ডাল পুরি বানানোর রেসিপি || ১০%বেনিফিসিয়ারি shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন সবাই? নিশ্চয় ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি ও ভাল আছি।বরাবরের মত আজও আপনাদের মাঝে আমি একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। রেসিপিটি হলো ডালপুরি বানানোর রেসিপি।
নিজের হাতে বানানো ডালপুরি অনেক সুস্বাদু ও পুষ্টিকর। বাচ্চারা খেতে চাই তাই আমি মাঝেমাঝে বানাই। আজ ও বানিয়েছি ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করি। তাই চলে আসলাম শেয়ার করার জন্য।তাহলে চলুন বন্ধুরা দেখা যাক কিভাবে আমি ডালপুরি তৈরি করেছি।

ডালপুরি বানানোর রেসিপি

GridArt_20220312_193029633.jpg

প্রয়োজনীয় উপকরন সমুহ :

আমি ডালপুরি বানানোর জন্য কিকি উপকরণ ও কতটুকু পরিমান নিয়েছি তা আপনাদের মাঝে শেয়ার করব

GridArt_20220313_105603031.jpg

উপকরণপরিমান
ময়দাদেড় কাপ
ডালএক কাপ
তেলপরিমানমত
লবনস্বাধমতো
পিঁয়াজদুইটি
মরিচচারটি

প্রস্তুত প্রণালীঃ

আমি পুরিটি যেভাবে বানিয়েছি তা ধাপেধাপে আপনাদের মাঝে দেখাব:

ধাপ:১

20220312_163125_HDR.jpg

প্রথমে আমি ময়দা মেপে বাটিতে রেখেছি।

ধাপ:২

20220312_163321_HDR.jpg

ময়দার ভিতর তিন চামচ তেল ও লবন দিয়ে দিলাম।

ধাপ:৩

20220312_163735_HDR.jpg

তেল ও লবন দিয়ে দেওয়ার পর নরমাল পানি দিয়ে আস্তে আস্তে লো তৈরি করে নিতে হবে।

ধাপ:৪

GridArt_20220313_105433365.jpg
লো তৈরি করা হয়ে গেলে তেল মাখিয়ে ঢেকে রাখবো আধা ঘন্টার জন্য

ধাপ:৫


GridArt_20220313_151737848.jpg
ভিতরের পুর তৈরি করার জন্য ডাল ভাল করে দুয়ে রাইস কুকুরের ভিতর দিয়ে দিলাম।

ধাপ:৬


GridArt_20220313_152426165.jpg
ডালের ভিতর কুচি করা মরিচ, পিঁয়াজ,লবন, হলুদ ও পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম সিদ্ধের জন্য।

ধাপ:৭

20220312_163249_HDR.jpg
সিদ্ধ হয়ে গেলে একটি প্লেটে উঠিয়ে নেড়ে ঠাণ্ডা করে নেব।

ধাপ:৮

GridArt_20220313_105326351.jpg
ফিরে এলাম এিশ মিনিট পর লোটা ভাল করে মিশিয়ে ছোট ছোট পুরির সাইজ করে নেব।

ধাপ:৯

GridArt_20220313_105144525.jpg
পুরি গুলো বেলে ভিতরে সিদ্ধ করে রাখা এক চামচ করে ডাল দিয়ে দেব।

ধাপ:১০

GridArt_20220313_161246015.jpg

এভাবে ডাল ভরে সবগুলো পুরি বেলে নেব।

ধাপ:১১


GridArt_20220312_193847501.jpg
এখন চুলাই একটি কড়াই বসিয়ে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে দিব।

ধাপ:১২


GridArt_20220312_193750342.jpg
তেল গরম হয়ে আসলে একটা একটা করে পুরি দিয়ে উল্টায়া ভেজে নেবো।

20220312_172542_HDR.jpg
এখন তৈরি হয়ে গেল দারুন মজার ডালপুরি। আশাকরি রেসিপিটি সবার কাছে ভাল লাগবে।কেমন হয়েছে বন্ধুরা মন্তব্য করে জানাবেন।

আজ এখানে শেষ করছি।আবার দেখা হবে অন্য কোন সময় অন্য কোন লেখা নিয়ে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।

আমার পরিচয়:

আমি পারুল।আমি একজন গৃহিণী। আমার দেশ বাংলাদেশ। আমি বাংলাই লিখতে গর্ববোধ করি। আমি নিজের মতকরে চলতে ও কিছু করতে পছন্দ করি।

ধন্যবাদ আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের।

Sort:  
 2 years ago (edited)

বিকেলের নাস্তায় রেসিপি টা বেশ কার্যকর হবে। আপনার তৈরি করার ডালপুরি ছবিগুলো দেখে খেতে ইচ্ছে করছে। খুব সুন্দর হবে ডাল পুরি রেসিপি সম্পন্ন করার পদ্ধতি গুলো ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া নাস্তাটা বিকালের ছিল,মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে আপু। সকালের নাস্তা হিসেবে ডালপুরি খেতে অনেক ভালো লাগে। ডালপুরি আমার পছন্দের একটি খাবার। আপনি অনেক সুন্দর ভাবে ডাল পুরির প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

ডালপুরি বানানোর অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার ডালপুরি বানানোর পদ্ধতিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। আমরা সবাই ডালপুরি প্রতিদিনই বাজারে খেয়ে থাকি কিন্তু হোটেলের এই ধরনের খাবার গুলো মোটেও স্বাস্থ্যসম্মত নয়। ভেজালমুক্ত এবং সুস্বাদু ডাল পুরি এভাবে বাড়িতে বানিয়ে খেতে পারি। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া বানিয়ে খেয়ে দেখবেন ভাল লাগবে,মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ডালের পুরি এখন হোটেলে খুব একটা পাওয়া যায় না বললেই চলে। হোটেলে যেসব পরি গুলি তৈরি করেন সেগুলোতে বেশিরভাগ সুজি দিয়ে চালিয়ে দেয়ার চেষ্টা করে। আমার বড় বোন সর্বপ্রথম একদিন বাসায় পুরি তৈরি করে ।আমি মনে করি হোটেলের পুরির চাইতে বাসার পুরি অনেক স্বাস্থ্যসম্মত।

 2 years ago 

জি ভাইয়া বাসায় বানানো পুরি অনেক স্বাস্হ্যসম্মত,মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

বহু আগের কথা, ডালপুরি খাওয়ার জন্য আমরা অনেক দূরে চলে যেতাম। কারণ ডালপুরি আমাদের খুব প্রিয় একটি খাবার ছিল। আমাদের এলাকার পাশের এলাকায়, একটা জায়গাতে খুব ভালো ডাল পুরি বানাতো সেখানে চলে যেতাম আমরা বাইকে করে কয়েক জন সে ডাল পুরি খাওয়ার জন্য। আজ আপনার রেসিপির মাধ্যমে সেই পুরনো কথা মনে পড়ে গেল। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

মচমচে ডালপুরি খেতে কে না ভালোবাসে। আর তাই আমি ও মচমচে ডালপুরি খেতে ভীষণ ভালোবাসি। আপনার তৈরি মুচমুচে ডালপুরি দেখে ভীষণ লোভ হচ্ছ। পুরি গুলো দেখেই মনে হচ্ছে খেতে খুবই মজাদার হয়েছে। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি মচমচে ডালপুরি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

বিকালের নাস্তায় ডালপুরি খেতে আমার খুবই ভালো লাগে। আপনার বানানো ডালপুরি গুলো দেখতে অনেক চমৎকার হয়েছে। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

ডালপুরি নিঃসন্দেহে একটি মজাদার রেসিপি।
আমার কাছে খেতে খুবই ভালো লাগে মাঝেমধ্যে প্রস্তুত করে খাওয়া হয়।
আপনি রেসিপিটি সুন্দর ভাবে প্রস্তুত করে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তেব্যের জন্য

 2 years ago 

আপনার ডাল পুরির রেসিপিটি অসাধারন হয়েছে । খুব ভালো লেগেছে আমার কাছে। খুব সুন্দর করে ধাপে ধাপে এই সুস্বাদু রেসিপিটি তৈরি করেছেন। এক কথায় অসাধারন । অনেক অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

সকালের নাস্তা অথবা বিকেলের নাস্তায় ডালপুরি খেতে খুবই ভালো লাগে ।আপনার ডালপুরি রেসিপি দেখতে খুবই লোভনীয় মনে হচ্ছে। খেতে অনেক সুস্বাদু হয়েছিল ?
শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58478.70
ETH 3158.37
USDT 1.00
SBD 2.43