শাপলা ফুলের বড়া বানানোর রেসিপি

in আমার বাংলা ব্লগ22 hours ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও জানিয়ে শুরু করছি আজকের পোস্ট।

শাপলা ফুলের বড়া বানানোর রেসিপি

1000017823.jpg

বরাবরের মত আজ ও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা পোস্ট নিয়ে। আসলে আজ এসেছি একটা রেসিপি পোস্ট নিয়ে। আসলে বৃষ্টির দিনে মন শুধু খায় খায় করে।কয়েক দিন আগে কিছু শাপলা ফুল কিনে এনেছিলাম।আসলে শাপলা অনেক দিন খাওয়া হয়নি। তাই সামনে পেয়েছি নিয়ে এসেছি।তারপর শাপলা ফুল গুলো নিয়ে আমার মেয়ে খেলছে।কিন্তু আমার বোন বলল শাপলা ফুলের বড়া খেতে অনেক মজা। তবে আমি কখনো খায়নি বা বানাইনি। তারপর বোনের কাছ থেকে শুনে বানাতে বসে পড়লাম। সাথে আমার মেয়েরা ও হেল্প করলো।সত্যি খেতে অনেক মজা হয়েছিল।প্রথমে ভেবেছিলাম খেতে কেমন হয় তারজন্য অল্প করে বানিয়েছি।কিন্তু খেতে বেশ মজা হয়েছিল।আপনার চাইলে এভাবে বানিয়ে খেতে পারবেন। আসলে বৃষ্টির দিনে বিকেল বেলা বসে খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে মুড়ি দিয়ে।

1000000391.png

1000017832.jpg
১.শাপলা ফুল
2.কাঁচামরিচ কুঁচি
৩.হলুদ গুড়ো
৪.লবন
৫.বেসন
৬.মরিচের গুঁড়ো
৭.তেল

1000000390.png

ধাপ-১

1000017824.jpg|

প্রথমে আমি কিছু শাপলা ফুল নিয়েছি। তারপর ফুল গুলো ছাড়িয়ে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

1000017674.jpg1000017675.jpg1000017678.jpg

এখন শাপলার ভিতরে লবন,কাঁচামরিচ কু্ঁচি ও হলুদ দিয়ে দেব। তারপর ভালো করে মিশিয়ে নিয়েছি।

ধাপ-৩

1000017831.jpg
এখন কিছু বেসন নিয়েছি। তারপর মরিচের, হলুদের গুড়ো লবন ও পানি দিয়ে মিশিয়ে নেব। তারপর শাপলার ভিতরে দিয়ে মিশিয়ে নেব।

ধাপ-৪

1000017682.jpg1000017684.jpg

এভাবে একটা ডো তৈরি করে কিছু সময় রেখে দেব। তারপর চুলায় একটি কড়াই বসিয়ে দেব।

ধাপ-৫

1000017685.jpg1000017686.jpg

এখন কড়াইতে তেল দিয়ে দেব। তেল গরম হয়ে আসলে এভাবে একটা একটা করে বড়া দিয়ে দেব।

ধাপ-৬

1000017687.jpg1000017688.jpg

এভাবে বেশ কিছু বড়া দিয়ে দুই পাশ ভালো করে ভেজে নেব।

ধাপ-৭

1000017689.jpg1000017700.jpg

এখন গরম গরম পরিবেশন করব। আসলে সস দিয়ে খেতে অনেক মজা। বেশ মজা করে খেয়েছে সবাই। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

1000000176.gif

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি।

1000000177.gif

1000000178.png

Sort:  
 17 hours ago 

এর আগে শুনেছিলাম শাপলা ফুলের ডাটা নাকি রান্না করে খাওয়া যায় । কিন্তু শাপলা ফুল দিয়ে যে পকোড়া তৈরি করা যায় এটা জানতাম না। আপনার পোস্টে প্রথম দেখলাম। দেখে তো বেশ লাগছে। কিন্তু খেতে কেমন হয়েছে সেটা বুঝতে পারছি না। তবে নতুন একটা রেসিপি দেখলাম আজকে।

 22 hours ago 

আপু আপনি কালকেই তো পোস্ট করেছিলেন মনে হয় শাপলা ফুল কেনার। আজকে আবার সেই ফুলগুলো দিয়ে বেশ মজাদার ভাবে বড়া তৈরি করেছেন। আমি কোনদিনও শাপলা ফুলের বড়া তৈরি করিনি। তবে আপনার রেসিপিটা দেখে ভীষণ ভালো লাগলো। অবশ্যই বাড়িতে একদিন এভাবে রেসিপিটা তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপু।

 4 hours ago 

আপনার ভালো লেগেছে যেন অনেক ভালো লাগলো ধন্যবাদ আপু

 22 hours ago 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে দারুণভাবে শাপলা ফুলের ইউনিক বড়া বানানোর রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি পোস্ট দেখে সত্যি মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু ছিল। আসলে আমাদের এলাকায় বিলে শাপলা ফুল পাওয়া যায় কিন্তু আমাদের এলাকার মানুষ এভাবে কখনো শাপলা ফুলের রেসিপি তৈরি করে খায় না। চেষ্টা করব বাড়িতে শাপলা ফুলগুলো নিয়ে এসে এভাবে রেসিপি তৈরি করে খাওয়ার জন্য। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 4 hours ago 

জি ভাইয়া এভাবে তৈরি করে খেতে পারবেন অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 19 hours ago 

শাপলা ফুলের বড়া বানানোর রেসিপি খুবই সুস্বাদু মনে হচ্ছে। তবে এই রেসিপি আমি কখনো তৈরি করিনি। তাই আপনার রেসিপি দেখে তৈরি করার ইচ্ছা জাগলো।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 17 hours ago 

শাপলা ফুলের বড়া তৈরি করা যায় এটা তো একেবারে জানাই ছিল না। এত সুন্দরভাবে শাপলা ফুলের বড়া তৈরি করেছেন, দেখে তো মনে হচ্ছে এটা অনেক সুস্বাদু হয়েছিল। গরম গরম এর এরকম মুচমুচে বড়া গুলো দারুন লাগে খেতে। মনে তো হচ্ছে এই বড়া অনেক মজা করে খেয়েছেন।

 17 hours ago 

আপনি কিন্তু আজকে আমাদের মাঝে ইউনিক একটি পোস্ট শেয়ার করেছেন আপু। আমি কোনদিন শুনিনি বা খাইনি শাপলা ফুলের এভাবে রেসিপি তৈরি হয়। জানিনা কতটা সুস্বাদু ছিল তবে চমৎকার একটি রেসিপি সম্পর্কে ধারণা পেয়ে গেলাম। খুব ভালো লাগলো আপু আপনার সুন্দর এই পোস্ট দেখে।

 15 hours ago 

শাপলা ফুল দিয়ে এতো সুন্দর বড়া রেসিপি তৈরি করা যায় তা আসলে আমার জানা ছিল না। আপনার তৈরি করা শাপলা ফুলের বড়া রেসিপি টি সত্যি প্রশংসনীয়। আপনি খুবই সুন্দর করে শাপলা ফুল দিয়ে বড়া রেসিপি তৈরি করেছেন। আমার দেখা প্রথম আজ এই শাপলা ফুলের বড়া রেসিপি দেখতে পারলাম।

 14 hours ago 

আপু আপনার মেয়েরা দেখছি অনেক বড় হয়ে গেছে। মেয়েরা মায়ের কাজে হেল্প করলে সত্যি অনেক ভালো লাগে। তবে শাপলা ফুলের বড়া কখনো খাইনি। আপনার এই রেসিপি দেখে অনেক ভালো লেগেছে আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61129.24
ETH 2376.01
USDT 1.00
SBD 2.54