ডাটা, পটল ও কাঁঠালের বিচি দিয়ে শিং মাছের ঝোল রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox ও ৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম | আদাব আজ ৩১ শে বৈশাখ - ১৪২৯ বঙ্গাব্দ-রোজ রবিবার- ১৫ মে- ২০২২

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই?নিশ্চয় ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহ রহমতে ভালোই আছি।

🥣সবজি দিয়ে শিং মাছের ঝোল রেসিপি 🥣

PhotoEditorPro_1652617460426.jpg

প্রতিদিনের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে।রেসিপিটি হলো ডাটা, পটল ও কাঁঠালের বিচি দিয়ে শিং মাছের ঝোল রেসিপি ।শিং মাছ আসলে অনেক মজার একটি মাছ।শিং মাছে শরীরে রক্ত পুর্ণতা বৃদ্ধি করতে সাহায্য। শিং মাছের ঝোল প্রতিটি অসুস্থ রোগির জন্য অনেক প্রয়োজন। আমাদের সবার কমবেশি শিং মাছ খাওয়া উচিত। কারণ শিং মাছে রয়েছে অনেক পুষ্টি উপাদান। কিন্তুু সব সময় পাওয়া যায় কোথায়।আমাদের গত কালকে ১ কেজি শিং মাছ এনেছে বাজার থেকে।মাছগুলো ছিল নদীর ও তাজা।দেখতে অনেক সুন্দর দেখাচ্ছিল। তাজা মাছ কাটতে অনেক কষ্টকর ব্যাপার। অবশেষে মাছ গুলো কাটা হলো এখন রান্নার পালা।তাহলে চলুন বন্ধুরা দেখা যাক আমি কিভাবে শিং মাছ সবজি দিয়ে ঝোল করেছি।

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣

PhotoEditorPro_1652617023812.jpg

উপকরণপরিমান
শিং মাছ৩ টি
পিঁয়াজ৪ টি
পটল,ডাটা ও কাঁঠালের বিচি১টি,২টি ও কয়েকটি
আদা ও রসুন বাটা১ চামচ করে
হলুদের, মরিচের ও ধনের গুঁড়া১ চামচ করে
জিরার গুঁড়া১/২ চামচ
লবনস্বাধমতো
তেলপরিমানতো

🥣প্রস্তত প্রণালি 🥣

🥣ধাপ-১ 🥣

PhotoEditorPro_1652617081158.jpg

প্রথমে আমি ৩ টি শিং মাছ কেটে ভালো করে ধুয়ে নিয়েছি।

🥣ধাপ-২ 🥣

20220514_121239.jpg

সবজি গুলো কেটে ধুয়ে নিয়েছি।

🥣ধাপ-৩ 🥣

PhotoEditorPro_1652617123434.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম, তেল গরম হয়ে আসলে কেটে রাখা পিঁয়াজ কুচি দিয়ে দিলাম।

🥣ধাপ-৪ 🥣

PhotoEditorPro_1652621406395.jpg

পিঁয়াজ বাদামি রঙের হয়ে গেলে আদাবাটা ও রসুনবাটা দিয়ে একটু নেড়ে, সকল মসলা দিয়ে দিলাম।

🥣ধাপ-৫🥣

20220514_124328.jpg

সব কিছু দিয়ে কিছু সময় কষিয়ে নিয়ে একটু পানি দিয়ে দিলাম।

🥣ধাপ-৬🥣

PhotoEditorPro_1652617174432.jpg

পানি দিয়ে আর একটু কষিয়ে কেটে রাখা সবজি গুলো দিয়ে দিলাম।

🥣ধাপ-৭🥣

PhotoEditorPro_1652617220725.jpg

সবজি গুলো দিয়ে কিছু সময় কষিয়ে মাছগুলো দিয়ে আর একটু কষিয়ে নিলাম।

🥣ধাপ-৮🥣

PhotoEditorPro_1652617293141.jpg

এখন সিদ্ধের জন্য পানি দিয়ে দিলাম।

🥣ধাপ-৯ 🥣

20220514_131249.jpg

পানি দিয়ে বেশ কিছুক্ষণ জ্বালিয়ে জিরার গুড়াঁ দিয়ে নামিয়ে নেব।এভাবে হয়ে গেল আমার সবজি দিয়ে শিং মাছের ঝোল।

🥣শেষ ধাপ🥣

PhotoEditorPro_1652617460426.jpg

এখন গরম গরম পরিবেশন করব।আাশাকরি রেসিপিটি সবার কাছে ভালো লাগবে।

আজ এখানে শেষ করছি।আবার দেখা হবে নতুন সময় নতুন কোন লেখা নিয়ে।সবাই ভালো থাকবেন, আল্লাহ হাফেজ।

🥣আমার পরিচয়ঃ 🥣

আমি পারুল। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভৃমি। আমি ফরিদপুর বসবাস করি।আমার দুটি মেয়ে আছে।আমি নতুন নতুন রেসিপি তরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিজেকে ধন্যমনে করি।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে যেকোনো রেসিপি তৈরি করলে আমার কাছে তা খেতে অনেক অনেক ভালো লাগে। আর আপনি অত্যন্ত সুস্বাদু করে ডাটা পটল ও কাঁঠালের বিচি দিয়ে শিং মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন। দেখেই বুঝতে পারছি খেতে অনেক অনেক মজার হয়েছে। আর এই মজাদার রেসিপি আপনি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া সত্যিই অনেক মজা হয়েছিল মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

কাঁঠালের বিচি আমার খুবই পছন্দের কিন্তু কখনো এভাবে সবজির সাথে মিশিয়ে কাঁঠালের বিচি রান্না করে খাওয়া হয়নি। তবে মাংস কিংবা চিংড়ি মাছ দিয়ে কাঁঠালের বিচি রান্না করলে সেটা খেতে অনেক বেশি মজা। তবে আপনারা রেসিপি টি আমার কাছে বেশ ভাল লেগেছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া মাংসের সাথে কিংবা সবজির সাথে রান্না করলে ভালো লাগে, ধন্যবাদ।

 2 years ago 

ডাটা, পটল এবং কাঁঠালের বিচি দিয়ে আপনার তৈরি শিং মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটি প্রত্যেকটা ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি উপস্থাপন করার জন্য। শুভকামনা রইল আপনার।

 2 years ago 

ভাইয়া আসলে সব কিছু মিলে অনেক ভালোই হয়েছে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ডাটা, পটল ও কাঁঠালের বিচি দিয়ে শিং মাছের ঝোল রেসিপি খুবই লোভনীয় হয়েছে আপু। কাঁঠালের বিচি খেতে আমি অনেক পছন্দ করি। আপনি অনেক সুন্দর ভাবে বিভিন্ন রকমের সবজি ও কাঁঠালের বিচি দিয়ে শিং মাছের মজার একটি রেসিপি তৈরি করেছেন। অনেক মজার রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া ঠিক বলেছেন সব কিছু মিলে রেসিপিটি দারুন ছিল, ধন্যবাদ।

 2 years ago 

আপু বিভিন্নভাবে শিং মাছের ঝোল রান্না খেয়েছি। কিন্তু এভাবে ডাটা, পটল, কাঁঠালের বিচি ,দিয়ে খাওয়া হয়নি। এতগুলো সবজি দিয়ে একসাথে শিং মাছের ঝোল কেমন হবে তার কোনো ধারণা নেই আমার। তবে দেখে মনে হচ্ছে এটি খেতে অত্যন্ত সুস্বাদু হবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এ রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপু অনেক গুলো সবজি দিয়ে রান্না করা মাছ ভালোই লেগেছিল,আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ডাটা পটল ও কাঁঠালের বিচি দিয়ে শিং মাছের ঝোল রেসিপি এটা আমার কাছে ভীষণ ভালো লাগলো। আপনি দারুণ দক্ষতায় সম্পূর্ণ করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় তুলে ধরেছেন এবং এই ধরনের রেসিপি গুলো খেতে ভালোই লাগে সচরাচর। আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

ভাইয়া রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগল,ধন্যবাদ।

 2 years ago 

আমাদের এদিকে আবার সব সময় শিং মাছ পাওয়া যায়। আর এই শিং মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। বাসায় মাঝে মাঝেই শিং মাছ এনে খাওয়া হয়। তবে এভাবে ডাটা, পটল ও কাঁঠালের বিচি দিয়ে শিং মাছের ঝোল কখনো খাইনি, শিং মাছ বেশির ভাগ সময়ই ভুনা করেই খাওয়া হয়। আপনার রেসিপিটি আমার কাছে ভাল লেগেছে আমি অবশ্যই এই রেসিপিটি ট্রাই করে দেখবো। ধন্যবাদ আপু এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাদের ওদিকে পাওয়া যায় আপনারা তো প্রাণ ভরে খেতে পারেন।এভাবে ট্রাই করবেন ভালো লাগবে,ধন্যবাদ।

 2 years ago 

আপনি ডাটা, পটল ও কাঁঠালের বিচি দিয়ে শিং মাছের ঝোল রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগল আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আপু আপনার কাঁঠালের বিচির কথা শুনে খেতে ইচ্ছে করছে। কাঁঠালের বিচি আমার কাছে রান্না করে খাওয়ার চেয়ে ভেজে খেতে অনেক ভালো লাগে। ডাটা পটল ও কাঁঠালের বিচি দিয়ে আপনি অনেক সুস্বাদু শিং মাছের রেসিপি তৈরি করেছে। রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে।

 2 years ago 

আপু ভেজে খেলে আমার ও ভালো লাগে,তবে সবজি দিয়ে মাছ ঝোল করলে ও ভালো লাগে,ধন্যবাদ।

 2 years ago 

ইদানিং সবাই কাঁঠালের বিচি দিয়ে তরকারি রান্না করে সেটা শেয়ার করছে। কাঁঠালের বিচি রেসিপি গুলো আমার কাছে অনেক মজা লাগে। আপনার রেসিপির ছবি দেখে বেশ লোভনীয় মনে হয়েছে আর এমন লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.034
BTC 63841.10
ETH 3299.71
USDT 1.00
SBD 3.92