সুরমা মাছের ভুনা রেসিপি ||by ripon40

in আমার বাংলা ব্লগ8 months ago (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • সুরমা মাছের ভুনা রেসিপি
  • ২৭, নভেম্বর ,২০২৩
  • সোমবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন। আজ আমি সুরমা মাছের ভুনা মাছের রেসিপি শেয়ার করব । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



অনেকদিন পর রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। এই কমিউনিটিতে কাজ করার পর থেকে সবাই এত সুন্দর সুন্দর রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করে প্রত্যেকটা রেসিপি খুবই ভালো লাগে। বিশেষ করে প্রতিযোগিতায় সবাই ইউনিক রেসিপি শেয়ার করে বিভিন্ন সময় আমরা বিভিন্ন ধরনের খাবার উপভোগ করি। সময় পেলে সেই খাবারগুলো খেতে খুবই সুস্বাদু লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। মজার রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আজ আমি খুবই মজার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আমি সুরমা মাছ ভুনা রেসিপি শেয়ার করব। এটাকে আমরা সুরমা মাছ বলি অঞ্চলভেদে মাছের নাম পরিবর্তন হতে পারে। আপনারা অন্য নামে চিনতে পারেন। তবে মাছটা খেতে খুবই মজা আমার কাছে অনেক ভালো লাগে।


_1701098802938-01.jpeg



প্রয়োজনীয় উপকরণ:


উপকরণপরিমান
সুরমা মাছ৬ পিস
মরিচের গুঁড়া১ টেবিল চামচ
হলুদের গুড়া১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
আদা বাটা১ চা চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
পেঁপেপরিমানমতো
আলু১ টি
লবণপরিমাণ মতো
তেল২টেবিল চামচ
পিয়াজহাফ কাপ
ধনিয়াপাতা২ টেবিল চামচ


IMG_20231127_213640-01.jpeg

IMG_20231127_212056-01.jpeg


রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


ধাপসমূহ:

ধাপ-১

IMG_20231127_212032-01.jpeg


এই মাছ ভুনা করার জন্য আমি মাছগুলোকে চুলায় দেওয়ার আগে সব মশলা গুলো দিয়ে মেখে নেব। এভাবে এই মাছগুলো খেতে আসলে আমার কাছে খুব ভালো লাগে। তো প্রথমেই বাটিতে আমি মাছ গুলো নিয়ে নেব এবং এতে যে গুড়ো মসলাগুলো ব্যবহার করব সেগুলো দিয়ে দেব।।

ধাপ-২

IMG_20231127_212145-01.jpeg


গুঁড়ো মশলা গুলো দিয়ে দেওয়ার পরে এখানে আমি এক কাপ পরিমান পিয়াজ দিয়ে দিব। আসলে মাছ ভুনা করে পেঁয়াজ বেশি দিলে এটা খেতে বেশি মজার হয়। আর এই মাছ যেহেতু আমি শুধু ভুনা করব তাই এখানে একটু ঝাল বেশি দেব সেজন্য মরিচের গুড়ার পরিমাণটা কিন্তু বেশি দিয়েছি।

ধাপ-৩

IMG_20231127_212209-01.jpeg


যখন আমি গুঁড়ো মসলা এবং পিয়াজ এখানে দিয়ে দেবো তখন এটা হাত দিয়ে খুব ভালোভাবে মিক্স করে নেব। হাত দিয়ে মাছের সব জায়গায় মসলাগুলো দিয়ে দেব এতে মাছটা খেতে ভালো লাগবে। কেননা মসলা খুব ভালোভাবে মাছোর ভিতরে প্রবেশ করবে।

ধাপ-৪

IMG_20231127_212232-01.jpeg


তেল যখন গরম হয়ে আসবে তখন এখানে আগে থেকে মসলা মেখে রাখা মাছগুলো একে একে দিয়ে দেবে এবং একটু জায়গা ফাঁকা রেখে এখানে মসলা মেখে রাখা পিয়াজ দিয়ে দেব এবং এটা অবশ্যই দিতে হবে।

ধাপ-৫

IMG_20231127_212253-01.jpeg


যখন সবকিছু দিয়ে দেওয়া হবে তখন এই মাছগুলোকে চুলার আঁচ মিডিয়ামে দেখে ব্রাউন কালার করে ভেজে নিতে হবে। ঠিক একই পদ্ধতিতে চিলা মিডিয়ামে রেখে অপরপাশে ব্রাউন কালার করে ভেজে নিতে হবে।

ধাপ-৬

IMG_20231127_212314-01.jpeg


যখন মাছের ২ পাশ ব্রাউন কালার ভেজে নেওয়া হবে এবং পেঁয়াজগুলো ব্রাউন কালার হবে তখন আমি অন্য একটি কড়াইয়ে ২ কাপ পরিমাণ পানি দিয়ে মাছগুলোকে দিয়ে দেব।। এই মাছগুলোকে কমপক্ষে ১০ মিনিট রান্না করতে হবে চুলার আঁচ মিডিয়ামে রেখে।

ধাপ-৭

IMG_20231127_212334-01.jpeg


আর এভাবেই কিন্তু রান্না হলে তৈরি হয়ে যাবে এই মজার সুরমা মাছ ভুনা। এই মাছ খেতে আসলে আমার কাছে খুব ভালো লাগে। এমনিতেই সামুদ্রিক মাছ আমার অনেক বেশি পছন্দের। আর এভাবে ভুনা করা হয় খেতে খুবই সুস্বাদু হয়। যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে বাসায় এভাবে ট্রাই করে দেখতে পারেন। আমি আশা করি আপনাদের ভালো লাগবে।


শেষ ধাপ:

IMG_20231127_212002-01.jpeg


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 8 months ago 

সুরমা মাছ আমার খুবই প্রিয়। আমি সুরমা মাছ ভাজি খেতে খুবই পছন্দ করি। আজকে আপনার সুরমা মাছের এই রেসিপি দেখতে পেয়ে খেতে ইচ্ছা করছে। এত সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

প্রতিযোগিতায় ইউনিক সব রেসিপি দেখতে আসলেই খুব ভালো লাগে। আপনি অনেকদিন পর আজ আমাদের সাথে একটি রেসিপি শেয়ার করেছেন। সুরমা মাছ আমার খুবই ভালো লাগে খেতে। আমাদের বাসায় প্রায় সময় আনা হয় এই মাছটি। আপনার রেসিপিটি দেখে তো জিভে জল চলে এসেছে। কালার টা খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ ভাইয়া সম্পূর্ণ রেসিপিটি সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

 8 months ago 

আসলে যে কোন মাছ ভুনা খেতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আজকে আপনি সুরমা মাছ ভুনা করার রেসিপি শেয়ার করেছেন যা দেখে বেশ ভালো লাগলো। যদিও বা এই মাছের নাম আমি আজকেই প্রথম শুনলাম। যাইহোক ধন্যবাদ ভাই আপনাকে এই সুন্দর সুরমা মাছ রান্না রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 months ago (edited)

সুরমা নামে মাছ আছে এটা আজই প্রথম জানলাম। হয়তো এই মাছ চিনি কিন্তু অন্য নামে। তবে আমি এমনিতেও মাছ খুব কমই চিনি। কারণ কাঁটার ভয়ে মাছ খাওয়া হয়না খুব একটা। আপনার এই রেসিপিটি খুবই সুস্বাদু হয়েছে। রেসিপির রঙ টা বেশ হয়েছে। বেশ ঝাল ঝাল মনে হচ্ছে ।

 8 months ago 

কি রেসিপি দেখালেন ভাইয়! রেসিপি টা দেখেই জিভে জল চলে এসেছে।আপনি অনেক সুন্দর করে ধাপগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল ।

 8 months ago 

ভাইয়া এই মাছটার নাম আমরা ও সুরমা মাছই বলে থাকি।আপনি যেভাবে ঝাল ঝাল করে রেসিপি করলেন।আমার তো এখনই খেতে ইচ্ছে করছে।আপনি ধাপে ধাপে রেসিপিটি শেয়ার করলেন। এই মাছে একটু ঝাল ঝাল হলেই খেতে খুব ভালো লাগে। আর ভুনা করলে পেঁয়াজ বেশি করে দিলেই মাছ ভুনাটা মজার হয়।আপনার শেয়ার করা মাছের রেসিপি খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ ভাইয়া মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

দারুন একটি রেসিপি আজকে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন ভাইজান। খুবই সুন্দর ছিল এই মাছের রেসিপি টা। যেখানে আপনি বেশ সুন্দরভাবে ধাপে ধাপে রান্নার কার্যক্রম বিস্তারিত সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন। আর শুরু থেকে শেষ পর্যন্ত কার্যক্রম করেছেন।

 8 months ago 

সুরমা মাছ খেয়েছি অনেক দেরি হয়েছে৷ আর আজকে আপনার কাছ থেকে এই সুরমা মাছের রেসিপি দেখতে পেরে খুবই ভালো লাগলো৷ আপনি যেভাবে এই সুরমা মাছের রেসিপিটি তৈরি করেছেন তা একদম ইউনিক হয়েছে৷ একইসাথে আপনি এই মাছটির ভুনা রেসিপি তৈরি করার জন্য যে সকল ধাপগুলো তুলে ধরেছেন তাও একদমই ভালোভাবে বোঝা যাচ্ছে৷ চেষ্টা করব আপনার এই ধাপগুলো অনুসরণ করে এরকক একটি রেসিপি তৈরি করার৷

 8 months ago 

আপনি আমার খুবই পছন্দের একটা রেসিপি তৈরি করেছেন, যেটা দেখে আমার খুবই লোভ লেগে গিয়েছে। সুরমা মাছের ভুনা রেসিপি তৈরি করেছেন দেখে ,আমার তো ইচ্ছে করছে খেয়ে নিতে। এই ধরনের মজার মজার রেসিপি গুলো দেখলে অনেক লোভ লেগে যায়। মাছ খেতে কম বেশি সবাই পছন্দ করে। আর যদি হয় মজাদার এই সুরমা মাছ, তাহলে তো কোন কথাই নেই। নিশ্চয়ই খুব মজা করে খেয়েছিলেন এই মজাদার রেসিপি টা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64937.78
ETH 3242.80
USDT 1.00
SBD 2.63