শিক্ষক

in আমার বাংলা ব্লগ3 years ago

studying-5831644_1280.jpg
Source
শিক্ষক। এটি শুধু একটি নাম নয়। এটি একটি ভালোবাসা, একটা অনুভূতি। মানুষের পেট থেকে জন্ম নিয়েই কখনো মানুষ হওয়া যায়না। মানুষ হতে হলে দরকার সঠিক শিক্ষা। আর আমাদের জীবনে এই অমূল্য জিনিসটি দান করে যাচ্ছেন আমাদের প্রিয় শিক্ষক মন্ডলীরা। নিজেকে মানুষের মতো মানুষ করে গড়ে তুলতে আমাদের জীবনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। তারা আমাদের কাছে পরম শ্রদ্ধার পাত্র।

শিক্ষাজীবন শেষ করতে করতে বহু শিক্ষকের সাথে আমাদের দেখা হয়। প্রত্যেকটা শিক্ষকই শ্রদ্ধেয়। কিন্তু কিছু শিক্ষকের প্রতি ভালোবাসা একটু বেশিই জন্ম নেয়। কিছু শিক্ষকের সাথে আন্ডারস্ট্যান্ডিং টাও একটু বেশিই থাকে। আমি আমার শিক্ষা জীবনে বহু শিক্ষকের নিকট হতে শিক্ষা গ্রহণ করেছি। তাদের মধ্যে দুইটা শিক্ষক ছিল আমার সবচেয়ে প্রিয়। দুজনই আমার হাই স্কুল লেভেলের শিক্ষক। একজন ছিলেন বাংলা বিষয়ের শিক্ষক। আরেকজন ছিলেন ফিজিক্স আর কেমিস্ট্রি বিষয়ের শিক্ষক। এ দুজন শিক্ষক খুবই বন্ধুত্বপূর্ণ আচরণ করত সব শিক্ষার্থীদের সাথে। একজন শিক্ষক মানে শুধু শিক্ষাদান নয়। একজন ভালো শিক্ষক এর আরো অনেক গুণ আছে। যেমন আমার ওই দুইটা শিক্ষক আমাদের যে কোনো পার্সোনাল সমস্যায় সমাধানের জন্য হেল্প করতেন। তাছাড়া সমাজে কিভাবে চলতে হবে,কিভাবে স্মার্টলি কথা বলতে হবে, কিভাবে সঠিক বন্ধু নির্বাচন করতে হবে , শত্রুকে কিভাবে হ্যান্ডেল করা উচিত, এসব অনেক বিষয়ে আমাদের শেখাতেন। এছাড়াও যখন যে সমস্যা ফেস করতাম সেই সমস্যার সমাধান দিয়ে দেওয়ার চেষ্টা করতেন। কিন্তু দুঃখজনক ব্যাপার হলো ফিজিক্স আর কেমিস্ট্রি সাবজেক্ট পড়ানো শিক্ষককে কলেজ জীবনে হারিয়েছি। ওই শিক্ষকটি খুবই ইয়ং বয়সের ছিলেন । আমাদের ধারণা উনাকে ষড়যন্ত্রমূলকভাবে হত্যা করা হয়েছিল। যেদিন ওনার মৃত্যুর খবরটি পেয়েছিলাম সেদিন খুবই কষ্ট লেগেছিলো। স্যার শুধু আমাদেরকে দিয়েই গেছেন। অনেক কিছু পাওনা ছিল তার। কিন্তু সেগুলো আমরা দিতে পারিনি।

বর্তমান জেনারেশনের কিছু উদ্ভট উটকো ছেলেপেলে দেখি মাঝেমধ্যেই। শিক্ষকের কোন শাসন তারা মেনে নিতে পারে না। অকথ্য ভাষায় গালিগালাজ ও করে। এগুলো এক একটা অমানুষ। শিক্ষাগুরুকে যে সম্মান করতে পারে না সে কখনো মানুষ হতে পারে না । আমি ঐসব অমানুষ দের কে রিকোয়েস্ট করব "তোরা সম্মান করতে না পারিস, অসম্মান করিস না কখনো"

আমি অন্তরের অন্তস্থল থেকে পৃথিবীর সমস্ত শিক্ষকদের জানাই আন্তরিক ভালবাসা ও শ্রদ্ধা। আপনারা না থাকলে আমাদেরকে এভাবে যত্ন সহকারে হাতে-কলমে কে শিক্ষা দিত। জ্ঞানের চক্ষু কে খুলে দিত। কে-ই বা শিখিয়ে দিত কোনটা সঠিক কোনটা ভুল। শত কোটি স্যালুট আপনাদের প্রতি।


JOIN WITH US ON DISCORD SERVER

-cover_copy.png

Follow @amarbanglablog for last updates

Sort:  
 3 years ago 

আমরা প্রত্যেকেই আমাদের জীবনের প্রায় অর্ধেকটা সময় পার করি শিক্ষকদের সঙ্গে।সেই পাঠশালা থেকে শুরু করে একটু একটু করে পুঁথিগত বিদ্যার শেষপ্রান্ত অবধি।সুতরাং শিক্ষকরা কখনো আমাদের গুরুজন,কখনো মা-বাবা ,আবার কখনো বা আমাদের ভালো বন্ধু হিসেবে দায়িত্ব পালন করেন।সকল শিক্ষকদেরকে জানাই আমার মন থেকে বিনম্র শ্রদ্ধা এবং শত কোটি প্রণাম।
আপনি খুবই সুন্দর লিখেছেন দাদা।তবে আপনার স্যারের জীবন অকালে চলে গেল এটি খুবই বেদনাদায়ক ও দুঃখজনক।শুনে খারাপ লাগলো।হয়তো ভালো মানুষ খুব কম সময় আমাদের পাশে থাকেন।ধন্যবাদ দাদা।

 3 years ago 

শিক্ষক না থাকলে আমাদের মানুষ বানাতো কে!
শিক্ষক ই তো আমাদের মানুষের মতো মানুষ তৈরি করেছেন কিন্তু আফসোস দিন শেষে তারা প্রাপ্য সম্মান টুকুও পায়না অনেক সময়।শিক্ষকদের জন্য শুধু ভালোবাসা সম্মানই আমার রেখে যেতে পারি, অন্য কিছু তারা চায়ও না,নেয় ও না।

১০০% ভালোবাসা শিক্ষকদের জন্য।যাদের শিক্ষার মাধ্যমে আমরা আজকে বলতে শিখেছি চলতে শিখেছি।তাদের শিক্ষা আমাদের চিরকাল চলতে সাহায্য করবে।তাদের অবদানের কথা কখনো ভুলবো না আমি❤️।

বর্তমান জেনারেশনের কিছু উদ্ভট উটকো ছেলেপেলে দেখি মাঝেমধ্যেই। শিক্ষকের কোন শাসন তারা মেনে নিতে পারে না। অকথ্য ভাষায় গালিগালাজ ও করে। এগুলো এক একটা অমানুষ। শিক্ষাগুরুকে যে সম্মান করতে পারে না সে কখনো মানুষ হতে পারে না ।

বাস্তবতার কথা বলেছেন ভাই।শিক্ষকের একটু শাসন পেলেই অনেকেই মনে মনে মনে শিক্ষককে গালি দিয়ে থাকে।কিন্তু তারা এটা বোঝে না যে শাসন টা তার ভালোর জন্যই করেছে।আমি এটা শিউর যে শিক্ষকরা অকারণে কোন ছাত্রকে আঘাত করেনা❤️

পৃথিবীর সকল শিক্ষকদের প্রতি ভালোবাসা রইলো।

আপনার জন্য অনেক শুভেচ্ছা রইলো ভাই।🥰

 3 years ago 

শিক্ষাই জাতির মেরুদন্ড। আর এই শিক্ষা মানুষের মধ্যে ছড়ানোর জন্য শিক্ষকের গুরুত্ব অপরিসীম। তাই আমাদের সকলের বাবা-মায়ের পড়ে শিক্ষককে সর্বোচ্চ সম্মান দেওয়া উচিত। অনেক সুন্দর ভাবে পোস্টটি করেছেন ভাইয়া আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া আপনার পোস্টটা খুবই ভালো লাগলো।সত্যিই তো শিক্ষক আমাদের জীবনে অনেক বড় অবদান রেখেছেন।তাদের সম্মান অনেক উপরে।আর যারা এই শিক্ষকদের সম্মান দিতে জানে না তারা আসলেই অমানুষ।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনি শিক্ষক নিয়ে খুব সুন্দর আলোচনা করেছেন। আমাদের উচিৎ শিক্ষা জীবনের সকল শিক্ষক কে যথাযথ সম্মান করা
ধন্যবাদ

 3 years ago 

আমাদের প্রত্যেকের জীবনেই শিক্ষকের যে ভূমিকা সেটা আমরা কখনো অস্বীকার করতে পারব না। বাংলা, ফিজিক্স, কেমিস্ট্রি শিক্ষক যেভাবে আপনার জীবনের ভূমিকা রেখেছে আমার ক্ষেত্রে এটি ছিল আমার কম্পিউটার, কেমিস্ট্রি ও গণিত শিক্ষকের ভূমিকা। প্রত্যেকের জীবনে একটা টার্নিং পয়েন্ট থাকে এবং আমার জীবনে এই শিক্ষকগুলো টার্নিং পয়েন্ট হিসেবে ছিল। কলেজ জীবনে আমি আমার জীবনের মোড় ঘুরাতে পেরেছিলাম শুধুমাত্র এই শিক্ষকদের অবদানের জন্য। এই শিক্ষকদেরকে না পেলে হয়তোবা আমি গ্রামেই কোন জায়গায় পড়ে থাকতাম, এত দূর আসা হতো না। সকল শিক্ষকদের জন্য অনেক অনেক শ্রদ্ধা ও ভালোবাসা রইল এবং জীবনে যত শিক্ষককে পেয়েছি তাদের কাছ থেকে অনেক কিছু শিখতে পেরেছি এটাই অনেক বড় একটি বিষয়। জীবনে এটাই হচ্ছে বড় প্রাপ্তি, তাদের জন্য দোয়া রইল।

এখন আমি শিক্ষকতা করি এবং আমার ছাত্রদের মাঝে আমি সব সময় ভাল দিকগুলো তুলে ধরার চেষ্টা করি এবং তাদের জীবনে তারা যাতে ভালো করতে পারে সেই রকম বিষয়গুলো শেখানোর চেষ্টা করি যেটা দিয়ে তারা জীবন-যাপন করতে পারবে। কিন্তু আপনি যে বিষয়টি বললেন সেই বিষয়টি এখনকার সমাজে একটা ব্যাধি কারণ বর্তমান সময়ের কিছু ছাত্র রয়েছে যারা শিক্ষকের কথা শুনতে চায় না, কোনো বালাই মানতে চায় না বরং কেমন যেন উশৃঙ্খল জীবনযাপন করতে ভালোবাসে। আর আমার মনে হয় না এই সকল ছাত্রগুলো জীবনে ভালো কিছু করতে পারে কারণ আপনি যখন (নিজেকে সহ) আপনার আশেপাশে তাকাবেন তখন পরিস্থিতি বুঝতে পারবেন যে, যে যেমন করে তার ফলাফল টা ঠিক তেমনই পায়।

 3 years ago 

হুম ঠিক বলেছো যে শিক্ষকের সম্মান করতে জানে না সে কখনও মানুষ হতে পারে না। ওই দুই জন শিক্ষক আমারও খুব ফেভারিট শিক্ষক ছিল। তার মধ্যে আমরা একটা শিক্ষককে হারিয়ে ফেলেছি প্রথম যখন শুনেছিলাম যে স্যার আর পৃথিবীতে নেই আমি নিজেই মানতে পারছিলাম না বিশ্বাস হচ্ছিল না। কিন্তু কিছু করার নাই এটাই পৃথিবীর নিয়ম সবাইকে একদিন এই পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। ধন্যবাদ তোমাকে আবার সেই স্কুল জীবনের কথা মনে করিয়ে দেয়ার জন্য

 3 years ago 

শিক্ষকরা হলেন আমাদের গুরুজন। এজন্য আমাদের উচিত তাদেরকে যথেষ্ট সম্মান এবং শ্রদ্ধা করা।আপনার লেখার একটা অংশে আপনি দুইটা শিক্ষক উল্লেখ করেছেন।যা আমার কাছে ভাষাগত ভুল মনে হয়েছে। তাছাড়া বাকি সবটুকু অসাধারণ হয়েছে। আপনার মারা যাওয়া শিক্ষককে যেন উপরওয়ালা সবচেয়ে শান্তিপূর্ণ জায়গায় রাখেন তার জন্য দোয়া রইল অন্তর থেকে।

 3 years ago 

জীবনে শিক্ষার কোন শেষ নেই। আমরা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই বিভিন্ন মাধ্যমে শিক্ষা গ্রহণ করি। আমরা প্রথমে পরিবার থেকে শিক্ষা গ্রহণ করি এরপর প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষা গ্রহণ করি। বাবা-মায়ের পরেই শিক্ষকের স্থান। একজন শিক্ষক হলেন দক্ষ মানুষ গড়ার কারিগর। যিনি নিঃস্বার্থভাবে মানুষ গড়ার কারিগর তৈরি করে যাচ্ছেন।পৃথিবীর সকল শিক্ষকদের প্রতি জানাচ্ছি হাজারো শ্রদ্ধা এবং ভালোবাসা। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61414.81
ETH 2984.62
USDT 1.00
SBD 2.46