আপনি খুব সুন্দরভাবে বিষয়টি নিয়ে লিখলেন।বেশ ভালো লেগেছে।

 5 months ago 

আজকের পোষ্টের পুরো টপিকটাই বর্তমান সময়ের সাথে মিলে যাচ্ছে বলা চলে। হ্যাঁ এটা ঠিক সমাজ পরিবর্তনের ক্ষেত্রে নিজেদের বড় ভূমিকা পালন করতে হবে সেক্ষেত্রে একে অপরের সাথে কথা বলার ক্ষেত্রে মাধুর্যতা আনতে হবে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আসলে সব মানুষ এক এক রকম ভাবে কথা বলে। অনেকে কথা সাজিয়ে গুছিয়ে বলতে পারেনা, আবার অনেকেই রয়েছে কথা খুব সুন্দর ভাবেই বলে থাকে। কথার কারণেই এখন সবকিছু হয়। অনেকেই রয়েছে অন্যদের সাথে খারাপ ব্যবহার করে, আমার অনেকে ভালো ব্যবহার করে। কথার মধ্যে মাধুর্যতা নিয়ে আসা অনেক বেশি প্রয়োজন। আপনার লেখা আজকের এই পোস্টটা আমার কাছে সত্যি খুব ভালো লেগেছে। সত্যি অনেক সুন্দর একটা টপিক নিয়ে লিখেছেন আজকের পোস্ট।

 5 months ago 

আপনি একদম ঠিক বলেছেন। সমাজকে সুন্দর করতে চাইলে আগে নিজেদের সুন্দর হতে হবে। কারন আমরা অনেক সময় রাগের মাথায় কারো সাথে কথা বলতে গেলে ভেবে চিন্তে বলিনা। এই জন্যই অনেক সময় আমাদের সম্পর্ক নষ্ট হয়ে যায়। আসলে সব মানুষের সাথে আমাদের সুন্দর ও সাবলীল ভাষায় কথা বলা উচিত। খুবই সুন্দর একটি টপিক নিয়ে লিখেছেন। পোস্টটি পড়ে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 5 months ago 

এখন তো মানুষের কথা সব থেকে ভিন্ন, আচার-আচরণ অন্যরকম। আপনি বর্তমান সময়টাকে পুরো পোষ্টের মধ্যে তুলে ধরেছেন। এখন কথার কারণেই মানুষ একে অপরের বন্ধু হয় আবার কথার কারণেই শত্রু হয়। কথার ক্ষেত্রে মাধুর্যতা আনা সব থেকে বেশি প্রয়োজন। একটা সমাজকে সুন্দর করার জন্য, অবশ্যই নিজেদেরকে প্রথমে সুন্দর করা প্রয়োজন। আপনার লেখাটা আমার অনেক ভালো লেগেছে।

 5 months ago 

সুন্দর করে কথা বলার অভ্যাস করা, এটা খুব গুরুত্বপূর্ণ। আর আপনি ঠিকই বলেছেন , হঠাৎ করে আমাদের কখন কি কথা বলতে হয় সেটা তো আমরা আগে থেকে চিন্তা করে রাখি না। এজন্য সবসময় চেষ্টা করা উচিত কম কথা বলা এবং বুঝে শুনে তারপর মুখ থেকে কথা বের করা। আর আগেরকার মানুষের কথা বললেন, তখনকার মানুষ আরো বেশি হিসাব করে কথা বলতে এবং মানুষের সাথে সম্মান দিয়ে কথা বলতো। এজন্য খুব বেশি একটা সমস্যা হতো না। কিন্তু এখনকার সময়ের মানুষ তো সে সব কিছুর ঊর্ধ্বে।। এই জন্য এরকম অবস্থা সমাজের।বেশ সুন্দর একটা টপিক্স নিয়ে আলোচনা করেছেন ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57979.07
ETH 3124.67
USDT 1.00
SBD 2.36