ইলিশ মাছের মাথা দিয়ে আদূরে কচু ঘোন্ট রেসিপি।||10% beneficiaries @shy-fox. ||…



হ্যালো,,,,!
আমার বাংলা ব্লগ বাসি,
আসসালামু আলাইকুম,



আজ ১০ নভেম্বর, ২০২১.
বুধবার।



সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন? আবারও চলে আসলাম আপনাদের মাঝে আমার আরেকটা নতুন পোষ্ট নিয়ে। আজকে আমি আপনাদের সাথে একটা গ্রামীণ রেসিপি শেয়ার করতে যাচ্ছি। এটা হয়ত আপনারা অনেকেই খেয়ে থাকবেন।


PicsArt_11-10-11.22.18.jpg


আমরা সবাই কচুর মুখি দিয়ে তৈরি নানা ধরনের খাবার খেয়ে থাকি। যেটা দিয়ে তৈরি নানা ধরনের খাবারের স্বাদটা যেন একটু বেশই লাগে। কিন্তু আমাদের আশে পাশে আমরা তাকালে দেখতে পাব অনেক কচু গাছ জন্মে থাকে। আমরা কি কখনও সেই গাছগুলো থেকে মাটির নিচে সৃষ্টি হওয় কচুর মুখিগুলো দিয়ে কখনও কিছু রান্না করে খেয়ে দেখিছি।হয়ত অনেকে খেয়েছেন, আবার অনেকে খান নাই। এই ধরনের কচুর মুখিগুলোকে গ্রামের ভাষায় বলে আদুরে কচু। এর সঠিক নামটা আমি জানি জামি না। আজকে আমি ইলিশ মাছের মাথা দিয়ে আদুরে কচু ঘোন্ট এর রেসিপি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে। চলুন শুরু করি রেসিপিটা।



IMG_20211110_064507_141.jpg

ইলিচ মাছের মাথা দিয়ে আদুরে কচু ঘোন্ট


উপকরণ-

১.আদুরে কচু।
২.ইলিশ মাছের মাথা।
৩.পেয়াজ।
৪.মরিচ।
৫.রসুন।
৬.হলুদ গুড়া।
৭.ধনীয়া গুড়া।
৮.লবণ।
৯.জিরা।
১০.সোয়াবিনের তেল।



ধাপ-১.

IMG_20211110_064207_549.jpg

প্রথমে মাঠ থেকে আদুরে কচুগুলো তুলে আনতে হবে। কারণ এটা বাজারে বেশি একটা বিক্রয় হয় না হলেও খুব কম পরিমাণে।



ধাপ-২.

IMG_20211110_064218_386.jpg

এরপর পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে।



ধাপ-৩.

IMG_20211110_064232_255.jpg

এখন কচুগুলোকে পানি দিয়ে ভালো ভাবে সিদ্ধ করতে হবে এবং একটা পাত্রে রাখতে হবে।


ধাপ-৪.

IMG_20211110_064245_398.jpg

এরপর সিদ্ধ হয়ে গেলে,,তারপর সেটার উপরের বাদামি আবরণটা তুলে ফেলতে হবে।


ধাপ-৫.

IMG_20211110_064258_789.jpg

এখন একটা প্লেটের উপর সকল মসলা (পেয়াজ,রসুন,বাটা, হলুদ গুড়া, মরিচ, লবণ, ধনীয় গুড়া) রাখতে হবে।


ধাপ-৬.

IMG_20211110_064313_597.jpg

এখন একটা কড়াইতে কিছুটা পানি, আর সকল মসলা এবং লবণ দিয়ে কিছুটা সময় খুব ভালো ভাবে নাড়তে হবে।


ধাপ-৭.

IMG_20211110_064326_000.jpg

কিছুটা সময় নাড়ার পর কিছুর সাহায্যে কচুগুলোকে গলানোর চেষ্টটা করতে হবে।


ধাপ-৮.

IMG_20211110_064346_280.jpg

এরপর কয়েক মিনিট পর একটা পাত্রে সিদ্ধ হলে ঢেলে রাখতে হবে।


ধাপ-৯.

IMG_20211110_064401_348.jpg

এবার কড়াইতে তেল দিয়ে তাতে পেয়াজ কুচি দিয়ে দিতে হবে এবং ভালো ভাবে নাড়তে হবে।


ধাপ-১০.

IMG_20211110_064411_340.jpg

পেয়াজটা একটু কালার মতো হলে তাতে জিরা দিয়ে দিতে হবে।


ধাপ-১১.

IMG_20211110_064426_048.jpg

IMG_20211110_064438_213.jpg

এখন আগে থেকে জ্বাল দিয়ে রাখা ইলিশ মাছের মাথাটা দিয়ে দিতে হবে। এবং খুব ভালো ভাবে শক্ত কিছুর সাহায্যে মাথাটাকে মিশিয়ে ফেলতে হবে।


ধাপ-১২.

IMG_20211110_064448_515.jpg

এরপর আগে থেকে সকল মসলা দিয়ে সিদ্ধ করে রাখা আদুরে কচু ঘোন্ট দিয়ে দিতে হবে এবং খুব ভালো ভাবে নাড়তে হবে কিছুটা সময়।


ধাপ-১৩.

IMG_20211110_064507_141.jpg

এখন কিছুটা সময় তাপ দেওয়ার পর আমাদের পছন্দ মতো রান্না হলেই নামিয়ে নিতে হবে। তাহলে রেডি হয়ে যাবে গ্রামীণ পদ্ধতিতে ইলিশ মাছ দিয়ে আদুরে কচু ঘোন্ট।


এভাবেই আমি আমার আজকের রেসিপিটা শেষ করলাম। আশা করি আপনাদের সবার কাছে ভালো লেগেছে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আবার দেখা হবে কোনো নতুন পোষ্ট নিয়ে।


ইতি, @rasel72.



সবাইকে অনেক ধন্যবাদ আমার আজকের পোষ্টটা পড়ার জন্য এবং আপনাদের মূল্যবান মতামতটা জানানোর জন্য।



আমার পরিচয়


IMG_20210909_192130_163.jpg

আমি মো:রাসেল আহমেদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের তৃতীয় পর্বে অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে এবং যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


banner-abb4.png

Sort:  
 3 years ago 

ইলিশ মাছ দিয়ে সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। এই রেসিপিটি আমার খুবই পছন্দ হয়েছে। ইলিশ মাছের রেসিপি আমি খুব ভালোবাসি। আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে আদূরে কচু ঘোন্ট রেসিপি।||টি সেই হয়েছে।এটা আমি কোনদিন খাইনি।তবে মনে হচ্ছে অনেক মজাই হবে♥

একদিন খেয়ে দেখতে পারেন, আপু খুব ভালো লাগবে।

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছের অনেক ধরনের রেসিপি খেলেও কচু দিয়ে কখনো খাওয়া হয়নি। তবে আপনার রেসিপির ছবিগুলো দেখে মনে হচ্ছে রেসিপিটি খুব সুস্বাদু হয়েছে। রেসিপি ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

একদিন খেয়ে দেখবেন আশা করি খেতে খুব ভালো লাগবে।

ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে কচু করলে কি যে সুস্বাদু হয় খেতে,মুখে বলে বোঝানো সম্ভব না। দারুন একটা রেসিপি আপনি শেয়ার করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল।

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ মাছের মাথা মাথা দিয়ে কচু রান্না দারুন হয়েছে। এই রান্নাটি আমার বাসায় টাকি মাছ দিয়ে তৈরি করা হয়। টাকি মাছ দিয়ে খেতেও ভালো লাগে। আমিও খেয়ে দেখবো একদিন ইলিশ মাছের মাথা দিয়ে। ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। আগে কখনো এই রেসিপি দেখিনি। তবে রেসিপি টা মনে করে অনেক সুস্বাদু হয়েছে।

একদিন বাসায় রান্না করে দেখতে পারেন ভালো লাগনে।
ধন্যবাদ।

 3 years ago 

আদূরে কচু নামটি প্রথম শুনলাম আমার খুবই ভালো লেগেছে নামটি। এই কচু দিয়ে ইলিশ মাছের মাথা ঘন্ট আমি কোনদিনও খাইনি। আপনার ঘন্ট দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছে। কালারটা খুবই দারুন এসেছে। কচু দিয়ে ইলিশ মাছ ঘন্ট করা যায় তাই তো জানতাম না। আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

আপু, এটা গ্রামের মানুষেরা অনেক রান্না করে খায়। খুব সুস্বাদু লাগে। আপনেও একদিন বাসায় রান্না করে খেয়ে দেখতে পারেন।

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে আপনি খুব সুন্দর ঘন্ট করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। যদিও এটা আমি কখনো খাইনি। আজই প্রথম আপনার। রেসিপিটি দেখলাম দেখতে বেশ ভালোই লাগলো। প্রতিটি ধাপ আপনি খুব চমৎকার করে বুঝিয়ে দিয়েছেন ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা।

আপনার সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে আদুরে কচু আহা রেসিপির নামটা শুনেই তো জলে ভরে গেলো মুখটা। খুব সুন্দর ইউনিক একটা রেসিপি করেছো।ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছো।শুভ কামনা রইলো

ধন্যবাদ তোমাকে।

 3 years ago 

স্বাদের ঘন্টো ইলিশ মাছের মাথা ও আদূরে কচুর ঘন্টো।অনেক ভালো লাগলো আপনার রেসিপি। রান্নার ধরণ ও উপস্থাপন গুলো চমৎকার ছিল। 😍

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55117.74
ETH 2310.18
USDT 1.00
SBD 2.31