নদীর খল্লা মাছের রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, হ্যালো আমার বাংলা ব্লগের বন্ধুরা
সবাই কেমন আছেন? আশাকরি সবাই ভালই আছেন।আমিও ভাল আছি।প্রতিদিনের মত আজও আমি একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। সকলকে অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোষ্ট। সবজি দিয়ে নদীর খল্লা মাছের ঝোল।শীতের সবজির ভিতর লাউ অন্যতম।লাউ দিয়ে মাছ রান্না করলে মজাই আলাদা। নদীর মাছের স্বাদ আলাদা,যানি না কারাকারা খল্লা মাছ এভাবে রান্না করে খেয়েছেন। যাইহোক আর কথা না বাড়িয়ে শুরু করব আমার আজকের পোষ্ট।

        লাউ দিয়ে খল্লা মাছের ঝোল রেসিপি

GridArt_20220304_200530556.jpg

        প্রয়োজনীয় উপকরণ সমূহ 

আমি মাছ রান্না করতে যেসকল উপাদান নিয়েছি তা আপনাদের মাঝে শেয়ার করব।

GridArt_20220304_201519851.jpg

১/আমি লাউ সামান্য একটু কেটে খোসা ছাড়িয়ে নিয়েছি।
২/কয়েকটি মাছ কেটে নিয়েছি।
৩/৪থেকে৫টি পিঁয়াজ কুচি করে নিয়েছি।
৪/এক চামচ করে আদা ও রসুন বাটা নিয়েছি।
৫/এক চামচ করে হলুদ, মরিচ ও ধনের গুড়া নিয়েছি।
৬/হাফ চামচ জিরার গুড়া নিয়েছি।
৭/লবন স্বাধমতো।
৮/তেল পরিমানমত।

            প্রস্তুত প্রণালীঃ 

আমি মাছগুলো যেভাবে রান্না করেছি তা ধাপেধাপে আপনাদের মাঝে দেখাব

                 ধাপ:১

GridArt_20220304_201313640.jpg

আমি মাছগুলো কেটে ভাল করে ধুয়ে একটি বাটিতে রেখেছি।

               ধাপ:২

GridArt_20220304_201336077.jpg

লাউ কেটে ভাল করে ধুয়ে নিয়েছি।

                ধাপ:৩

GridArt_20220304_201227965.jpg

এখন রান্নার জন্য চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম।

                   ধাপ:৪

GridArt_20220304_201143270.jpg
তেল গরম হয়ে আসলে কেটে রাখা পিঁয়াজ কুচি দিয়ে দিলাম।

                 ধাপ:৫

GridArt_20220304_201111637.jpg

পিঁয়াজ বাদামি রঙের হয়ে আসলে তারভিতর আদা রসুন দিয়ে দিলাম।

                  ধাপ:৬

GridArt_20220304_201036925.jpg
আদা রসুন দিয়ে একটু নেড়ে চেড়ে হলুদের, মরিচের ও ধনের গুড়া দিয়ে দিলাম।

                 ধাপ:৭

GridArt_20220304_200956187.jpg

সকল মসলা কিছুক্ষণ কষিয়ে একটু পানি দিয়ে ধুয়ে রাখা মাছ গুলো দিয়ে দিলাম।

                ধাপ:৮

GridArt_20220304_200842819.jpg
মাছগুলো কষাণো হয়ে গেলে একটি বাটিতে তুলে নিলাম।

               ধাপ:৯

GridArt_20220304_200920520.jpg

তুলে নিয়ে সেই মসলার ভিতর কেটে রাখা লাউগুলো দিয়ে দিলাম।

                  ধাপ:১০

GridArt_20220304_200744980.jpg
লাউ দিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর সিদ্ধের জন্য পানি দিয়ে দিলাম।

                ধাপ:১১

20220304_092601_HDR.jpg

পানি ফুটে আসলে কষিয়ে রাখা মাছগুলো দিয়ে দিলাম।মাছ গুলো দিয়ে কিছুক্ষণ জ্বালিয়ে জিরার গুঁড়া দিয়ে নামিয়ে নিব।

GridArt_20220304_200530556.jpg
এখন গরম পরিবেশন করব।আশাকরি রেসিপিটি সবার কাছে ভাল লাগবে।বন্ধরা কেমন হয়েছে মন্তব্য করে জানাবেন।

আজ এখানে শেষ করছি।আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে।সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।

আমি পারুল। আমি একজন বাংলাদেশি। আমি বাংলাই লিখতে পড়তে ভালবাসি। আমি ভালবাসি আমার বাংলা ব্লগকে। আমি সব সময় নতুন কিছু করতে পছন্দ করি।ধন্যবাদ আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের।

Sort:  

আপনি খুবই মজাদার একটা নদীর মাছের রেসিপি শেয়ার করেছেন। মাছের রেসিপিটি দেখতে কিন্তু খুবই লোভনীয় লাগছে মনে হচ্ছে খুব মজা হয়েছে। তবে নদীর এ মাছটা কখনো খায়নি এই প্রথম নাম শুনলাম। সাথে রেসিপির উপস্থপনা খুবই সুন্দর ভাবে দিয়েছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর একটা রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া মন্তব্য করে পাশে থাকবেন, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু, খুবই সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন যা দেখে খুবই সুস্বাদু ও লোভনীয় মনে হচ্ছে। আপনি যে মাছটিকে খল্লা মাছ নামে পরিচয় করিয়ে দিচ্ছেন। এই নামে কোন মাছ আছে তা আমার জানা নেই কিন্তু আপনার মাছটিকে দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। এবং আপনার রান্না করার প্রত্যেকটি ধাপ অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আমরা এটাকে খল্লা মাছ হিসাবে জানি,আপনারা কি বলেন জানি না,যাইহোক মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুবই সুন্দর ভাবে একটু রেসেপি উপস্থাপন করেছেন। আপনার তরকারি তো আমার কাছে খুবই লোভনীয় লাগছে। কিন্তু আমি নদীর খাল্লা মাছ কখনোই খাইনি। আজকে ১ম নাম শুনলাম তবে দেখে মনে হচ্ছে অনেক মজার একটি মাছ। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে নদীর মাছ রান্না করেছেন। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

নদীর মাছের দারুন একটি রেসিপি প্রস্তুত করেছেন।
সত্যিই নদীর মাছ খেতে খুবই ভালো লাগে আমার। অন্যরকম একটি প্রবাদ।।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago (edited)

নদীর এই খল্লা মাছ আমার কখনো খাওয়া হয়নি ভাইয়া। একদিন কি দাওয়াত দিবেন? আসবো? 😁😁😁
ধাকা ভাইয়া রেসিপিটি কালার টা কিন্তু দারুন হয়েছে।
দেখে লোভ সামলানো খুব কঠিন কাজ।

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 2 years ago 

আপু দাওয়াত রইল যেকোনো সময় চলে আসবেন, মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

নদীর মাছের স্বাদের পরিমাণটা বেশি থাকে। আপনি নদীর খল্লা মাছের খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন। আমার কাছে আপনার রেসিপিটি খুবই ভালো লেগেছে ।এত সুন্দর করে রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

খুবই সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু। দেখেই তো খেতে ইচ্ছে করছে। কালার টা অনেক সুন্দর লাগছে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে।আপনার রেসিপির প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন যা বুঝতে কোন সমস্যা নেই। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

খুবই সুন্দর ভাবে নদীর খল্লা মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আজকের এই রেসিপিটি আমার কাছে সম্পূর্ণ নতুন বলে মনে হয়েছে কারণ এর আগে আমি কোনদিন এই মাছের নাম শুনেছিলাম না। রেসিপিটি তৈরীর প্রত্যেকটি ধাপ খুবই সুন্দরভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আমরা এটাকে খল্লা মাছ হিসেবে জানি,যাইহোক মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58802.33
ETH 3158.99
USDT 1.00
SBD 2.42