বৃষ্টি ভেজা কাঠগোলাপ ফুলের কয়েকটি ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন আর সুস্থ আছেন। সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি লাল কাঠগোলাপ ফুলের ফটোগ্রাফি নিয়ে। ফুল আমরা সকলেই পছন্দ করি। ফুল পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই মুশকিল। তাই ফুল পছন্দ করার সাথে সাথে ফুলের ফটোগ্রাফি করতেও ভীষণ ভালোবাসি আমি। তাই সুন্দর কোন ফুল দেখতে পেলেই তার ফটোগ্রাফি করার চেষ্টা করি। এর আগে আমি একটি পোস্টে আপনাদের সাথে শেয়ার করেছিলাম ,ইকো পার্ক থেকে তোলা সোনালি গন্ধরাজ ফুলের ফটোগ্রাফি ।সেখানেই বলেছিলাম ইকো পার্কে একদিন বিকেলে ঘুরতে যাওয়ার পর হঠাৎ বৃষ্টি নেমে এসেছিল, তারপর বৃষ্টি ভেজা ফুলগুলোকে দেখতে এতটাই সুন্দর লাগছিল যে ফটোগ্রাফি না করে পারলাম না। তাই আজ আমি বৃষ্টি ভেজা লাল কাঠগোলাপ ফুলের ফটোগ্রাফি গুলো আপনাদের মাঝে শেয়ার করব।

চলুন তবে আর দেরি না করে শুরু করা যাক।


InShot_20230517_220759844.jpg


লাল কাঠগোলাপ ফুল হল, plumeria গণের একটি উদ্ভিদ। মূলত মেক্সিকো ,মধ্য আমেরিকা ,কলম্বিয়া এবং ভেনেজুয়েলার বিভিন্ন অঞ্চলগুলিতে এই উদ্ভিদটি ব্যাপকভাবে চাষ করা হয়। এটি আমাদের অতি পরিচিত এবং জনপ্রিয় একটি উদ্ভিদ। এই ফুলের গাছটি মূলত ৭-৮ মিটার উঁচু ও প্রশস্ত হয়ে ছড়িয়ে বৃদ্ধি পায়।

20220728_163148.jpg


এটি মূলত প্লান্টি রাজ্যের অন্তর্গত। যার গোষ্ঠী ট্রাকিওফাইটস, বর্গ জেনটিয়ানালেস , পরিবার অ্যাপোসাইনাসি এবং প্রজাতি rubra। এই ফুলগুলি মূলত বিশ্বের গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে চাষ করা হয় এবং সম্ভবত ভারতের কিছু অংশে এগুলিকে প্রাকৃতিকভাবে তৈরি করা হয়।

20220728_163132.jpg


এই ফুলকে আবার আমরা লাল চম্পা, রক্তগোলক চাঁপা, লাল গুলাচি বিভিন্ন নামেও চিনতে পারি। এই ফুলের কিছু ভেষজ ব্যবহার রয়েছে, যেমন ধরুন বিরোধী প্রদাহজনক হিসেবে, প্রতিষেধক হিসেবে ,অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে এর ব্যবহার রয়েছে।

20220728_163203.jpg


বিভিন্ন রোগ প্রতিরোধ ,যেমন- ক্যান্সার ,হেপাটাইটিস, বহুমূত্র রোগ, যক্ষা , বাত প্রভৃতিতে একটি কার্যকরী ভূমিকা গ্রহণ করে। এই লাল কাঠগোলাপ ফুলেরও সুন্দর সুবাস রয়েছে, তবে সেটি খুব বেশি না হওয়ায় দূর থেকে অনুভব করা যায় না।

20220728_163138.jpg


অনেক সময় প্রেমিকের হাতে গোলাপের বদলে আমরা একগুচ্ছ কাঠগোলাপ ফুলও দেখতে পাই। এই ফুলের সৌন্দর্যও কিন্তু গোলাপের থেকে কোনো অংশে কম যায় না, আমার কাছে তো তাই মনে হয়, তবে আপনাদের মতামত জানা নেই।

20220728_163131.jpg


কাঠগোলাপ ফুলের যে বিভিন্ন রকমের প্রজাতি হয়, তা তো আমাদের সকলেরই জানা। তবুও সমস্ত প্রজাতিগুলোর মধ্যে থেকে লাল কাঠগোলাপ ফুলের প্রতি ভালবাসাটা যেন একটু বেশি কাজ করে আমার। বৃষ্টি ভেজা শীতল দিনে ইকোপার্কে গিয়ে এমন সুন্দর ফুলের সৌন্দর্য দেখে আমি তো মুগ্ধ হয়ে গিয়েছিলাম ,মনেই হচ্ছিল না এত সুন্দর ফুল গুলোকে রেখে বাড়ি ফিরে আসি।

20220728_163119.jpg


লাল কাঠগোলাপ ফুলগুলিকে, আসলেই দেখতে অনেক সুন্দর লাগে ।তবে এর সাথে বৃষ্টির ফোঁটা মিশে থাকায় ফুলের সৌন্দর্য যেন আরও অনেক গুণ বেড়ে গিয়েছে।

ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি ।ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।
Sort:  
 last year 

ঠিক বলেছেন আপু ফুল পছন্দ করে না এমন লোক পাওয়া আসলেই খুব দুষ্কর। তাছাড়া বৃষ্টিতে ভিজলে এরকম ফুল গুলো দেখতে আরো বেশি চমৎকার লাগে । আপনার কাঠগোলাপের ফটোগ্রাফি গুলো অসম্ভব সুন্দর হয়েছে। বিশেষ করে কালার খুব ভালো এসেছে ফুলের। প্রথম ফটোগ্রাফি টা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে।

 last year 

প্রথম ফটোগ্রাফিটা আপনার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু।ধন্যবাদ আপনাকে।

 last year 

কাঠগোলাপ সাধারণত আমি হলুদ টাই দেখেছি অর্থাৎ সাদার মধ্যে খানিকটা হলুদের ছোঁয়া থাকে সেটাই।আর আরেকটা দেখেছিলাম সাদার মধ্যে হালকা গোলাপি ছোঁয়া। এই কাঠগোলাপটা যেটা পুরোপুরি ডীপ মেরুন এবং গোলাপীর মিলানো রং এটা আগে কখনো দেখিনি। বৃষ্টির জলের ছিটে পড়াতে তার সৌন্দর্য আরও দ্বিগুণ হয়ে গেছে। ছোটবেলায় মনে পড়ে একটা মাঠে খেলতে যেতাম। তার পাশেই একজনের কোয়ার্টার ছিল। সেই কোয়ার্টারে একটা কাঠ গোলাপ গাছ ছিল। সে কাঠ গোলাপের গন্ধে চারিদিক ম ম করত। আমি আবার মাঝে মাঝে এই ফুল তুলে নিজের কানের পেছনে গুঁজে ঘুরে বেড়াতাম।

 last year 

একদমই ঠিক দিদি,বৃষ্টির জলের ছিটে পড়াতে তার সৌন্দর্য আরও দ্বিগুণ হয়ে গেছে। আপনার ছোটো বেলার গল্পটি শুনে ভালো লাগলো।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন বৃষ্টি ভেজা কাঠগোলাপ ফুলের কয়েকটি ফটোগ্রাফি। আপনার ফটোগ্রাফি গুলো দেখতে আমার কাছে অসাধারণ লেগেছে। আসলে এই ফুলগুলো হয়তো আমি এবারই প্রথম দেখলাম। দেখতে আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আমার তোলা ফোটোগ্রাফি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই।ধন্যবাদ আপনাকে।

 last year 

বৃষ্টিভেজা কাঠগোলাপ ফুলের ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। আসলে বৃষ্টিতে ভিজে যেন ফুলগুলো আরো তার প্রাণ ফিরে পেয়েছে। দেখে তাই খুবই ভালো লাগলো।

 last year 

একদমই তাই, বৃষ্টিতে ভিজে ফুলগুলো যেন প্রাণ ফিরে পেয়েছে। ধন্যবাদ আপনাকে।

 last year 

লাল কাঠ গোলাপ এই প্রথম দেখলাম। হলুদ সাদা মিশ্রণের কাঠ গোলাপ দেখেছি অনেক। লাল কাঠ গোলাপ এর খুব সুন্দর কিছু ছবি তুলে আমাদের মাঝে শেয়ার করেছেন। বৃষ্টি ভেজা অবস্থায় সৌন্দর্য আরো বেড়ে গিয়েছে। অনেক সুন্দরভাবে ছবিগুলো তুলেছেন । ধন্যবাদ দিদি।

 last year 

হ্যাঁ ভাই বৃষ্টি ভেজা অবস্থায় এর সৌন্দর্য অনেক বেড়ে গিয়েছে।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি বেশ চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন দিদি। বৃষ্টি ভেজা এত সুন্দর কাঠ গোলাপ ফুলের ফটোগ্রাফি দেখে আমি তো একেবারেই মুগ্ধ। কাঠ গোলাপ ফুল আমার খুবই পছন্দের। আপনার কাঠ গোলাপ ফুলের এত সুন্দর ফটোগ্রাফি দেখে আমি তো চোখ ফেরাতে পারছিলাম না। ফুলের উপরে শিশির পড়ে থাকার কারণে একটু সুন্দরভাবে ফুলগুলোর সৌন্দর্যতা ফুটে উঠেছে। আপনার ফুলের ফটোগ্রাফি বলতে হচ্ছে জাস্ট অসাধারণ ছিল।

 last year 

কাঠগোলাপ ফুল আপনার অনেক পছন্দের জেনে খুশি হলাম।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু, বৃষ্টিস্নাত ফুলের সৌন্দর্য দেখে সত্যিই ভীষণ ভালো লাগে। আজ আপনি বৃষ্টি ভেজা লাল রঙের কাঠ গোলাপের চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। প্রতিটি ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে। আমি এর আগে সাদা রঙের কাঠ গোলাপ ফুল দেখেছি, তবে কখনো লাল রঙের কাঠ গোলাপ ফুল দেখেছি কিনা তা আমার মনে পড়ছে না। তাই আপনার পোস্টে থাকা লাল রঙের কাঠ গোলাপ ফুল দেখে ভালোলাগাটা অনেক বেড়ে গেল। বৃষ্টি ভেজা কাঠ গোলাপ ফুলের ফটোগ্রাফি তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 last year 

আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হয়েছি।ধন্যবাদ আপনাকে।

 last year 

বাহ! অসাধারণ লাগছে আপু ফুল গুলো যখন বৃষ্টিতে ভিজে যাই তখন অন্য ধরনের একটি সৌন্দর্য চলে আসে। আমার কাছে বৃষ্টির দিনে ঘুরতে গেলে অনেক ভালো লাগে হালকা একটু ভেজাও যায়। আপনি ঘুরতে গিয়ে বৃষ্টি চলে আসলো ভাগ্যিস আমরা সুন্দর কাঠগোলাপের ফটোগ্রাফি দেখতে পেলাম। যা বৃষ্টিতে ভিজে দারুণ সুন্দর চলে এসেছে।

 last year 

হ্যাঁ আপু বৃষ্টিতে ভিজে যাওয়ায় ফুলগুলি দেখতে অনেক ভালো লাগছে।ধন্যবাদ আপনাকে।

 last year 

বৃষ্টি ভেজা কাঠ গোলাপ ফুলের এত সুন্দর ফটোগ্রাফি দেখে আমি তো চোখ ফেরাতে পারছি না। এই কালারের কাঠ গোলাপ ফুল আমার অনেক বেশি পছন্দের যার কারণে আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখে আমি একেবারে মুগ্ধ হয়ে গিয়েছি। আসলে যে কোন ফুলের উপর বৃষ্টির ফোটা ফুল থাকলে তা দেখতে একটু বেশি ভালো লাগে। প্রত্যেকটা ফটোগ্রাফি খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে। আমাদের মাঝে ভাগ করে নিয়েছেন দেখে ভীষণ ভালো লাগলো আমার কাছে।

 last year 

একদমই তাই বৃষ্টির ফোঁটা পড়লে ফুলের সৌন্দর্য অনেক বেড়ে গিয়েছে।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 67838.57
ETH 2628.40
USDT 1.00
SBD 2.72