🌹আমার বাংলা ব্লগ 💝বাবার ছাড়া জীবনটাই অসম্পূর্ণ // [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🤝

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

এই পৃথিবীতে দুজন মানুষ নিস্বার্থভাবে ভালবেসে যায়। এ দুজন হলো মা এবং বাবা। আর মা- বাবার ভালোবাসা কখনো সার্থক জন্য হয়না। আজকে আমি বাবার ভালোবাসা নিয়ে আপনাদের মাঝে কিছু কথা বলতে এসেছি। আসলে বাবা মানে নিজের কষ্ট বুকে রেখে সন্তানের মুখে হাসি ফোঁটানো। বাবারা কখনোই নিজের সুখের কথা চিন্তা করে না। সবসময় সন্তানের সুখের কথা চিন্তা করে। একজন বাবা ১০০ শিক্ষকের সমান। আর একজন বাবা তার সন্তানকে সব সময় আগলে রাখেন। একজন বাবা এই পৃথিবীতে নিজের চাইতে নিজের সন্তানের উন্নতি কামনা করে।

একজন বাবা তার সন্তানের জন্য নিজে বাচ্চাদের মত আচরণ করে। সে তার বাচ্চার খেলার সাথী হিসেবে নিজের মধ্যে বাচ্চাদের মনোভাব তৈরি করে তার সন্তানের সাথে খেলাধুলা করে।সন্তানের মুখে হাসি ফোটাতে।

বাবা সবসময় তার সন্তানকে নিজের চাইতে বেশি ভালোবাসে। একজন বাবা সবসময় একজন সন্তানের জন্য চেষ্টা শিক্ষক এবং খেলার সাথী। একজন বাবা সন্তানের সাথে সবসময় সমান ব্যবহার করে থাকে। একমাত্র একজন বাবা তার সন্তানের জন্য সেও ছোট হয়ে যায়, মানে সেই ছোটবেলার সেই ছোট শিশুর মতো সন্তানের সাথে সহপাঠী হিসেবে খেলাধুলা করে। আসলে আমি যখন ছোট ছিলাম তখন আমার বাবা আমাকে খুবই ভালবাসত। আমার বাবা আমার জন্য ছোট বাচ্চাদের মত খেলাধুলা করতো। আসলে প্রতিটা বাবা তার সন্তানের সাথে ছোট মানুষ হয়ে যায়। তার খেলার সাথী হয়ে যায়। আবার সেই বাবাই তার সন্তানের জন্য সবচেয়ে বড় সিদ্ধান্ত নিয়ে থাকে। একজন মহান ব্যক্তিত্ব ভূমিকা পালন করে। আসলে বাবারা সবসময় সন্তানের সাথে তাল মিলিয়ে চলে। সন্তানদের কি লাগবে, কখন তার কি প্রয়োজন। সকল বিষয়ে একজন বাবা সবসময় সতর্ক থাকে। কারণ একজন বাবার হয়তো আর্থিক দিয়ে টাকা-পয়সা থাকেনা। কিন্তু একজন বাবার বিশাল বড় মন থাকে। আর এই মন দিয়ে তার সন্তানের মঙ্গলের জন্য সর্বদাই কাজ করে।

father-and-son-g8cde7235a_1920.jpg

ছোটবেলা আমি বাবার সাথে মাঠে আমাদের ফসলের জমি দেখতে গিয়েছিলাম। ফসলের জমি দেখে যকন আমনা বাড়ি ফিরব, তখন অনেক বৃষ্টি নামলো। যার কারণে আমি ভেসে যাচ্ছিলাম, বাবা ভিজে যাচ্ছিল। আমাদের কারো কাছে কোন ছাতা ছিল না। তখন আমি বৃষ্টিতে ভিজে কাপতে লাগলাম। বাবা তখন তার শরীরের জামাকাপড় খুলে সেগুলো ভালো করে চিপে, আমার মাথা মুছিয়ে দিলো এবং আমাকে বুকের সাথে জড়িয়ে রাখলো। যাতে বৃষ্টির ফোঁটা আমার মাথার উপরে না পরে। আসলে এভাবে প্রতিটা বাবা তার সন্তানকে আগলে রাখে। কখনোই তার সন্তানের কষ্ট দিতে চায় না।

শত কষ্টের মাঝেও বাবারা সন্তানের মুখে হাসি ফোঁটাতে চাই এবং সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে। তারা মনে করে আমরা যতটাই কষ্টে আছি না কেন। আমাদের সন্তানরা যেন সুখে থাকে, ভালো থাকে। এটাই তাদের মূল উদ্দেশ্য। এই ভেবে তারা সারাজীবন কষ্ট করে। মাথার ঘাম পায়ে ফেলে। সন্তানের জন্য ভবিষ্যতের কথা চিন্তা করে। আরে বাবারা সারাদিন কষ্ট করে দু'মুঠো ভালো খাবার খেতে চায় না। তারাও শুধু মনে করে তাদের সন্তান যেন ভবিষ্যতে ভালো থাকে, সুখে থাকতে পারে। এই কথা চিন্তা করে, তারা খুবই কষ্ট করে জীবন পার করে। আসলেই বাবাদের কখনো তুলনা হয় না। একজন বাবা সারাদিন মাঠে কাজ করে, মাঠে কাজ করে যে অর্থ কামাই করে। তার অর্ধেকের বেশি তার সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে জমা করে রাখে।

father-g885ca0521_1920.jpg

বাবাদের আনন্দ কোথায় জানেন। যখন একজন বাবা তার সন্তানের পরিচয় দিয়ে নিজেকে গর্ববোধ করে। আসলে পৃথিবীর একমাত্র বাবাই আছে। যে বাবা সন্তানের পরিচয় নিজেকে গর্বিত মনে করে। এমন কোন ব্যক্তি পাবেন না। যে নিজের পরিচয় না দিয়ে অন্যের পরিচয় দিয়ে নিজেকে গর্ববোধ মনে করে। একমাত্র বাবাই, এই ভাবেই বাবারা নিস্বার্থভাবে ভালবেসে যায়। একমাত্র বাবা যখন তার সন্তানের পরিচয় দিয়ে নিজেকে গর্ব বোধ করে তখন। সেই বাবার মনে সবচাইতে সুখ এবং শান্তি কাজ করে।

আমরা যখন জীবনে সফলতা অর্জন করি। তখন আমরা যতটুকু খুশি হই। তার চাইতে হাজারগুণ বেশি খুশি হয় একজন বাবা। তখন বাবা মনে করে আমার সন্তান আজ সফল হয়েছে। এই খুশিতে বাবা গর্ববোধ করে। আসলে এখানে বাবারা কখনো আর্থিক টাকা পয়সা চাইনা। চাই শুধু মনের শান্তি। বাবা কখনোই তার সন্তানের জন্য নিজের স্বার্থকে বিলিয়ে দেয় না। স্বার্থ ছাড়া নিস্বার্থভাবে সন্তানের পাশে থাকে সারা জীবন। বাবারা কখনো তার সন্তানকে ভুলে যায়না। সন্তানরা হয়তো ভুলে যেতে পারে, কিন্তু বাবারা সারাজীবন তার সন্তানকে আগলিয়ে রাখে তার বুকের মধ্যে।

father-g2be0e0abc_1920.jpg

সন্তান যত বড় হোক না কেন। একজন বাবার কাছে তার সন্তান সব সময় ছোটই থাকে। সব সময় তার সন্তানকে নিজের হৃদয়ের মাঝে লুকিয়ে রাখতে চায়। আসলে সন্তানরা কখনই বাবার কাছে বড় হয় না। বড় হয়ে যায় সন্তানেরা। সন্তানেরা হয়তো কখনো বলেছে বাবা আমি বড় হয়েছি তুমি এটা বুঝবে না, কিন্তু একজন বাবার কাছে একজন সন্তান সবসময়ই তার সেই ছোট খোকা থাকে। আর এই ছোট খোকাকে বাবারা সবসময় তাদের বুকের মধ্যে আগলে রাখতে চায়। আসলে একজন বাবা তার সন্তানের জন্য জীবনের প্রতিটা পদক্ষেপ নিতে সবসময় রাজি থাকে। একজন বাবা একজন সন্তানের জন্য যোদ্ধা হিসেবে কাজ করে। তার সন্তানকে কিভাবে রক্ষা করবে সকল কলাকৌশল একজন বাবা তার সন্তানের জন্য তৈরি করে রাখে। নিজের জীবন বাজি রেখে তার সন্তানের কথা চিন্তা করে।

বাবারা সন্তানের জন্য বট গাছের ছায়ার মত সব সময় ছায়া দিয়ে থাকেন। যে কোন বিপদ, যেকোনো প্রয়োজনে বাবারা সর্বোচ্চ সন্তানের পাশে দাঁড়ায়। আর একমাত্র বাবারাই সন্তানের এই পাশে থেকে সন্তানের সকল বিপদ আপদ থেকে রক্ষা করে। আসলে আমরা যে যত বড়ই হোক না কেন। বাবা কখনোই তার সন্তানের বিপদ থেকে দূরে সরে যাবে না। সর্বোচ্চ চেষ্টা করবে তার সন্তানকে সেই বিপদ থেকে বাঁচাতে।আসলে বাবারা সবসময় বটের ছায়ার মত আমাদের সবসময় সাপোর্ট দিয়ে থাকে।

father-geb6943fea_1920.jpg

আসলে বাবাদের ভালোবাসা কখনো বলে শেষ করা যাবেনা। বাবাদের ভালোবাসা অসীম। এই ভালোবাসা আর কোথাও পাওয়া যাবে না। একমাত্র বাবারাই তার সন্তানকে নিস্বার্থভাবে ভালবেসে যায়। আর বাবা ছাড়া সন্তানরা কতটা কষ্ট আছে, সেটা সেই সন্তানই বোঝে, যে সন্তান তার বাবাকে এ দুনিয়া থেকে হারিয়ে ফেলেছে। তাই আমি মনে করি, বাবা ছাড়া জীবনটাই যেন অসম্পূর্ণ। জীবনটাকে সম্পন্ন করতে হলে বাবার ভালোবাসাটা প্রতিটা সন্তানের জন্য খুবি গুরুত্বপূর্ণ।

আসলে বাবারা সারাজীবন সন্তানের জন্য কষ্ট করে যায়। কখনো নিজের সুখের কথা চিন্তা করে না। তাই আমাদের প্রতিটা সন্তানের উচিত বাবা-মাকে সর্বোচ্চ ভালোবাসা। বাবা -মার পাশে থাকা। বাবা মাকে কখনো কষ্ট না দেওয়া।সকল বাবারাই তাদের সন্তানের ভালোবাসায় আলোকিত হোক।এই দোয়াই করি।

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

বাবা ছাড়া সত্যিই সব অন্ধকার।
বাবা না থাকলে মাথার উপর ছাদ থাকে না।
বাবা ভীষণ কষ্ট করেন আমাদের মানুষ করার জন্য কিন্তু আফসোস শেষ বয়সে তার খেয়াল আর কেউ রাখেনা। যাক ভালই লিখেছেন তবে বানানের দিকে একটু লক্ষ্য রাখতে হবে 👌

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 
 2 years ago 

প্রতিটি সন্তানের জন্য বাবাই সুপার হিরো, কারণ বাবা হলেন সন্তানদের জীবনের আলো, বাবা হলেন তার সন্তানদের জন্য আপোষহীন লড়াই।ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

বাবার ছাড়া জীবনটাই অসম্পূর্ণ সম্পর্কে সুন্দর উপস্থাপন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। সত‍্যি বাবা ছাড়া পুরো পৃথিবীটাই অসম্পূর্ণ লাগে। বাবার অভাব কোন কিছুই দিয়ে পূর্ণ করা যায় না। সুন্দর একটি বিষয়ে পোস্ট করার জন‍্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আপনার পোস্ট টা আমার কাছে খুব ভালো লেগেছে। পৃথিবীতে সেরা সুপার হিরো হলো বাবা।ভাইয়া আপনার পোস্টের প্রতিটি লাইন পড়ে আমার চোখে পানি চলে এসেছে😥। আমি আমার বাবাকে খুব ভালোবাসি, আমার বাবা আমাদের জন্য খুব কষ্ট করেছেন।ভাইয়া আমার বাবা মারা যাওয়ার আগে ও আমাকেই ভেবেছিলো আমি কখনো বাসায় আসবো।ভাইয়া আমার বাবার জন্য দুআ করবেন আল্লাহ যেনও অনেক ভালো রাখেন😭😭।
ভাইয়া আপনার জন্য অনেক দুআ ও ভালোবাসা রইলো ছোট বোনের পক্ষ্য থেকে।

 2 years ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার বাবার জন্য অনেক অনেক দোয়া রইল। আল্লাহ যেন তাকে ওপারে শান্তিতে রাখেন।

 2 years ago 

আসলে বাবারা সারাজীবন সন্তানের জন্য কষ্ট করে যায়। কখনো নিজের সুখের কথা চিন্তা করে না। তাই আমাদের প্রতিটা সন্তানের উচিত বাবা-মাকে সর্বোচ্চ ভালোবাসা। বাবা -মার পাশে থাকা। বাবা মাকে কখনো কষ্ট না দেওয়া।সকল বাবারাই তাদের সন্তানের ভালোবাসায় আলোকিত হোক।এই দোয়াই করি।

প্রতিটা সন্তানের কাছে তার বাবা-মা বিশাল এক বটবৃক্ষের মতো কিন্তু যার বাবা নেই সে বুঝে তার কষ্ট।

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট করার জন্য।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

আপনি খুবই সুন্দর বিষয় তুলে ধরেছেন।কারন আধুনিক যুগে মানুষ তার সবথেকে কাছের মানুষকে ভুলে যায়।বাবা ও মা এই দুজন মানুষের মধ্যে কোনো একজন না থাকলে মনে হয় শরীরের একটি অংশ ক্ষয় হয়ে গেছে।খুবই সুন্দর ব্যাখ্যা করেছেন, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59367.33
ETH 3172.01
USDT 1.00
SBD 2.43