অনু-কবিতা :- ১৭

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png

সোর্স


এই পৃথিবীতে অধিকাংশ লোকের জন্মভূমির প্রতি আলাদা রকমের একটা টান রয়েছে। এই জন্মভূমি হলো আমাদের মায়ের সমান। এই জন্মভূমি আমাদের শৈশব জীবনটাকে অনেক সুন্দর করেছিল। তাই আমাদের জন্মভূমির প্রতি অবশ্যই অনেক দায়িত্ব-কর্তব্য রয়েছে। আর তাই জন্মভূমির ঋণ কখনোই শোধ করা যায় না। এই জন্মভূমি থেকে আমরা আমাদের জীবনের প্রয়োজনীয় অনেক কিছুই পেয়ে থাকি। এক সময় এই জন্মভূমিকে ছেড়ে দূরে চলে যেতে হয় কর্মের উদ্দেশ্যে।


কথায় আছে না, জন্মভূমি স্বর্গের চেয়েও শ্রেষ্ঠ। এই কথাটা আমার কাছে ১০০ ভাগ ঠিক মনে হয়। কারণ জন্মভূমির মত শান্তি পৃথিবীর আর কোথাও পাওয়া যায় না। মানুষ অনেক অর্থ উপার্জন করে ভালো ভালো জায়গায় থাকার জন্য বাড়ি করে। কিন্তু জন্মভূমিতে কুড়ে ঘরে থাকার মত শান্তি এইসব বাড়িতে নেই। আসলে জন্মভূমিকে যারা ভালোবাসে তারা কখনো জন্মভূমিকে অপমান করে না।


পৃথিবীতে অনেক ব্যক্তি রয়েছেন যারা সামান্য অর্থ উপার্জন করে নিজের জন্মভূমিকে ভুলে যায়। নিজের জন্মভূমিকে ভুলে যাওয়া মানে নিজের মা-বাবাকে ভুলে যাওয়া। জন্মভূমির সাথে আমাদের এক নাড়ির সম্পর্ক রয়েছে। জন্মভূমির মাটির গন্ধ পৃথিবীর আর কোথাও পাওয়া যায় না। এই জন্মভূমিকে ভালবেসে অনেকেই এই জন্মভূমির জন্য জীবন দিয়েছেন।


পৃথিবীতে অনেক ব্যক্তি রয়েছেন যারা এই জন্মভূমির জন্য বিভিন্ন কাজ করে থাকেন। তারা উন্নতির চরম শিখরে পৌঁছেও নিজের জন্মভূমিকে কখনো ভোলেন নি। তারা তাদের নিজেদের জন্মভূমির জন্য প্রতিনিয়ত কাজ করে থাকেন। আর এরাই পৃথিবীর সবথেকে সর্বশ্রেষ্ঠ ব্যক্তি। আসলে এই জন্মভূমি আমাদের শৈশব জীবনকে অনেক মধুর করেছিল। শৈশব জীবনের অনেক ব্যথা, বেদনা, সুখের সাক্ষী এই জন্মভূমি।


আমরা পৃথিবীর যেকোনো দেশেই থাকি না কেন আমাদের নিজেদের জন্মভূমির প্রতি আমাদের টান থাকা অবশ্যই প্রয়োজন। কারণ জন্মভূমির মত এরকম শান্তি আর কোথাও পাওয়া যায় না। প্রত্যেক ব্যক্তির কাছে তার নিজ নিজ জন্মভূমি স্বর্গের চেয়ে শ্রেষ্ঠ। যে ব্যক্তি তার নিজের জন্মভূমিকে সম্মান করে না সে পৃথিবীতে আর অন্য কোথাও সম্মানের যোগ্য হয় না।

০১


জন্মভূমির মাটির গন্ধ,
জুড়ায় মনো প্রাণ।
জন্মেছি তোমার বুকেতে,
তাইতো ভালোবাসার এত টান।


শৈশব কেটেছে তোমার কোলেতে,
ভুলতে পারি না সেই দিনগুলি।
তোমার এই ঋণ,
শোধ হবেনা কোনদিনই।


তোমার ভালোবাসার টানে,
ফিরতে চাই তোমার পানে।
তোমার বুকে মাথা রেখে,
ঘুমাতে চাই আমি নির্জনে।


০২


জন্মভূমিকে করলে অবহেলা,
পাবেনা একটুকুও শান্তি তুমি।
জন্মভূমিকে শ্রদ্ধা করো,
দেখবে মনের শান্তি কতখানি।


জন্মভূমি মায়ের সমান,
তাকে কর তুমি সম্মান।
জন্মভূমির জন্য প্রাণ দিয়েছে,
আমাদের দেশের বহু মহান।


জন্মভূমির মাটির বন্ধু,
আকুল করে আমাদের প্রাণ।
যতই কষ্ট হোক না কেন,
রাখবো আমরা জন্মভূমির সম্মান।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  

This is a manual curation from the @tipu Curation Project.
Also your post was promoted on Twitter by the account josluds

@tipu curate

 last year 

জন্মভূমির প্রতি আমাদের আলাদা রকমের ভালোলাগা রয়েছে। আসলে জন্মভূমির প্রতি আমাদের সবার অনেক ভালোবাসা রয়েছে। আমরা সবাই জন্মভূমিকে অনেক ভালোবাসি। দাদা আপনার লেখা কবিতা অনেক সুন্দর হয়েছে। কবিতার লাইন গুলো চমৎকার হয়েছে।

 last year 

আসলে আমাদের সবাইকে নিজেদের জন্মভূমিকে ভালবাসতে হবে। আর নিজের জন্মভূমিকে ভুললে তার সাথে বিশ্বাসঘাতকতা হবে।

 last year 

যথার্থ লিখেছেন আপনি ভাইয়া, যে ব্যক্তি নিজের জন্মভূমিকে সম্মান করে না সেই ব্যক্তি অন্য কোথাও সম্মানের যোগ্য না। জন্মভূমির প্রতি ভালোবাসা রেখে আপনি খুব সুন্দর একটি কবিতা রচনা করেছেন।

 last year 

ধন্যবাদ আপু। আসলে মানুষ যতই উন্নতির শীর্ষে পৌঁছাক না কেন তাকে অবশ্যই নিজের জন্মভূমিকে সম্মান করতে হবে।

 last year 

প্রিয় দাদা, আপনার লেখা অনু কবিতা গুলো পড়ে আমার খুবই ভালো লেগেছে। আসলে দাদা জন্মভূমি হলো আমাদের মা বা মাতৃভূমি। তাই অবশ্যই আমাদের জন্মভূমিকে সম্মান দিতে হবে এবং আমাদের জন্মভূমিকে রক্ষা করার জন্য সব সময় আমাদেরকে প্রস্তুত থাকতে হবে। চমৎকার অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62311.03
ETH 2443.26
USDT 1.00
SBD 2.69