ইমাজিনেশন।

in আমার বাংলা ব্লগ3 years ago

photoshop-2845779_1280.webp
image collected from pixabay .com

হ্যালো বন্ধুরা। কি অবস্থা সবার ? আমরা তো সবাই একই গ্রহ তে বাস করি। আর এটি হচ্ছে পৃথিবী। আর পৃথিবীতে আমরা যারা বাস করি প্রত্যেকেরই নিজের কল্পনার মধ্যে নিজস্ব একটা পৃথিবী থাকে। সেটাকে আমরা নিজের মতো করেই সাজাই। নিজেকে নিজের মনের মতন অবস্থানে রেখে দিই। যখন আমাদের মন খারাপ থাকে বা একাকীত্ব অনুভব করি তখন আমরা আমাদের নিজস্ব দুনিয়াতে হারিয়ে যাই। অনেক ছোটবেলা থেকেই আমার একটা অভ্যাস, আমি যখন খুব একা থাকি আর আমার যখন মন খারাপ থাকে তখন আমার নিজের সাজানো-গোছানো দুনিয়াতে আমি হারিয়ে যাই। আর সেখানেই নিজের মতন করে সবকিছু কল্পনা করি।

নিজের কল্পনার দুনিয়ায় একটা সুবিধা আছে। সেখানে শুধু আপনার আইন-ই চলে। নিজের খেয়াল-খুশি মতো যা ইচ্ছা তাই করা যায়। সেখানকার সবকিছু আপনাকে ঘিরেই। হারিয়ে যাওয়া ভালোবাসাটা ও সেখানে আপনার হয়েই থাকে। বিষয়টা অনেক দারুন তাই না? জানিনা এই কল্পনার দুনিয়াটা সবার কাছেই স্পষ্ট কিনা। হতে পারে সবার কল্পণাতে এমন একটা নিজস্ব দুনিয়া থাকেনা। তাদের কাছে আমার এই লেখাটা উল্টোপাল্টা লাগতে পারে। কিন্তু কারোর কল্পনায় যদি সত্যিই এমনটা থেকে থাকে তাহলে সে বুঝতে পারবে লেখাটির মর্ম। যে যত বড়ই জ্ঞানী হোক না কেন এ বিষয়গুলো কখনোই শুধুমাত্র অন্যের থেকে শুনে উপলব্ধি করতে পারবে না। যারা একা থাকতে বেশি পছন্দ করে, যারা অন্ধকার বেশি পছন্দ করে, তাদের নিজস্ব দুনিয়াটা বেশি সাজানো-গোছানো হয়, বেশি স্পষ্ট হয়।

পৃথিবী টা অদ্ভুত একটি জায়গা। সব সময় আপনি আপনার মন মতন চলতে পারবেন না। আপনার সামনে সবসময়ই কোনো না কোনো বাধা আসবে। কিন্তু আপনার কল্পনার জগতে আপনাকে বাধা দেওয়ার মত কেউ নেই। সব আয়োজন শুধু আপনাকে ঘিরেই। হয়তো আপনার দুনিয়ায় একটি ছোট নদী ও থাকবে। হারিয়ে যাওয়া ভালোবাসা কে নিয়ে সূর্য অস্ত দেখতে দেখতে তার কোলে মাথা রেখে গল্প করতে পারবেন। ওখানে হারাবার কোন ভয় নেই। নেই কোনো বিশ্বাসঘাতক।

meadow-2401911_1280.webp

image collected from pixabay .com

আমার কল্পনার দুনিয়াতে দুইটি রাজ্য আছে। একটি হচ্ছে হুবহু পৃথিবীর মত, আরেকটি হচ্ছে আমার নিজের মতন করে সাজানো। আমার পছন্দ না এমন কিছু যদি আমি কখনো দেখি তাহলে আমার নিজস্ব দুনিয়াতে সেটাকে আমার মতন করে কল্পনা করি। আর আমি নিজের মতন করে সেটার সমাধান করি। বিষয়টা আমার খুব ভালো লাগে। হুবহু পৃথিবীর মতন রাজ্যে আমি শুধু সুখের মুহূর্তগুলো কল্পনা করি। কিন্তু আমার সাজানো-গোছানো যে রাজ্যটি আছে সেটি তে আমি সবসময় আমার কষ্টের মূহুর্তগুলোই কল্পনা করি। আমার সেই রাজ্যে কল্পনায় কখনো সূর্য উদয় হতে দেখিনি। কল্পনায় সবসময়ই এমন একটি পরিবেশ আসে যেখানে সূর্য অস্ত যাচ্ছে, চারিদিকে হালকা অন্ধকার। সামনেই একটা জলপ্রপাত। পাশে থাকা ছোট ছোট ফুল গাছ থেকে প্রজাপতি গুলো উড়ে নিজ বাসায় ফিরে যাচ্ছে।আর আমি একাকী আনমনে বসে আছি।

প্রত্যেকের কল্পনায় তার নিজের পছন্দ মতো পরিবেশ বিরাজ করে। কিন্তু যাদের সাথে এমনটি হয়না তাদের কাছে বিষয়টি হাস্যকর লাগতে পারে। কিন্তু প্রত্যেকেই তার নিজের মতন। কেউ কারো মতন না। তাই প্রত্যেকের কল্পনাটাও ভিন্ন। যাইহোক, আমার দৃষ্টিভঙ্গি আপনাদের সাথে শেয়ার করলাম। আপনাদের মতামতের ভিন্নতা থাকতে পারে। কিন্তু যাদের চিন্তা ভাবনা এই লেখাটির সাথে মিলে যায় কমেন্ট বক্সে তাদের দেখতে চাই। 😌



JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনার প্রতিটি আমার ছুয়ে গেছে একদম।
অসাধারণ ছিলো ভাইয়া।
ভাইয়া বাস্তবের চেয়ে কল্পনাতে থাকতেই বেশি ভালো লাগে 😥।

পৃথিবী টা অদ্ভুত একটি জায়গা। সব সময় আপনি আপনার মন মতন চলতে পারবেন না। আপনার সামনে সবসময়ই কোনো না কোনো বাধা আসবে। কিন্তু আপনার কল্পনার জগতে আপনাকে বাধা দেওয়ার মত কেউ নেই।

ভাইয়া এই কথা গুলো একদম সত্যি। ভাইয়া আমি বাস্তব জীবনের চেয়ে কল্পনার সেই শহরেই অনেক বেশি ভালো থাকি।

বাস্তব জীবনে হাজারো বাধা হাজারো নিষেধ, কিন্তু আমার কল্পনার জগতে কেউ নেই বাধা দেওয়ার জন্য।

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ বাস্তব কথা গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য।
ভাইয়া আরো এমন অনেক পোস্ট চাই।
আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আমার রাজ্যে আমি রাজা
কল্পনাতে বলি
ইচ্ছেমতো সেথায় আমি
আপন মতে চলি

কল্পনাতে পাখি আমি
কল্পনাতে পরী
কল্পনাতে ইচ্ছামত যা
খুশি তাই ধরি

আমার মত আমি টাকে
সাজাতে পারি রোজ
যা কিছু সব প্রিয় আমার
করতে পারি ভোজ।

একেই বলে স্বাধীনতা
আপন রাজত্বে
রইবোনা আর শিকল পড়ে
কারও দাসত্বে

সুখী সুন্দর স্বপ্নময়
শুধুই কল্পনাতে
স্বপ্নগুলি আঁকতে পারি
রঙিন আলপনা তে♥♥

 3 years ago 

কল্পনা মানুষের বড় একটি শক্তি। মানুষ তার ইন্দ্রিয় দিয়ে যা উপলব্ধি করতে পারে না কল্পনার মাধ্যমে তা আয়ত্ত করার চেষ্টা করে। কল্পনা শক্তি আছে বলেই মানুষ আজ এত কিছু আবিষ্কার করেছে। আমার মনে হয় আমাদের প্রত্যেকেরই নিজস্ব একটা কল্পনার জগত আছে। যখন আমার কোন কিছুই ভালো লাগে না বা সময় কাটানোর মত কোন কিছু থাকে না তখনই আমি বসে যাই আমার কল্পনার রাজ্যে। বাস্তব অবাস্তব নানা বিষয়ে কল্পনার রাজ্য গড়ি। যা করতে আমার খুবই ভালো লাগে। সত্যি বলতে কি এই বিষয়ে লিখতে গেলে একটি রচনা হয়ে যাবে। তাই এতোটুকুই থাক। ধন্যবাদ আপনাকে আপনার কল্পনার রাজ্য সম্পর্কে আমাদের জানানোর জন্য।

 3 years ago 

যারা একা থাকতে বেশি পছন্দ করে, যারা অন্ধকার বেশি পছন্দ করে, তাদের নিজস্ব দুনিয়াটা বেশি সাজানো-গোছানো হয়, বেশি স্পষ্ট হয়।

ভাইয়া আপনার মত আমার কল্পনাতেও আমার নিজস্ব একটি পৃথিবী রয়েছে। যেখানে আমার মনে জমা কষ্টগুলো ও সুখের মুহূর্তগুলো সুন্দর করে সাজানো গোছানো রয়েছে। যে কষ্টগুলোর ভাগিদার কেউ হতে পারে না। আমার সেই কষ্টের পৃথিবী শুধুমাত্র আমার নিজের। সেই কাল্পনিক পৃথিবীতে শুধুমাত্র আমার বিচরণ রয়েছে। যেগুলো হয়তো কাউকে বলে বোঝানো যায় না। হয়তো সেখানে ক্ষণিকের জন্য সুখের মুহূর্তগুলো মনে পড়ে যায়। যেগুলো শুধুমাত্র ক্ষণিকের। সেই সুখের মুহূর্তগুলো কষ্টের চার দেয়ালের মাঝে আবার হারিয়ে যায়। আমরা আমাদের কল্পনার রাজ্যে অনেকদূর হারিয়ে যাই। মাঝে মাঝে যখন সেই কল্পনার রাজ্যে হারিয়ে যাই তখন নিজের মস্তিষ্ক পুরোপুরি সেখানে চলে যায়। কেন জানি কল্পনার রাজ্যে হারিয়ে গিয়ে সেখান থেকে অনেক বেশি গভীরে চলে যাই। হয়তো আমার ক্ষেত্রে সেটি হয় অন্য কারো ক্ষেত্রে নাও হতে পারে। যখন বাস্তবে ফিরে আসি তখন কাল্পনিক সেই পৃথিবীর সেই সাজানো গোছানো মুহূর্তগুলো খুঁজতে থাকি। কেন জানি তখন আমার মনের মধ্যে গেঁথে যায় সেই স্মৃতিগুলো। তখন কল্পনা ও বাস্তবকে গুলিয়ে ফেলি। তখন আর বাস্তবকে ভাললাগেনা কল্পনাকে ভালো লাগে। আপনার এই লিখাটি পড়ে আমার খুবই ভালো লাগলো ভাইয়া। হয়তো আমাদের চিন্তাধারাগুলো অনেকটা আলাদা কিন্তু কল্পনার রাজ্য গুলো যে যার মতো করে আমরা সাজিয়ে নিয়েছি। যেখানে এই পৃথিবীর অন্য কোন মানুষের অস্তিত্ব নেই। শুধুই নিজের এবং নিজস্ব কিছু অনুভূতি গুলো রয়েছে।

 3 years ago 

আমাদের কল্পনাশক্তি অনেক বেশি প্রখর। আমরা মাঝে মাঝে কল্পনার রাজ্যে অনেক দূর পর্যন্ত হারিয়ে যাই। আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া আমাদের নিজস্ব কল্পনার রাজ্য রয়েছে। যখন একা থাকি তখন সেই কল্পনার রাজ্যে হারিয়ে যাই। আমাদের নিজের সেই কল্পনার রাজ্যে খেয়ালখুশিমতো সবকিছু করা যায়। যেখানে কেউ কোনো বাধা দিতে পারে না। নিজের কল্পনার রাজ্যে নিজের সাজানো-গোছানো ইচ্ছেগুলো বসত করে। অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ভাইয়া পোষ্টটি পড়ে আমার অনেক অনেক ভালো লেগেছে। কল্পনার জগত শুধু নিজস্ব ব্যাপার। আর কল্পনার জগতে সবাই রাজা। প্রত্যেক মানুষের নিজ নিজ কল্পনার জগতে কোন আইন কানুন চলে না। মানুষ তার ইন্দ্রিয় শক্তি দ্বারা যেসব জিনিস গুলো অর্জন করতে পারে না কল্পনা দিয়ে মানুষ সে সমস্ত জিনিস গুলো আয়ত্ত করতে পারে। কিন্তু কল্পনা করা শেষ হয়ে গেলেও যে বিষয়টি নিয়ে কল্পনা করা হল তার প্রতি বিশেষ আকর্ষণ থাকে। আর এই বিশেষ আকর্ষণ এর বলে মানুষ আজ অসাধ্যকে সাধন করার বিভিন্ন যন্ত্রপাতি পর্যন্ত তৈরি করে ফেলছে। তাই বলা যায় কল্পনা মানুষের একটি বিশেষ শক্তি। অনেক সুন্দর একটি পোষ্ট উপহার দেয়ার জন্য ভাইজান আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।।

প্রত্যেকেই তার কল্পনার জীবনে সুখি। বাস্তবার করাঘাতে জর্জরিত ব্যক্তিটিও তার কল্পনার রাজ্যে নতুন স্বপ্নের বীজ বোনে। কল্পনার জগতে সবাই নিজেকে নিজের মতো করে সাজিয়ে নেয়

 3 years ago 

মানুষ দুটি দিক পৃথিবীতে আসার পরে ।পৃথিবী একটা দিক। মনের ভিতর একটা জায়গা কল্পনাশক্তি ।পৃথিবীতে এসে ইচ্ছা মত সবকিছু করতে পারে না ।বিভিন্ন বাধা-বিপত্তি আসে ।তার ইচ্ছা অনুযায়ী সবকিছু হয় না ।তাকে পৃথিবীর সমস্ত নিয়মকানুন মেনে চলতে হয় ।আর এভাবেই এটাই বাস্তবতা । কিন্তু তার নিজের মনের ভিতরে যে পৃথিবী আছে সে নিজের ইচ্ছায় সবকিছু সাজাতে পারে । সবকিছু করতে পারে নিজের আইন-কানুন মতো । তবুও এই বাস্তব দুনিয়াতে থেকেই স্বপ্ন খুজে বাচতে হবে ।ধন্যবাদ ভাই ।

 3 years ago 

আপনার দৃষ্টিভঙ্গির সাথে আমি একমত। আমার একটি নিজস্ব দুনিয়া আছে। কিন্তু দুঃখজনক আমি সবসময় সেই দুনিয়ায় বিচরণ করি যে কারণে নিজেকে সেভাবে গড়ে তুলতে পারিনি। তবে আশ্চর্যজনক হলেও সত্য আমার কল্পনার জগতের সবকিছুই প্রায় বাস্তবিক ভাবেই মিলে যায়। ধন্যবাদ।

আপনার সাথে একমত ভাইয়া, যারা একা থাকতে ভালোবাসে তাদের কল্পনার জগত টা একটু অন্যরকমই হয়। নিজের মতন করে গুছিয়ে নেয়া যায় চারিদিকটা কে কিন্তু দিন শেষে যখন মনে হয় এটা শুধু এই কল্পনা তখন বাস্তবতাটাকে খুবই বিরক্ত লাগে।

হয়তো আপনার দুনিয়ায় একটি ছোট নদী ও থাকবে। হারিয়ে যাওয়া ভালোবাসা কে নিয়ে সূর্য অস্ত দেখতে দেখতে তার কোলে মাথা রেখে গল্প করতে পারবেন।

একেবারে আমার মনের কথাটি বলে দিয়েছেন😞🥰।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 59476.67
ETH 2299.07
USDT 1.00
SBD 2.48