ইতিহাসেও গড়মিল!

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আজকে ভাবলাম আপনাদের সকলের সাথে একটি গুরুত্বপূর্ণ লেখা শেয়ার করি। আমি মনে করি এই লেখাটি সকলেরই পড়া উচিত। কারণ আমি বিশেষ একটি ব্যাপার খেয়াল করেছি। যেটা হয়তো অনেকেই খেয়াল করেছেন। আবার অনেকেই খেয়াল করেননি। তাও ভাবলাম যে একটু লেখালেখি শেয়ার করা যাক। এবং সেটা কিছুই নয়। অর্থাৎ আমি টাইটেলে উল্লেখ করেছি ব্যাপারটি। এখন একটু বিস্তারিত বললে আপনারা আরো খুব ক্লিয়ারলি বুঝতে পারবেন।

আমি হলাম বাংলাদেশি একজন মানুষ। তো আগে জানতাম না যে ইন্ডিয়াতে কি করে ইতিহাস গুলো পড়ানো হতো। কিংবা বাংলাদেশে কি করে ইতিহাস গুলো পড়ানো হয়। কারণ আসলে এই আমি বাংলাদেশের একজন নাগরিক, সে হিসেবে বাংলাদেশের পাঠ্যপুস্তকে যতটুকু ইতিহাস দেওয়া হয়েছে, ততটুকুই পড়া হয়েছে। সে সাথে ইতিহাস নিয়ে বাহ্যিক তেমন কোনো জ্ঞান নেই। কারণ তেমন বাহ্যিক কোনো বই পড়া হয়নি। তাই আসলে মূল ইতিহাস থেকে যে আমি এতোটা দূরে আছি কিংবা আমরা এতোটা দূরে থাকি সেটা সত্যিই জানিনা।

যেমন গত কয়েকদিন আগে আমাদের দাদা অর্থাৎ এই কমিউনিটি ফাউন্ডার একটি পোস্ট করেছিলেন রবীন্দ্র জয়ন্তী নিয়ে। এবং সেখানেই আসলে রবীন্দ্রনাথের জীবনের কিছুই ইতিহাস জানতে পেরেছি অর্থ্যাৎ একেবারে সত্যিকারের ইতিহাস। যেটা বাংলাদেশের বেশিরভাগ মানুষ জানে না। কারণ বাংলাদেশের বেশিরভাগ পাঠ্য পুস্তক কিংবা বইপত্রে এই ঘটনাগুলো কোনোটাই উল্লেখ করা হয়নি।

এই ব্যাপার গুলো দেখলে সত্যিই অবাক লাগে। কারণ আমি মনে করি দেশভেদে ইতিহাস কখনোই ভিন্ন হওয়া উচিত নয়। কারণ ইতিহাস হলো অতীত। তাই অতীত কখনো আলাদা আলাদা হতে পারে না। অতীত একটাই হতে পারে। আসলে বিভিন্ন দেশে তাদের নিজেদের যেনো জয়জয়কার হয় কিংবা নিজেদের দেশের জন্য অতিরিক্ত সুনাম হয়। সেজন্য তার ইতিহাস বদলে ফেলছে। কিন্তু আমি মনে করি এটা অত্যন্ত ভুল কাজ। কারণ দাদাদের মতোন আমরা এতো বেশি ইতিহাস অনেকেই পড়ি না। অর্থাৎ দাদা অনেকগুলো ইতিহাসের বই ইতিমধ্যেই পড়েছেন। সে কারণেই তিনি আসল তথ্য গুলো ও জানেন। কিন্তু আমাদের জ্ঞান যেহেতু ইতিহাসের জন্য পাঠ্যপুস্তকেই সীমাবদ্ধ। তাই পাঠ্যপুস্তকেই যদি ভুল ইতিহাস লেখা থাকে তাহলে স্বাভাবিকভাবেই আমরা ছোটবেলা থেকে ভুল ইতিহাসটা পড়েই বড় হবো, যেটা খুবই অন্যায়!

কারণ আমরা কতগুলো ব্যক্তিত্বকে একভাবে চিনে বড় হচ্ছি। কিন্তু সত্যিকার অর্থে সেই ব্যক্তিত্বগুলো ছিলো একেবারেই অন্যরকম। তাদের ঘটনাগুলো ছিলাখ একেবারেই আলাদা। এই রকম ভুলভাল তথ্য মনে রাখা কিংবা ভুলভাল তথ্য আহরণ করার কোনো মানে নেই!
Sort:  

在我看来没有哪个地方的历史是客观的,要说到客观,那只能是两个关系不好不坏的国家对对方的历史的描述比较客观,换句话说就是往来少,利益关系小的国家。胜利者对自己的描述往往是夸大和修饰不足的,胜利者对敌对的人的描述是让人深恶痛绝的,这就是说历史都是胜利者写的。我常常因为教科书的述说去了解一个名人,我认为他们是完美的人,但是随着我对更多资料的查阅才明白,教科书对人物的描述似乎就是断章取义。打个比方我以前学的一个人物叫做孔融,他小时候尊老爱幼,给长辈让梨,就这样一个小时懂事的人长大了因面对战乱丢下家人逃亡,如果不是自己去了解,永远也不会知道这样的人其实并不是课本里说的那样好。只是每个人都希望历史对自己有利,有权的人就会加以干涉。你的观点我很赞同。

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61236.82
ETH 2672.65
USDT 1.00
SBD 2.61