//স্বরচিত কবিতা// নেই কেনো মা আমার কাছে//

in আমার বাংলা ব্লগlast year (edited)

নমস্কার বন্ধুরা


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই খুব ভাল আছেন। আমিও ভাল আছি। আপনাদের সকলের সুস্থতা কামনা করেই আমার আজকের ব্লগটি শুরু করতে চলেছি।

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি , স্বরচিত একটি কবিতা নিয়ে। মাঝেমধ্যে কবিতা লেখার একটু - আধটু চেষ্টা করি আর কি! আপনাদের সকলের উৎসাহ পেয়েই এই চেষ্টা আরও বেড়ে চলেছে দিনের পর দিন। কবিতা লিখতে গেলে আসলে বেশ খানিকটা ধৈর্য্যের প্রয়োজন আছে, এই ধৈর্য্য শক্তি সব ক্ষেত্রেই আমার অনেক বেশি। অন্য কোন ভালো গুণ না থাকলেও, "অপরিসীম ধৈর্য্য শক্তি" এই একটা গুণ আমার ভিতরে ভরপুর,সেটা আমি সবসময় স্বীকার করি। যেমন ধরুন, আপনি আমাকে হাজারটা বাজে কথা বললেও ,আপনাকে আমি তার বদলে কিছুই বলবো না। একটু বাড়তি কথা বলে ফেললাম, এই ধৈর্য্যর কথা বলতে গিয়ে। চলুন তাহলে আর দেরি না করে কবিতায় ফিরে আসি।


IMG_20230713_234513.jpg

ডিভাইস: realme 8i

নেই কেনো মা আমার কাছে


মা গো আমি খাচ্ছি হোঁচট ,
প্রতি পদে পদে,
জীবনের এই যুদ্ধ খেলায়,
চাইছি তোমায় পাশে।

কোথায় তুমি আছো মা গো........?
নেই যে আমার কাছে।
দূরের থেকে হলেও তুমি,
থেকো আমার পাশে।

ছোট্টবেলায় যখন আমি,
হাঁটতে শিখিনি মা,
হাতটি ধরে গুটি গুটি,
চলতে নিয়ে সাথে।

একটু যদি হোঁচট খেতাম,
কত আদর.......
ভালোবাসা দিয়ে,
সামলে নিতে তুমি।

এখন আমি যাচ্ছি পড়ে,
নিচ্ছে না কেউ তুলে।
ভালোবেসে হাতটি যাদের,
ধরছি শক্ত করে।

পাচ্ছি আমি তাদের থেকে,
অবজ্ঞা আর ঘৃণা।
পারলে তারা ছুঁড়েই ফেলে,
হচ্ছি তাদের বোঝা।

নেই কেন মা আমার কাছে?
হাতটি ধরে পাশে।
বুকের ভেতর জমানো ব্যথা,
বলবো মা কার কাছে?


কবিতার মূলভাব:


যতই বড় হচ্ছি ,জীবনের প্রতিটা পদে পদে হোঁচট খেতে খেতে যুদ্ধ করে জীবন যাপন করতে হচ্ছে আমাদের। কেউ কেউ সেই জীবনযুদ্ধে খুব সহজেই সফলতা পাচ্ছে আবার কেউ কেউ শত চেষ্টা করেও পাচ্ছে শুধু তাচ্ছিল্যতা, পারছে না উঠতে চূড়ায়। সেরকমই একটি তাচ্ছিল্য জীবনে পাশে থাকে শুধু মা। কিন্তু সেই মাকেও যখন সবসময় কাছে না পাই , তখন কি আর কারো হাত ধরে এই হোঁচট সামলানো সম্ভব!! সম্ভব ,যদি কেউ সত্যিকারের পাশে থাকে। কিন্তু যাদেরকে আপন ভেবে কাছে টেনে নিচ্ছি আমরা ,তারাই করছে অবজ্ঞা। তাহলে এখন বুকের ভিতর জমানো ব্যথা, কার কাছে বলা যায়?

ডিভাইসrealme 8i
ফটোগ্রাফার@pujaghosh

আজ আর নয়। আজ এই পর্যন্তই শেষ করছি। ভালো থাকবেন সকলে আর সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে আবারও নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

Sort:  
 last year 

আসলে আমরা জীবন যুদ্ধে অনেকবার হোঁচট খেয়ে পড়ে যাই। কিন্তু বাবা-মা যদি আমাদের পাশে থাকে তাহলে একটা শক্তি পাই। অনেক সুন্দর করে মাকে নিয়ে একটা কবিতা লিখেছেন আপনি, যা পড়ে মনটা ভরে গেল। আপনার কবিতার নামটিও কিন্তু অসাধারণ ছিল। নেই কেন মা আমার কাছে কবিতাটা খুব সুন্দর একটা টপিক নিয়ে লিখেছেন। সম্পূর্ণটা সাজিয়ে গুছিয়ে এত সুন্দরভাবে শেয়ার করলাম দেখে ভালো লেগেছে দিদি।

 last year 

ঠিক বলেছেন আপু, বাবা-মা পাশে না থাকলে আমরা সব শক্তি হারিয়ে ফেলি আর পাশে থাকলে অনেক হারিয়ে যাওয়া শক্তিও ফিরে পায়। আমার লেখা কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু।

 last year 

আসলে মা যদি পাশে থাকে তাহলে জীবন যুদ্ধে এগিয়ে যাওয়া অনেক বেশি সহজ হয়। অনেকেই নিজের বাবা মায়ের সাথে খারাপ ব্যবহার করে, যার কারণে তারা সামনের দিকে ভালোভাবে এগিয়ে যেতে পারে না। আপনি আমাদের সবার প্রিয় মাকে নিয়ে এই কবিতাটা লিখেছেন। সত্যি দিদি মনটা ভরে গিয়েছে আপনার কবিতাটা পড়ে। আপনার লেখা কবিতা গুলো খুব সুন্দর হয়। পরবর্তীতেও এরকম কবিতা দেখার জন্য অপেক্ষায় থাকলাম।

 last year 

ঠিক বলেছেন ভাই ,বাবা-মা পাশে না থাকলে সামনের দিকে এগিয়ে যাওয়া যায় না ।তাই যারা বাবা মায়ের সাথে খারাপ ব্যবহার করে, তারা বেশি দূরে করতে পারে না। অনেক সুন্দর একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

বড়ই বেদনাদায়ক একটি কবিতা রচনা করে আজ আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার এই কবিতার মধ্যে রয়েছে অনেক হতাশা কষ্ট আর হৃদয়বিদারক অনুভূতি। কবিতাটা বেশ সুন্দর লিখেছেন। তবে খুবই কষ্ট লাগলো। জার মা নেই দুনিয়াতে তার কেউ নেই।

 last year 

ঠিক বলেছেন ভাই, যার মা নেই দুনিয়াতে তার কেউই নেই। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

ম্যাডাম একটু ধৈর্য্য ধার দেবেন আমাকে? এই একটা জিনিসের বড্ড অভাব আমার মাঝে। আর ভীষণ মাথা গরম হয়ে যায় অল্পতেই। তবে ধৈর্যের এই গুণ টা সত্যিই যার মাঝে আছে সে জীবনে অনেক উপরে উঠতে পারে এটা নিশ্চিত। আর মা জিনিসটা পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। পৃথিবীর সব দুঃখ কষ্ট যন্ত্রণা এই একটা মানুষের কাছে এসেই যেন স্থির হয়ে যায়। নিজের জীবন থেকেই তো দেখছি, মায়ের কথা না শুনে ভিন্ন পথে গিয়ে হোচট খেয়েও মায়ের কাছ থেকে কতটা সাপোর্ট পাচ্ছি। মা তো মা ই। আমার কাছে মা জিনিসটা এমন যে, সে কাছে থাকুক কিংবা দূরে, সন্তান কেমন আছে আর কি করছে ঠিক বুঝে ফেলে। আর সাথে সাথেই নানান ভাবে ইশারা ইঙ্গিতে ঠিক পথে আনার চেষ্টা করে। পৃথিবীর সব মা ভালো থাকুক, এটাই প্রার্থনা করি সব সময়। ভালো ছিল আপনার লেখাটাও।

 last year 

আমারও অনেক বেশি মাথা গরম, অল্পেতেই রেগে যায়। কিন্তু রাগের মাথায় কাকে কি বলে ফেলি? কে আবার কষ্ট পেয়ে যায়? তাই ভেবে রাগ হওয়া সত্ত্বেও আমি ধৈর্য্য সহকারে নিজের মধ্যেই সেটাকে শেষ করে ফেলি। এটা আমার একটা ভালো গুণ বলতে পারেন। সত্যিই আমরা কোন ভুল পথে গেলেও মায়েরা সেটা থেকে আমাদেরকে ইশারা ইঙ্গিত দিয়ে হলেও বের করে আনার চেষ্টা করে। সব সময়ই তারা আমাদের পাশে আছে, তাই পৃথিবীর সব মায়েদেরকে অনেক অনেক ভালোবাসা। আমার লেখা কবিতাটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62164.65
ETH 2439.44
USDT 1.00
SBD 2.67