নিজেকে প্রস্তুত করুন।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)



সাধারণ ব্লগ


  • The 18th April , 2022
  • Monday

self-care-2904778_1280.jpg
image source & credit: copyright & royalty free PIXABAY

হ্যালো প্রিয় বন্ধুরা। কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন। সর্বদা সবার সুস্বাস্থ্য কামনা করি। সবসময় পরামর্শ দিব নিজের প্রতি খেয়াল রাখুন এবং নিজেকে সময় দিন। পৃথিবী আজকে অনেক পরিবর্তন হয়ে গিয়েছে। পৃথিবীটা অনেক কঠিন একটি জায়গা যেখানে প্রতিনিয়ত যুদ্ধ করেই বেঁচে থাকতে হয়। নিজেকেই ঠিক করে নিতে হয় নিজের পথ। সাজিয়ে নিতে হয় নিজের মতন করে। সেখানে অনেক কষ্ট রয়েছে, অনেক বেদনা রয়েছে, রয়েছে কিছু সুখ। সুখের ভাগিদার হতে অনেকেই আপনার পথে আসবে। কিন্তু কষ্টের ভাগিদার হতে খুব কম মানুষকেই পাশে পাবেন। তারাই আপনার প্রকৃত বন্ধু। আত্মার সম্পর্ক তাদের সাথেই গড়ে ওঠে।

আমার ব্লগ যারা পড়ছেন তারা যথেষ্ট ম্যাচিউর পারসন।আপনারা জীবন যুদ্ধে সবাই শামিল হয়েছেন। কেউ কি বলতে পারবেন জীবন যুদ্ধ টা অনেক সহজ ?? আপনি কি অনেক সহজেই জীবন যুদ্ধের ময়দান পাড়ি দিচ্ছেন?? প্রায় সবার উত্তরই হবে কঠিন কঠিন এবং অনেক কঠিন। আর এই কঠিন যুদ্ধকে আমরা আরো কঠিন করে ফেলি আমাদের নিজেদের দোষেই। আমরা হেলায় কাটিয়ে দিই আমাদের মহা মূল্যবান সময় গুলো। পৃথিবীতে এমন কোন মেশিন নেই যেখানে গিয়ে আমরা টেলিপোর্ট হয়ে ছোট বেলায় চলে যাব। সব ভুলগুলো শুধরে আবার ফিরে আসবো। এটা কখনো সম্ভব নয়। বাস্তব সময়টাকেই আমাদের কাজে লাগাতে হবে।

সময় থাকতে নিজেকে সময় দিন। বন্ধু-বান্ধবের সাথে অতিরিক্ত আড্ডা কমিয়ে দিন। মনে রাখবেন বিপদের সময় আপনার নিজেকেই লড়াই করতে হবে কেউ আপনার পাশে এসে লড়াই করে দিবে না। এজন্য আপনার নিজেকে সময় দিতে হবে নিজেকে প্রস্তুত করতে হবে। বিপদে হয়তো আপনার দু-একটা সবচেয়ে ভাল বন্ধুগুলোকে কাছে পাবেন কিন্তু ধরুন তাদেরকে কাছে পেলেন না, তাহলে আপনি কি করবেন?? অনিশ্চয়তার মধ্যে না থেকে নিজেকে সবসময় প্রস্তুত রাখতে হবে। এটাই বুদ্ধিমানের কাজ। আর এ জন্য প্রথমেই নিজেকে ভালোভাবে বুঝতে হবে। নিজের আত্মাকে সময় দিতে হবে। ফিল করতে হবে নিজের আত্মা কতদূর পর্যন্ত ভাবে। সে কি পছন্দ করে এবং তার ভালোলাগার সীমা কতদূর৷ এবার একটু বিবেক দিয়ে ভাবুন আপনি কোথায় আছেন। আপনি কি পারবেন যে কোন সমস্যায় একাই মোকাবেলা করতে? যদি পারেন তাহলে ভালো। নিজেকে আরও বেশি প্রস্তুত করার চেষ্টা করুন । আর যদি কনফিডেন্স না থাকে তাহলে আজকেই সিদ্ধান্ত গ্রহণ করুন। কঠিন হন কঠিন হয়ে নিজেকে শক্ত অবস্থানে নিয়ে যান।

boy-1822614_1280.webp
image source & credit: copyright & royalty free PIXABAY

আমি আমার জীবনে অনেক কঠিন কিছু মুহূর্ত পার করেছি। আমি যখন ক্লাস এইটে পড়ি তখন আমার জীবনে সর্বপ্রথম অনেক বড় একটা ধাক্কা আসে। তখন আমি প্রথম উপলব্ধি করতে পারি জীবনটা সহজ নয়। যদিও তখন বয়সটা ছিল আমার অনেকটাই টেনশন মুক্ত থাকার । এরপর অনেক বড় হয়েছি অনেক অনেক সমস্যা এসেছে জীবনে প্রত্যেকটা সমস্যা থেকে আমি কিছু কিছু জিনিস শিখতে পেরেছি। প্রত্যেকটা সমস্যা এবং বিপদ-আপদ আমাকে কিছু না কিছু শিখিয়ে রেখে গেছে। আমি এটা খুব ভালোভাবে বুঝতে পেরেছি যে বিপদের সময় কিছু মুখোশধারী বন্ধুদের চরণও খুঁজে পাওয়া যায় না। কিন্তু সুখের সময় তারা ঠিকই সুখ ভাগ করে নেওয়ার জন্য কাছে ভেরে।

জীবন চলার পথে হাতে গোনা কিছু বন্ধু পেয়েছি যাদেরকে আমি বিপদের সময় কাছে পেয়েছি । প্রত্যেকটা বিপদের সময় তারা আমাকে খোঁজ নিয়েছে, আমার পাশে থাকার চেষ্টা করেছে। তারাই আমার প্রকৃত বন্ধু। তাদের দুঃখের দিনেও আমি থাকার চেষ্টা করি। তাদেরকেই আমার জীবনে সব সময় কাছে রাখার চেষ্টা করি।

প্রত্যেকটা মানুষের জীবনেই বিপদ আপদ আসবে, দুঃসময় আসবে। কিন্তু সে দুঃসময়ে যদি পাশে কাউকে না পাওয়া যায় তাহলে কি সেই বিপদকালীন মুহূর্তে নিজেকে ভাসিয়ে দিতে হবে? হেরে যেতে হবে বিপদের কাছে?? না সেটা কখনোই করা যাবে না। জীবনটা অনেক কঠিন। সংগ্রামী হতে হবে নিজেকে। টিকে থাকতে হবে বিপদ কালীন অবস্থায়। নিজেকে টিকিয়ে রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা করতে হবে। আর এজন্য বন্ধু-বান্ধবের ছেড়ে নিজে একাই বাঁচতে শিখতে হবে। কেউ নেই এটা ভেবেই নিজেকে প্রস্তুত করতে হবে। তাহলে যেকোনো মুহূর্তে নিজেকে টিকিয়ে রাখা সম্ভব কারোর সাহায্য ছাড়াই। কখনো যদি কারো হেল্প পাওয়া যায় তাহলে সেটা বোনাস। কিন্তু কারোর আশায় থেকে কোন সাহায্য না পেলে নিজের অনেক বড় ক্ষতি হয়ে যাবে। তাই সময় থাকতে সতর্ক হোন । আমাদের প্রত্যেকেরই এ বিষয়ে আরো বেশি সতর্ক থাকা প্রয়োজন। ধন্যবাদ সকলকে।



JOIN WITH US ON DISCORD SERVER

banner-abbVD.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

সুখের ভাগিদার হতে অনেকেই আপনার পথে আসবে। কিন্তু কষ্টের ভাগিদার হতে খুব কম মানুষকেই পাশে পাবেন।

ভাইয়া আজকে আপনি খুবই গুরুত্বপূর্ণ কিছু কথা আপনার পোষ্টের মাধ্যমে উপস্থাপন করেছেন। আসলে আপনার কথাগুলো আমার খুবই কাজে লেগেছে। অন্য কারো ক্ষেত্রে কি হয়েছে জানিনা তবে এই কথাগুলো আমার নিজের মানসিকতাকে পরিবর্তন করে দিয়েছে। সত্যি কথা বলতে জীবনযুদ্ধের কঠিন সময়ে কেউ পাশে থাকে না। নিজের লড়াই নিজেকেই করতে হয়। তাই আগে থেকেই যদি নিজেকে প্রস্তুত রাখি তাহলে সবকিছু মোকাবেলা করতে পারব। অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আমি আমার জীবনে অনেক কঠিন কিছু মুহূর্ত পার করেছি। আমি যখন ক্লাস এইটে পড়ি তখন আমার জীবনে সর্বপ্রথম অনেক বড় একটা ধাক্কা আসে। তখন আমি প্রথম উপলব্ধি করতে পারি জীবনটা সহজ নয়।

সত্যি বলেছেন। জীবনটা অনেক কঠিন, সময়ের সাথে সাথে লড়াই ও চালিয়ে যেতে হবে। না হয় জীবন সংগ্রামে হার নিশ্চিত।

 2 years ago 

আসলে ভাইয়া আপনি ঠিক বলেছেন। বর্তমান সময়ে মানুষ শুধু পথটা দেখিয়ে দেবে তাও নিজের কিছু কাজের জন্য কিন্তু নিজের অবস্থান নিজেকেই শক্ত করতে হবে। আসলে এটাই বাস্তবতা। আপনার যদি আজকে অবস্থান ভালো থাকে পাশে থাকা মানুষের অভাব হবে না কিন্তু যদি অবস্থান খারাপ থাকে একটা মানুষের পাশে পাওয়া যাবেনা।আসলে সময়ের মূল্য অনেক কিন্তু অনেক মানুষই সময়ের মূল্য দেয়না বলে অনেক সময় বুঝতে পারে যে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার ফলে অবনতি।আসলে মানুষেট বন্ধু ও কিন্তু নিজের স্বার্থ ফুরালে একটা বন্ধু পাশে পাওয়া যাবে না। আজকে যদি একটা বাইক, একটা ক্যামেরা থাকে তাহলে মানুষের ভালবাসার অভাব হবে না। এটাই বাস্তব। যদি কিছু না থাকে। কোন জায়গায় কেউ যদি যাই আমাকে বা আপনাকে নেয়ার প্রশ্নই উঠবে না। যদি ক্যামেরা, বাইক, বাবার টাকা না থাকে।তাই আমাদের নিজেকে প্রস্তুত করতে হবে গড়ে তুলতে হবে এবং সঠিক সময়ের মূল্যায়ন করতে হবে। আসলে আপনার কথাগুলো বেশ অনুপ্রেরণামূলক।আসলে কিছু কিছু বন্ধু থাকে বিপদে পাশে থাকে তাদেরও মনে রাখতে হবে কারণ তারা সাহায্য করে তাদের ভুলে গেলে হবে না কৃতজ্ঞ বোধ করতে হবে ঠিক বলেছেন আপনি ভাইয়া

 2 years ago 

কেউ কি বলতে পারবেন জীবন যুদ্ধ টা অনেক সহজ ??

আমাদের এই জীবন হলো এক যুদ্ধক্ষেত্র। আর এই জীবন যুদ্ধ বড়ই কঠিন। প্রতিনিয়ত যুদ্ধ করে বেঁচে থাকতে হচ্ছে সবাইকে। আসলে আমাদের এই কঠিন বাস্তবতার কাছে আমরা বড়ই অসহায়। জীবন যুদ্ধে নিজেকে একাই লড়তে হবে। হয়তো কয়েকজন বন্ধু পাশে থাকবে কিন্তু বাকি জীবনের সেই যুদ্ধ ও কঠিন পরিস্থিতি নিজেকে সামলাতে হবে। তাই নিজেকে প্রস্তুত রাখতে হবে। অনেক শিক্ষনীয় একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। 💓💓💓

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন এই কঠিন পৃথিবীতে সুখের ভাগিদার অনেকেই পাওয়া যায়।। কিন্তু কষ্টের সময় কাউকে পাওয়া যায় না তাই নিজেকে গুছিয়ে নিজেকেই নিতে হয়। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি আমার জীবনে অনেক কঠিন কিছু মুহূর্ত পার করেছি। আমি যখন ক্লাস এইটে পড়ি তখন আমার জীবনে সর্বপ্রথম অনেক বড় একটা ধাক্কা আসে। তখন আমি প্রথম উপলব্ধি করতে পারি জীবনটা সহজ নয়। যদিও তখন বয়সটা ছিল আমার অনেকটাই টেনশন মুক্ত থাকার।

আসলে ভাই এই পৃথিবীর মানুষ এক অদ্ভুত প্রকৃতির। বিপদে পড়লে সাহায্য করা তো দূরের কথা। পাশেই পাওয়া যায় না। কিন্তু সুখের সময় তাদের ঠিকই পাশে পাওয়া যায়। আপনি ছোটবেলা থেকে অনেক বিপদে পড়েছেন আর নিজেকেই সে বিপদ থেকে উদ্ধার করেছেন। আসলে অনেক রকমের বিপদ এবং অনেক রকমের বাধার মধ্যে দিয়ে নিজেকে তৈরি করতে হয়। যেখানে আমরা হেরে যায় সেখান থেকে শিক্ষা লাভ করতে পারি। আপনি খুবই সুন্দরভাবে নিজেকে প্রস্তুত করার অনুপ্রেরণা দিয়েছেন। আসলে নিজেকে নিজেই তৈরি করতে হবে। অন্যের ভরসায় নিজেকে কখনোই রাখা যাবে না। এমনভাবে নিজে পথ সুফল করতে হবে যাতে কারো কাছে আর সাহায্য না পেতে হয়। আপনি খুবই সুন্দরভাবে আজকে পোস্টটি আমাদের মাঝে তুলে ধরেছেন, এই পোস্টের মাধ্যমে আমরা অনেক অনুপ্রেরণা এবং সাহস পেলাম। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

কিন্তু কারোর আশায় থেকে কোন সাহায্য না পেলে নিজের অনেক বড় ক্ষতি হয়ে যাবে।

অন্যের সাহায্যের দিকে পথ চেয়ে বসে থাকলে এমনটাই হয় আসলে।কারণ সাহায্য সত্যিই বোনাস মাত্র,এটা বোনাস বাদে আর কিছুই নয়।

সংগ্রামী এই পৃথিবীতে দুঃখ অসহায়ত্ব কষ্ট আসবেই। এই দুঃখ-কষ্ট অসহায়ত্বকে যদি কেউ নিজে একাকী মোকাবেলা করতে পারে তবেই সে একজন সঠিক এবং পরিশ্রমে সফল ব্যক্তি।
সুখের ভাগিদার অনেকেই কিন্তু দুঃখের ভাগিদার কেউ না এ কথাটার তাৎপর্য অনেক এবং কথাটা অনেক মূল্যবান কথা। আর এটাও একটা চিরন্তন সত্য কথা যে সুখের পাশাপাশি দুঃখ যদি না থাকতো মানুষ সুখের মুহূর্ত গুলো কল্পনা করতে পারত না। তাই দুঃখকে না ভেবে শোকে সুখে পরিণত করার জন্য অক্লান্ত পরিশ্রম করতে হবে। আপনার পোস্টটি অনেক শিক্ষনীয় পোষ্ট অনেক ভালো লাগছে এবং অনেক কিছু শেখার আছে আপনাকে অসংখ্য ধন্যবাদ এই মূল্যবান কথাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন সব সময়।

 2 years ago 

সুখের ভাগিদার অনেকেই কিন্তু দুঃখের ভাগিদার কেউ না।

এটা কঠিন বাস্তব।

 2 years ago 

সত্যি বলতে জীবন মানেই কঠিন এক লড়াই, এই লড়াইটা আমাদের একা একা করতে হয়, তবে ভাগ্যক্রমে কাউকে পাশে পেলে সেটা ভিন্ন কথা। নিজের লড়াই নিজেকে করতে হবে, নিজের সমস্যা নিজেকে সমাধান করতে হবে, তাই আমাদের সকলের উচিত সময় থাকতে তার মূল্য দেয়া এবং নিজেকে সঠিকভাবে প্রস্তুত করা। কিছু কঠিন সত্যকে নিজের মতো করে তুলে ধরেছেন, ভালো ছিলো আজকের লেখাগুলো। ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ ভাই। চেষ্টা করেছি নিজের মনের মধ্যে থাকা কথাগুলোকে বের করে নিয়ে আসার।

 2 years ago (edited)

পুরো লেখনি জুড়ে বাস্তবতার ছাপ,ভালো লাগলো লেখাটা পড়ে উৎসাহ পেলাম।

আসলেই আমাদের হয়ে কেউ জন্ম নেয় নি,আমাদের নিজেদের লড়াই নিজেকেই লড়ে যেতে হবে।আমিও অনেক বন্ধু দেখেছি যারা সুদিন সবাই পাশে থাকে দুর্দিনে কাউকে খুঁজে পাওয়া যায় না।তাই সিদ্ধান্ত নিয়ে নিয়েছি সবার সাথেই সুসম্পর্ক থাকবে কিন্তু কারো সাথে গভীর সম্পর্কে থাকবে না।দিনশেষে যাদেরকে আমরা খুব কাছের মনে করি তাদের থেকেই দুঃখ টা বেশি পাই😢

 2 years ago 

সুদিন সবাই পাশে থাকে দুর্দিনে কাউকে খুঁজে পাওয়া যায় না।

এদের থেকে ১০০ হাত দূরে থাকাই শ্রেয়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56652.41
ETH 2407.11
USDT 1.00
SBD 2.33