"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩০। শীতকালীন সবজির ইউনিক রেসিপি সবজির ঝাল আইসক্রিম।

in আমার বাংলা ব্লগlast year

"আসসালামু আলাইকুম"

আমি @rahimakhatun
from Bangladesh
২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ ।

৮ ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর শীতকাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ। আজকে আমি আপনাদের জন্য প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা অংশগ্রহণের জন্য সবজির রেসিপি নিয়ে হাজির হয়েছি । প্রথমেই ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় @rme দাদাকে সুন্দর একটি বাংলা প্ল্যাটফর্ম আমাদেরকে উপহার দেওয়ার জন্য।তারপর আমাদের প্রিয় মডারেটরদের কে এমন একটা সুন্দর ভিন্ন আঙ্গিকের প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

সবজির ঝাল আইসক্রিম এর ফটোগ্রাফি

made by @rahimakhatun
Device- Galaxy A13

সবজির আইসক্রিম রেসিপির ছবি

আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা ৩০ অংশগ্রহণের জন্য আমার বানানো সবজির আইসক্রিম রেসিপি নিয়ে হাজির হয়েছি।আসলে কনটেস্টে অংশগ্রহণ করতে আমার খুব ভালো লাগে ,কিন্তু গত কনটেস্টে এ অংশগ্রহণের সময় আমি খুব অসুস্থ হয়ে পরি ,যার জন্য আমি গতবার অংশগ্রহণ করতে পারি নি। যার জন্য আমার খুব খারাপ লেগেছে। এইবার ও ভেবেছিলাম হয়তো অংশগ্রহণ করতে পারবো না ,কারণ এখনো ও রান্না করার মত সুস্থ হতে পারিনি। কিন্তু আমার মা কে বলাতে ,বললো সে সব দিক দিয়ে সাহায্যে করবে। তাই সাহস করে মায়ের সাহায্য নিয়ে রেসিপি তৈরী করে ফেললাম। আসলে কনটেস্টের জন্য রেসিপি গুলো তৈরি করা বেশ কষ্টের ,আমি যে কত বার রেস্ট নিয়ে নিয়ে তৈরি করেছি তার হিসাব নেই। রেসিপি তৈরি করে পোস্ট করতে পারছি তাই ভালো লাগছে।

বিভিন্ন সবজির উপকারিতা

ফুলকপি -এতে ভিটামিন সি ,ক্যালসিয়াম ,আয়রন,আছে। কলেস্টরল নাই। বাঁধাকপি -এতে আছে ভিটামিন সি ,আয়রন ,ম্যাগনেসিয়াম,B6 । গাজর-এতে আছে পানি,ফাইবার ,সুগার, ক্যালোরি । বরবটি -এতে আছে প্রোটিন ,সোডিয়াম ,পটাসিয়াম ,কার্বোহাইড্রেট । কাঁচা মরিচ - এতে আছে ভিটামিন সি, সোডিয়াম,পটাশিয়াম । পেঁয়াজ - এতে আছে সোডিয়াম ,পটাসিয়াম ,ক্যালসিয়াম।

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
গাজর ১ কাপ
বাঁধাকপি ১ কাপ
লবন সামান্য
আদা রসুন ২টেবিল চামচ
ফুলকপি ১ কাপ
তেঁজপাতা ৪টি
এলাচ ৪/৫ টি
দারুচিনি ৪ টুকরা
তেল ১ কাপ
পেঁয়াজ ১ কাপ
কাঁচা মরিচ ৬/৭ টি
বরবটি ১ কাপ
পাউরুটি ৪/৫ টি
সেমাই ১ কাপ
সাগু হাফ কাপ
ঘি ২ চা চামচ
টমাটো সস ২ চা চামচ
ওয়েস্টের সস ২টেবিল চামচ
🧅🥕🧄 প্রস্তুত প্রণালী 🧅🥕🧄
১ম ধাপ
একটি কড়াইতে তেল ঢেলে ,গরম হওয়া অব্দি অপেক্ষা করতে হবে,তারপর পেঁয়াজ দিয়ে দিব।
২য় ধাপ
আদা রসুন পেস্ট দিয়ে দিব।
৩য় ধাপ
তাতে তেজপাতা ,এলাচ ,ও দারুচিনি দিয়ে দিতে হবে।
৪র্থ ধাপ
সবজি গুলা দিয়ে দিব।
৫ম ধাপ
সবজি গুলা উল্টিয়ে পাল্টিয়ে ,৯০% সিদ্ধ হয়ে এলে ,তাতে কাঁচামরিচ দিয়ে দিবো।
৬ষ্ঠ ধাপ
সস গুলা দিয়ে দিব।
৭ম ধাপ
সবজি গুলা হয়ে এলে ,চুলা বন্ধ করে দিব।
৮ম ধাপ
তারপর পাউরুটি দিয়ে মাখিয়ে আইসক্রিম এর মত শেপ দিয়ে দিব।
৯ম ধাপ
সেমাই দিয়ে কোড করে নিব।
১০ম ধাপ
কিছু পুর পাউরুটি দিয়ে পেঁচিয়ে নিব।
১১ তম ধাপ
তারপর সাগু দানার প্রলেপ দিব।
১২ তম ধাপ
তারপর তেলে ভেজে নিচ্ছি।
১৩ তম ধাপ
ভাজা হলে উঠিয়ে নিব।
১৪ তম ধাপ
হয়ে গেলো সবজির ইউনিক রেসিপি ঝাল আইসক্রিম। তারপর সস দিয়ে গরম গরম পরিবেশন করবেন। আশা করি খুব ভালো লাগবে। যাই হোক আজ এই অব্দি ,আবার আসবো অন্য কোনো দিন ,অন্য কোন ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

ধন্যবাদ সবাইকে

ডিভাইস Galaxy A13
লোকেশন ঢাকা
ফটোগ্রাফি সবজির ঝাল আইসক্রিম রেসিপি

Sort:  
 last year 

আসলে সবার কাছেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ভালো লাগে। কিন্তু অনেকের অনেক রকম সমস্যার থাকার কারণে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে না। যেমন আপনি অসুস্থ থাকার কারণে গত প্রতিযোগিতা অংশগ্রহণ করতে পারেনি। এবার ও ভেবেছিলেন পারবেন না কিন্তু আপনার আম্মুর সাহায্য নিয়ে অসাধারণ ভাবে তৈরি করে ফেলেছেন ইউনিক রেসিপি। প্রতিযোগিতার মাধ্যমে এরকম ইউনিক রেসিপি গুলো দেখলে বেশ ভালোই লাগে।

 last year 

হুম আপু,আসলে কনটেস্ট মানেই চোখ ধাধানো নতুন নতুন কিছু।আমার কাছে বেশ ভালো লাগে নতুন নতুন কিছু তৈরি করতে এবং নতুন নতুন কিছু দেখতে।ধন্যবাদ

 last year 

সবজির আইসক্রিম হয় সেটা আপনার রেসিপি না দেখলেই বুঝতেই পারতাম না। সত্যিই নতুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করলেন। আপনার ইউনিক রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

আসলে সত্যি কথা আমি না বানালে আমি নিজেও কখনও দেখতে পারতাম না।হঠাৎ মাথায় বুদ্ধি আসলো সাথে সাথে তৈরি করে ফেললাম। ধন্যবাদ আপনাকে

 last year 

আপু শীতের বিভিন্ন রকমের সবজি দিয়ে দারুণ আইসক্রিম তৈরি করেছেন।আসলে এভাবে নিজে হাতে সবজি দিয়ে আইসক্রিম তৈরি করলে খেতে অনেক মজা আবার অন্য দিকে অনেক স্বাস্থ্যমত । যাইহোক আপু অসুস্থ শরীর নিয়ে প্রতি যোগিতায় অংশ গ্রহণ করেছেন জেনে অনেক ভালো লাগল। আপনাকে অনেক ধন্যবাদ ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আসলে বাসায় তৈরি সব জিনিস গুলো অনেক স্বাস্থ্যসম্মত, যা আসলে বাহিরে পাওয়া যায় না।প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে বেশ ভালো লাগে,তাই আর কি।

 last year 

আমি তো শুধু দেখছি আর দেখছি ৷ সব থেকে ভাল লাগলো আপনি অনেক পরিশ্রম করেছেন ৷ অনেক উপাদান নিয়ে রেসেপি তৈরি করেছেন ৷ আর রেসেপিটা ছিল একদম ইউনিক রেসিপি ৷ সবজির ঝাল আইসক্রিম দারুন হয়েছে আপু৷
শুভকামনা রইল অবিরাম ৷

 last year 

আপনি শুধু শুধু দেখছেন আর দেখছেন 😉।যাক আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো।সবজির ঝাল আইসক্রিম এই প্রথমই আমি বানিয়ে ছিলাম। ধন্যবাদ আপনাকে

 last year 

আপু আপনি অংশগ্রহণ করেন আর একটা করে পুরস্কার জিতে নেন। আমি নিশ্চিতভাবে বলতে পারি এবারো তার ব্যতিক্রম হবেনা। সত্যি বলতে কি আপনার রেসিপিগুলো বরাবরই ইউনিক হয়ে থাকে। ডেকোরেশন, ছবি তোলা, লেখার স্টাইল সব মিলিয়ে আসলেই ব্যতিক্রম। শুভ কামনা আপনার জন্য।

 last year 

ধন্যবাদ ভাইয়া আসলে আপনাদের মতামতই আমাকে বেশ অনুপ্রেরণা দেয়।আমি আসলে চেষ্টা করি নতুন নতুন কিছু শেয়ার করার।আপনার জন্য ও শুভ কামনা রইলো।

 last year 

আপনি গতবার অসুস্থ থাকার কারণে কনটেস্টে অংশগ্রহণ করতে পারেননি এটা জেনে খুবই খারাপ লাগলো। এখন তো এই কনটেস্টে অংশগ্রহণ এবং রেসিপি তৈরি করার মত সুস্থ হননি আপনার আম্মুকে বলার কারণে উনি সাহায্য করেছেন এটা জেনে ভালো লাগলো। আম্মুর সাহায্য নিয়ে কিন্তু বেশ ইউনিক একটি রেসিপি তৈরি করে ফেলেছেন। এরকম মজাদার এবং ইউনিক রেসিপি দেখলে সবার কাছেই ভালো লাগবে। বলতে গেলে এক কথায় অসাধারণ ছিল আপনার আজকের রেসিপি তৈরি।

 last year 

আসলেই সৃস্টিকতার অশেষ রহমতে আমার মায়ের জন্যই অংশ গ্রহন করতে পেরেছি,তা না হলে একা কখনই সাহস হতো না।যা অবস্থা ছিলো শরীরের।

 last year 

শীতের বিভিন্ন রকমের সবজি দিয়ে স্বাস্থ্যকর আর সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন দেখছি। তাও আবার সবজির আইসক্রিম। আপনার সবজির আইসক্রিম দেখতে তো বেশ হয়েছে। শুভ কামনা রইল আপনার প্রতি যে আপনি অবশেষে অসুস্থ্যতা হতে ফিরে এসে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছেন।

 last year 

সবজির আইসক্রিম মজা হয়েছে দেখেই বলে দিলেন আপু।হা হা। আসলেই ভালো ছিলো খেতে আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মতামত দেওয়ার জন্য।🌹🌹

 last year 

গত কনটেস্টে আপনাকে খুব মিস করেছিলাম যদি ও আপনি অসুস্থ থাকার কারণে কনটেস্টে জয়েন করতে পারেনি। তবে এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুবই ভালো লাগলো । তবে একা একা খেয়ে ফেলেছেন সেটা কিন্তু ভালো লাগলো না কিছু পাঠিয়ে তো দিতে পারতেন 🤣🤣🤣

 last year 

একা একা খাইনি ভাই।আমার এখনও এগুলা খাওয়া নিষেধ।তেল, ঝাল, মসলা জাতীয় খাবারের পারমিশন পাইনি এখনও।

 last year 

সেটা ঠিক বলেছেন কারণ পিত্তে পাথর হলে তখন এই সমস্যাটি হয়।

 last year 

না পরে খেতে পারবো,তবে সব কিছু কম কম।

 last year 

আপু আমার আব্বুর ও হয়েছিল তো সে হিসাবে আমার জানা রয়েছে।আর আব্বুকে ঢাকা গ্যাস্ট্রোলিভার হসপিটালে অপারেশন করিয়েছিলাম।

 last year 

সবজির ঝাল আইসক্রিম! রেসিপিটি কিন্তু আপু আমার কাছে সম্পূর্ণই ইউনিক লেগেছে। সবজি দিয়ে এত সুন্দর সুন্দর রেসিপি করা যায় তা সত্যিই আমার কল্পনার বাইরে ছিল। আপনি খুবই সুন্দর গুছিয়ে রেসিপিটি উপস্থাপন করেছেন আপু । রেসিপিটিতে ব্যবহার করার সবজির উপকারিতা সম্পর্কেও লিখেছেন যা দেখলাম আপু । পুষ্টিতে ভরপুর এই রেসিপি বাড়িতে তো একবার ট্রাই করে দেখতেই হবে খেতে কেমন লাগে।

 last year 

আমি নিজেও জানতাম না এত সুন্দর সুন্দর ইউনিক রেসিপি তৈরি করা যায় সবজি দিয়ে,এমনকি আমার রেসিপিটাও আমি এই প্রথম তৈরি করেছি।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.32
TRX 0.11
JST 0.031
BTC 68072.80
ETH 3780.85
USDT 1.00
SBD 3.72