🍲বুটের ডাল দিয়ে সুস্বাদু কাঁঠালের রেসিপি🍲// @rayhan111 [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🌺

হ্যালো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


কাঁঠাল আমাদের জাতীয় ফল, আর কাঁঠাল আমার খুবই প্রিয়। জাতীয় ফল কাঁঠাল এর প্রতিটি অংশই মূল্যবান। কাঁচা কাঁঠাল দিয়ে আমরা সুস্বাদু রেসিপি তৈরি করতে পারি। আর কাঁচা কাঁঠালের রেসিপি খেতে খুবই মজাদার হয়। পাঁকা কাঁঠাল খাতে খুবি মজাদার লাগে এবং পাঁকা কাঁঠালের বিচি ভর্তা এবং ভাজি খেতে আমার খুবই ভালো লাগে। বিশেষ করে পাঁকা কাঁঠালের বিচি ভাজি আমি খুবই পছন্দ করি। তবে কাঁঠালের রেসিপি গুলো আমার খুবই ভালো লাগে, বিশেষ করে কাঁচা কাঁঠাল বুটের ডাল দিয়ে সুস্বাদু রেসিপি খেতে খুবি মজাদার লাগে। এই কাঁঠালের রেসিপি আমি আমার আম্মার কাছ থেকে শিখেছি। আজকে তাই আমি আমাদের গাছের থেকে একটি ছোট কাঁঠাল পারলাম এবং এই কাঁঠাল আমি বুটের ডাল দিয়ে মজাদার রেসিপি তৈরি করেছি।খেতে খুবই মজাদার হয়েছিল। তাই আপনাদের মাঝে কাঁঠালের রেসিপি শেয়ার করলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

বুটের ডাল দিয়ে সুস্বাদু কাঁঠালের রেসিপি👇


IMG_20220522_222822.jpg

🍛প্রয়োজনীয় উপকরণ


GridArt_20220522_222614718.jpg

উপাদানপরিমাণ
১) ছোট কাঁঠাল ফল১ টি।
২) মরিচের গুঁড়াপরিমানমতো।
৩) হলুদের গুঁড়াপরিমানমতো।
৪) মসলা বাটাপরিমানমতো।
৫) লবণপরিমানমতো।
৬)সয়াবিন তেল২০০ গ্রাম।
৭)কাঁচা মরিচ০৮টি।
৮)পিঁয়াজ১০ টি।
৯))বুটের ডাল২০০ গ্রাম।
সকল উপকরণ নিয়ে বুটের ডাল দিয়ে সুস্বাদু কাঁঠালের রেসিপি রান্না করা শুরু করে দিলাম,যেভাবে রান্না করেছি আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করছি।
ধাপ-১🍲
IMG_20220522_222016.jpgIMG_20220522_222001.jpg
  • মজাদার কাঁঠালের রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি কড়াইয়ের মধ্যে পিঁয়াজ এবং কাঁচা মরিচ ভালো করে তেলে ভেজে নিলাম।
ধাপ-২🍲
IMG_20220522_222047.jpgIMG_20220522_222034.jpg
  • তারপরে পিঁয়াজ ভাজির মধ্যে মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিলাম।
ধাপ-৩🍲
IMG_20220522_222127.jpgIMG_20220522_222106.jpg
  • তারপরে বুটের ডাল গুলো আমি কড়াইয়ের মধ্যে দিয়ে দিলাম এবং পরিমাণমতো পানি দিয়ে বুটের ডাল সিদ্ধ করতে লাগলাম।
ধাপ-৪🍲
IMG_20220522_222153.jpgIMG_20220522_222140.jpg
  • কাঁঠাল আমি সুন্দর করে কেটে ধুয়ে মরিচ এবং হলুদের গুঁড়া দিয়ে সিদ্ধ করে নিয়েছিলাম। এই কাঁঠালের তরকারি গুলো আমি কড়াইয়ে বুটের ডালের মধ্যে ঢেলে দিলাম।
ধাপ-৫🍲
IMG_20220522_222220.jpgIMG_20220522_222207.jpg
  • তারপরে মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, জিরা, ও আদা বাটা দিয়ে বুটের ডালের সাথে কাঁঠালের তরকারি ভালো করে মিশিয়ে নিলাম।
ধাপ-৬🍲
IMG_20220522_222246.jpgIMG_20220522_222234.jpg
  • তারপর পরিমাণমতো পানি দিয়ে, কাঁঠালের তরকারি আমি ভাল করে সিদ্ধ করতে আসতে আসতে জ্বাল দিতে লাগলাম।
ধাপ-৭🍲
IMG_20220522_222319.jpgIMG_20220522_222303.jpg
  • কাঁঠালের তরকারি ভাল করে সিদ্ধ করা হয়ে গেলে, তার মধ্যে আমি পেঁয়াজ ভাজি এবং কালো জিরা দিয়ে নিলাম, যাতে রেসিপিটি খেতে মজাদার হয়।
শেষের-ধাপ🍲
IMG_20220522_222353.jpgIMG_20220522_222333.jpg
  • বুটের ডাল দিয়ে সুস্বাদু কাঁঠাল রেসিপি শেষের ধাপে এসে পৌঁছেছি। শেষের ধাপে এসে পৌঁছাতে আমার খুবই ভালো লাগছে। কাঁঠালের রেসিপি এখন সিদ্ধ হয়ে গেছে, আস্তে আস্তে জ্বাল দিয়ে মজাদার রেসিপি তৈরি করলাম।
👇পরিবেশন🍲

IMG_20220522_222806.jpg

বুটের ডাল দিয়ে কাঁঠালের রেসিপি তৈরি করতে পেরে আমার খুবই ভালো লাগছে। কাঁঠালের রেসিপি খেতে খুবই মজাদার হয়েছিল। আসলে এই রেসিপিটি আমি আমার আম্মার কাছ থেকে শিখেছি। কাঁঠাল রেসিপি সুস্বাদু করতে হলে একটু বেশি মসলা দিয়ে ভালো করে জ্বাল দিতে হয়।তাই আমার কাঁঠাল এর রেসিপি খুবই মজাদার হয়েছিল সত্যিই এই রেসিপি তৈরি করতে পেরে আমার খুবই ভালো লাগছে। বিশেষ করে আপনাদের সাথে শেয়ার করতে পেরে আরো ভাল লাগছে। আশা করছি আপনাদের ভাল লেগেছে, পরবর্তীতে আরো সুস্বাদু রেসিপি আবারও আপনাদের মাঝে হাজির হবো। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, এই দোয়া রইল।🍲🙏🍲।

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণবুটের ডাল দিয়ে সুস্বাদু কাঁঠালের রেসিপি🍲
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

কাঁঠালের রেসিপি আমি কখনো খেয়েছি বলে মনে হয় না। আজ কয়েকদিন যাবত সবারই দেখতেছি কাঁঠালের রেসিপি করে যাচ্ছে। আমারও খেতে খুব ইচ্ছে করতেছে ভাই। খুব সুন্দর উপস্থাপন করেছেন আপনি। শুভকামনা ও ভালোবাসা রইলো প্রিয় ভাই আপনার জন্য।

 2 years ago 

কাঁঠাল রেসিপি খেয়ে দেখবেন ভাই। সত্যিই অনেক মজা হয় খেতে।

 2 years ago 
 2 years ago 

আপনি আজকে আমাদের সাথে বুটের ডাল দিয়ে সুস্বাদু কাঁঠালের রেসিপি শেয়ার করেছেন। রেসিপি দেখে কিন্তু খুবই ভালো লাগলো, যদিও আমি জীবনে এরকম রেসিপি কখনো এখন পর্যন্ত খাই নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হবে। একদিন ট্রাই করে দেখতে হবে।

 2 years ago 

জি ভাই একবার ট্রাই করে দেখবেন, খেতে খুবই মজাদার হয়েছিল। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

বুটের ডাল দিয়ে কাঠাল আমি কখনো খাইনি। তবে এই রেসিপিটি দেখতে খুব সুস্বাদু হয়েছে। আর আমার কাছে এটি অনেক ইউনিক একটি রেসিপি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

বুটের ডাল দিয়ে কাঁঠাল এর রেসিপি তৈরী করে দেখবেন, খেতে খুবই মজাদার হয়েছিল।

 2 years ago 

কাঁঠালের তরকারি আমিও পছন্দ করি তবে বাড়িতে কাঁঠাল রান্না করলে পাঁচফোড়ন অবশ্যই দেওয়া চাই। নয়তো স্বাদটা একটু কম ই লাগে। আপনিও ট্রাই করে দেখতে পারেন।
তবে ডাল দিয়ে কাঁঠাল রান্না আমি কখনো খায়নি এবার নিশ্চয় রান্না করবো।
ধন্যবাদ আপনাকে এই রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমার খুবই ভালো লাগছে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নতুন একটি রেসিপি শিখতে পারলাম ।কাঁঠালের এঁচোড় রান্না করার কথা শুনেছি । কিন্তু বুটের ডাল দিয়ে কাঁঠাল রান্না কখনো দেখিনি । কাঁঠাল আপনার কাছে খেতে ভালো লাগে জেনে ভালো লাগলো । আজকালকার বেশিরভাগ মানুষই কাঁঠাল খেতে পছন্দ করে না। আমি পাকা কাঁঠালের বিচি খেতে খুবই পছন্দ করি । এটা দিয়ে বিভিন্ন তরকারি রান্না করলে খেতে অত্যন্ত মজা লাগে । যদিও সেটা পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় না । চমৎকার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ ।

 2 years ago 

ভাই আপনার মূল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। আসলে পাকা কাঁঠালের বিচি ভর্তা এবং ভাজি খেতে আমার খুবই ভালো লাগে। তবে বুটের ডাল দিয়ে কাঁঠাল রেসিপি খেতে খুব মজাদার হয়েছিল। আপনি একবার ট্রাই করে দেখবেন।

 2 years ago 

বুটের ডাল অনেক খেয়েছি তবে এভাবে কখুনো খাওয়া হয়নি ভাই।কাঠালের সাথে সত্যি চমৎকার একটা ইউনিক রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমার খুবই ভালো লাগছে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি কখনো কাঁঠাল এর তরকারি খাই নি। অনেকেই দেখছি কাঁচা কাঁঠালের রেসিপি শেয়ার করছে। রেসিপি গুলো দেখ আমার কাছে বেশ ভালই লাগছে। আপনি বুটের ডাল দিয়ে কাঁচা কাঁঠালের রেসিপি টা খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমিও এটি একদিন বাসায় ট্রাই করবো। আপনাকে ধন্যবাদ নতুন রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কাঁঠালের রেসিপি বাসায় একদিন ট্রাই করে দেখবেন, খেতে খুবই মজাদার হয়েছিল।

 2 years ago 

বুটের ডাল দিয়ে কাঁঠাল খেতে ভালোই লাগে। আপনি খুবই সুন্দরভাবে কাঁঠালের রেসিপি তৈরি করেছেন। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে কাঁঠালের এত সুন্দর একটি ইউনিক রেসিপি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মতামত পেয়ে আমার খুবই ভালো লাগছে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63658.03
ETH 3299.99
USDT 1.00
SBD 3.90