'ভালো আছি ভালো থেকো'(১০% @shy-fox, ৫% @abb-school ৫% @abb-charity এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
তারিখ-১২.১০.২০২২
নমস্কার বন্ধুরা
আশা করি ঈশ্বরের আশীর্বাদে সকলে ভালো আছেন। আমিও ভালো আছি।আজ আমার মনটা একটু ভালো ছিলো। গত ৩-৪ দিন মন এতোই খারাপ ছিলো যে কিছু ভালো লাগছিলো না। আজ দেখলাম পরিস্থিতির সাথে একটু আবার মানিয়ে নিয়েছি।

আর আমাদের মনটাও এচ অদ্ভুত যে ভালো না থাকলেও গান শুনতে চায় আর ভালো থাকলেও গান শুনতে চায়।আজ হঠাৎ করেই একটু আগে ইচ্ছে হল গিটার টা বার করে টিউনিং টা অন্ততঃ করি। এবার টিউনিং করার পরই মনে হল একটু টুং টাং করি তো। ব্যাস! যেই টুংটাং করা ওমনি মনে হল একটা গান গেয়েই নি। আর কমিউনিটি তে এবার ধীরে ধীরে আবার অ্যাক্টিভ হওয়ার পালা। মন ভালো নেই, পুজো পার্বনের জন্য তো আর অনন্তকালের জন্য কাজ বন্ধ রাখলে চলবে না তাই না?

6a159996-1fe6-4a5f-aae9-d4703853ce44.jfif

আর যখন কমিউনিটির সবাই কম বেশী আমার কন্টেন্ট পছন্দ করছেন তখন তো দায়িত্ব আরো বেড়ে যায় বন্ধুদের প্রতি। তাই এবার ছন্দে ফেরার পালা।ব্যাস ছন্দ থেকেই মনে হল, "চলো গান গাওয়া যাক।" শুরু করে দিলাম একটা গান। আমার খুব পছন্দের একজন কবির লেখা গান। আমার প্রাণের দেশ বাংলাদেশের লেখক তিনি।হ্যাঁ আজ আপনাদের সামনে পরিবেশন করব রুদ্র মুহাম্মদ শহিদুল্লাহর লেখা একটি গান "আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে"। এটা আমাদের অতি পরিচিত এবং অতি পছন্দের একটি গান। কে না পছন্দ করে আর কে না চায় এই গানটি শুনতে।

আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে
আছো তুমি হৃদয় জুড়ে
আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে
আছো তুমি হৃদয় জুড়ে

ঢেকে রাখে যেমন কুসুম
পাপড়ির আবডালে ফসলের ঘুম
ঢেকে রাখে যেমন কুসুম
পাপড়ির আবডালে ফসলের ঘুম
তেমনি তোমার নিবিড় চলা মরমের মূল পথ ধরে

আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে
আছো তুমি হৃদয় জুড়ে
আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে
আছো তুমি হৃদয় জুড়ে

পুষে রাখে যেমন ঝিনুক
খোলসের আবরণে মুক্তোর সুখ
পুষে রাখে যেমন ঝিনুক
খোলসের আবরণে মুক্তোর সুখ
তেমনি তোমার গভীর ছোঁয়া
ভিতরের নীল বন্দরে

আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে
আছো তুমি হৃদয় জুড়ে
আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে
আছো তুমি হৃদয় জুড়ে

ভালো আছি, ভালো থেকো
আকাশের ঠিকানায় চিঠি লিখ
ভালো আছি, ভালো থেকো
আকাশের ঠিকানায় চিঠি লিখ

দিও তোমার মালা খানি
বাউল এর এই মন টা রে

আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে
আছো তুমি হৃদয় জুড়ে
আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে
আছো তুমি হৃদয় জুড়ে

এখানে কবি এত সুন্দর ভাবে প্রিয়তমা দূরে থাকার কারণে তার মননের অবস্থা কেমন চলছে তা তুলে ধরেছেন যে সাধারণ ভাবে ভাবলে আমাদের হয়তো মাথাতেও আসবে না। প্রত্যেকটা বিষয়ে রূপকের আশ্রয় নিয়েছেন তিনি। কখনও পাঁপড়ি এবং কুসুমের রূপক তো কখনও ঝিনুকে লুকোনো মুক্তোর রূপক। আর ভালোবাসার তীব্রতা এতটাই যে দূরে থাকা প্রেয়সীর উদ্দেশ্যে বলেছেন যেন তাকে চিঠি লেখা হয় আকাশের ঠিকানায়।

আমি আমার সাধ্যমত চেষ্টা করলাম। আপনাদের কেমন লাগলো জানাবেন।আজ এখানেই শেষ করলাম। আবার ফিরব নতুন কিছু নিয়ে।

🌸🌸🌸ধন্যবাদ🌸🌸🌸

4HFqJv9qRjVeVQzX3gvDHytNF793bg88B7fESPieLQ8dxHasrbANgiURdsJZbqzojRuxTqrn8BwVMhvjW2bszpJVcHcPW7rxPZLtrPVi9FWSiNoAnyKt4P3qfRidjbh5nr88gtri9qE2ohuC3tavoQ5nX9ihXXuBCWz.jfif

Sort:  
 2 years ago 

খুব ছোটবেলা থেকেই এই গানটি আমার প্রিয় গানের তালিকায় অবস্থান করে নিয়েছে । মাঝে মাঝে ইচ্ছে হলেই গুণ গুণ করে গাইতে থাকি । আজ আপনার কন্ঠে শুনে আবার বেশ ভাল লাগলো । আশাকরি মাঝে মধ্য গান গেয়ে আমাদের ও মন ভাল করে দিবেন ।

 2 years ago 

আপনি শুনেছেন সেটাই অনেক বড় বিষয় আমার কাছে। 😀

 2 years ago 

দিও তোমার মালা খানি । বাউলের এইমনটারে ।

 2 years ago 

এই গানটি ছোটবেলা থেকে আজ পর্যন্ত কতবার শুনেছি সেটা হয়তো গুণে ফুরানো যাবে না। আবার নতুন করে আপনার কন্ঠে গানটি শুনে বেশ ভালো লাগলো। আমাদের মাঝে সুন্দরভাবে গানটি উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ দিদি।

 2 years ago 

অনক ধন্যবাদ ভাই

 2 years ago 
একসময় এই গানটি খুব জনপ্রিয় ছিল। তখন প্রায়ই শোনা হত।অনেকদিন পর আপনার কন্ঠে আবার শুনলাম। খুবই অসাধারণ হয়েছে দিদি।আসলে মাঝে মধ্যে মনের ভিতরে অস্থিরতা কাজ করে।কিছুই ভালো লাগে না। তখন মনের মাঝে গান চলে আসে।আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি, এত সুন্দর ও চমৎকার ভাবে "ভালো আছি ভালো থেকো" গানটি গেয়ে আমাদের মাঝে কিছুটা বিনোদন দেওয়ার জন্য।
 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা। ☺

আমার বাংলা ব্লগে মোটামুটি শুরু থেকে আছি আমি, এই প্রথম কোন মেয়েকে হয়তো হাতে গিটার নিয়ে গান গাইতে দেখলাম। সত্যি ভালো লাগলো এটা দেখে। আপনি কি রিদিম দিয়ে বাজাতে পারেন? তাহলে নেক্সট টাইম রীদিম এর সাথে একটা গান শোনার ইচ্ছা প্রকাশ করলাম। সুন্দর একটা চেষ্টা ছিল বলা যায়। আর আমি যতদূর জানি গানটার শুরু "ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো" । তবে আমার কাছে শুরু টা কোন ফ্যাক্ট মনে হয় না,, নিজের ইচ্ছে মত ভালোবেসে শুরু করলেই হলো 😊।

 2 years ago 

পারি। কিন্তু দীর্ঘদিন প্র্যাকটিস নেই। তবে চেষ্টা করব। আর আমার অত মাইক সেটাপও নেই। সাউন্ড কোয়ালিটি কেমন আসবে জানি না।

 2 years ago 

সকাল বেলায় এত সুন্দর একটি গান শুনে সত্যি ভালো লাগলো। আপু আপনি দারুন গেয়েছেন। এই গানটি সবারই অনেক প্রিয়। পুরনো গান হলেও পুরনো গানের মাঝে অনেক অনুভূতি লুকিয়ে থাকে। আশা করছি এরকম দারুন দারুন গান গেয়ে আমাদের মাঝে শেয়ার করবেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ বোন

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66