|| জেনারেল রাইটিং : আপনজন ||

in আমার বাংলা ব্লগ10 months ago

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির একটি জেনারেল রাইটিং নিয়ে। প্রতি সপ্তাহে একটি করে জেনারেল রাইটিং লেখার চেষ্টা করি। সেই ধারাবাহিকতা থেকেই আমার আজকের পোস্ট। চলুন তাহলে আর দেরি না করে শুরু করা যাক।


bali-2698078_1280.jpg

সোর্স


"আপনজন" কথাটা বড় অদ্ভুত। এই একটা শব্দের মধ্যে দিয়েই আমাদের কাছের মানুষদেরকে বর্ণনা করা যায়। আপনজনের ব্যাখ্যা এক একজনের কাছে এক একরকম। যেমন ধরুন , কারোর কাছে আপনজন বলতে তার সমস্ত কাছের মানুষদেরকে সে বোঝায় , যেমন ধরুন সেটা বাবা, মা ,ভাই ,বোন হতে পারে কিংবা হতে পারে তার খুব প্রিয় কোন বন্ধু বা কোনো নিকট আত্মীয় বা হতে পারে কোনো প্রিয় ব্যক্তি। মূলত কোনো মানুষ যখন কাউকে খুব বিশ্বাস বা ভরসা করে, বিপদের সময় তাকে সব সময় পাশে পায় , অনায়াসেই নিজের সমস্ত সুখ বা দুঃখের কথাগুলি তার সাথে ভাগ করে নিতে পারে ,তখন তাকেই আপনজন হিসেবে ভাবতে শুরু করে।

তবে আমি আপনজন বলতে আমার পরিবারের মানুষ গুলোকেই বুঝি, কারণ দুর্ভাগ্যবশত আমার পরিবারের লোকদের ছাড়া আমি কখনোই বাইরের কাউকে আমার কোনো বিপদের সময় পাশে পাইনি। তাই ক্ষনিকের জন্য কিছু মানুষকে আপনজন মনে হলেও তারা আসলেই আমার আপনজন নয়। বিশ্বাস এবং ভরসা খুব কম মানুষকে করা যায় অথবা খুব কম মানুষ এটা পাওয়ার যোগ্য। যারা মানুষের বিশ্বাস এবং ভরসা দুটোই অর্জন করে নিতে পারে তারাই ধীরে ধীরে আপনজন হয়ে ওঠে। তবে বাইরের কাউকে বিশ্বাস করতে বড় ভয় হয় আমার । কারণ এই স্বল্পপরিসর জীবনে যেটুকু বুঝেছি পরিবারের লোকেরা ছাড়া বাইরের কেউ কখনো আমাদের ভালো চায়না। ক্ষণিকের জন্য তাদেরকে ভাল মনে হলেও ঠিক যখনই তাদের স্বার্থে আঘাত লাগবে তখনই ঠিক মুখ ফিরিয়ে নেবে তাহলে আপনারাই বলুন তারা কি আমাদের আপনজন? আমার তো মনে হয় কখনই না।


holiday-5378221_1280.jpg

সোর্স


যেমন ধরুন, আপনি বাইরের কোনো মানুষের সাথে শুধুমাত্র একটি বারের জন্যে রাগ করে কথা বলেছেন, ভেবে দেখুন তো সে কি আর আপনার সাথে কথা বলবে? নাকি বাইরে আপনার নামে আরও দশটা মানুষের কাছে গিয়ে খারাপ খারাপ কথা বলবে ? আমার জানামতে দ্বিতীয় অপশনটাই সে বেছে নেবে। আবার ধরুন , কোনোভাবে আপনার দ্বারা তার স্বার্থে আঘাত লেগেছে , সে কিন্তু এক মুহূর্তেই আপনার দিক থেকে মুখ ফিরিয়ে নেবে। তাই এদেরকে আপনজন কখনো বলা যায় না।

আপনজন তো তারাই যারা একটা জিনিস কেনার সময় পরিবারের বাকি অন্য মানুষদের কথা চিন্তা করবে। এক টুকরো খাবার আনলেও পরিবারের সবাই মিলে সেটা ভাগ করে খাবে। ভালো কোনো জায়গায় যাওয়ার সময় সুযোগ হলে পরিবারের সবাই মিলে একসাথে যাবে। একজনের দুঃখে অপরজন দুঃখ পাবে। একজনের খুশীতে অপরজন খুশী হবে। একজনের সমস্যা সবাই মিলে ভাগ করে নিয়ে মেটাবে। এটাই তো আমাদের পরিবার। এরাই আমাদের আপনজন।


family-photo-827760_1280.jpg

সোর্স


পোস্ট বিবরণজেনারেল রাইটিং

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

আপনজন নিয়ে চমৎকার একটি পোস্ট শেয়ার করলেন দিদি।কথাগুলো খুব সত্যি। আমরা দেরি করে হলেও বুঝি আমাদের আপনজন আমাদের পাশের মানুষ গুলোই।বাইরের মানুষ যতোই আপন হওয়ার ভাব দেখাক না কেন,তাদের স্বার্থে আঘাত এলে ই তাদের আসল রুপ বেড়িয়ে আসবে।তাই সত্যিকারের আপনজন মা,বাবা,ভাই, বোন এরাই।এদের ই যত্ন আমাদের করা উচিত।ধন্যবাদ দিদি সুন্দর এই বিষয়টি নিয়ে পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

একদমই তাই আপু, মা-বাবা , ভাই-বোন এরা ছাড়া পৃথিবীতে আপনজন বলতে কেউ নেই । ধন্যবাদ আপনাকে পোস্টটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো দিদি। আসলে আপন মানুষ কখনো পর হয় না। সত্যিকারের আপনজনের সাথে রাগ অভিমান হতে পারে। কিন্তু তারা কখনো ছেড়ে যায় না। পর মানুষ সুসময় আসে দুঃসময়ে পালিয়ে যায়। এইটাই প্রকৃতির বাস্তবতা। আপন মানুষ নিঃস্বার্থভাবে যেকোনো সময় পাশে থাকে কিন্তু পর মানুষ কখনো দুঃসময়ে পাশে থাকে না‌। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 10 months ago 

অনেক ধন্যবাদ ভাই আপনাকে,পোস্টটি পড়ে অনেক সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

আমি কিন্তু আপনার সাথে একদম একমত। আমার কাছেও পরিবারই আপন। বিপদের সময় পরিবার ছাড়া কাছে কেউই থাকে না। আজকাল আর মানুষ কে ভরসা করতে পারি না। বিশ্বস আর ভরসা করে বাশঁ খেয়েছি বহুবার। তাই এখন দই দেখলেও ভয় পাই। তাই আমার কাছে আমার পরিবারই আগে। ধন্যবাদ দিদি সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

হ্যাঁ আপু ,নিজের পরিবারকে সবার আগে গুরুত্ব দেওয়া ভালো বলে আমার কাছেও মনে হয়। ধন্যবাদ আপু আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42