বেগুন ও আলু দিয়ে শুঁটকি মাছের রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

"আসসালামু আলাইকুম"


২৯ অক্টোবর ২০২২। আজ রোজ শনিবার।

কেমন আছেন সবাই?আশা করি সকলে অনেক ভালো আছেন। আমি ও অনেক ভালো আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ।

প্রস্তুত প্রণালীর ছবি
cooked by @rahimakhatun
Device- Galaxy A13

আজকে আমি নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমি বেগুন দিয়ে শুঁটকি রান্না করেছি। বাঙালিরা শুঁটকি পছন্দ করে না, এমন মানুষ খুব কম আছে। শুঁটকি দিয়ে নানান পদ তৈরি করা যায়। শুঁটকির তরকারি কিংবা ভর্তা দিয়ে অনায়াসে পেট ভরে ভাত খাওয়া যায়।দিন দিন শুঁটকির চাহিদা বেড়েই চলেছে,তাই দিন দিন শুঁটকির দামও বাড়ছে। বেগুন দিয়ে শুঁটকি বিভিন্ন ভাবে রান্না করা যাই। তেল ছাড়াও রান্না করা যায়।
রেসিপির ছবি

আসলে শুঁটকিতে সাধারণ মাছের তুলনায় আমিষ ,খনিজ লবনের পরিনাম বেশি। বেগুন একটি সুপরিচিত ও সহজলভ্য সবজি।এতে রয়েছে খনিজ পর্দাথ ,উচ্চ মাত্রার ফাইবার ও নিম্ন মাত্রার কার্বো হাইড্রেড। আলুতে ভিটামিন সি ,আয়রন ,প্রোটিন আছে। কথা আর বাড়াবো না। চলুন চলে যাই মূল রেসিপিতে।

প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবিগুলা দেওয়া হলো


উপকরন
পরিমান
বেগুন ১ কেজি
আলু ২/১ টি
কাঁচা মরিচ পরিমান মত
রসুন ৫/৬ টি
সরিষার তেল প্রয়োজন
শুঁটকি পরিমান মতো
লবন স্বাদ অনুযায়ী
প্রস্তুত প্রনালীঃ


১ম ধাপ


>প্রথমে একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে দিবো।
২য় ধাপ
পেঁয়াজ গুলো একটু কষিয়ে রসুন পেস্ট দিয়ে দিবো।
৩য় ধাপ
তারপর হলুদ, মরিচ ও লবন দিয়ে ভালো করে কষিয়ে নিবো।
৪র্থ ধাপ
তারপর আগে থেকে ভুনা করা শুঁটকি গুলা দিয়ে দিবো।
৫ম ধাপ
তারপর কেটে রাখা বেগুনগুলো দিয়ে নিবো।
৬ষ্ঠ ধাপ
উল্টিয়ে পাল্টিয়ে নিয়ে কিছুক্ষন কষিয়ে নিবো।
৭ম ধাপ
তারপর সিদ্ধ করে রাখা আলু গুলা দিয়ে দিবো ।
৮ম ধাপ
উল্টিয়ে পাল্টিয়ে কষিয়ে ভালো করে সিদ্ধ করে নিবো।
৯ম ধাপ
ধনেপাতা দিয়ে দিয়ে দিবো ,তারপর লবন চেক করে নামিয়ে নিবো। ব্যস হয়ে গেলো ,শুঁটকি মাছ ও বেগুনের তরকারি। তারপর গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন। আপনারা বাসায় একদিন তৈরি করে খেতে পারেন ,আশা করি মন্দ লাগবে না। আজ আর নয়। আবার আসবো নতুন কোনো ব্লগ নিয়ে ,সেই পযর্ন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় শেষ করছি।

ধন্যবাদ সবাইকে

ডিভাইস Galaxy A13
লোকেশন ঢাকা
ফটোগ্রাফি রেসিপি

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

আপু বেগুনের সাথে শুটকির আলাদা একটি সম্পর্ক আছে। শুটকি মোটামুটি সবাই পছন্দ করে,আর সেটা অনেক ভাবেই খাওয়া যায়। আপু আপনি কি শুটকি দিয়ে বেগুনটা রান্না করলেন সেটা বুঝলাম না। শুটকিটা আগে রান্না করা তো তাই দেখেও বুঝতে পারি নাই। তবে রান্নার শেষ ধাপে ধনেপাতা দিয়ে খুব সুস্বাদু করেই রেসিপিটা তৈরী করলেন। সব মিলিয়ে চমৎকার হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আমি কয়েক রকমের শুঁটকি ভুনা করে রেখেছিলাম।যাই হোক ধনেপাতা না দিলে পুরোপুরি রান্না কমপ্লিট হয়না, আমার কাছে মনে হয়। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপু বেগুন দিয়ে শুটকি রান্না করলে আমার কাছে খুবই ভালো লাগে। তবে আজ আপনি কি শুটকি দিয়ে রান্না করেছেন সেটা আমি আপনার পোস্ট এর মাধ্যমে বুঝতে পারিনি। যাই হোক আপনার রান্নার ধাপগুলো আপনি খুব সুন্দর ভাবে বিশ্লেষণ করেছেন তাই খুব সহজেই শিখে নেয়া যাবে । অনেক ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে আমি কয়েকরকমের শুঁটকি একসাথে ভুনা করে রেখেছিলাম,অনেক ঝাল হয়েছে বিদায় আর খাওয়া হয়নি।তাই এটাকে মডিফাই করে রান্না করলাম।ধন্যবাদ

 2 years ago 

সত্যি বলেছেন আপু শুটকি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল । শুঁটকির তরকারি কিংবা ভর্তা দিয়ে আসলে অনেক মজা করে ভাত খাওয়া যায়। আলু ও বেগুন দিয়ে শুটকির রেসিপি অসাধারণ ছিল। কালারটা দারুণ এসেছে। আপনাকে অনেক ধন্যবাদ সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি নিজে আগে শুঁটকির গন্ধ পছন্দ করতাম না,এখন খুব খাই, খেতে বেশ ভালো লাগে।বেগুন দিয়ে শুঁটকির রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

গতকাল বাড়িতে আম্মার হাতে এই রেসিপিটি খেয়ে এসেছিলাম 😁! আমার শুটকির যেকোন রেসিপি খেতে ভালো লাগে। আপনার রেসিপি দেখেই লোভ লেগে গেল! শুটকির রেসিপিতে ঝাল একটু বেশি হলে খেতে মজা হয়!

 2 years ago 

গতকাল আপনার মায়ের হাতে খেয়েছেন, আর আজকে আমার রেসিপি দেখলেন।বেশ মিলে গেলো🤣।আসলেই ঝাল হলে ভালো লাগে।ধন্যবাদ

 2 years ago 

জি আপু ঝাল হলে খেতেও ভালো লাগে 😁

 2 years ago 

আলু বেগুন দিয়ে মজাদার শুটকি মাছের রেসিপি তৈরি করেছেন। শুটকি মাছ আমার খুব প্রিয়, আলু বেগুন দিয়ে রান্না করলে খেতে খুবই মজাদার হয়। আপনার রেসিপি পরিবেশন খুবই ভালো লেগেছে আমার।

 2 years ago 

শুঁটকি দিয়ে বেগুন আলু দিয়ে ভালো করে কষিয়ে রান্না করলে খেতে আমার খুব ভালো লাগে।পরিবেশনটা ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ পাশেই থাকবেন।

 2 years ago 

শুটকি মাছ দিয়ে যে কোনো রেসিপি খেতে অনেক সুন্দর লাগে। আসলে আমি আগে এই শুটকি মাছ খেতে পারতাম না একদিন আম্মুর কথা মতো খেয়ে এর স্বাদ বুঝে গেছি কতোটা টেস্ট লাগে এই শুটকি মাছের। আপনার রেসিপি টাও অনেক সুন্দর হয়েছে খেতেও মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। রেসিপির কালার টাও বেশ দারুণ দেখাচ্ছে। আপনি আমাদের মাঝে এই রেসিপিটি অনেক সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আমি নিজেও আগে খেতাম না,এমনকি শুঁটকি রান্নার সময় ঘরেই থাকতাম না।গন্ধ টা এত বাজে লাগতো।এখন খেতে বেশ ভালো লাগে।ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে আলু বেগুন দিয়ে শুটকি মাছের রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। ঠিক বলেছেন আপু খনিজ লবনের পরিনাম বেশি। এমনিতেই শুটকি মাছ খেতে আমি অনেক পছন্দ করি।সব থেকে বেশি ভালো লাগে গরম ভাত দিয়ে খেতে।

 2 years ago 

ঠিক বলেছেন গরম ভাতের সাথে শুঁটকি তরকারি কিংবা শুটকি ভর্তা খেতে দারুন ভালো লাগে।শুঁটকিতে প্রচুর পরিমাণ ভিটামিন বিদ্যমান রয়েছে। ধন্যবাদ

 2 years ago 

ঠিক বলেছেন আপু দিন দিন শুটকির চাহিদা বাড়ায় এর দাম আসলে আকাশ ছোঁয়া হয়ে যাচ্ছে। এক সময় শুটকির এত দাম ছিল না। খুবই কম দামে পাওয়া যেত শুটকি মাছ। আমিও আগে একদমই খেতাম না। কিন্তু এখন শুটকি হলে আর অন্য কিছু লাগে না। বেগুন দিয়ে এভাবে কখনো রান্না করিনি । আপনার রান্নার পদ্ধতি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল।

 2 years ago 

হ্যা,আপু এখন মাছের চেয়ে শুঁটকির দাম বেশি।আসলে চাহিদা বেড়ে যাওয়ার কারনে দিন দিন দাম বাড়ছেই।যাই হোক এখন আমি শুঁটকি খুব পছন্দ, শুঁটকি থাকলে আর কিছু লাগে না।ধন্যবাদ

 2 years ago 

শুঁটকি মাছ আহা বিশেষ করে পিয়াজ দিয়ে ভাজি তার সাথে যদি হয় গরম ভাত এই শীতের সময় ৷ তাহলে তো কথাই নেই ৷
আপনি বেগুন দিয়ে শুঁটকি মাছ রান্না করেছেন যেটা দেখে অনেক লোভ পাচ্ছে ৷ তবে আপু কয়টা আলু দিলে বেশি ভালো লাগতো ৷ তবুও অনেক সুন্দর ছিল রেসেপি টি ৷
ধন্যবাদ আপু

 2 years ago 

চাহিদা বাড়লেও দাম বাড়বে সেটাই তো স্বাভাবিক। শুঁটকি থাকলে আমারও অন্য কিছু লাগেনা ।ভাইয়া আমি আলু দিয়েছি আপনি হয়ত খেয়াল করেননি।
ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

শুটকি দিয়ে আলু বেগুন চমৎকার সুস্বাদু একটা রেসিপি, আমার কাছে খুবই ভালো লাগে। অনেকেই কেন জানি শুটকি পছন্দ করো না কিন্তু শুটকি আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আর সবচেয়ে বেশি ভালো লাগে চুরি শুটকি চিটাগাং এর সাগরের মাছ। আপনার আজকের আলু ও বেগুন দিয়ে শুটকি রেসিপিটি দেখতে যেরকম অসাধারণ সেইসাথে অনেক লোভনীয় বটে সাথে আবার ধনিয়া পাতা মজাটা কিন্তু অন্য লেভেলের হয়েছে নিশ্চয়ই। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ছুরি ও লইট্টা শুটকি আমার কাছে বেশি ভালো লাগে। বিশেষ করে পেঁয়াজ দিয়ে ঝাল ঝাল করলে ভুনা করলে খেতে দারুন লাগে।এই রকম ভুনা থাকলে আর কিছুই লাগে না।